নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার আছে অনেক কিছু, শিক্ষা নিবে কতজন?

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition)

সবার জন্যে শিক্ষা। আমার জন্যে তো বটেই। নিজে আগে শিক্ষা নিয়ে আরেকজনের মাঝে তা ছড়িয়ে দেওয়া...এটাই থাকবে আমার লেখাগুলোর উদ্দেশ্য।

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) › বিস্তারিত পোস্টঃ

টুঙ্গিপাড়ার শেখ পরিবারঃ যাদের পূর্বপুরুষ হযরত বায়েজীদ বোস্তামী (রহঃ)-এর সাথী ছিলেন

১৫ ই আগস্ট, ২০১৯ দুপুর ১:০৩

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এক পূর্বপুরুষ শেখ বোরহানুদ্দিন কলকাতায় বাস করতেন। সেইখান থেকে ব্যবসার কাজে বাংলার মধুমতি নদীর তীরের গিমাডাঙা ও ঘোপের ডাঙ্গা গাঁয়ে এসেছিলেন। এরপরে, তিনি টুঙ্গিপাড়ার কাজীবাড়িতে বিয়ে করে আর কলকাতায় ফিরে যাননি। টুঙ্গিপাড়াতেই বসত গড়েন।

শেখ বোরহানুদ্দিন কলকাতায় যে আড়তদারীর ব্যবসা করতেন তা তাঁর দাদা শেখ জহিরউদ্দিনের হাত ধরে শুরু হয়। শেখ জহিরউদ্দিন প্রথমে সোনার গাঁ থেকে থাকতেন। কি এক কাজে যেন সেখান থেকে গোয়ালন্দের কুরসী গ্রামে এসেছিলেন। সেইখানে কয়েক দিন থাকার সময় পাশের গ্রাম কান্দাপাড়ার খন্দকার বাড়ির এক মেয়েকে বিয়ে করে কুরসীতেই থেকে যান শেখ জহিরউদ্দিন।

শেখ জহিরউদ্দিনের বাবাই ইসলাম প্রচার করার জন্যে সুদূর বাগদাদ থেকে সঙ্গী হয়েছিলেন তাঁর উস্তাদ হযরত বায়েজীদ বোস্তামী (রহঃ)-এর সাথে। তাঁর নাম ছিলো শেখ আউয়াল, দরবেশ শেখ আউয়াল নামেই সমোধিক পরিচিত।

হযরত বায়েজীদ বোস্তামী (রহঃ) যখন ইরাকের বাগদাদ থেকে পনের শতকের দিকে বাংলার চট্টগ্রামে এসে পৌঁছেন, তখন তাঁর সাথে যে কয়েকজন সুযোগ্য শিষ্য ছিলেন তাঁদেরই একজন দরবেশ শেখ আউয়াল। তাঁর জন্মস্থান ছিলো বাগদাদের হাসানপুর গ্রামে। সেই মরুময় প্রান্তর ছেড়ে যৌবনেই সুজলা-সুফলা বাংলায় চলে আসেন তিনি। এ দেশের পথে-প্রান্তরে ঘুরতে ঘুরতেই এক সময় এসে পৌঁছান সোনার গাঁয়ে। এরপর আর ফিরে যাননি। সেইখানেই বিয়ে করে বসত গাড়েন।

আর, দরবেশ শেখ আউয়ালই ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অষ্টম পূর্বপুরুষ।


মন্তব্য ১৮ টি রেটিং +১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৫ ই আগস্ট, ২০১৯ বিকাল ৩:১৮

রাজীব নুর বলেছেন: আমার পূর্ব পুরুষ কি ছিলেন??

১৯ শে আগস্ট, ২০১৯ রাত ১১:০২

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: নিজের পূর্বপুরুষের নাম আরেকজনকে জিজ্ঞাসা করা উচিৎ নয়। :) ধন্যবাদ।

২| ১৫ ই আগস্ট, ২০১৯ রাত ১০:৩৮

কানিজ রিনা বলেছেন: বাঙালী জাতীরপিতা ছিলেন বাগদাদের বড়পীর
আব্দুল কাদের জিলানীর রাহঃ ভক্ত। বাংলাদেশ
স্বাধীন হওয়ার পর তিনি বাগদাদে বড়পীরের
মাজার জিয়ারত করেন। ধন্যবাদ।

২১ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:১০

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: জী, আমি উনার সেই ছবি দেখেছি। অনেক ধন্যবাদ।

৩| ১৫ ই আগস্ট, ২০১৯ রাত ১০:৪৩

চাঁদগাজী বলেছেন:



আপনি নিজেও তো হযরত শাহ জালালের (রা: )'এর বংশধর?

