নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার আছে অনেক কিছু, শিক্ষা নিবে কতজন?

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition)

সবার জন্যে শিক্ষা। আমার জন্যে তো বটেই। নিজে আগে শিক্ষা নিয়ে আরেকজনের মাঝে তা ছড়িয়ে দেওয়া...এটাই থাকবে আমার লেখাগুলোর উদ্দেশ্য।

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) › বিস্তারিত পোস্টঃ

আমি RAB-কে যে সন্ত্রাসীদের সম্পর্কে জানাতে চাই

১৩ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:১৮

Report 2 RAB App-এ সন্ত্রাসীদের সম্পর্কে তথ্য জানাতে অনুরোধ জানানো হয়েছে। রোজ যখন ঢাকার অলিগলিগুলো রিক্সা দিয়ে পার হই আর খানা-খন্দে পড়ে রিক্সার ঝাকুনীতে মনে যে ত্রাসের সৃষ্টি হয়, তখন ভাবি, এই 'ত্রাস' সৃষ্টিকারীরা কি সন্ত্রাসী নয়? এদের বিরুদ্ধে নালিশ জানানোর জন্যে কি ঐ App-এ কোন ব্যবস্থা নেই?

সেদিন এক বন্ধু ফোন করলো। রাত বেজে সাড়ে সাতটা। বন্ধুবর মাল্টিন্যাশনাল এক টেলিকমিউনিকেশন ফার্মে চাকরী করে। ফোনের অপর প্রান্ত থেকে বন্ধুর ক্লান্ত গলার স্বর ভেসে আসলো- ''এখনো অফিসে রে!'' আন্তর্জাতিক নিয়মে ৪০ ঘণ্টার বেশি কাজ করার কথা না। কিন্তু দেশী-বিদেশী অনেক ফার্মেই এই নিয়ম মানা হয় না। সেসব ফার্মের কর্মীদের মনে যে 'ত্রাস' সৃষ্টি করে ৪০ ঘ্ন্টার বেশি বিনা বেতনে কাজ করিয়ে নেওয়া হয়, সেই 'ত্রাস' সৃষ্টিকারীদের বিরুদ্ধে রিপোর্ট করার ব্যবস্থা উক্ত App-এ আছে কি?

ভূমি কি কাস্টমস অফিসের কাজ মানেই বাম হাতের কাজ-কারবার প্রায় ফরজের মতো। টাকা দিতে পারবেন না তো ফাইল আটকিয়ে ত্রাসের সৃষ্টি। এই সন্ত্রাস যারা করেন, তাদের বিরুদ্ধে অভিযোগ করবো কোথায় আমরা? ঐ App-এ কি?

দেশে যাবার আগে ঢাকার লালমাটিয়ার আড়ং-এর সামনে দিয়ে রাস্তা পারাপারের জন্যে একটি জেব্রা ক্রসিং দেখে গিয়েছিলাম। দেশে ফিরে মনে হলো কারা যেন ঘষে সেই ক্রসিং-টা উঠিয়ে নেওয়ার চেষ্টা করেছে। এখনো যেটুকু নিশানা দেখা যায়, তা দেখিয়ে পাশে দাঁড়ানো পুলিশ সাহেবকে ঐদিন বললাম- ''ভাই, এলাকার দায়িত্বে যিনি, উনাকে একটু বলেন না এই দিকটা একটু খেয়াল করতে।'' নাহলে, রোজ ঐ জায়গার ব্যারিকেডের পাশ দিয়ে রাস্তা পার হতে মনে যে 'ত্রাস'-এর সৃষ্টি হয়, এমন হাজারো মানুষের মনে ত্রাস সৃষ্টিকারী 'সন্ত্রাসী'-দের বিরুদ্ধে ঐ App-এ কিছু বলা যাবে কি?

কিছু কিছু বাসে উঠে মনে হয় রেসের ঘোড়ার শখটে উঠেছি। ডানে-বামে, এদিক-ওদিকে গাড়ি ঘুরিয়ে যেভাবে পাগলের মতো বাসগুলো ছুটে, তাতে 'ত্রাহি মধুসুদন' অবস্থা হওয়ার-ই কথা। এরকম ত্রাস সৃষ্টিকারীদের বিরুদ্ধে আমাদের মত আমজনতার কিছু বলার মত জায়গা ঐ App-এ রাখা হয়েছে কি?

রাখা হয়ে থাকলে খুবই ভালো। আর যদি এমন কোন অপশন না থেকে থাকে, কবে থেকে তা আমরা পাবো?

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৩ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৪৩

সুমন কর বলেছেন: হুম !!

১৬ ই আগস্ট, ২০১৬ রাত ৯:৫২

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: হুম!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.