নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

সকল বিশ্ববিদ্যালয়ে অভিলম্ব ছাত্র শিক্ষক রাজনীতি বন্ধ করুন, ইঞ্জিনিয়ারিং বাদ দিয়ে চায়ের টং খুলে ঢং দেখতে চাই না

২৬ শে জানুয়ারি, ২০২২ সকাল ১০:৫৯



অনেক উন্নতি হয়েছে ইঞ্জিনিয়ারিং বাদ দিয়ে চায়ের টং খুলে বসেছে । বাঙ্গালী ব্যবসা প্রিয় ব্যবসায়ী জাতি । মরার পরে তাই ফেরেস্তাদের জিজ্ঞাসাবাদের লাইনের লোকজন ঠিক করেও দু'পয়সা আয় করে নিতে ভুল করবে না । সম্ভব হলে সেখানেও চা, বিড়ির দোকান খুলে টু পাইস ইনকাম ও করে নিতে পারে । "কি আর করা এখন বাদামওয়াল চাওয়ালা গো ই জয় জয়াকার । "

জনগণের টাকায় ইঞ্জিনিয়ারিং পড়লে এমনই হয় । যদি বাপের টাকায় ১০ লাখ টাকা খরচ করে ইঞ্জিনিয়ারিং পড়তো তাহলে বই, পুস্তক নিয়ে দৌড়া দৌড়ী করতে করতে জীবন চলে যেতো চায়ের দোকানের টং খুলে ঢং করার সুযোগ পেতো না ।

প্রশ্নটা নিজেকে করুন , পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে একজন ছাত্রের পেছনে দেশের কত টাকা ব্যয় হয় ? কত টাকার খরচ করার পরে একজন ছাত্র চিকিৎসক, প্রকৌশলী হয়ে বের হয়ে আসে । কে যোগান দেয় সেই টাকা ? কেন তাদের পেছনে এতো, এতো টাকা খরচ করা হয় । সেই টাকার ফিডব্যাক কি ?

কোন সন্দেহ নাই , মেধা আছে বলেই তারা পাবলিক বিশ্ব বিদ্যালয়ে ভর্তি হতে পারে । মেধার কল্যাণেই তারা প্রতিযোগিতায় টিকে থাকে এগিয়ে যায় । শুধু মেধা দিয়ে হয় না ,তার সাথে চাই অধ্যবসায় ও দেশে প্রেম ।

কোন ছাত্রের পেছনে যখন রাষ্ট্র অর্থ ব্যয় করে তখন তার মূল উদ্দেশ্যে থাকে তারা লেখাপড়া শেষ করে দেশ ও জাতির কল্যাণে এগিয়ে আসবে । কেননা জনগণের টাকা ব্যয় করেই তারা লেখা পড়াটা শেষ করতে পেরেছে বাপের টাকায় নয়। তাই জনগনের টাকার জন্য বাপের টাকার মতোই মায়া জন্মাতে হবে । তা না হলে ভাল কিছু আশা করা যাবে না ।

গুটি কয়েক ডাইল খোর ছাত্রের জন্য দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে নষ্ট হতে দেওয়া যাবে না । সকল বিশ্ববিদ্যালয়ে অবিলম্ব ছাত্র শিক্ষক রাজনীতি বন্ধ করুন । এবং এটা করতেই হবে । বন্ড সাইন করার মতো ভর্তির সময় ছাত্রছাত্রীদের কাজ থেকে লিখিত নেওয়ার ব্যবস্থা করুণ, দেশের জন্য অন্তত ১০ বছর তাদের সেবা দিতেই হবে । নতুবা তাদের পেছনে যে, টাকা ব্যয় হবে সে টাকা ফেরত দিতে হবে ।

মন্তব্য ২১ টি রেটিং +১/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ২৬ শে জানুয়ারি, ২০২২ সকাল ১১:৩৪

আলমগীর সরকার লিটন বলেছেন: বাস্তবাদি লেখা হয় ছাত্র রানৈতিক বন্ধ হতে পারে

২৬ শে জানুয়ারি, ২০২২ সকাল ১১:৩৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: শুধু ছাত্র রাজনীতি নয় শিক্ষকদের রাজনীতি ও বন্ধ করতে হবে ।

২| ২৬ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১২:১৯

নিরীক্ষক৩২৭ বলেছেন: আপনার কি মনে হয় সাধারণ শিক্ষার্থীরা রাজনীতি আমদানি করে পাবলিক ভার্সিটিতে ?