২১ শে আগস্ট, ২০১৯ রাত ৮:১৪

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: শাহ জালাল (রহ)-এর কোন বংশধর ছিলো না। তিনি কোন বিয়ে করেননি। ধন্যবাদ।

৪| ১৬ ই আগস্ট, ২০১৯ রাত ১২:০২

নীল আকাশ বলেছেন: দেখুন, কোন কিছু লেখার আগে সেটা ভাল করে জেনে লেখা উত্তম। আপনি কি জানেন বায়েজিদ বোস্তামী (রাহমা..) কখনই বাংলাদেশে আসেন নি। উনার মাজার বলে চট্টগ্রামে যা আছে সেটা শুধুই মাজার ব্যবসা। আমি চট্টগ্রামেই থাকি। উনার এইদেশে আসার ঘটনা পুরোপুরি বানোয়াট। উনার জীবন কাহিনী যেটা এই উপমহাদেশের বাইরে পাওয়া যায়, সেটাতে উনার মৃত্যু এবং কবরের বিবরন ভিন্ন পাওয়া যায়।

আমি ঠিক বুঝলাম না আপনি কাকে উচ্চতর সম্মান দিতে যেয়ে কাকে টেনে নীচে নামাচ্ছেন।

এই ধরনের লেখা দেবার জন্য আপনার সূত্র দেয়া উচিৎ।

২১ শে আগস্ট, ২০১৯ রাত ৮:১৫

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: আমি যত দূর জানি, তিনি এসেছিলেন। সূত্র আমি নিজে। ধন্যবাদ।

৫| ১৬ ই আগস্ট, ২০১৯ রাত ১:০১

নতুন নকিব বলেছেন:



তথ্যসূত্র উল্লেখ করলে পাঠকের জন্য লেখাটির সত্যাসত্য যাচাই করা সহজ হত।

২১ শে আগস্ট, ২০১৯ রাত ৮:১৯

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: আপনি একবার ৯নং মন্তব্যে মা .হাসান-এর দেওয়া সূত্রগুলো দেখবেন, প্লিজ? ধন্যবাদ।

৬| ১৬ ই আগস্ট, ২০১৯ দুপুর ১২:৪৭

নতুন বলেছেন: হযরত বায়েজীদ বোস্তামী (রহঃ) যখন ইরাকের বাগদাদ থেকে পনের শতকের দিকে বাংলার চট্টগ্রামে এসে পৌঁছেন, তখন তাঁর সাথে যে কয়েকজন সুযোগ্য শিষ্য ছিলেন তাঁদেরই একজন দরবেশ শেখ আউয়াল। তাঁর জন্মস্থান ছিলো বাগদাদের হাসানপুর গ্রামে।

https://en.wikipedia.org/wiki/Bayazid_Bastami<<<
Shrine in Chittagong, Bangladesh
Further information: Shrine of Bayazid Bostami
There is a Sufi shrine in Chittagong, Bangladesh, dating back to 850 AD, that is said to be Bastami's tomb. Although this may be unlikely, given the fact that Bastami was never known to have visited Bangladesh

উনি সম্ভবত বাংলাদেশেই আসেন নাই। আর তার মাজার আছে.... এই সব কাহিনি মানুষ বানিয়ে ব্যাবসা করে.... আর আমাদের দেশের ধম`ভীরু মানুষকে ফাদে ফেলে টাকা আয় করে।

২১ শে আগস্ট, ২০১৯ রাত ৮:২০

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: উইকিপিডিয়ার সূত্রটা কি একটু জানাবেন, প্লিজ? রেফারেন্স সেকশনে সূত্রটা পাবেন। ধন্যবাদ।

৭| ১৬ ই আগস্ট, ২০১৯ রাত ৯:১৯

নীল আকাশ বলেছেন: নতুন ভাই, ঠিক এটাই উনাকে বলেছি। ধন্যবাদ আপনাকে।

৮| ১৮ ই আগস্ট, ২০১৯ দুপুর ২:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: 'দরবেশ শেখ আউয়ালই ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অষ্টম পূর্বপুরুষ'

- কোন গ্রহনযোগ্য তথ্য সুত্র ছাড়া এই ধরনের লেখা ক্ষেত্র বিশেষে জাতির পিতার প্রতি অবমাননাকরও বটে। অনুগ্রহ করে পোস্টে গ্রহনযোগ্য তথ্যসুত্র সংযুক্ত করুন অথবা পোস্টটি ড্রাফট করে নিন।

