নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

শান্তিপূর্ণ কর্মসূচীগুলো কেন জ্বালাও পোড়াও এ রুপ নেয়

২৮ শে মার্চ, ২০২১ সকাল ১১:১৮

পরিশেষে অঘোষিত হাতিয়ার হিসাবে ফেসবুক বাংলাদেশে বন্ধ করা হলো । কিন্তু এটা কোন সমাধান হতে পারে না । সব কিছুর ই ভাল, মন্দ দুটি দিক থাকে । আমার মতামত হচ্ছে, ফেসবুক বন্ধ থাকলে একদিক দিয়ে ভালই হলো । ফেসবুক বন্ধ থাকায় কোন খবরা খবর ই কেউ পাবে না । ক্যাচালও হবে না । মস্তিস্কে অতিরিক্ত চাপ পরবে না । প্রেমিক প্রেমিকাদের ও রাতে জেগে জেগে আলাপ আলোচনা ও বন্ধ থাকবে । পিতা মাতারা নিশ্চিতে ঘুমাবে ।

সকালে অফিসে আসার সময় দেখলাম হরতাল উপেক্ষা করে রাস্তায় গাড়ি ঘোড়া চলছে । তবে সংখ্যায় অনেক কম । ঘোড়ার কথাশুনে আঁতকে উঠবেন না । গুলিস্তান টু সদরঘাট এখনো ঘোড়ার গাড়ি চলে ।

একটি জায়গায় দেখলাম, গোটা বিশেক লোক চেয়ার নিয়ে বসে আছে । আড্ডা দিচ্ছে । হরতাল কারীদের প্রতিহত করার জন্য । তাদের পোশাক আশাক দেখে মনে হলো না যে তারা নিজেরাই খুব ভাল মানুষ । যে কোন অঘটন ঘটাবার জন্য তারা প্রস্তুত । এতোটাই মার মুখো । কিন্ত যে যাই করুক না কেন , দিন শেষে যে সে দায় তো একজনকেই নিতে হয়ে এটা তাদের জানা নেই ।

দু:খ হচ্ছে, যে আওয়ামীলীগকে ভোট দিয়ে ক্ষমতায় এনেছিলাম সেই দলটি আর জনগণের রইলো না । প্রাণের চেয়ে প্রিয় দলটিকে এখন আর নিজের মনে হয় না । এই আওয়ামীলীগ করার জন্য আমাদের বাড়িতে আগুন দেওয়া হয়েছিলো । বাবাকে পালিয়ে থাকতে হয়েছিলো । শেখ হাসিনা-কামালের পক্ষে মিছিল করার জন্য আমাকে আটকে রাখা হয়েছিলো । তবুও চালিয়ে গেছি কারণ বঙ্গবন্ধু তিনি ছিলেন , কোটি মানুষের অনুপ্রেরণা । তার প্রতিটি বক্তব্য এখনকার দুনীর্তিবাজদের উদ্দেশ্যে দেওয়া । বিশ্বাস না হয় একবার শুনে দেখুন ।

সেই ছোট বেলা থেকে যে দলটির জন্য রাস্তায় রাস্তায় চিকা মেরেছি । এখন সেই দলটির নাম শুনলে আতংকিত হই । গণতান্ত্রিক ধারায় হরতাল বা রাজনৈতিক কর্মসূচী জনগণের অধিকার । ভেবে পাইনা শান্তিপূর্ণ কর্মসূচীগুলো কেন জ্বালাও পোড়াও এ রূপ নেয় ?

