নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

পেটের ভেতর কখনো গজ, কখনো বাচ্চা আবার কখনো কাচি বলি হচ্ছে কি এসব ?

২৫ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১২:৪৯



বেশ কয়েক দিন আগে ফেসবুকের দেখলাম, অপারেশন থিয়েটারে রক্তাত্ব রোগীর টেবিলে রেখে সেলফি তুলছেন এক দল চিকিৎসক । ছবিটা মনের ভেতর গেঁথে আছে। নানা ভাবে ছবিটি নিয়ে ভাবছি । ভাবছি চিকিৎসকেরাও তো মানুষ তাদের ও তো জীবন আছে । আনন্দ,কান্না সুখ, দু:খ আছে । তাই ছবিটি নিয়ে কিছু না বলাই ভাল। আমি যেমন আইটি প্রফেশনে আছি । ভাল একটি র্সাভার পেলে বা জটিল কোন নেটওয়ার্কের প্যাচ পেলে সেটার সাথে সেলফি তুলে রাখতে ইচ্ছে করে । চিকিৎসকেরাও তাদের সেবা দেওয়ার মুহূর্তের ছবি তুলে রাখতেই পারেন ।
গতকাল নিউজে পড়লাম বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (পিজি)তে মায়ের পেটে গজ রেখেই অপারেশন শেষ করে রোগীকে বাড়িতে পাঠিয়ে দিয়েছেন চিকিৎসক । যার ফলে দীর্ঘদিন বিভিন্ন হাসপাতালে ঘুরে ঘুরে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে ফিরে এসেছেন সেই ভুক্ত ভুগি মা । বারবার সেই চিকিৎসকের শরণাপন্ন হলেও উল্টো দূর ব্যবহার ছাড়া কিছুই মেলেনি । পেটে অসহ্য ব্যথা আর পচন নিয়ে তার চেম্বারে দেখা করলেও রুগী ও তারা স্বামীকে অপমান করে বের করে দিয়েছেন সেই মহিলা চিকিৎসক। তার ভেতর কোন অপরাধ বোধ কাজ করেনি ।
আজ আবার পড়লাম কুমিল্লার একটি হাসপাতালে পেটে বাচ্চা রেখেই অপারেশন শেষ করেছেন আরেক চিকিৎসক । কখনো গজ, কখনো বাচ্চা আবার কখনো কাচি বলি হচ্ছে কি এসব? কি করছেন আপনারা ? এর নাম কি সেবা ? এটা কোন ধরনের সেবার নাম ? কেন কুলশিত করছেন এই মহান পেশাকে ? ভুল মানুষেরই হয়, ভুল হতেই পারে । কিন্তু সেই ভুল শুধরে নেওয়ার পরিবর্তে নিজেদের ভুল ঢাকতে পরবর্তীতে এই রোগীদের সাথে আপনারা যে নির্মম আচরণ করছেন তা কিছুতেই মেনে নেওয়া যায় না । কোন সন্দেহ নাই আপনারা (চিকিৎসকেরা) আছেন বলেই আমরা সুস্থ থাকি । বিপদে আপদে চোখ বন্ধ করে আপনাদের দ্বারস্থ হই । যদিও আপনারা ফ্রিতে কিছুই করেন না । করতে বলিও না । জনগণের টাকায় চিকিৎসক হয়ে যদি নিজের কর্তব্য কর্মটি যথাযথ ভাবে পালন করতে না পারেন তা হলে দয়া করে এই পেশা ছেড়ে দিয়ে অন্য কিছু করেন । এই পেশা আপনাদের মতো ধান্ধা বাজদের জন্য নয় । অনেক চিকিৎসক আছেন যাদের নাম শুনলেই শ্রদ্ধায় মাথা নত হয়ে আসে । আবার কিছু চিকিৎসক আছেন যাদেরকে কসাই এর সঙ্গে তুলনা করা হয় । তাদের উদ্দেশ্য বলতে হচ্ছে, ওহে নিমোকহারাম কসাইগন এবার তো চিকিৎসক হ । কেননা চিকিৎসকের কাছ থেকে ভাল ব্যবহার পাওয়া রোগীর অধিকার । করুনা নয় ভালবাসা দিন । চিকিৎসক হিসাবে মানুষের পাশে দাড়ান । আর তা না হলে পেশা পরিবর্তণ করুন ।

মন্তব্য ১৮ টি রেটিং +১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৫ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১:৩৪

তারেক ফাহিম বলেছেন: জনাব পরে ছবি সংযোগ করছেন মনে হয়।

প্রথমবার পাঠে ছবি পাইনি।

২৫ শে অক্টোবর, ২০১৭ দুপুর ২:১৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: জ্বি ঠিক ধরেছেন ছবিটি পরে সংযোগ করেছি

২| ২৫ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১:৩৪

ভ্রমরের ডানা বলেছেন:



সরাসরি পেশাকে আক্রমণ করা হীন কর্ম! একজন ডাক্তার মানুষ। তার ভুল হতে পারে। তিনি তো রোবট নন। কিছু মানুষ জানি না কি ক্রোধে ডাক্তারদের সাথে দুর্ব্যবহার করে। একজন ডাক্তার হাজার হাজার লক্ষ লক্ষ রোগীর চিকিৎসা করেন। এতে তার দুএকটি ভুল হবে এটাই স্বাভাবিক! এটা নিয়ে এতো হইচই করার কিছু নেই!

