নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

আহ ! নারী স্বাধীনতা যেনো হট ডগ :P

২৪ শে জুন, ২০১৮ বিকাল ৪:৩৬


সৌদি সরকার নারীদের গাড়ি চালাবার অনুমতি দিয়েছে । আজ থেকে নারীরা সৌদি আরবে গাড়ি চালাতে পারবে । ইজরাইল আর পশ্চিমা ঘেষা সংস্কারপন্থী যুবরাজ নারীদের সিনেমা দেখার, ষ্টিডিয়ামে বসে খেলা উপভোগেরও অনুমতি দিয়েছে । এই জন্য সৌদি আরবে সিনেমা হল তৈরি করা হয়েছে । বহি:বিশ্বে হই হই রব উঠেছে । অনেকে আহা আহা করছে । ফেসবুক টুইটার সোশাল মিডিয়ায় বলছে সৌদির নারীরা স্বাধীন হচ্ছে । এতো দিনে আলোর মুখ দেখল। এই ধরনের কথা বার্তা বলে বেড়াচ্ছে । আমার কথা হল, গাড়ী চালালে,সিনেমা হলে গিয়ে সিনেমা দেখলে কিংবা ষ্টিডিয়ামে পুরুষ ঘেঁষা হয়ে খেলা দেখাই কি নারী স্বাধীনতা ?
ইসলাম কি নারীদের পরাধীন করে রেখেছে ? ইসলাম কি নারীদের জন্য আলাদা কোন আইন করেছে ? না করেনি । নারীদের জন্য যা নিষিদ্ধ পুরুষের জন্যও তা নিষিদ্ধ । ইসলাম নারী পুরুষকে আলাদা করে ফেলেনি । মহান স্রষ্টা উভয়কেই সমভাবে সৃষ্টি করেছেন । কোরআনের কোথাও তিনি বলেননি, আমি পুরুষদের নারীদের চেয়ে উত্তম করে সৃষ্টি করেছি । উল্টো মহান আল্লাহ্‌ কুরআনে বলেছেন, আমি তোমাদের হতেই তোমাদের সঙ্গিনীদের সৃষ্টি করেছি । যেনো তোমরা তাদের কাছে শান্তি পাও । অর্থাৎ নারী পুরুষ একে অপরের পরিপূরক । কেউ কারো চেয়ে উঁচু নিচু নয় । তবে যেহেতু নারীদের আল্লাহ্‌ কোমল, নরম অবয়বে সৃষ্টি করেছেন তাই তাদের ব্যাপারে পুরুষদেরকে সর্তক করে দিয়ে বলেছেন, তোমরা তাদের প্রতি কোনরুপ নির্যাতন, জুলুম করো না। দেহমোহর ছাড়া তাদের স্পর্শ পয়ন্ত করার হুকুম নেই । এটা নারীর হক । নারীর প্রতি আল্লাহ্ অনুগ্রহের প্রকাশ । আল্লাহ্‌ কোথাও বলেননি, নারীরা পরাধীন আর পুরুষেরা স্বাধীন।

শয়তানের কাজই হচ্ছে , কুমন্ত্রণা দেওয়া । তাই নারী পুরুষের পোশাক ব্যাপারে সর্তক করা হয়েছে । নারীদের পরপুরুষের সাথে ঢলাঢলি না করে কর্কশ স্বরে কথা বলতে বলা হয়েছে । দ্রুরত্ব বজায় রাখতে বলা হয়েছে । কারণ পুরুষের স্বভাবই হচ্ছে, জি আফা আফা বলে তেঁতুল খাওয়া । অনেক এলাকার হুজুর স্যান্ড গেঞ্জি পরে ঘুরে ঘুরে দাত মেসাহ্ করে আর মাথা কাপড় না দেওয়া মেয়েদের দিকে তাকিয়ে,তাদের বুকের দিকে তাকিয়ে, কোমরের ভাজের দিকে তাকিয়ে নাউজুবিল্লাহ্ নাউজুবিল্লাহ্ বলে ইসলাম রক্ষা করেছে মনে করে ঢেকুর তোলে ।

ইসলামে পর্দা নারী, পুরুষ উভয়ের জন্যই বাধ্যতামূলক । পুরুষকে দৃষ্টি নত রাখতে হুকুম দেওয়া হয়েছে । আমরা সেই হুকুমের কথা ভুলে গিয়ে নারীদের কাপড়ে প্যাচিয়ে প্যাচিয়ে মমি বানিয়ে ফেলছি । সৌদিরাই সেটা করেছে । চিন্তা করুণ চোদ্দশ বছর আগে হযরত আয়েশা রা: আনহা মসজিদ নির্মাণে হাত লাগিয়েছেন । তিনি ঘরের ভেতর বন্ধী হয়ে থাকেননি । আবার মুহাম্মদ স: ঘরে বসে তরকারী কুটেছেন । আমি কি হনুরে বলে পায়ের উপর পা তুলে বসে থাকে হুকুম চালালনি। সৃষ্টি থেকেই নারী পুরুষ পরস্পর পরস্পরের পরিপূরক । কেউ বড় ছোট নয় ।