এরা ভালোয় ভালোয় ৪ বছর পরে বের হয়ে যাওয়ার ধান্দায় থাক। ভার্সিটিতেগুলো যেভাবে চালানো হয় তাতে সাধারণ শিক্ষার্থীদের অংশগ্রহণ কতটুকু আর তাদের স্বার্থ কতটুকু দেখা হয় সেটা নিয়ে আপনার ধারণা নাই মনে হয়। ধারণা পরিষ্কার করে দেই, আগে কি হতো জানিনা, আমি যা দেখেছি প্রায় সব পাবলিক ভার্সিটিতে সাধারণ শিক্ষার্থীদের গোনায় ধরা হয় না। পড়াশোনার পরিবেশ হয়তো দুই একটায় আছে, বাকিগুলোতে ছিটেফোঁটাও নেই।

এখন এই পরিস্থিতির জন্য দায় কার ? যেসব শিক্ষক ৩০-৪০ বছর শিক্ষকতা করেও পরিবেশের উন্নয়ন করতে পারে নাই নাকি যারা ৪ বছর পর পর বিদায় নেয় তাদের ?

বি:দ্র: পাবলিক ভার্সিটি নিয়ে কি আপনার পার্সোনাল কোনো বাজে অভিজ্ঞতা আছে ? আপনার লাস্ট পোস্টগুলো পড়ে মনে হচ্ছে আপনি খোঁচা মারার ওস্তাদ।

২৬ শে জানুয়ারি, ২০২২ দুপুর ২:৩৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ভাইজান খুব ভাল বলেছেন, আমি আমার জীবনে কখনো সরকারী কলেজ বি্শ্ববিদ্যাল ছাড়া পড়া লেখা করি নাই । এবার বুঝলেন তো আমার আমার অভিজ্ঞতার গভীরতা ? আপনি সব জানেন আপনি ই সব অভিজ্ঞতা রাখেন এই ধ্যান ধারনা থেকে বের হয়ে আসুন প্লিজ । প্রতি বছর শত শত ছাত্র ছাত্রী গ্রাজুয়েশন করে বের হচ্ছে । অনেকে অনেক বড় বড় পোস্টে চাকরী করছে অনেকে আবার বাপের আগে সেইভ করার কারণে বেকার ঘুরে বেড়াচ্ছে । আমি বলেছি, ছাত্র শিক্ষক রাজনীতি বন্ধ করা হোক ....। এই কথাটার মধ্যেই তো শিক্ষকদের লেজুর বিত্তির কথা চলে এসেছে সেটা আপনি দেখতে পাননি । শুভ ব্লগিং

৩| ২৬ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১২:৫৭

হাসান কালবৈশাখী বলেছেন:
তুচ্ছ বিষয় নিয়ে আন্দোলন, জানুয়ারির প্রথম সপ্তাহে। ছিল মুলত একটি ছাত্রী হলের দুর্বল ওয়াইফাই নিয়ে কিছু অভিযোগ। শুধু ছাত্রীদের।
এটা নিয়ে হল প্রভোষ্টের সাথে বৈঠকে আরোকিছু দাবি যোগ হলো
শিক্ষার্থীদের হলের ডাইনিংয়ের খাবার কথিত নিম্নমান মানে কম ক্যালরি খাবার, করনাকালে বন্ধ হয়ে যাওয়া বাহিরের খাবার দোকান চালু হচ্ছে না কেন? ইত্যাদি মামুলি দাবি। হল প্রভোষ্টের সাথে বৈঠকে সন্তুষ্ট না হয়ে মিছিল জটলা শুরু, একটু হইচই।

