নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার আছে অনেক কিছু, শিক্ষা নিবে কতজন?

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition)

সবার জন্যে শিক্ষা। আমার জন্যে তো বটেই। নিজে আগে শিক্ষা নিয়ে আরেকজনের মাঝে তা ছড়িয়ে দেওয়া...এটাই থাকবে আমার লেখাগুলোর উদ্দেশ্য।

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) › বিস্তারিত পোস্টঃ

দেশের সর্বত্র ভিক্ষুক মুক্ত এলাকা গড়ে তোলা হোক

২৯ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:৪৩

''ভিক্ষুক মুক্ত এলাকা''.........কাওরানবাজারের সার্ক ফোয়ারার পাশেই একটি সাইনবোর্ড...মনে বেশ শান্তি লাগলো দেখে, দেশে তাহলে সত্যিই এক পরিবর্তনের হাওয়া লেগেছে......আগে গাড়ি/সি,এন,জি-এর বাইরে ফকিরগুলোকে দেখতেই কেমন যেন লাগতো...মনের মাঝে গরীব দেশ, গরীব দেশ একটি অনুভুতি'র সৃষ্টি হতো...সবচেয়ে অসুবিধা হতো বাসে...কোন ল্যাংড়া বা অন্ধ ভিখিরি উঠে টাকা চেয়ে বসলে পকেটে হাত দিতেই হতো...তাতে নিদেনপক্ষে ৫-১০ টাকা গচ্চা তো যেতোই, কোন কোন সময় তারচেয়েও বেশি।

এখন এমন কেউ বাসে উঠলে কাওরানবাজার কিংবা সোনারগাঁ মোড় পার হওয়ার সময় ঘাড় ধরে নামিয়ে দেওয়া যাবে......আহ! মনে কি যে শান্তি লাগছে! দেশের সর্বত্র সবার জন্যে এরকম শান্তি লাগানোর ব্যবস্থা করতে সরকার প্রধানের প্রতি অনুরোধ রইলো।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৭:০১

রিফাত_হাসান বলেছেন: ঠিক বুঝলাম না কি কারণে সাইনবোর্ড দেখে মনে শান্তি আসলো আপনার। এখানে দেশের যে পরিবর্তনের হাওয়া লেগেছে তা হল ভয়াবহ।

মানুষকে শিক্ষিত না করে বিভিন্ন জায়গা থেকে ভীক্ষুক সরিয়ে যদি দেশে পরিবর্তনের হাওয়া লাগে তাহলে কিছু বলার নাই। অবশ্য আমি আবার এ+ পাওয়া ছাত্র না তো, এসব হাওয়া টাওয়া আমি কম বুঝি।

(অবশ্য আমি ঠিক শিউর না আপনি পোস্টটি কি ব্যঙ্গাত্মক ভাবে লিখলেন কিনা। তাহলে আমার কমেন্টটি উপেক্ষা করতে পারেন)

৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ২:৪৯

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: ভিক্ষুক মুক্ত এলাকার উদ্দেশ্য সৎ হয়ে থাকলে কিছু বলার নেই, কিন্তু, সেই ভিক্ষুকদের যাদের ভিক্ষা ছাড়া গত্যন্তর নেই তাদের কি হবে এতে? তাদের সঠিক কর্মসংস্থান করতে পেরেছে কি সরকার?

লেখাটি ব্যঙ্গাত্মক না মনে করার কোন কারণ আছে কি? ধন্যবাদ।

২| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১০:১৩

রক্তিম দিগন্ত বলেছেন:
ভিক্ষুক মুক্ত এলাকা - এই কথাটার দুইটা মানে আছেঃ

১। এই এলাকায় ভিক্ষুকদের প্রবেশ করতে দেওয়া হয় না। তাই ভিক্ষুক মুক্ত।

২। এই এলাকায় সবাই কর্মজীবী। কেউ ভিক্ষা করে না। তাই ভিক্ষুক মুক্ত।

যদি দ্বিতীয় কারণে এই সাইনবোর্ড দেওয়া হয়ে থাকে - তাহলে বলব এটা উন্নতির লক্ষণ। ভিক্ষাবৃত্তি কখনোই সম্মানের কোন কাজ না। সবাইকেই কাজ করে খাওয়া উত্তম। আর, যারা অক্ষম বা বৃদ্ধ - কাজ করতে পারবে না - তাদের জন্য সরকারের উচিৎ মাসিক ভাতা ও আশ্রমের ব্যবস্থা করা - যাতে ঐ মানুষগুলো বেঁচে থাকতে পারে।

আর, যদি প্রথমট কারণ হয়ে থাকে - তাহলে আমি বলব - এটা উচ্চবিত্ত ও নিচু মানসিকতার মানুষদের এলাকা। তারা আছে বলেই ভিক্ষাবৃত্তির ব্যাধিটা এখনো টিকে আছে।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ২:৫১

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: ভিক্ষুক মুক্ত এলাকার উদ্দেশ্য সৎ হয়ে থাকলে কিছু বলার নেই, কিন্তু, সেই ভিক্ষুকদের যাদের ভিক্ষা ছাড়া গত্যন্তর নেই তাদের কি হবে এতে? তাদের সঠিক কর্মসংস্থান করতে পেরেছে কি সরকার বা আমাদের সমাজ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.