নারীদের পুরুষের মতো সাট, জিন্স পরার অপরাধে শত শত মেয়েকে ইউরোপে এক সময় হত্যা করা হয়েছে । এখন ইউরোপে অনেক নারী শুধু অন্তর্বাস পরেও ঘুরে বেড়ায় । তাহলে তো সেখানকার নারীরাই বেশি স্বাধীন তাই না ? কিন্তু হায়! একটু খোজ নিয়ে দেখুন ইউরোপ আমেরিকাতেই নারীরা সব চেয়ে বেশি নির্যাতিত । সেটা কেন ? কোথায় নারী স্বাধীনতার ফসল ?

স্বাধীনতার নামে নগ্নতা, যৌনাচার কোন ধর্মই সমর্থন করে না । ক্যাথলিক নারীরা নিজেদের এমন ভাবে কালো কাপড় দিয়ে মুড়ে ফেলে যে তাদের চোখ ছাড়া আর কিছুই দেখা যায় না । এমনকি ঈশ্বরের সেবায় তারা বিয়ে পর্যন্ত করে না । যৌবন উৎসগ করে । এটা যার যার ধর্মীয় অনুশাসন, ধর্মীয় বিশ্বাস । কিন্তু এটা নিয়ে কিন্তু কেউ কিছু বলে না । বলেনা, আহারে খৃষ্টানেরা নারীদের পরাধীন করে রেখেছে । মেয়েগুলো ভরা যৌবনে সাধু হলো ।

নারী স্বাধীনতা বলতে আমি যা বুঝি তা হচ্ছে, শালীনতার ভেতর থেকে নারীরা তাদের যোগ্যতা অনুযায়ী কাজ করবে । বাজার, হাট, অফিসে আদালতে কোথাও যেতে তাদের মানা নেই । একজন পুরুষ যা যা করতে পারে একজন নারীও তার প্রয়োজন তা করতে পারবে । কাঠমোল্লা আর সৌদিদের দিন শেষ । কোরআন হাদিস ছাড়া এখন আর কোন মতামত ই গ্রহণযোগ্য নয় ।

পারিবারিক, সামাজিক, রাষ্ট্রীয়, শৃঙ্খলা বজায় রাখার জন্য ধর্মীয় আইন মেনে চলাই হচ্ছে স্বাধীনতা । যারা নারীদের ঘরের ভেতর বন্ধী করে রাখা কিংবা শরীর দেখিয়ে চলাকে নারী স্বাধীনতা বলে মনে করে তাদের ব্যাপারে আমার আর কিছু বলার নেই । গাড়ী চালাতে অনুমতি দিয়েছেন ভাল কথা ঘরের ভেতর নারী নির্যাতনটাও বন্ধ করুণ ।

মন্তব্য ১৫ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুন, ২০১৮ বিকাল ৫:০২

কামরুননাহার কলি বলেছেন: আপনার পোস্টটি আমি মন দিয়ে পড়েছি। আমারও ইচ্ছা ছিলো আপনার মতো এরকম একটি লেখা পোস্ট দিবো। ভাগ্যিস আপনি দিয়ে দিয়েছেন। তবে আমিও একদিন লিখবো জানিনা আপনার মতো সুন্দর হবে কি না। আপনাকে অনেক অনেক ধন্যবাদ নারীদের ব্যপারে সত্যিটা বলার জন্য। আর দেখুন কিছু পুরুষ আছে যারা এগুলোকে এবোয়েড করে। মনে হয় নারীরা তাদের ভাতের থালা কেড়ে আনবে এমন ভাব করে। তারা বিশ্বাস বা বলতেই চায় না একই ধরনের কথাবার্ত ।

০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১০:৪৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: দৃষ্টি ভঙ্গির ব্যাপার এখানে কাজ করে । তবে বিশ্বাস করি ধীরে ধীরে এ অবস্থা কেটে যাবে ।

২| ২৪ শে জুন, ২০১৮ বিকাল ৫:২৫

রাজীব নুর বলেছেন: মেয়েদের গাড়ি চালানো এতদিন ছিল ইসলামবিরোধী। আলহামদুলিল্লাহ, এখন আর এটা ইসলামবিরোধী নয়।

