নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

সব প্রচার কিন্ত অপপ্রচার নয়

১৮ ই জানুয়ারি, ২০২২ দুপুর ১২:৪৪



ধরুন আপনি পরকীয়া করেন । পরকীয়া বানান কি ? র ষিকার না দীর্ঘিকার এই মুহূর্তে মনে করতে পারছি না ।
যা বলছিলাম, ধরুন আপনি পরকীয়া করেন । বিষয়টা আপনার পরিচিত জনেরা টের পেয়ে গেলেন । শুরু হলো ফিসফাস ,ঠুসঠাস । কথায় আছে, গুয়ের গন্ধ আর রসালো কথা নাকি বাতাসের আগে ছড়ায় । আপনার পরকীয়ার কথাও এ কান, ও কান হতে হতে আপনার স্ত্রী কানে গিয়ে পৌঁছল । সদা লক্ষ্মী, সতী-সাবিত্রী স্ত্রী রেগে তেলে বেগুন । শুরু হলো সাংসারিক ছায়াছবি, এর ই নাম অশান্তি । রাজ্জাক, শাবানা,নতুনের জায়গায় অভিনেতা, অভিনেত্রী আপনারা তিনজন । দর্শকের সারিতে আত্মীয়, স্বজন ছেলে মেয়েরা । আপনার অবস্থা তখন ডাঙ্গায় তোলা মাছের মতো । যার সাথে সর্ম্পক সে কিছু না ছড়ালেও , কথা ছড়াবার লোকের তো আর অভাব হয় না । আর যদি খারাপ মেয়ে বা ছেলের পাল্লায় পরেন তাহলে তো আর কথাই নাই ।

আপনি কিন্তু আপনার সামাজিক অবস্থান,সন্তানদের ভবিষ্যৎ আত্মীয় স্বজনদের সবার কথা ভেবে সর্বোপরি মান ইজ্জত হারাবার ভয়ে,বিড়ালের মাছ খাওয়ার মতো মুখ মুছে ফেলে বলে বসলেন, সব অপপ্রচার । আপনার উন্নতিতে ঈষাম্ভিত হয়ে লোকজন অপপ্রচার করছে । আপনার ভাবসাপ প্রতিবাদে, অস্বীকারে ইত্যাদি দেখে অনেকের ই মনে হতে পারে আসলেই সেটা অপপ্রচার ।

কিন্তু মনে রাখবেন, মেয়েদের ব্রেনের আরপিএম শয়তানের ব্রেনের আরপিএম এর চাইতেই অনেক গুন বেশি । তারা যখন কারো পেছনে লাগে তখন আটঘাট বেধেই লাগে । আপনার মোবাইল ফেসবুক ঘেঁটে ঘটনার সত্যতা বের করতে খুব বেশি বেগ পেতে হয় না । যদি ও আপনি সব ডিলিট করে ফেলেন , চোরের মনে সদা খিরাই ক্ষেতে ।

গায়ের জোড়ে,কুট কৌশলে সত্য ঘটনাটাকে মেরে কেটে হয়তো শেষ পর্যন্ত অপপ্রচার বলে চালিয়ে দিতে পারবেন । কিন্তু ভাই ঘটনাটা তো সত্যই ছিলো । মজা যা লুটার তা দুই পক্ষই লুটেছেন । জিতে গেছেন ভেবে মনে মনে শয়তানের হাসি হাসছেন । কিন্ত এর পরের দাম্পত্য জীবন কি আর স্বাভাবিক থাকে ? অনেক ক্ষেত্রেই থাকে না ।

আবার অনেক অপ প্রচার আছে যা আসলেই সত্য নয় । মানির মান নষ্ট করার জন্য শুধুই অপ প্রচার । সেটাকেই রং চং দিয়ে সত্য বানিয়ে নি:দোষ ব্যক্তিকে কলঙ্কিত করার বহু ঘটনা ইতিহাস থেকে আজো বিলীন হয়ে যায়নি । উত্থান পতনের এই রঙ্গ মঞ্চে এসব নতুন কিছু না । মনে রাখবেন, চুরি করে চোর উপাধি মুছে ফেলা গেলেও চুরি না করে চোর উপাধি পেলে সেটা আর মুছে ফেলা যায় না । মিথ্যা অপবাদ এর ব্যাপারে ধর্ম কি বলে আমি সেদিকে যাবো না ।

