নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

সামছেদ বেগমের সেই বিখ্যাত গানটির কথা মনে আছে তো , মেরা প্রিয়া গিয়া রেঙ্গুন উহাসে আয়া টেলিফুন

১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৫:৩১



আরাকান রাজ্যে রোহিঙ্গাদের বসবাস হাজার বছর ধরে । অতীতে অপরাধীদের নির্বাসনে পাঠানো হতো মায়ানমারে । কারণ, সেখানে অসভ্য জঙ্গি মগ-মুরংরা এবং অন্যান্য কিছু উপজাতির বসবাস করতো । তারা এতোটাই অসভ্য ছিলো যে,মানুষের মাংস ভক্ষন করতো। অপরাধীদের চুড়ান্ত শাস্তি দেওয়ার জন্য কালাপানির দেশেকে বেছে নেওয়া হয়েছিলো ।
সেই তুলনায় আরাকানের রাখাইন ছিল একটি সভ্য রাজ্য । অসভ্য বার্মিজ মগদের তুলনায় আরাকান রাজ্যের অধিবাসীদের জীবন যাত্রার মানও ছিল অনেক উন্নত । তাই রাখাইন রাজ্য এর অধিবাসী ও রাজারা সর্বসময়ই বার্মিজদের কাছে ঈষনিয় ছিল। আজকে আমরা যে, দরিদ্র রোহিঙ্গাদের দেখছি তারা এমন ছিলো না । যুগের পর যুগ সামাজিক, রাজনৈতিক ভাবে তাদের নির্যাতন করে এমন অবস্থায় নিয়ে আসা হয়েছে ।
যে কথা বলছিলাম, বার্মিজ মগরা সব সময় সুযোগ বুঝে আরাকানের বিভিন্ন অংশে হামলা চালিয়ে, লুট পাট করতো,মেয়েদের ধরে নিয়ে যেতো । এক সময় এই জঙ্গিদের হাতেই আরাকান রাজ্যের পতন ঘটে । আরাকানের অধিবাসীদের দু:ভাগ্য শুরু হয় ।
অতীতে মায়ানমারকে বলা হতো,কালা পানির দেশ। সেই অপরাধীরা স্থানীয়দের সাথে মিশে গিয়ে তৈরি করেছে আজকের বার্মা । ইংরেজদের শাসন আমলেও বার্মতে অপরাধীদের নির্বাসনে পাঠানো হতো । ইংরেজদের সময় থেকেই ভারত এবং অন্যান্য দেশ থেকে লোকজন বার্মাতে গিয়ে বসবাস করা শুরু করে । ধীরে ধীরে রেঙ্গুন একটি বাণিজ্যিক নগরীতে পরিনত হয় । সামছেদ বেগমের সেই বিখ্যাত গানটির কথা মনে আছে তো, মেরা প্রিয়া গিয়া রেঙ্গুন উহাসে আয়া টেলিফুন .....................রাখাইনদের প্রতি আধুনিক বার্মিজের মনোভাব এখনো পরিবর্তন হয়নি । কেননা সেই জঙ্গি অসভ্য মগরাই বার্মা শাসন করে আসছে । মর্গদের শারীরিক শক্তি বেশি হওয়ায় তারা সেনাবাহিনীতে ভর্তি হওয়ার পর অস্ত্রের শক্তিতে ধীরে ধীরে তারা মায়ানমার দখল করে নেয় । এদের হাতে সুচির পিতা নিহত হয়েছে , সুচি রেপ ও লাঞ্ছিত হয়েছে ........

মন্তব্য ৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৫:৪৪

জাহিদ হাসান বলেছেন: অনেক বিষয়ই অজানা ছিল। নতুন জানা হল। ধন্যবাদ।

২| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: আজো সেই বর্বরতার প্রমাণই রাখছে জঘন্যভােব...

৩| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২০

চাঁদগাজী বলেছেন:


" অপরাধীদের চুড়ান্ত শাস্তি দেওয়ার জন্য কালাপানির দেশেকে বেছে নেওয়া হয়েছিলো । "

কালাপানির দেশ আন্দামান, কি লিখছেন, পড়ে দেখিয়েন।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৩:৪৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: Click This Link
Translate this page
এই উপসাগরের পশ্চিম দিকে রয়েছে ভারত ও শ্রীলঙ্কা, উত্তর দিকে রয়েছে ভারত ও বাংলাদেশ এবং পশ্চিম দিকে রয়েছে মায়ানমার ও ভারতের আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ। বঙ্গোপসাগরের আয়তন .... শিউরে উঠেন। এই পুরো অঞ্চলটিই কালা পানির দেশে বলে পরিগনিত হতো ।

একটু খুজলেই উত্তরটা পেয়ে যাওয়ার কথা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.