দেশ পরিচালনা দায়িত্ব যাদের হাতে , তাদের যদি দেশের মানুষের ভাবনা থাকে , তাহলে যে কোন পরিস্থিতি কি আলোচনার মাধ্যমে সমাধান করা যায় না ? কি হতো মোদীকে না আনলে ? মোদী বাংলাদেশের ক্ষতি ছাড়া কোন ভাল কাজটা করেছে ? রোহিঙ্গা ইস্যুতেও মোদী বাংলাদেশের বিরুদ্ধে ভোট দিয়েছে । সীমান্ত গরু আসা বন্ধ করেছে , পিয়াজ বন্ধ করে আটকে রেখে বাংলাদেশের বাজারকে অস্থির করতে চেয়েছে । পাখির মতো গুলি করে মানুষ হত্যা করে ঝুলিয়ে রাখছে , তাহলে কেন জনগণের ইচ্ছার বিরুদ্ধে গিয়ে মোদীকে আনতে হবে ? প্রধানমন্ত্রী যদি মোদী সফর বাতিল করতেন , তাহলে এদের মানুষের কাছে ওনার অবস্থান তো আর মজবুদ হতো । তাহলে , কারা ওনাকে জনগণ থেকে বিচ্ছিন্ন করছে ।?

পরিশেষে বলবো, দেশের প্রতিটি মানুষের জীবন মরণ ভাল মন্দের দায়িত্ব প্রধানমন্ত্রীর উনি সে দায়িত্ব যথাযথ ভাবে পালন করবেন । কেউ যদি ওনাকে সে কাজে বাধা দিয়ে থাকেন , তাহলে দেশের জনগণ ই ওনার জন্য এগিয়ে যাবে কোন চামচা বা বিদেশি শক্তি নয় ।


মন্তব্য ২০ টি রেটিং +১/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২৮ শে মার্চ, ২০২১ সকাল ১১:২৩

এমেরিকা বলেছেন: মোদী এমনিতেও বাংলাদেশে এসেছিল, তাতে কোন সমস্যা হয়নি। কিন্তু স্বাধীনতার ৫০ বছর পূর্তির মত এত আনন্দের উৎসবে জনগণকে বাদ দিয়ে মোদী নিয়ে পালন করা দেশের মানুষ ভালোভাবে নেয়নি।

সেই মোদীর জন্য দেশের নিরপরাধ মানুষকে হত্যা করতে হল। এত আপমান মানুষ সইবে কি করে?

২৯ শে মার্চ, ২০২১ সকাল ১০:২২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: একটা চক্র পরিকল্পিত ভাবে সরকারকে ক্রমশ জন বিচ্ছিন্ন করে ফেলে নিজেদের সম্পদ বাড়াচ্ছে ।এ কারণেই বাজার আজ লাগামহীন হয়ে পরেছে । দশ টাকার পণ্য বিক্রি হচ্ছে,৬০ টাকায় ।

২| ২৮ শে মার্চ, ২০২১ দুপুর ১২:০০

রোকনুজ্জামান খান বলেছেন: মানুষের মৌলিক অধিকার নিয়ে বানিজ্য হচ্ছে, সরকারের মূল শক্তিই হচ্ছে জনগন। কিন্তু দুঃখের বিষয় হলোঃ মেধা ও অর্থের কারণে সরকারি সকল সেক্টরে সাধারণ জনগন আজ ভিকটিম। এই দিকে সরকারে নজর দেওয়া অতীব জরুরী।

২৯ শে মার্চ, ২০২১ সকাল ১০:২৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: খুব ভাল বলেছেন । এই সব দুনীতিবাজদের উদ্দেশ্যে বঙ্গবন্ধু অনেক বক্তিতা দিয়েছেন কিন্তু বিনিময়ে তাকে প্রাণ হারাতে হয়েছে ।

৩| ২৮ শে মার্চ, ২০২১ দুপুর ১২:২৪

হাসান কালবৈশাখী বলেছেন:
জনগণকে বাদ দিয়ে মোদী নিয়ে পালন করা- এটা কি বললেন?
'স্বাধীনতা দিবস' কাউকে পালন করতে মানা করা হয়েছে?

মদী অবস্যই আসবে, মদী তথা ভারত রাষ্ট্র আমাদের স্বাধীনতা তৈরি করার অন্যতম অংশ।
মুক্তিবাহিনী ও ভারতীয় বাহিনীর যৌথ ভাবে মিত্র বাহিনী প্রধান ছিলেন একজন ভারতীয় জেনারেল।
তাহলে আমাদের স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে ভারত আসবে নাকি আফগানিস্তান আসবে?