এরপর ছাত্রী আন্দোলনে একদল ছাত্র যোগ দিয়ে মিডিয়াকে ডেকে এনে আন্দলোন আরো বেগবান করা হলো।
পরদিন ভিসি ও শিক্ষকরা উপস্থিত হয়ে ৭ দিনে সব সমাধান হবে বলে আশ্বাস দিলেও সেটা আমলে না নিয়ে উলটো শিক্ষকদের অকথ্য গালাগালি ভিসিকে ঠ্যালাঠেলি করে একটি হলে ঢুকিয়ে তালা বদ্ধ করলো। মিডিয়াও এসব চেপে গেল।
পুলিশ গেছিল তালা ভেংগে ভিসিকে উদ্ধার করতে, কিন্তু প্রবল ইটপাটকেল নিক্ষেপে নারীপুলিশ দলকে আহত করলো, মাথামোটা পুলিশও বাড়াবাড়ি করেছে। কিন্তু সমকালে রিপোর্টে দেখেছিলাম সেদিনের হাংগামায় ছাত্রদের চেয়ে পুলিশ ও শিক্ষক বেশী আহত হয়েছিল সংখায়।
ভিসির অপরাধটা কি শুনি? পুলিশ এসেছিল তালাবদ্ধ রুম থেকে ভিসিকে বের করতে, কিন্তু প্রবল ইটপাটকেল নিক্ষেপে প্রথমে পিছিয়ে যায়, সামান্য কিছু দাবি নিয়ে কোন উষ্কানি ছাড়া ছাত্রদের এইরকম মারমুখি হিংস্র আচরন কিসের ইংগিত বহন করে? মার খেয়ে পুলিশ নিশ্চই আদর করবে না?
ভিসির বিরুদ্ধে এখন পর্যন্ত ছাত্ররা দুর্নিতি নারী নির্জাতন অযোগ্যতা ইত্যাদি তেমন একটিও জোড়ালো অভিযোগ দেখাতে পারেনি কেউ। পুলিশের হাতে মার খাওয়ার পর সব দাবি ভুলে যেয়ে মুলদাবি হয়ে গেল ভিসি অপসারন চাই। পুরাই ফাজলামি আন্দোলন।
আর অনশন করতে লাখ লাখ টাকা ঢাকা থেকে পাঠাতে হয় কেন? অনশন করতে তো খরচই লাগার কথা না, যেহেতু খাবার বা পানি সাপ্লাই দিতে হয় না।

২৬ শে জানুয়ারি, ২০২২ রাত ৮:১১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: লেখক বলেছেন: দারুণ বলেছেন , একেবারে মুখোশ খুলে দিয়েছেন । মোট কথা হচ্ছে, এরা সরকারের টাকায় জনগনের টাকায় ওয়াইফাই ব্যবহার করে র্গালফ্রেন্ড চুমাবে তার জন্য হাই স্পিড নেট চাই । ভিসি ভদ্র দেখে এখনো সহ্য করছেন। শুভ ব্লগিং

৪| ২৬ শে জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:২৪

সাজিদ! বলেছেন: তিনের প্রতিউত্তরে বলেছেন, ঢাবির ভিসি হলে পিটিয়ে ছাল তুলতো মানে? এইটা কি প্রাইমারি স্কুল পেয়েছেন? রাস্তায় দাঁড়িয়ে ব্লগে যা বলেছেন সেগুলো বলতে পারবেন? চেষ্টা করে দেখতে পারেন ভাই, পাবলিকের মার খেয়ে শরীরের চর্বি সব গলে যাবে, ডায়েট করা লাগবে না।

আমি মডারেটরের দৃষ্টি আকর্ষন করছি। ব্লগার সাহেব, বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের পিঠের ছাল তুলে নেওয়ার প্রস্তাব দিচ্ছেন ব্লগে। খাস আওয়ামী লোকেও তো এই বাজে ভাষায় কথা বলে না।

২৬ শে জানুয়ারি, ২০২২ রাত ৮:১০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: নিজের ভিসি কে আগে সন্মান করতে জানতে হবে, তবেই অন্যরা সন্মান দিবে। সব কিছু এক, দুই, তিন চার.... স্লোগান দিয়ে উড়িয়ে দেওয়া যায় না ভাই। দিতে গেলে পাবলিক আর ছাত্র বলে দাম দেয় না ধরে পেদানি দিয়ে ছেড়ে দেয়। এমনি এমনি গ্রাজুয়েট হইনি, ছাত্রত্বেত ভেতর দিয়েই পেকে ঝুনা হয়েছি।