২৫ শে অক্টোবর, ২০১৭ দুপুর ২:১৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনি আমার পুরো লেখাটি হয় পড়েনি না হয় আমি ব্যর্থ হয়েছি আপনার কাছে ম্যাসেজটি পাঠাতে । আমি তাদের পেশাকে আক্রমন করিনাই । আমি বলেছি পেশাটি মহান । তাদের এই মহান পেশায় আরো মহান হতে অনুরোধ করেছি । সংকিন্ন মন নিয়ে সেবা করা যায় না ভাই

৩| ২৫ শে অক্টোবর, ২০১৭ দুপুর ২:২৯

মেমননীয় বলেছেন: এদেশে থাকলে এরাই চিকিৎসা করবে!
যে হারে মেডিকেল কলেজ ও ইউনিভার্সিটি হচ্ছে সে হারে মান বৃদ্ধি পাচ্ছে না।

স্বাস্থ্য খাতে জন্ম বিরতিকরন দরকার!

২৬ শে অক্টোবর, ২০১৭ সকাল ১১:৪৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: খুব ভাল বলেছেন । প্রকৃত শিক্ষার অভাবেই এমন হচ্ছে

৪| ২৫ শে অক্টোবর, ২০১৭ দুপুর ২:৩২

পান্হপাদপ বলেছেন: অপারেশন এর সময় ডাক্তারদের এরকম ছবি তোলা সমর্থন করা যায় না ।

২৬ শে অক্টোবর, ২০১৭ সকাল ১১:৪৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনার সাথে আমিও একমত

৫| ২৫ শে অক্টোবর, ২০১৭ দুপুর ২:৪৭

আবু তালেব শেখ বলেছেন: কসাই মার্কা হয়েছে কিছু ডাঃ

২৬ শে অক্টোবর, ২০১৭ সকাল ১১:৪৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: এদের নিয়েই বাচতে হবে ভাই , কিছু করার নাই

৬| ২৫ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৫৫

করুণাধারা বলেছেন: প্রত্যেক পেশার মানুষই যদি নিজ কাজটা দায়িত্বশীলতার সাথে করেন তাহলে তা অনেক কল্যাণকর হত। এটা বিশেষভাবে প্রযোজ্য হয় ডাক্তার এবং যানবাহনের ড্রাইভারদের বেলায়- তারা তাদের দায়িত্ব ঠিকভাবে পালন না করলে মানুষের জীবনহানি ঘটে।অথচ আমাদের দুর্ভাগ্য এটাই যে এই দুই পেশার লোকজন প্রায়শই ঠিকমত দায়িত্ব পালন করেন না, ফলে প্রায়ই তারা মানুষ মারেন, অথচ তাদের কোন শাস্তি দেয়া যাবে না, দিলেই তারা ধর্মঘট ডেকে সাধারণ মানুষকে জিম্মি করে তুলবেন।

আমার এক আত্মীয়ার পেটে গজ রেখে ডাক্তার পেট সেলাই করে রোগিণীকে মৃত্যুমুখে ঠেলে দিয়াছিলেন। ভুক্তভোগী ছাড়া এই যন্ত্রণা কেউ বুঝবে না।

পোস্টে +++। এই পোস্টের ৪ নং মন্তব্য আপনার পোস্টের সাথে মিলে যায়। Click This Link

২৬ শে অক্টোবর, ২০১৭ সকাল ১১:৫১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: দারুন সব কথা বলেছেন । এই কথাগুলোই এখন সাধারণ মানুষ প্রতিনিয়ত ভাবে কিন্তু কারো ই কিছু করার নাই কিছু করতে গেলেই ধর্মঘট কর্ম বিরতি ।

৭| ২৫ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:২৭

টারজান০০০০৭ বলেছেন: অপেরেশনের সময় সেলফি তোলার ভালো দিকও আছে ! জিনিসপত্র খুঁজিয়া না পাইলে কোথায় যাইতে পারে তাহার একটা ট্র্যাক থাকিয়া যায় ! ওই কৌতুকের মতন সেলাই না করিয়া চেইন লাগাইয়া দিলে আর কষ্ট হইতো না ! প্রব্লেম হইলেই বা ডাক্তাররা জিনিস না পাইলেই খুলিয়া দেখা যাইতো ! :D

২৬ শে অক্টোবর, ২০১৭ সকাল ১১:৫২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: :) :) :)

৮| ২৫ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:১৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এত সহকারী থাকার পরও কীভাবে ভুল হয়? সবাই তো ভুল করতে পারে না এক সাথে?

২৬ শে অক্টোবর, ২০১৭ সকাল ১১:৫৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: যে মূল সার্জেন তার মাথায় অন্যকিছু চলে , তাড়াহুড়ো করে অপারেশন শেষ করতে পারলেই আরেকটা অপারেশন করা যায় আর কাচি চালালেই তো টাকা । সব ধান্ধা ভাই সেবা নাই

৯| ২৬ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:২০

প্রামানিক বলেছেন: এমন মূহুর্তে সেলফি তোলা কি ঠিক? আসলে সেলফি তুলতে গিয়ে হুশহারা হচ্ছে মানুষ।

৩০ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৪০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: যথার্থ বলেছেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.