নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

অপরাধ গুরুতর

৩১ শে জানুয়ারি, ২০২২ সকাল ১১:৫৬



সকাল সকাল বিকট শব্দ শুনে ঘুম ভাঙ্গে গেলো । ঘুমের মধ্যে চমকে উঠলেও একটু পরে বুঝতে পারলাম , বাসার পাশে থাকা বিদ্যুতের ট্রান্সফরমার ব্লাস্ট করেছে । এমনটা প্রায়ই হয় । বিশেষ করে গরমের দিনে । তাই গা সওয়া হয়ে গেছে । বিষয়টা স্বাভাবিক ভাবে নিয়ে , বালিশের পাশে রাখা মোবাইলের ঘড়িতে দেখলাম, ৬ টা বাজে ১৫ মিনিট। অফিসের জন্য বের হই সাড়ে আটটায় , তার মানে হাতে এখনো সময় আছে , দু'ঘণ্টার ও বেশি । তাই পাশ বালিশ জড়িয়ে ধরে পাশ ফিরে শুতে শুতেই ঘুমের রাজ্যে চলে গেলাম।

আমি হচ্ছি, স্বপ্ন প্রিয় বা স্বপ্নবাজ মানুষ । জেগে থাকতেও স্বপ্ন দেখি, আবার ঘুমিয়ে গেলে তার চেয়েও অনেক বেশি স্বপ্ন দেখি । আমার জীবন কাটে স্বপ্নে স্বপ্নে । স্বপ্নরা আমার ভেতরে কিলবিল করে । অনেক দিন এমন ও হয় যে, শুধুমাত্র স্বপ্নে দেখার জন্য কাজ কর্ম ফেলে আমি সকাল সকাল ঘুমাতে যাই । সে এক অন্য জগত । অন্য এক নেশা ।

মানুষ কেন স্বপ্ন দেখে এ নিয়ে এক সময় বিস্তর লেখা পড়া করেছি । কিন্তু যে লাউ,সেই কদু । পৃথিবীর কোন লেখক ই, "মানুষ কেন স্বপ্ন দেখে এ নিয়ে একমত হতে পারেনি ।" একেক জনের একেক ব্যাখ্যা । আমার নিজের ও এ নিয়ে বিস্তর ব্যাখ্যা আছে । তবে মোটামুটি একটা কথা সবাই বলেছেন, সেটা হচ্ছে, মানুষ জাগ্রত অবস্থায় যা ভাবে তাই নিয়ে সে স্বপ্নে দেখে । এই ভাবনার গভীরতা যতো বেশি হয় , সেটা নিয়ে স্বপ্নে দেখার সম্ভাবনাও ততো বেড়ে যায় । তবে এখানেও প্রশ্ন থেকে যায়, তাহলে যা আমরা ভাবি না তা কেন স্বপ্নে দেখি ?

এ নিয়ে ক্যাচালের কোন শেষ নাই ।

আমরা রুমটা তিন তলার কর্নারে । রাস্তার পাশে বাড়ি হওয়ায় পথচারিদের কথাবার্তা, পায়ের শব্দ থেকে শুরু করে রিকশার টুংটাং ঠুনঠুন সবই শোনা যায় । কিছু সময়ের মধ্যেই কা কা কা শব্দে ঘুমের ১২ টা বেজে গেলো । বুঝতে পারলাম , কাক মারা পরেছে। বিদ্যুতের তারে কাক বসলেই এমনটা হয় । এখন আর ঘুমানো যাবে না । কেউ মৃত্যু শোকে বিলাপ করবে আর কেউ আরামে লেপ মুরি দিয়ে ঘুমাবে এটা কি কখনো হয় ? বিছানা ছেড়ে চাদরটা শরীরে জড়িয়ে নিয়ে দরজা খুলে বারান্দায় এসে দাড়ালাম । সাথে সাথে ঠাণ্ডা একটা পরশ এসে জড়িয়ে ধরল । ক দিন বেশ ঠাণ্ডা পরেছে । রুমের ভেতরে থাকলে এতোটা বোঝা যায় না ।

সকালটা ক্যামন গুমট হয়ে আছে । চারিদিকে কুয়াশ কুয়াশা ভাব । আকাশ যেনো থম মেরে ভাবুক হয়ে আছে । অন্যদিন এ সময় সূর্য উঠে যাবার কথা । হাতের দশ গজের মধ্যে থাকা রাস্তার ওপাশের ট্রান্সফর্মারের পিলারের দিকে চোখ যেতেই দেখতে পেলাম , একটা কাক মরে রাস্তায় পরে আছে । আশেপাশের বাড়ির ছাদের কার্নিশে বসে বেশ কয়েকটি কাক কা কা স্বরে বিলাপ করছে । কাকের মৃত্যুতে অন্য কাকদের এই অনুভূতির প্রকাশ আমাকে ছোট বেলা থেকে নাড়া দেয় ।

এটা নিয়েও এক সময় অনেকে ভেবেছি , বারান্দায় দাড়িয়ে দাড়িয়ে কাকদের সাথে টেলিপ্যাথির মাধ্যমে যোগাযোগ করার চেষ্টা করে জানতে চেয়েছি, ওরা কি স্বগোত্রীয় কারো অপ-মৃত্যুতে প্রতিবাদ করে বিচার চায় নাকি শুধুই বিলাপ করে শোক প্রকাশ করে ? স্বগোত্রীয় ! শব্দটাই ক্যামন আপন আপন , তাই না ?