নিউজ পোর্টালগুলোতে মন্তব্য পড়ুন দেখুন পাবলিক কি বলছে।

তবুও মন্তব্যটির জন্য আমি দুঃখিত।

৫| ২৬ শে জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৪৫

জ্যাকেল বলেছেন: ঢাবির ভিসি হলে পিটিয়ে ছাল তুলে শুকাতে দিতো । শুভ ব্লগিং


আপনার এই ধরণের কমেন্ট আশা করিনি।
যাক, আমি বরাবরই ছাত্ররাজনীতির বিরুদ্ধে।

২৬ শে জানুয়ারি, ২০২২ রাত ৮:০৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: দুঃখিত ভাই, বিরক্তিতে বলেছি। জাফর সাহেব তাদের সাথে দেখা করার পরেই সকাল বেলা ভিসি হয়ে গেলেন তালেবানি। যারা নিজের শিক্ষকদের সন্মান দিতে পারে না তাদের সম্পর্কে এই ধরনের বক্তব্য বিরক্তিতে বের হয়ে যাওয়া খুব ই স্বাভাবিক, তবুও আমি দুঃখিত

৬| ২৬ শে জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৩৬

এপোলো বলেছেন: বিশ্ববিদ্যালয়ে রাজনীতি বন্ধ না করলে দেশের শিক্ষাখাতে "লাভজনক" কিছু থাকবে না। ক্যাম্পাসের বাইরে বের হয়ে রাজনীতি করুক, ক্যাম্পাস এ রাজনীতি করার কিছু নাই।
লেখকের "১০ বছরের সেবা" প্রতিশ্রুতির ব্যাপারে বলতে চাই, সরকারি বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা মেধাবী ছাত্র-ছাত্রীদের সরাসরি সরকারি চাকরিতে ১০ বছর সেবা করার সুযোগ দিতে হবে। যোগ্য চাকরি ছাড়া হুদাই ১০ বছর দেশে আটকে রাখার কোনো মানে হয় না। একটা গ্রাজুয়েট দেশের বাইরে চাকরি করা মানে দেশ থেকে একজন বেকার কমা, দেশের রেমিট্যান্স সমৃদ্ধ করা। সম্মানজনক কোনো চাকরির প্রতিশ্রুতি না দিয়ে ১০ বছর দেশে আটকে রেখে কি করবেন? বরং এরা দেশের বাইরে যাওয়া বন্ধ করে দিলে দেশের রিজার্ভ এ টান পড়বে।
যেসব বাংলাদেশী ইন্টেল এ চাকরি করতেছে, বাংলাদেশ তাদের মেধার মূল্যায়ন করে কোন খাতে চাকরি দেবে? আমি একটা বিদেশী "সড়ক ও জনপদ" বিভাগে চাকরি করি ৫ বছর ধরে। আমাকে দেশে ফেরত নিয়ে গিয়ে সরাসরি এক্স-এন পদে নিয়োগ দেবে কি? আর টাকার কথা যদি বলতেই হয়, আমি প্রথম বছরেই যে টাকা দেশে পাঠাইছি, একজন বিসিএস ক্যাডার এর ৫ বছর লাগবে দেশের অর্থনীতিতে সমপরিমাণ টাকার অবদান রাখতে। দেশের বাইরে চাকরি করা লোকজন দেশের অর্থনীতিতে টাকা ঢালে, দেশের ভেতরের লোকজন টাকা রিপারপাস করে।
এইসব হিসাব করলে আমার মতে সরকারের উচিত আরো বেশি বেশি গ্রাজুয়েট দেশের বাইরে আসতে পারে মতো ব্যবস্থা করা।
দেশের বাইরে চাকরি করা বাংলাদেশী গ্রাজুয়েটদের এভাবে হেয় করা লেখকের অদূরদর্শিতার পরিচয়।

২৬ শে জানুয়ারি, ২০২২ রাত ৮:১৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনার সাথে পরিপূর্ণ ভাবে সহমত প্রকাশ করছি। লেখাটি দিয়ে একটি পোস্ট দিন। শুভ ব্লগিং

