নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার আছে অনেক কিছু, শিক্ষা নিবে কতজন?

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition)

সবার জন্যে শিক্ষা। আমার জন্যে তো বটেই। নিজে আগে শিক্ষা নিয়ে আরেকজনের মাঝে তা ছড়িয়ে দেওয়া...এটাই থাকবে আমার লেখাগুলোর উদ্দেশ্য।

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) › বিস্তারিত পোস্টঃ

পায়সা বাড়া ইয়া পেয়ার

২৯ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৩১



সম্পদ, ক্ষমতা আর সম্মান সব সময় একসাথে আসে না। এই তিনটা শব্দের মাঝে কেন যেন খিটিমিটি লেগেই রয়েছে। সম্পদ আসে তো শক্তি আর সম্মান নাই। সম্মান আসে তো সম্পদ আর শক্তি অনেক দূরে বসে বাঁকা হাঁসি দেয়। ২০১৮ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সম্পদের পরিমাণ ছিলো ২.২৮ কোটি রুপী। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সম্পদের পরিমাণ ৩.৮ কোটি পাকিস্তানী রুপি। আর আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াজেদের সম্পদের পরিমাণ ৭ কোটি টাকার উর্ধে। আমেরিকার বর্তমান প্রেসিডেন্টের সাথে তুলনা করলে এই সম্পদ কিছুই নয়। ২০১৫ সালে ট্রাম্পের সম্পদের পরিমাণ ছিলো ১.৪ বিলিয়ন মার্কিন ডলার।

অন্যদিকে, ব্রিটেনের রাণী এলিজাবেথের ব্যক্তিগত সম্পদের পরিমাণ কত জানেন কি? তাঁর সম্পদ উপরে উল্লেখিত চার রাষ্ট্রপ্রধানের মিলিত সম্পদের চেয়েও বেশি! ৫২ বিলিয়ন মার্কিন ডলার! মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ডঃ মাহাথির মোহাম্মদের সম্পদের পরিমাণও কম নয়। ৩.২ কোটি রিঙ্গিট।

একটা জিনিস লক্ষ্য করে দেখেছেন কি- প্রথমে উল্লেখিত চার রাষ্ট্র/সরকার প্রধানের সঙ্গে পরের দু'জনের পার্থক্য কোথায়? ব্রিটেন এবং মালয়েশিয়ার মত দেশের রাষ্ট্র প্রধানগণ যেমন সম্পদ, ক্ষমতা আর সম্মান উপভোগ করেন, ঠিক তে্মনি উপরের চারজন করেন কি? উপরের চারজনের হয়তো সম্পদ আর ক্ষমতা আছে, কিন্তু, সম্মান? দেশে-বিদেশে প্রায়ই তাঁদেরকে সম্মান রক্ষার পরীক্ষা দিতে হয়।

সম্পদ এমন একটি জিনিস যার পথ ধরে ক্ষমতাও ব্যক্তি বিশেষের হাতে চলে আসে। কিন্তু, সম্মানটা কেন যেন ধরা দেয় না! আবার, বাংলাদেশের একমাত্র নোবেল জয়ী ব্যক্তিত্ব ডঃ মুহাম্মদ ইউনুসের সম্পদ আর সম্মান দুই-ই আছে। কিন্তু, ক্ষমতা থেকে তিনি কত দূরে!

কিছুক্ষণ আগে Deutsche Welle-তে সাকিব আল হাসানের খবরটি নিয়ে লাইভ অনুষ্ঠানটি দেখতে দেখতে উপরে উল্লেখিত ব্যক্তিবর্গের সাথে নিজেকে তুলনা করলাম মনে মনে। তাঁদের মতো সম্পদ, ক্ষমতা আর সম্মান- এর কোনটাই আমার নেই। যদি থাকতো, তাহলে কি করতাম?

সবার প্রথমে, হযরত শাহ জালাল (রহ)-এর দরগাহ'র সামনে লাইন ধরে বসে বা শুয়ে থাকা ফকিরগুলোকে একটা বাড়ি, একজন নার্স আর মাসিক ইনকামের ব্যবস্থা করে দিতাম। এরপর একে একে ৬৪ জেলার ভিক্ষুকগুলোর এরকম পূণর্বাসনের ব্যবস্থা করতাম। এটা খুবই ছোট্ট একটি চাওয়া!

এই প্রসঙ্গে, একটা ঘটনা বলি। দু'দিন আগে আমার বৌ কয়েকটা মুরগী সদকা দেওয়ার জন্যে কিনেছিলেন। পরে আমাকে জানালেন যে, সদকা দেওয়ার জন্যে আমাদের এলাকায় একজন ফকিরও পাননি। আমি তাঁকে বললাম যে, মসজিদের কাছে নামাজের সময় গেলেই অনেক ফকির পেতে।

একটা জিনিস লক্ষ্য করে দেখেছেন কি! ফকিরেরা কেন যেন প্রার্থনালয় অথবা দরগাহগুলোর সামনে ভিড় করে ভিক্ষা চাওয়ার জন্যে। অফিস-আদালত পাড়াতে তাদের সংখ্যা গড়পড়তায় কমই দেখা যায়!




মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৯ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৪৯

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার সম্মান প্রয়োজনের চেয়ে বেশী আছে; উনার টাকা কম থাকলে আরেকটু ভালো হতো। যারা বাংলা সংস্কৃতির মানুষ না, তারা শেখ হাসিনাকে সম্মান করে না।

২৯ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৫৬

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: আপনি মনে হয় উনাকে সম্মান দিয়ে কথা বলেন না। ্ধন্যবাদ।

২| ২৯ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:০৬

চাঁদগাজী বলেছেন:


আমি উনাকে সমালোচনা করি উনার ভয়ংকর সব ভুলের জন্য, আপনি উনাকে অসন্মানের পাত্র করে পোষ্ট দিয়েছেন।

২৯ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:১১

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন:

অসম্মান তখনই হয়, যখন কেউ অন্য কোন মানুষকে হেয় করে। যেমন অনেকে হেয় করার জন্যে গালি দেয়।

আমার জানা মতে, আপনি একবার উনাকে গালি দিয়েছিলেন।

আমি কিন্তু তা কখনোই করিনি।

এমনকি সমালোচনাও নয়।

৩| ২৯ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:১২

ইজ্জত উল্লাহ বলেছেন: পায়সা বাড়া ইয়া পেয়ার --- এটা আপনার দেশী ভাষা ?

২৯ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:৩১

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: না, আমি বাংলাদেশী।

২৯ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:৩২

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: তবে, এটা আমার প্রিয় একটি গানের ভাষা। :)

৪| ২৯ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:২৪

রাজীব নুর বলেছেন: আল্লাহর যাকে ইচ্ছা সম্পদ দেন। যাকে ইচ্ছা দেন না।

২৯ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:৩৭

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: ভালো বলেছেন। ধন্যবাদ।

৫| ৩০ শে অক্টোবর, ২০১৯ রাত ১:৩৮

ইসমাঈল আযহার বলেছেন: শেখ হাসিনার সবকিছু সুন্দর, উনি সঠিক নিয়মে ব্যবসা করেছে, তাই দ্বিগুণ লাভ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.