যখনই রাষ্ট্রীয় পর্যায়ে কোন দুর্নীতির কথা ঘটলেই এখন শুনি , সব অপ-প্রচারের তোকমা দিয়ে দুর্নীতিবাজদের বাঁচিয়ে নেওয়ার চেষ্টা করা হয় । চোরের মার বড় গলার চেয়ে দুর্নীতিবাজের নিজের গলা আরো বড় হয়ে যায় । কারণ এই চুরিটা তো আর একা করা হয় না । অনেক প্লান, প্রোগ্রাম করে মিলে মিশে চুরি করা হয় তাই ফাঁক থাকে না । আগে ছিলো চোরে চোরে মাশতুতো ভাই আর এখন চোরে চোরে শালা দুলাভাই ।

সম্প্রতি শিল্পকলা একাডেমীর, এমন একটি দুনীতির কথা উঠে এসেছে । শিল্প কলা একাডেমীর ডিজি বা মহাপরিচালকের যিনি একদিকে আমার ক্লাসমেটের চাচা অন্য দিকে আমার প্রিয় শিক্ষিকা কৃষ্টি হেফাজ ম্যাডামের স্বামী সেই হিসাবে উনি আমার সামান্য পরিচিত ।

দুদকে'র জিজ্ঞাসাবাদে উনি কিন্তু বলে দিয়েছেন সব অপ প্রচার। মিথ্যা বানোয়াট,এর কোন সত্যতা নেই ।
চাচা, মানলাম সব অপপ্রচার বা মিথ্যা বানোয়াট । মানলাম, মিথ্যা বিল বাউচার বানিয়ে কোটি কোটি টাকা তুলে নেওয়ার ঘটনার সবটাই মিথ্যা, বানোয়াট । কিন্তু এই যে কোটি কোটি টাকা খরচ হলো , সেটা তাহলে কি ভাবে হলো ? কখন হলো ? কোন ঘটনা বা অনুষ্ঠানের জন্য হলো ? এটা প্রমাণ করে দেওয়া কিন্তু খুব কঠিন নয় কোন বিষয় না । যদি সত্যিই টাকাটা প্রয়োজনে খরচ হয়ে থাকে । তাই এই মিথ্যাকে কিন্তু মিথ্যা প্রমাণ করার দায়িত্বও আপনার ।

কারণ আপনার শরীরে সব দায় চাপিয়ে দিয়ে যারা আজ বহু দূরে দাড়িয়ে মজা দেখছেন , তাদের মুখোশগুলো খুলে দেবার দায়িত্ব কিন্তু আপনাকেই পালন করতে হবে । তা না হলে, দুর্নীতিবাজেরা আরো শক্তিশালী হয়ে উঠবে । আর যদি সেটা করতে গিয়ে আপনার নিজের মুখোশ ই খুলে পরে তাহলে বলবো, চাচা আপনা প্রাণ বাঁচা ।

পরিশেষে বলবো, শিল্প সাহিত্যের নামে দেশে কোটি কোটি টাকা খরচ হয়ে যাচ্ছে, অথচ দেশের শিল্প, সাহিত্য আজ ধ্বংস প্রায় । আর কতো ? একটা জাতি এতো, এতো দুনীতি কেন সহ্য করবে ? কেন, দুনীতিবাজদের বিরুদ্ধে আওয়াজ তুললেই তারা সংঘবদ্ধ হয়ে আরো বড় দুনীতিতে ঝাপিয়ে পরবে ? এতো বড় স্পর্ধা চোর বাটপারের দল পায় কি করে ?

মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৮ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৩:২৫

রবিন.হুড বলেছেন: ঘটনা সত্যি স্বাক্ষী দূর্বল।

১৮ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৪:২৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: তাহলে , যে বা যারা অভিযোগ তুলেছে তাদের উচিত ঘটনাকে প্রমাণ করা না হলে তাদের বিরুদ্ধে মানহানির মামলা করা উচিত ।

২| ১৮ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৩:৪০

নীল আকাশ বলেছেন: উনি হচ্ছেন বা'লের কান্ডারি। উনার মতো সত সাচ্ছা আদ্মীর নামে যারা এইসব রটিয়েছে তাদের রাষ্ট্রদোহিতা মামলায় এরেস্ট করে পশ্চাত দেশে ** প্রবেশ করে দিলেই সব ফকফকা হয়ে যাবে। মিডিয়া তো আছেই গুনগান গাইবার জন্য।

৩| ১৮ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৩:৪১

নীল আকাশ বলেছেন: কিন্তু মনে রাখবেন, মেয়েদের ব্রেনের আরপিএম শয়তানের ব্রেনের আরপিএম এর চাইতেই অনেক গুন বেশি । তারা যখন কারো পেছনে লাগে তখন আটঘাট বেধেই লাগে । আপনার মোবাইল ফেসবুক ঘেঁটে ঘটনার সত্যতা বের করতে খুব বেশি বেগ পেতে হয় না । যদি ও আপনি সব ডিলিট করে ফেলেন , চোরের মনে সদা খিরাই ক্ষেতে .....
উড়াধুরা ডায়ালগ খুব পছন্দ হয়েছে। অনুমতি দিলে লাইনগুলি কপি করে রাখতাম।

১৮ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৪:০৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: দিলাম :)

৪| ১৮ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৫:০০

জোভান আহমেদ বলেছেন: প্রায়ই জায়গাতে একই অবস্থা। অফিসের পিয়নটাও এমন করে। তাকে ১০ টাকা কিছু কিনতে দিলে সে সেখান থেকে ২-১ টাকা বাচিয়ে পকেটে ঢুকিয়ে ঠিকি অফিসে ১০ টাকার ভাউচার এর হিসেব দিয়ে দেই।

১৮ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:০৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: সত্যিই চরিত্রের চিত্রটা খুবই ভয়াবহ

৫| ১৮ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:৪১

জ্যাকেল বলেছেন: এই যে এত টাকা এরা লুটতেছে, এর পরিণামে একদিন শ্রীলংকার মত অসহ দুর্ভোগের দিকেই কিন্তু ধীরে ধীরে এগুচ্ছে এই দেশ। এই জন্য এইধরণের চোরারাই কারবারী। কিন্তু হায়, দেশের যে কান্ডারী কেহ নেই। তাই এ ব্যাপারে আশা ছেড়েই দিয়েছি।

১৯ শে জানুয়ারি, ২০২২ সকাল ৯:৫৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনার সাথে একমত । এখন আবার শুরু হয়েছে , আমেরিকায় লোভিষ্ট নিয়োগের জন্য তোড়জোড় ..........কে জানে কতো হাজার কোটি টাকা এই খাতে ব্যয় হবে । জনগন ও তাদের সর্ম্পদ সরকারের কাছে আমানত সেই আমানতের খেয়ানত হলে তার জবাব ঠিক ই দিতে হবে ।

৬| ১৯ শে জানুয়ারি, ২০২২ সকাল ১০:৪৫

জুল ভার্ন বলেছেন: লাকী চোরার চ্যানেল খুব স্ট্রং- কাজেই অব অভিযোগ থেকে রেহাই পেয়ে যাবে।

১৯ শে জানুয়ারি, ২০২২ সকাল ১০:৫৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: দোষ প্রমাণীত হওয়ার আগে কেউ দোষী না ভাই

৭| ১৯ শে জানুয়ারি, ২০২২ রাত ১১:২৩

কলাবাগান১ বলেছেন: মনে রাখবেন, আপনার মা ও একজন মেয়ে মানুষ..।মেয়ে মানুষ নিয়ে ঢালাও মন্তব্য করতে গিয়ে এটা মাথায় রাখবেন

লাকীর এমন অধপতন দেখি বিস্মিত...তাকে জেলে ঢুকানো দরকার

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.