নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । ধর্ম ব্যবসায়িদের ঘেন্না করি .।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

আইসিটি সেক্টরের সকল অর্জনকে ম্লান করে অটিস্টিক রোবট দিয়ে পুরো জাতীকে মদন বানানো হলো

০৭ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:৪৭



অটিস্টিক রোবট এই প্রথম দেখলাম! এর চেয়ে শপিং মলগুলোর বারবি ডলগুলো অনেক বেশি স্মার্ট । আইসিটি সেক্টরে বাংলাদেশের অর্জন বিশাল এই অটিস্টিক রোবট দিয়ে সেই প্রাপ্তিকে ম্লান করা হয়েছে। দেশের তরুন প্রজন্মের মান উন্নয়ন হলেও সরকারী আমলাদের যে মান উন্নয়ন হয় নাই এটা তার ই প্রমাণ।
খুব সম্ভব জাভাতে প্রোগ্রামিং করা রোবটটি প্রশ্নের উত্তর দিচ্ছে, সিলেক্টেড প্রশ্ন থেকে কিওয়ার্ড সার্চিং এর মাধ্যমে । যেহেতু , আইটি আমার পেশা সেহেতু আর একটু বুঝিয়ে বলছি, ধরে নিচ্ছি সোফিয়া নামের রোবটটিকে কোডিং করা হয়েছে, ৫০০০০ হাজার ওয়ার্ড দিয়ে । এখন রোবটটিকে কোন প্রশ্ন করা হলে, সে সেই ৫০০০০ ওয়ার্ড থেকে শব্দ বাছাই করে প্রশ্নের উত্তর দিচ্ছে । যেমন তাকে বলা হলো, সোফিয়া তুমি অনেক সুন্দর । তখন সে উত্তর বলবে, ধন্যবাদ । আমি মনে করি তোমার বউ আরো বেশি সুন্দর । তার দিকে মনোযোগ দাও । মেয়েদের সম্মান করো । অথবা তাকে বলা হল, তোমাকে বাংলাদেশে স্বাগতম, তখন সে বলল, বাংলাদেশ অনেক সুন্দর সবুজ একটি দেশ । এখানে এসে আমার ভাল লাগছে । বাংলাদেশের মানুষ অনেক ভালো । তারা অনেক বোকাও বটে তা না হলে আমার প্রোগ্রামারকে টাকা দেবে কেন । রোবটের মুখে কথা শুনে আপনি গোল আলু হয়ে, তাকে বলেই ফেললেন, তোমার হাসি অনেক সুন্দর । সে উত্তর দিলো এই হাসি অনেক কষ্টে শিখেছি । আর এতেই আপনি আমি মদনা হয়ে গেলাম । এটা নিয়ে এতো হইচই করার কি হলো বুঝলাম না । পুরা জাতীকে কেন মদনা বানানো হলো ? সোফিয়াকে আনা নেওয়ার পেছনে কতো টাকা ব্যয় হলো সেটা জানতে চাই । এই ধরনের অহেতুক ব্যয়গুলো বন্ধ হোক । সেই অর্থ তরুণদের পেছনে খরচ করা হোক । সরকারী আমলাদের বিদেশ ভ্রমন বন্ধ হোক ।

মন্তব্য ৫১ টি রেটিং +৬/-০

মন্তব্য (৫১) মন্তব্য লিখুন

১| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:৫২

নূর-ই-হাফসা বলেছেন: একদম ঠিক বলেছেন । সোফিয়া কে নিয়ে এতো মাতামাতি আমারো ভালো লাগছিল না ।
আর যাই হোক সে তো মানুষ না । অযথা সময় নষ্ট ।

০৭ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:৩৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আমরা রোবট নই মানুষ তাই ধর্য্য কম । এটা ওরা ভুলে যায় :)

২| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:৫৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: মদন কি খাল আজ বানাচ্ছে!!!
পদে পদেই!

অফিসে পিসি বসালেই যে ডিজিটাল হয়না কে বোঝাবে?

০৭ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:৩৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: এমন ও সরকারী অফিস আছে যেখানে যুগের পর যুগ কম্পিউটার নামের যন্ত্রটি পরে পরে নষ্ট হচ্ছে

৩| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:০১

বাকরখানি বলেছেন: রোবট অটিস্টিক হয় কিভাবে? এআই জিনিষটা কেমনে কাজ করে জানা আছে ভালমতন?

০৭ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:৩১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: Artificial Intelligence (AI) is a general term that implies the use of a computer to model and/or replicate intelligent behavior. Research in AI focuses on the development and analysis of algorithms that learn and/or perform intelligent behavior with minimal human intervention.