৭| ২৬ শে জানুয়ারি, ২০২২ রাত ৯:০৫

তানীম আব্দুল্লাহ্ বলেছেন: ডাইলখোর ছাত্র
গার্লফ্রেন্ডের সাথে চুমাচুমি

ভাই সরকারী ভার্সিটিতে পড়তে যোগ্যতা লাগে । আপনার কোথায় লাগছে বুঝলাম । বেশি কষ্ট নিয়েন না ভাই , মুখের ভাষা ঠিক রাখতে পারবেন না । ;) ;)
তেল গ্যাস এর দাম বাড়তেছে , অজাগায় না মর্দন করে জমিয়ে রাখেন ,লাভবান হবেন । :(( :((
=p~ =p~
:-P :-P

২৭ শে জানুয়ারি, ২০২২ সকাল ৯:৪৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: সুপেয় উপদশের জন্য ধন্যবাদ ভাই আপনাকে । প্রথম আলোতে আমার একটা আইডি আছে, "বাবন - সত্য না বললে গলা চুলকায়" কি করবো বলুন । শুভ ব্লগিং

৮| ২৬ শে জানুয়ারি, ২০২২ রাত ১১:২১

আহমেদ জী এস বলেছেন: সাখাওয়াত হোসেন বাবন,




শিক্ষার মান বাড়াতে, সকল ছাত্র-শিক্ষকদের সহিষ্ণু আর সভ্য হয়ে উঠতে দেশে ছাত্র-শিক্ষক রাজনীতি বন্ধ করতেই হবে। শিক্ষাঙ্গনে রাজনীতি থাকার কারনেই গুটিকয় ছাত্র-শিক্ষকের কর্মকান্ডে শিক্ষার পরিবেশ নষ্ট হয় আর দুর্ভোগে পড়েন সাধারণ ছাত্রছাত্রীরাই, এটা তো জলের মতো পরিষ্কার।

২৭ শে জানুয়ারি, ২০২২ সকাল ৯:৪৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: এই পরিস্কার জলেই কেউ কেউ মৎস শিকার করতে চায় । অল্প কথায় গুরুত্বপূর্ণ মন্তব্য তুলে ধরেছেন বলে অনেকে অনেক ধন্যবাদ । শুভ ব্লগিং

৯| ২৭ শে জানুয়ারি, ২০২২ সকাল ১০:০১

হাসান মাহবুব বলেছেন: অভিলম্ব আর অবিলম্বে এই শব্দ দুটির ব্যবহার আগে শিখুন।

২৭ শে জানুয়ারি, ২০২২ সকাল ১১:০০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: অনেক গুরুত্বপূর্ণ টাইপিং মিসটেক ধরে ফেলেছেন । এর একটু হলেই এই ভুলে জাতি খামি খেতো । আমার ও চোখে পড়েছিলো ইচ্ছে করে সংশোধন করি নাই । শুভ ব্লগিং -

১০| ২৭ শে জানুয়ারি, ২০২২ সকাল ১০:৪২

জুল ভার্ন বলেছেন: রাস্ট্রের দায়িত্ব নাগরিকদের শিক্ষা-স্বাস্থ্য-বাসস্থানের ব্যববস্থা করা। রাস্ট্র/সরকার দেশের সাধারণ নাগরিকদের ট্যাক্সের টাকায় নাগরিকদের জন্য সব করার দায়িত্ব হলেও তারা বিভিন্নমাধ্যমে চুরিচামারী করে নাগরিকদের বঞ্চিত করে।

২৭ শে জানুয়ারি, ২০২২ সকাল ১১:০২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: এটাই দু:খের বিষয় । আমার আপনার টাকা খরচ করে সব হবে অথচ আমি আপনি কিছু বলতে পারবো না । বললেই সেটা দোষের হবে । তবে আশার কথা হচ্ছে, বিষয়টার চর্চা শুরু হয়েছে । অচিরেরই জন প্রতিনিধিদের হাতে ক্ষমতা ফিরে আসবে বলে আশা করি ।

১১| ২৭ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১:১৬

রাজীব নুর বলেছেন: বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে ভালো শিক্ষা মন্ত্রী ছিলেন মিলন। বিএনপির লোক। তারপর যারা এসেছেন তাঁরা দেশের মেরুদন্ড টাই নড়বড়ে করে দিয়েছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.