নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার আছে অনেক কিছু, শিক্ষা নিবে কতজন?

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition)

সবার জন্যে শিক্ষা। আমার জন্যে তো বটেই। নিজে আগে শিক্ষা নিয়ে আরেকজনের মাঝে তা ছড়িয়ে দেওয়া...এটাই থাকবে আমার লেখাগুলোর উদ্দেশ্য।

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) › বিস্তারিত পোস্টঃ

শুভ বুদ্ধির টর্চ

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:৪৭

#save_somewhereinblog

আলো আর অন্ধকারের মাঝে পার্থক্য কোথায়? আলো একটি শক্তি, এটা আমরা সবাই জানি। প্রশ্ন হচ্ছে, অন্ধকারও কি একটি শক্তি? যদি তা-ই হবে, তাহলে অন্ধকারের উপর আলো ছুড়ে দিলে যেমন অন্ধকার দূরিভুত হয়, তেমনি আলো'র উপর অন্ধকার ছুড়ে দেওয়া যায় না কেন? আলোক রশ্মি ছুড়ে দেওয়ার জন্যে যেমন টর্চ লাইট আছে, তেমনি অন্ধকার ছুড়ে দেওয়ার জন্যে তেমন কোন জিনিস আছে কি? নেই।

একটি উদাহরণ দেই। রাতের বেলা পথ চলছেন আপনি। চারদিক ঘুটঘটে অন্ধকার। পকেটে থাকা টর্চ লাইট-টি জ্বালিয়ে অন্ধকারে ফেলার সাথে সাথে বেশ কয়েকটা পথ আলোকিত হয়ে উঠলো। কখনো লক্ষ্য করেছেন কি যতটুকু জায়গায় আলো ফেলা হয়, তার ঠিক আশে-পাশেই অন্ধকারের উপস্থিতি থাকে? থাকবেই তো। যেখানে আলো সেখানে অন্ধকার থাকে কি করে? প্রশ্নটা কি এভাবে দাঁড় করানো যায় যে--- আলোর অনুপস্থিতিই অন্ধকারের কারণ?



সেই আদ্দ্যিকাল থেকেই 'আলো' হচ্ছে শুভবুদ্ধির প্রতীক আর 'অন্ধকার' অশুভের। মানবসমাজে শুভ-অশুভের লড়াইয়ে 'আলো' আর 'অন্ধকার'-কে যদি রুপক হিসেবে ব্যবহার করা হয়, তাহলে উপরের আলোচনাকে এখানে টেনে আনা যাবে কি? অন্ধকার যদি কোন শক্তি না হয়ে থাকে, তাহলে অশুভও কোন শক্তি হতে পারে না। অন্ধকার যেমন আলোকের অনুপস্থিতির ফলে সৃষ্ট, তেমনি অশুভও সমাজে শুভ বুদ্ধির অভাবে দেখা যায়।

সমাজের ক্ষুদ্র একক মানুষও এর ব্যতিক্রম নয়। আপন সত্ত্বার মাঝে শুভ-অশুভের যে চিরন্তন লড়াই, তাতে কখনো সে শুভবুদ্ধির দাঁড়া চালিত হয়, আবার কখনো অশুভবুদ্ধির চোখ-রাঙ্গানীর কাছে চরম ভাবে ধরাশায়ী হয়। আচ্ছা, অন্ধকারকে দূর করার জন্যে যেমন টর্চ আছে, অশুভকে দুড়ে ছুড়ে ফেলার জন্যে মানুষের কাছে তেমন 'টর্চ' থাকলে কেমন হতো? মানব জীবনে যখনই অশুভের উৎপাত, তখনই সেই টর্চ অন, সাথে সাথে অশুভের পলায়ন!

মন্দ হয় না তেমন একটি টর্চ হাতে পেলে।


মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ২:০৯

প্রামানিক বলেছেন: চমৎকার লেখা, ধন্যবাদ

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ২:২৩

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: আপনার প্রতিও অসংখ্য ধন্যবাদ, গুরু মশাই।

২| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৩:৪২

বলেছেন: অন্ধকার আছে বলেই আলোর তফাৎ বুঝতে পারি -

সাদা আর কালো, আলো আর অন্ধকারের লড়াইয়ের সমাপ্তি কখনো হবে না।

০৫ ই আগস্ট, ২০১৯ রাত ৮:০৫

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: সমাপ্তি হবে না, এটা কি ঠিক?

৩| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:২০

রাজীব নুর বলেছেন: আলো আসবেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.