আপনিও তো দেখছি পুরাই সরকারী আমলাদের মতোন । লেখার হিউমারটাই ধরতে পারেন না । মন্তব্যের জন্য ধন্যবাদ

৪| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:০৪

তারেক ফাহিম বলেছেন: অহেতুক ব্যয়

আপনার সাথে আমিও একমত।

০৭ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:৩৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: বিরক্ত হয়ে লিখরাম ভাই

৫| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:০৭

শাহিন-৯৯ বলেছেন: সি প্লাস দিয়ে কোডিং করলে হবে কি এই কাজ?

০৭ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:৩৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: যাবে । কিম্তু রোবটের মুভ মেন্টের জন্য । জাভা বেস্ট । নিচের লাইন দুটো পড়ুন প্লিজ ।
C/C++; one of the most popular languages, C provides high-level functionality while keeping a good low-level control.
Java; it is more modern than C and provides lots of safety features to the detriment of low-level control. Some manufacturers like Parallax make microcontrollers specifically for use with Java.

৬| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:৫৬

নতুন নকিব বলেছেন:



রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় হাস্যকর ছেলেখেলা। লক্ষ লক্ষ টাকার শ্রাদ্ধ। তবে কাহিনী উপভোগ্য।

০৭ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:০০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: সেই কষ্টেই লিখেছি ভাই । ধন্যবাদ মন্তব্যের জন্য

৭| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:৫৭

কামরুননাহার কলি বলেছেন: হ্যা ভাইয়া ঠিক বলেছেন। তবে আমার মতে রোবটকে নিয়ে নিয়ে এতো মাতামাতি করা উচিত ছিলো না। শুধু শুধু এতো গুলো টাকা নষ্ট করার কি ধরকার ছিলো।

৮| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:৫৭

কামরুননাহার কলি বলেছেন: এই প্রযু্ক্তিটি যদি আমাদের দেশের কেউ তৈরি করতো তাহলে মাতামতি করে লাভ ছিলো।

০৭ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:০০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আমি আপনার সাথে একমত । আমাদের দেশে অনেকে এই রোবট বানাতে পারে । কিন্তু কেউ পৃষ্টপোষকতা করবে না । এমন কি সরকারী আমলারাও না

৯| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:০৩

ফয়েজ উল্লাহ রবি বলেছেন: B:-)
কে শুনে কার কথা এই তো দেশের প্রতি ভালোবাসা
আমরা অনেক এগিয়ে গেছি অন্যের সৃষ্টির উপর ভর করে তা দেখাতে ব্যস্ত !

০৭ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:১৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: সঠিক বলেছেন । কেউ কারো কথা শুনে না । সবাই শুধু বলে অন্যরা এক কান দিয়ে ঢুকিয়ে অন্য কান দিয়ে বের করে দেয় । এটাই মূল সমস্যা ।

১০| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:১০

কামরুননাহার কলি বলেছেন: জানি করবে না এই জন্যই আমাদের দেশ উন্নত না। শুধু কি মিথ্যে ধোহাই দিলেই হবে। আমরা প্রযুক্তির দিক দিয়ে এগিয়ে, আমরা ডিজিটাল, আমরা কারিগরী শিক্ষাক্ষেত্রে এগিয়ে।

আমাদের দেশের কারিগরী শিক্ষা অন্যান্য দেশ থেকে একে বারেই নিচে পরে আছে। তাই কারিগরী শিক্ষার্থীরা এই জন্যই অনেক পিছিয়ে আছে।

আমি নিজে একজন কারিগরী শিক্ষার্থী তাও আবার প্রাইভেট ভার্সিটির । কিন্তু লক্ষ লক্ষ টাকা ভেঙে পড়েই যাচ্ছি । তবে এই দেশে এর কতটুক মূল্য পাবো তা জানা নাই।
সেই জন্যই তো বলি অন্য দেশের প্রযু্ক্তি নিয়ে কেনো এতো মাতামাতি। পারলে তো আমাদের দেশেরটা নিয়ে করে দেখাক না।

০৭ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:১৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: নিজ লক্ষ্য পূরণে কাজ করে যান । আইসিটি সেক্টরে আমরা সত্যিই অনেক এগিয়ে গেছি । কিন্তু সেটা কাজে লাগতে হবে । মনে রাখতে হবে প্রযুক্তি হচ্ছে উন্নয়নের সিড়ি যদি সেটাক সঠিক ভাবে ব্যবহার করা যায় তা না হলে সেটি মরন ফাদ । আমি ভয় আছি আমাদের ক্ষেত্রে না মরন ফাদ ই হয় । ইন্টারনেটের ব্যবহারের ক্ষেত্রে আরো সর্তকতা প্রয়োজন রয়েছে । তা না হলে এখন সেটা সংসার ভাংছে ভবিষ্যতে পুরো দেশটাকে ভেঙ্গে দেবে ।

