নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

রাজিব হায়দার কে এবং কি ছিলেন ?

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:২৯

রাজিব কে ? তিনি কেমন ছিলেন ? কি ছিলেন ? আস্তিক ছিলেন না নাস্তিক ছিলেন । এনিয়ে ফেসবুক এবং ব্লগারদের মধ্যে বিচার বিশ্লেষনের মোটেও অভাব হয়নি গত দুদিন । আজও একই বিষয় নিয়ে চলছে বির্তক ।



আমরা যারা ব্লগে বা ফেসবুকে লিখি তাদের মধ্যে মতের পার্থক্য হতে মোটেই সময় লাগে না। এই বন্ধু তো পর মুর্হুতেই ঘোর বিরুদ্ধি । রাজিব হায়দারের ইসলাম এবং মুহম্মদ ( স:) বিরুধী লেখাগুলো পড়লে শরীর রিরি করে উঠার কথা । তিনি নিজেস্ব ধ্যান ধারনা অন্যের উপড় চাপিয়ে দিতে চাইতেই । রাজিব খুব বিশ্রীভাবে ইসলামের বিরুদ্ধে লিখতেন । ব্লগে এবং এবং ফেসবুকে রাজিবের প্রধান কাজছিল ইসলাম এবং মুহম্মদের বিরুদ্ধে লেখা এবং সেগুলো শুধু সমালোচনা মধ্যে সীমা বদ্ধ থাকতো না নানা কুটুক্তি, ব্যঙ্গাত্বক উপমায় ছিল ভরপুর আর এ কাজটি রাজিব শুধু নিজ নামেই করতেন না ফেসবুকে ফেক আইডির আড়ালেও একই কাজ করতেন যেটা মোটেই উচিত ছিল না । এবং যা মোটেই গ্রহন যোগ্য ছিল না । আমাদের রাস্ট্রিয় আইনও সেটা নিষেধ করে । রাজিব মানসিক ভাবে অসুস্থ্য ছিলেন বলে আমার কাছে মনে হয়েছে । আমি নিজেও তার লেখার প্রতিবাদ করেছি। কেননা অন্যের ধর্মীয় অনুভুতিতে আঘাত করা অন্যায় । রাজিব এ কাজটি খুব উৎসাহের সঙ্গে করতেন ।



কিন্তু তবুও রাজিব যে নাস্তিক ছিলেন সেটা কি তিনি কোথাও স্পস্ট ভাবে বলেছিলেন ? একজন মানুষ যখন নাস্তিক হবেন তখন শুধুমাত্র তার লেখা দ্বারাই তা প্রমাণ হবে না । আনুস্ঠানিক ঘোষুনারও প্রয়োজন আছে । ফাস্টেশ্ন থেকেও আমরা অনেক সময় অনেক কাজ করি এবং বলে থাকি ।



একজন ব্যক্তির অভ্যন্তরে কি আছে তা শুধুমাত্র আল্লাহ্ই ভাল যানেন । কাকে কি অবস্থায় রাখবেন বা নিয়ে যাবেন তা আল্লাহ্র মর্জি । অনেক পাপি ব্যক্তিকেও আল্লাহ্ মূর্হুতে মাপ করে দিতে পারেন আবার অনেক আলেম ব্যক্তিকেও পাপিদের কাতারে ফেলেদিতে পারেন ।



একটু ভেবে দেখুন, রাজিব যদি নাস্তিক হবেন তবে মহান আল্লাহ্ তার কপালে এতো বড় জানাজার নামজ কেন নসিব করবেন ? এর মধ্যেও কি আমাদের জন্য কোন শিক্ষা লুকায়িত নেই ? আমরা যতোই মুখে যা বলি না কেন আল্লাহ্র সীমানার বাহিরে কেউ যেতে পারি না । কোন ভাবেই না । রাজিবের বড় জানাযা আমাদের আস্তিক এবং নাস্তিক উভয় দলের জন্য একটি শিক্ষা । “লা কুম দ্বিনকুম ওয়ালিয়া দ্বীন” আল্লাহ্ বলেছেন যার যার ধর্ম তার তার কাছে । ধর্মনিয়ে ভারাবারি করা উচিত নয় । যারা তা করেছে ধ্বংস হয়ে গেছে ।



রাজিব ছিল আমার ফেসবুক ফ্রেন্ড । তিনি যাই ছিলেন না কেন তার এভাবে মৃত্যু মোটেই কাম্য নয় । বিচারের দায়িত্ব শুধু আল্লাহ্ তালার । যারা এ কাজটি করেছে তাদের দ্রুত গ্রেফতার করা হোক ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.