স্কুল কলেজ বন্ধ, তাই স্কুলে, মাঠে, স্টেডিয়ামে প্যারেড হয় নি, খেলাধুলা হয় নি। র‍্যালি হয় নি।

আর কোন জনগনের কথা বলছেন।
দাড়ীটুপিওয়ালা তথাকথিত জনগণ যারা স্বাধীনতার ৫০ বছর পূর্তি বাদে আগেও কখনো তাদের মাদ্রাসায় জাতীয় পতাকা ওড়ায় নি।
জাতীয়সংগিতও কখনো গায় নি,
কখনো গাইতে বা শুনতে বাধ্য করা হলে এরা দাঁত চেপে মনে মনে 'পাক্সার জামিন সাদবাদ' গায়।

২৯ শে মার্চ, ২০২১ সকাল ১০:২৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনার ভাবনার পরিবর্তন দরকার । যে দলটি ভারতেরই পক্ষে ছিলো না সে দলের একজন বির্তকিত নেতা যার কাজই হচ্ছে,দাঙ্গা লাগিয়ে মুসলিম হত্যাকরা ও বাংলাদেশের বিরুদ্ধে অবস্থান সে আবার স্বাধীনতা দিবসে আসে কি করে ? এই অনুষ্টানে সোনিয়া গান্ধ বা রাহুল গান্ধি আসলে এদেশের একটা মানুষ ও প্রতিবাদ করতো না উল্টো রাস্তায় দাড়িয়ে ফুল দিয়ে স্বাগতম জানাতো ।

৪| ২৮ শে মার্চ, ২০২১ দুপুর ১:৩৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: একি উৎসব? নাকি শশ্মানের মচ্ছব!
আমজনতারে আটকে ঘরে
পঞ্চাশের একি রুপ??

স্বাধীনতা দিবসে স্বাধীনতা নাই- আপন কথা বলার, আপন পথে চলার!!!
হে শহীদ, ক্ষমা করো। তোমাদের আত্মদানের বিনিময়ে পাওয়া নিজ ঘরে পরবাস- নির্মম পরিহাস আজ বাস্তব!

কে বোঝায় কারে?

২৯ শে মার্চ, ২০২১ সকাল ১০:২৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: দেশের জনগনকে বাদ দিয়ে যে অনুষ্ঠান সেটা কিছুতেই উৎসব হতে পারে না ।

৫| ২৮ শে মার্চ, ২০২১ দুপুর ২:১১

সিগনেচার নসিব বলেছেন: ক্ষমতার এমন বহিঃপ্রকাশ জন-জীবনে শান্তি বয়ে আনছে না। জন-সাধারণের এক তৃতীয়াংশ অসন্তুষ্ট।

২৯ শে মার্চ, ২০২১ সকাল ১০:২৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: সংখ্যাটা হয়তো আরো বেশি ।

৬| ২৮ শে মার্চ, ২০২১ দুপুর ২:৪৯

রাজীব নুর বলেছেন: মোদি ১/২ দিনের জন্য এসেছে। এত হাউকাউ এর কি আছে বুঝি না। আজিব!!!

২৯ শে মার্চ, ২০২১ সকাল ১০:৩২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: হাউকাউ কেন বুঝতে পারছেন না ?
হাউকাউ হচ্ছে।, গুজরাটে মুসলিম নারী শিশু পুড়িয়ে মারার জন্য , হাউকাউ হচ্ছে।, গরুর জন্য মুসলিম হত্যার জন্য ,হাউকাউ হচ্ছে।, মদি বাংলাদেশের বিরুদ্ধে আন্ত:জাতিক অবস্থানের জন্য , হাউকাউ হচ্ছে।, সীমান্তে বাংলাদেশিদের হত্যার জন্যে , হাউকাউ হচ্ছে।, বাংলাদেশ থেকে কোন প্রতিবাদ , কোন প্রতিরোধ না করে উল্টো এই লোকটিকে দেশে আনার জন্যে ।