১১| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:৩৪

আমার কণ্ঠ বলেছেন: একদম ঠিক বলেছেন

১২| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:৪০

গড়ল বলেছেন: প্রথমত এই রোবটকে অন্যান্য রোবটের সাথে তুলনা করাটা ঠিক না, কারণ অন্যসব রোবট তৈরী করা হয়েছে ফিজিক্যাল অ্যাক্টিভিটির জন্য। আর সোফিয়া হচ্ছে এই প্রথম একটা রোবট যা মানুষের ব্রেইনের মত কিছু চিন্তা ভাবনা করতে পারে যদিও সেগুলো সীমিত তবে সবচেয়ে বড় সাফল্য হচ্ছে মানুষের ভাষার প্যাটার্ন রিকগনিশন ও কন্সট্রাকশন। আর আপনি যেটা বলছেন যে সে সিলেক্টেড কোশচেন এর কিওয়ার্ড সার্চিং এর মাধ্যমে উত্তর দিয়ে থাকে সেটা হচ্ছে আগে চ্যাট গ্রুপ গুলোতে যে চ্যাট-বট থাকত সেরকম। সেটা হচ্ছে ম্যাশিন লার্নিং, এআই না। ম্যাশিন লার্নিংও নিজে নিজে কিওয়ার্ড লাইব্রেরীতে নতুন নতুন কিওয়ার্ড সমৃদ্ধ করতে পারে কিন্তু সেটা নতুন প্যাটার্ন তৈরী করতে পারে না বা নিজে কোন অ্যালগরিদম ডেভলপ করতে পারে না যা এআই পারে।

সেদিক থেকে এটাই প্রথম রোবট যা ল্যাঙ্গুয়েজ প্যাটার্ন তৈরী করতে পারে, মানে সোজা কথা হল ভাষা শিখতে পারে। গুগল ট্রান্সলেটর যা করে থাকে, সেটাও কিন্তু এখনও পূর্ণাঙ্গ না। আইটি পড়েছেন অতএব নোয়াম চমস্কির ডিসিশন ট্রি পড়েছেন ধরে নিচ্ছি। যার পূর্ণাঙ্গ ব্যাবহার এতদিন পরে হচ্ছে শুধু ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেশনে, আর আগে শুধু কম্পাইলারের সিনট্যাক্স ও সিমানটেক অ্যানালাইসিস এর জন্য। সোজা কথা গ্রামার বুঝে ল্যাঙ্গুয়েজ কন্সট্রাকশন করাটাই হচ্ছে এই রোবটের মূল কাজ আর সেজন্যই এটা অন্য রোবট থেকে আলাদা। আশা করি পার্থক্য বুঝতে পেরেছেন যেহেতু আপনি আইটি পেশার লোক তবে প্রোগ্রামিং এ আপনার ধারণা থাকলে আরো ভালো বুঝার কথা।

এখন একে দেশে আনাটা ঠিক না বেঠিক অন্য বিতর্ক সেটাতে আমি যাব না।

০৭ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:০২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: পৃথিবীর সকল প্রোগ্রামারই চা্ন একটি চতুর্থ মাত্রার আর্টিফিশিয়াল আন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পূণ রোবট তৈরি করতে অর্থাত যেটা কি না অবিকল মানুষের মতো হাসতে কাদবে কুদবে, নাচবে গাইবে । কিন্তু সেটা সাইন্স ফিকশনে আর কল্পনায়ই রয়ে গেছে । কোন প্রোগ্রামারই সেটা করতে পারেনি । কবে সম্ভব হবে জানি না আদতেও হবে কিনা সন্দেহ রয়েছে । সোফির প্রোগ্রামার যা বানিয়েছে, তা হচ্ছে একটি স্মাট চেটিং প্রোগ্রাম যা কিনা সবাইকে বেকুব বানাচ্ছে । সোফিকে কিছু টেস্ট করলেই ব্যাপারটা ধরা পরবে । সোফি নিজে নিজে একটি অক্ষর ও তৈরি করতে সক্ষম নয় । আমি বলবো সোফির প্রোগ্রামার চায়নাদের চেয়েও অনেক পিছিয়ে রয়েছে বলেই , সোফির শুধু ঠোট আর চোখ ছাড়া কোন মুভমেন্ট নেই । শব্দ বের হয় আলাদা স্পিকার থেকে । সৌদিদের মদদপুস্ট প্রোগ্রামার সোফির সাথে সোশায় শব্দটি জুড়ে দিয়েছে । ব্যস হয়ে গেলো । আসুন অপেক্ষা করি । দেখা যাক কি হয় । হুজুগে বাঙ্গালী বলে একটা কথা রয়েছে সেটা তো আর মিথ্যা নয় ..