১৯ শে আগস্ট, ২০১৯ সকাল ১০:৩২

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: তথ্যসূত্র আমি নিজে। আমি সেই সুফি সম্মেলনে ছিলাম। ব্লগার মা.হাসান-এরগুলোও ধর্তব্যের মধ্যে।

ধন্যবাদ নিরন্তর।

৯| ১৮ ই আগস্ট, ২০১৯ রাত ৯:২১

মা.হাসান বলেছেন: বায়োজীদ বোস্তামির চট্টগ্রাম আগমনের কোন নির্ভরযোগ্য দলিল নেই, তবে জনশ্রুতি আছে তিনি এখানে এসেছিলেন। জনৈক শাহ সুলতানের নামে কিছু চারন কবিদের কবিতা ও গান বিদ্যমান। অনুমান করা হয় কবিতার শাহ সুলতান বাস্তবের সুলতান-উল-আরেফিনের সংক্ষিপ্ত রূপ। সুলতানুল আরেফিন হলো বায়োজিদ বোস্তামির আরেক নাম।
বায়োজীদ বোস্তামি চট্টগ্রামে এসেছিলেন এর যেমন নিশ্চিত দলিল নেই, উনি যে আসেন নি এর ও কোন নিশ্চিত দলিল নেই। ঐ সময়ে অনেক সূফি সাধকই এদেশে এসেছিলেন, বায়োজীদ বোস্তামিও এসে থাকতে পারেন। বিস্তারিতর জন্য দেখুন: Muhammad Enamul Haq, A History of Sufism in Bengal, Dhaka 1975 (Asiatic Society of Bangladesh).

বঙ্গবন্ধুর ফ্যামিলি ট্রি সম্মন্ধে পোস্টে যা বলা হয়েছে তা ভিত্তিহীন নয়। দেখুন আন্তর্জাতিক সূফি সম্মেলনে মাননীয় প্রধানমন্ত্রীর ভাষণ --

সূত্রঃ https://pmo.portal.gov.bd/sites/default/files/files/pmo.portal.gov.bd/pm_speech/a4713357_62c7_4454_a57c_a05b8452c9bc/intl_sufi_conf_140215.pdf

এবং অসমাপ্ত আত্মজীবনী-শেখ মুজিবুর রহমান-ইউপিএল-অষ্টম মুদ্রন-এপ্রিল ২০১৮-পৃষ্ঠা ৩


আরো দেখুন https://en.wikipedia.org/wiki/Sheikh-Wazed_family
তথাকথিত বঙ্গবন্ধুর ভক্তদের বঙ্গবন্ধু সম্পর্কে জ্ঞান দেখে আমি শিহরিত। পোস্ট ড্রাফটে নেয়ার উপদেশ দেয়ার চাইতে নিজের জ্ঞানের লেভেল বাড়ানো যে শ্রেয়তর তা বালছাল ব্লগারদের বুঝাবে কে!

১৮ ই আগস্ট, ২০১৯ রাত ১১:২৯

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: :P শেষের লাইনটায় আপত্তি আছে আমার।

শুভেচ্ছা নিরন্তর।

১০| ১৯ শে আগস্ট, ২০১৯ দুপুর ১২:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনি বলেছেন, আপনি নিজেই তথ্য সুত্র! আপনি সেই সুফী সম্মেলনে ছিলেন। ভালো কথা। আপনি যখন দায়িত্ব নিয়েছেন, তখন সেই ক্ষেত্রে আমাদের ব্লগ থেকে কিছু বাড়তি করনীয় নেই। এই সংক্রান্ত সকল দায় আপনার।

তবে, বায়োজীদ বোস্তামি চট্রগ্রামে এসেছিলেন কি না, সেটা ধর্মবিদরা নির্ধারন করবে। এই নিয়ে আমার মাথা ব্যাথা নেই। তবে ঐতিহাসিকদের মতে আঙুল কেটে রক্ত বের করে সেই স্থানে মাজার নির্মানের আদেশ কতখানি বাস্তব সম্মত বা ইসলাম সম্মত সেই নিয়ে যদি কেউ প্রশ্ন তুলেন, তা ফেলে দেয়া যাবে না। ইসলামের মুল দর্শনকে মাথায় রেখে এই ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে।

আর একটি বিষয়, আমি অধিকাংশ সময়ে, অপ্রয়োজনীয় বাকযুদ্ধে জড়াতে পছন্দ করি না। কারন, আগাছা জাতীয় উদ্ভিদকে গুরুত্ব দেয়া উচিত নয়। তাই অনেক কিছু আমি এড়িয়ে যাই, এটা আমার দুর্বলতা নয়। এটা আপনার জন্য নয়। শুধু তাদের জন্য, যার জন্য এটা প্রযোজ্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.