আজ মেজর সিনহা হত্যা মামলার রায় হবে । কেন যেনো মনে হচ্ছে, শত শত মানুষ হত্যাকারী, খুনি, দুর্নীতিবাজ, অবৈধ ভাবে ভারতে অর্থ পাচারকারী পুলিশ কর্মকর্তা প্রদীপকে যাবত জীবন রায় দিয়ে বাঁচিয়ে রাখার চেষ্টা করা হবে । সেটা হলে কি কারো জন্য ভাল হবে ? আমার অনুমান অবশ্য কোন সময়ই ঠিক হয় না । এ ব্যাপারে আমি একদম কাচা । আর যদি আমার অনুমান সঠিক হয়ে যায়, "তাহলে কি সেটা পুলিশ,সেনাবাহিনী, জনগণ তথা রাষ্ট্র কারো জন্য ভালো হবে ?" প্রদীপদের বাচিয়ে রেখে তার নিচে মুক্ত খুজে কারা লাভবান হবে বলুন ?

কাকেদের মধ্যে ইউনিটি কি ষ্টং , তাই না ?

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ৩১ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১২:০০

জুল ভার্ন বলেছেন: চমৎকার।

৩১ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১২:২৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: শুভ ব্লগিং

২| ৩১ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১২:০৫

আলমগীর সরকার লিটন বলেছেন: সত্যকথা বলেছেন দাদা

৩১ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১২:২৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: শুভ ব্লগিং প্রিয় লিটন

৩| ৩১ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১২:২৯

রূপক বিধৌত সাধু বলেছেন: আমরা যা ভাবি না, তা কেন স্বপ্নে দেখি- এই প্রশ্নের সদুত্তর প্রয়োজন।

৩১ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১২:৩২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: স্বপ্ন নিয়ে আমার বিস্তর ভাবনা আছে সেটা অন্য একদিন শেয়ার করবো ইনশাআল্লাহ । ভাল থাকুন, শুভ ব্লগিং

৪| ৩১ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১২:৪১

রাজীব নুর বলেছেন: প্রতিদিন স্বপ্ন দেখুন। বড় বড় স্বপ্ন দেখুন। স্বপ্নই মানুষকে বাঁচিয়ে রাখে। অনেক দূর নিয়ে যায়।

৩১ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৪:২৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: শুভ ব্লগিং

৫| ৩১ শে জানুয়ারি, ২০২২ দুপুর ২:০৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: চমৎকার সৃজনী চিন্তা। ধন্যবাদ






ভালো থাকুন নিরন্তর।

৩১ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৪:২৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: শুভ কামনা , শুভ ব্লগিং প্রিয়

৬| ৩১ শে জানুয়ারি, ২০২২ রাত ১১:৪৭

তানীম আব্দুল্লাহ্ বলেছেন: বেঠিক অনুমান । ফাসির রায় দিছে তবে হওয়ার দেরী আছে । আবার অনুমান করতে পারেন ।
মানুষের বাঁচা মরা নিয়ে অনুমানে স্বপ্ন থেকে কোনো অনুপ্রেরণা আসে ?

০১ লা ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৯:৫৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: হ্যা , আমার অনুমান সব সময় ঠিক হয় না । তবে ফাসির আসামীর খালাশ পাবার ঘটনা তো বিরল নয় ভাই । লেখার মূল বিষয়টায় কিন্তু ফোকাস করেনি , ওই যে কাকের কথা বলেছি ওই ইউনিটির কথা বলেছি , কাকদের ইউনিটি কি ষ্টং ! তাই না ?

৭| ০২ রা ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:৩৯

রাজীব নুর বলেছেন: শুভ ব্লগিং।

৮| ০২ রা ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৪৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: পশু-পাখীদেরও পরস্পরের প্রতি পরস্পরের টান বা ভালবাসা আছে এবং একের দুঃখে অন্যে দুঃখিত হয় তবে সৃষ্টির সেরা জীব মানুষ হয়েও আমরা একের প্রতি অন্যের টান অনুভব করিনা বা অন্যের দুঃখে দুঃখিত হওয়া দূরে থাক ক্ষেত্র বিশেষে আনন্দিত হই।

মানুষ হিসাবে এ বড়ই কষ্টের।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.