১৩| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:২৫

রাজু সিদ্দিক বলেছেন: আমার খুব জানতে ইচ্ছে করছে সোফিযাকে আনতে ইসলামি ব্যাংক কত টাকা দিয়েছে ?

০৭ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:০৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: :)

১৪| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৩২

বাকরখানি বলেছেন: হিউমার ধর্তে পার্সি, এইটারে নিয়া সবার এত কেলানি অনেকেরই ভাল লাগে নাই। তয় আফনের রম্যে না হাইসা পুষ্টে আফনের ভুলটা জিগাইছিলাম। গড়লের মন্তব্যটা পড়েন।

০৭ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:০৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনি ভাই এমলা হন । ভাল করবেন । নিজে নিজেই তেল তৈরি করে সরকারকে উব্বর করতে পারবেন :)

১৫| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:১৩

সামিয়া বলেছেন: এসব তো সবারই বোঝার কথা , আমার মনে হয় দেখছে একটা মেয়ে চেহারা বানাইছে ব্যাস এইটার জন্যই যত এক্সাসাইটমেন্ট =p~

০৭ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: হুম মেয়ে বলে কথা । তা আবার নায়িকার চেহারার আদলে আর যায় কোথায় :)

১৬| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৫১

আল ইফরান বলেছেন: আমার নিজের কাছে এইটাকে সাধারন জনগনের সাথে একটা নোংরা ইয়ার্কি ছাড়া আর কিছুই মনে হয় নাই।

০৭ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ঠিক তাই , দুদিন পর সবাই ভুলে যাবে

১৭| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:০৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
এত নেগেটিভ ভাবে না নিয়ে পজিটিভ ভাবে নিলে
জোয়ারটা মন্দ লাগবেনা। প্রযুক্তিপ্রেমীদের শিহরিত
করে ফিরে গেলো সোফিয়া। এর থেকে আমাদের
তরুণ ও বোদ্ধা আইটিসিয়ানরা নতুন কিছু আবিস্কার
করার অনুপ্রেরণা পাবে।

০৭ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:০৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: নেগেটিভ প্রজেটিভের বিষয় না । বিষয় হচ্ছে প্রযুক্তির যেটা নিয়ে সরকার ব্যয় করছে সেটা নিয়ে ব্যয় করার আদোও কি কোন দরকার রয়েছে কিনা । আমি তো বলেছিই , এই রোবট নিয়ে হইচই করে সরকার নিজের অর্জণগুলোকে পেছনে ফেলে দিয়েছে কিছু মোটা মাথার মোটা বুদ্ধির কারনে ।

১৮| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:১১

শায়মা বলেছেন: চেহারাটা একটু অটিস্টিক বটে তবে নিজে নিজে বুঝে উত্তর দেওয়া সেটা তো অনেক মানুষ শিখেও ঠিকঠাক উত্তর দিতে পারেনা সে পারে এটাই বড় কথা।

০৭ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:০৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: মেশিন আর মানুষ এক নয় । মানুষ নিজে বুঝে উত্তর না দিতে পারলেও সে মানুষ কারণ তার ভেতর চিন্তা করার ক্ষমতা রয়েছে । কিন্তু রোবটের সেটা নেই । সোফি হচ্ছে, একটি স্মাট চ্যাটিং প্রোগাম

১৯| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:২৫

আমি মুরগি বলেছেন: এত্ত জ্ঞান আপনার একটা রোবট বানিয়ে দেখান না ভাই। যেদিন বানিয়ে দেখাতে পারবেন সেদিন মেনে নিব। মুখে অনেক বড় বিড় বুলি দেওয়া যায় ভাই।

০৭ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনি এত্ত জ্ঞানি হলে আমি যে লেখাটা লিখেছি , সেটা তো বুঝেই ফেলতেন আমারকে রোবট বানাতে বলতেন না :)