৩| ২৪ শে জুন, ২০১৮ বিকাল ৫:২৬

রাজীব নুর বলেছেন: স্বাধীন দেশ। যার যা ভালো লাগে- তাই করা উচিত। অবশ্য খেয়াল রাখতে হবে তাতে যেন অন্যের সমস্যা না হয়। ইসলামের নাম করে মেয়েদের পিছিয়ে রাখার দিন শেষ। এখন মানুষ আধুনিক এবং খুব সচেতন।

০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১০:৪৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: সামাজিক অবক্ষয় রক্ষায় নারী পুরুষ উভয়কেই পর্দা করতে হবে । শালীন পোশাক ও ভদ্র আচরন রপ্ত করতে হবে । তবেই সামাজিক অবক্ষয় রোধ করা সম্ভব । এর জন্য প্রয়োজন ধর্মীয় অনুশাসন ।

৪| ২৪ শে জুন, ২০১৮ বিকাল ৫:৩৭

কাইকর বলেছেন: সব নোংরামি

৫| ২৪ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:১২

বিদ্রোহী ভৃগু বলেছেন: মূল পয়েন্ট অব ভিউটা দারুন ভাবে ফোকাস করেছেন!

ইসলামের মৌিলক সত্যকে আড়াল করতেই এসব গোয়েবলসীয় প্রপাগান্ডা!
ইসলামের ই না জানাও লাফ দিয়া আসে হাদীস কোরান আর বিধান নিয়া কচকচ করতে!
আর মাশাল্লাহ আমাদের কথিত বরকন্ধাজদের যে চেহারা এঁকেছেন তার বাইরেতো তারা বেরুতেই পারেনি!

জ্ঞান আর প্রজ্ঞার যে সাধনা, ইবাদত, সালাত তা কি তাই তারা চেনে না!
বাহ্যিক পোষাকি আচার স্বর্বস্বতায় বুদ হয়ে ডুবে আছে! তাতে ভুল থাকবেই স্বভাবত! কেউ তা চোখে ধরিয়ে দিলে
ভুল সংশোধনের বা মৌলিক সত্যে প্রত্যাবর্তনেরে বদলে আরো বেশি খেলো ফেলাসি দিয়ে বা শরিয়ার হুকুমের
ইচ্ছেমাফিক ব্যাখ্যা দিয়ে নিজেদের অজ্ঞানতা, দুর্বলতা আড়াল করতে গিয়ে মুলত ইসলামকেই আরো জটিল করে তুলছে!

অসাধারন লেখনির জন্য শুভেচ্ছা কৃতজ্ঞতা ও শুভকামনা।
আমরা যারা বিশ্বাস করি, দাবী করি আমরা মুসলমান আসুন নিজের ভেতর উঁকি দিয়ে
জ্ঞানের আলোয় সত্যখে খুঁজি! গতানুগকিতায় নয়, সত্যের সন্ধানে জিগিষা জাগ্রত করে :)

+++++

০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১০:৪৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ধন্যবাদ +++++

৬| ২৪ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:১৮

রাকু হাসান বলেছেন: ইসলাম নারী পুরুষ কে আলাদা করেনি বরং আমরাই নারীদের আলাদা করে দিচ্ছি

০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১০:৫৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: যথার্থ বলেছেন । সঠিক ধর্মীয় শিক্ষার অভাবেই এমনটা হচ্ছে ।

৭| ২৪ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:০৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ৫:২৬ ০

রাজীব নুর বলেছেন: স্বাধীন দেশ। যার যা ভালো লাগে- তাই করা উচিত। অবশ্য খেয়াল রাখতে হবে তাতে যেন অন্যের সমস্যা না হয়। ইসলামের নাম করে মেয়েদের পিছিয়ে রাখার দিন শেষ। এখন মানুষ আধুনিক এবং খুব সচেতন। সহমত

৮| ২৪ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৩৮

ফেনা বলেছেন: খুবই ভাল পোষ্ট। সুন্দর মনের চিন্তার আলোচনা।
বিঃদ্রঃ আরো কিছু বিশদ তথ্যের সন্নিবেশ হলে আরো বেশি ভাল হত।

ভাল লাগার সথে সম্মান রেখে গেলাম।

০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১০:৫৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনাকেও অনেক অনেক ধন্যবাদ

৯| ২৬ শে জুন, ২০১৮ রাত ৩:২৫

নিশি মানব বলেছেন: গাড়ী চালানো কি মেয়েদের জন্য হারাম?

০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১০:৫৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনার প্রশ্নের উত্তর লেখাতেই রয়েছে ভাই , ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.