৭| ২৮ শে মার্চ, ২০২১ বিকাল ৩:২২

এমেরিকা বলেছেন: @হাসান কালবৈশাখী, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে সব জনমতের মানুষকে এক প্লাটফর্মে আসার সুযোগ ছিল। সরকার সেই সুযোগ না নিয়ে বরং উগ্র সাম্প্রদায়িকতাকে উস্কে দিল। মোদীর গত বছরই আসার কথা ছিল। থ্যাঙ্কস টু করোনা যে আসতে পারেনি। তখনি সরকারের উচিত ছিল জনগণের পালস বোঝা।

আমাদের স্বাধীনতা লাভে ভারতের ভূমিকা অস্বীকার করার কোন উপায় নেই। তাই ভারতের যে কোন সরকার প্রধান অতীতে বাংলাদেশে এসেছেন কোন প্রতিবাদ বিক্ষোভ হয়নি। কিন্তু মোদী ভারতের মোদী নয়। ব্যক্তি মোদী হচ্ছেন ২০ হাজার নিরীহ মুসলিমের রক্তে হাত রাঙানো এক নরপিশাচ মোদী। তাই ভারতের প্রধানমন্ত্রী হলেও এদেশের সংখ্যাগুরু মুসলিম জনগণের মধ্যে মোদীর নাম অত্যন্ত ঘৃণার সাথে উচ্চারিত হয়। এটি অত্যন্ত স্বাভাবিক। এখন আপনি যদি চান এর সাথে সাম্প্রদায়িক রং মিশিয়ে ব্যাপারটাকে তেতো করতে পারেন।

মোল্লারা জনগণের বাইরে নয়। তারা ধর্মপ্রাণ জনগণের একটা প্রভাবশালী অংশ। তাদের মনোভাব কটাক্ষ বা বিদ্রুপ করে এড়িয়ে যাবার সুযোগ নেই। সত্যি কথা বলতে এদেশে বর্তমানে মোল্লারা ছাড়া সরকারের অনৈতিক কর্মকান্ডের প্রতিবাদের জন্য আর কোন শক্তি অবশিষ্ট নেই।

২৯ শে মার্চ, ২০২১ সকাল ১০:৩৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: অন্ধকে হয়তো অপারেশন করে আলো দেওয়া যায় কিন্তু যে নিজে ইচ্ছে করে অন্ধ সেজে থাকে তাকে আলো দিবেন কি ভাবে ?

৮| ২৮ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:৪০

শাহ আজিজ বলেছেন: অবস্থাদৃষ্টে মনে হচ্ছে সরকারও এতখানি বিদ্রোহ আশা করেনি । আশা ছিল মৃদু প্রতিবাদ হবে তাতে ভারতের চলতি ভোটে একটা প্রভাব পড়বে । কিন্তু ব্যাপারটা রক্তাক্ত হয়ে গেল । আগামীকালও হরতাল ডেকেছে হুজুররা । দেখা যাক লীগ সরকার কিভাবে নিয়ন্ত্রণ করে এই বিক্ষোভ ।

২৯ শে মার্চ, ২০২১ সকাল ১০:৩৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: সব অবস্থায় জনগনের ইচ্ছাকে মূল্যায়ন করা উচিত কিন্তু সেটা করতে সরকার ব্যথ কারণ জনগন তাদের নিজেদের অবস্থান জানান দিতে ব্যর্থ হয়েছে ।

৯| ২৮ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:৫০

আমি সাজিদ বলেছেন: দেখা যাক পরিস্থিতি কোন দিকে গড়ায়।

২৯ শে মার্চ, ২০২১ সকাল ১০:৩৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আলোচনার মাধ্যমে সমাধান করা উচিত ।

১০| ০১ লা এপ্রিল, ২০২৪ দুপুর ১:১৯

kalyl বলেছেন: https://infinitecraftonline.io is an exciting new game that combines the addictive simplicity of Little Alchemy with a fresh twist.

১১| ১০ ই এপ্রিল, ২০২৪ সকাল ৮:০৪

Lucy বলেছেন: The adult sex toy market is constantly evolving, and niche blue ocean market sex dolls can be a loyal companion for some people, and if finances are limited, don't let go of the idea of considering half body sex dolls Click This Link , who can take care of your financial budget while giving you an enjoyable experience. It's a two-for-one thing.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.