২০| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১৭

স্পার্টাকাস৭১ বলেছেন:
আমার একটু একটু মনে পড়ে আজ থেকে প্রায় ৭ বছর আগে এই সোফিয়ার মতই কয়েকটা রোবোটের সাথে আমার অভিজ্ঞতা নিয়ে ছবিসহ এই সামুতেই একটা পোষ্ট দিয়েছিলাম। সার্চ করলে হয়তো এখও পাওয়া যাবে। বাংলাদেশী বলে ঐ সময় আমাকে কেও পাত্তা দেয়নি। যদিও সেই সময় এখনকার মত হাই কম্পুটিং পাওয়ার দুনিয়াতে আসেনি।
ঐ রোবোট এতটাই রিয়ালিষ্টিক ছিল যে দুই একজনতো পোষ্ট না পড়েই জানতে চেয়েছিল ওটা আমার গার্লফ্রেন্ড কিনা।
মাথামোটা আরবরা এতটাই গাধা যে তাদের কাছে স্ত্রী জাতীই শুধু কাম্য হোক সেটা পশু বা যন্ত্র। তাই তারা সোফিয়াকেও ছাড় দেয়নি।

০৭ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: দারুন বলেছেন । সহমত প্রকাশ করছি

২১| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১৫

আলআমিন১২৩ বলেছেন: আল ইফরান বলেছেন: আমার নিজের কাছে এইটাকে সাধারন জনগনের সাথে একটা নোংরা ইয়ার্কি ছাড়া আর কিছুই মনে হয় নাই
মনতব্যটি যথাথ।

২২| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: শিক্ষিত যুবকদের কর্মসংস্থান নেই, আর এসব ফালতু কাজ নিয়ে কর্তারা ব্যস্ত। ছিঃ।

২৩| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩০

বাকরখানি বলেছেন: খিক, খিক =p~ আফনে মিয়া নিজেই তো বুঝেন নাই কি লেক্সি। কৈলাম যে এইডারে নিয়া হগ্গলতের এরকম ফালাফালি করনের কোন কারণ নাই, এইডা এমুন আহামরি কিছু বানায় নাই। আফনের রম্যে হগ্গলতের মত সুবহানাল্লাহ ভালা ঐচে লেইখ্যা কমেন্ট করি নাই বৈলা কৈতাসেন সর্কারি আমলা হৈতে। কারে তেল দিয়া কুনহানে কমেন্ট কর্সি দেখান তো? মিয়া সমালোচনা নিতে পারেন না ব্লগে কোন বালডা ফালাইতে আইচেন?

২৪| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩১

বাকরখানি বলেছেন: শিরোনামের জাতি বানানডা পর্যন্ত লেক্সেন ভুল =p~

২৫| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:০১

সোহানী বলেছেন: কত টাকা খরচ করা হয়েছে ও কতবার বিদেশ ভ্রমণ হয়েছে তার হিসেব চায় জাতি ..........

২৬| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৪১

কলাবাগান১ বলেছেন: কাদের গা জ্বলে এই সরকারের যে কোন কাজে সেটা রোবট ই হোক আর বাজারের আলু ও হোক তা উপরের মন্তব্য নিক দেখলে ই বুঝা যায়।

২৭| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৫৩

কাউয়ার জাত বলেছেন: আর কাদের চামচামি করতেই হবে এই সরকারের যে কোন কাজে সেটা রামপাল হোক আর চাপাতিলীগের স্কুল কমিটি হোক তা ঠিক উপরের মন্তব্যের নিক দেখলেই বুঝা যায়।

২৮| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১১:১৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: শুনেছি সেই দিনের খরচ ১২ কোটি টাকা। চিন্তার কিছু নাই খুবই সামান্য টাকা

২৯| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১১:২৫

অ্যাপল ফ্যানবয় বলেছেন: দাঁত থাকতে মানুষ তার মর্যাদা বোঝে না । আমারাও তার ব্যতিক্রম নই ।

৩০| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১১:৫১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সোফিয়া স্মার্ট আবিস্কার সন্দেহ নেই। কিন্তু তাকে নিয়ে প্রধানমন্ত্রী লেভেলের কেউ আদিখ্যেতা দেখাবে - আর মিডিয়া দিনের পর দিনে তাকে নিয়ে পোস্ট দিতে থাকবে - এটা কাম্য নয়...

৩১| ০৮ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ৮:৪৫

শব্দ প্রেমী বলেছেন: আর কিছু না হোক, একটা নতুন বিনোদোনের উৎস তো অন্তত :3

৩২| ০৮ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:২৩

সামিউল ইসলাম বাবু বলেছেন: পাগলামোর একটা সিমা থাকে

৩৩| ০৮ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:১৪

আমানউল্লাহ রাইহান বলেছেন: জাতি হিসেবে আআবার চিরাচরিত পরিচয় সামনে এলো

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.