নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

সময় এসেছে ফেসবুক বন্ধ করার । আপনার,আমার সন্তানকে নষ্ট করে ফেসবুক আয় করছে কোটি কোটি টাকা

১৪ ই মার্চ, ২০২২ দুপুর ২:৪১



ঘটনা এক - গাজীপুরে ফেসবুক পোষ্টে হা হা ইমো দেওয়ায় তিনজনকে হত্যা
ঘটনা দুই - ফেসবুকে প্রেম । দুই সন্তান ও স্বামী রেখে গৃহবধূর প্রেমিকের কাছে পালিয়ে আসা । একত্রে বসবাস । পরিশেষে হত্যার শিকার ।
ঘটনা তিন - দশম শ্রেণীর স্কুল ছাত্রীর মৃত দেহ রাস্তায় পাওয়া । খোজ নিয়ে জানা যায় । অতিরিক্ত ফেসবুক ও মোবাইল ফোন ব্যবহারের ফলে পিতা, মাতা বকাঝকা করলে বাড়ির ছাদ থেকে লাফিয়ে পরে উক্ত মেয়েটি আত্মহত্যা করে ।
ঘটনা চার - ফেসবুকের লাইভে এসে আত্মহত্যা ।
( উপরের ঘটনাগুলো গতকাল ও আজকের । )

আসুন এবার একটু অন্য ঘটনাগুলো পড়ি ।
ঘটনা এক - ফেসবুকে রসুল সা: এর ব্যঙ্গচিত্র প্রকাশ । ফেসবুকে ধর্মীয় উসকানিমূলক পোষ্ট দেওয়ার সংখ্যালঘুদের বাড়ি ঘরে আগুন । দুইজন নিহত , বাড়ি ঘরে ভাংচুর ।
ঘটনা দুই - ফেসবুকে চিকিৎসার নামে অর্থ সাহায্য চেয়ে প্রতারণা,
ঘটনা তিন - রমীজ ফেসবুক থেকে আউটসোর্সিং এর মাধ্যমে অর্থ উপার্জন করে । লাইলি অন লাইনে গরুর নাড়ি ভুড়ি বেচে স্বাবলম্বী হয়েছে ।
ঘটনা চার - ফেসবুক একাউন্টের পাসওয়াড না দেওয়ায় স্বামীকে হত্যা । (ঘটনাটি ভারতে )

বোনাস -

ঘটনা পাঁচ - জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে র‍্যাগ ডে'তে খুল্লাম খুল্লা নৃত্যু পরিবেশনা করে তৃপ্তির হাসি হাসছে পড়ুয়ারা ।

উপরের ঘটনাগুলো পড়ে আমরা কি পেলাম ? কে কি পেয়েছেন জানি না কিন্তু আমি বুঝেছি । ফেসবুকের কারণে শুধু আমাদের সমাজে নয় পুরো বিশ্বের সামাজিক অবক্ষয় শুরু হয়ে গেছে । এখনই যদি ফেসবুক সহ সোশাল মিডিয়ার লাগাম টেনে ধরা না যায় তাহলে, সামাজিক, পারিবারিক রাষ্ট্রীয় হানাহানি,মারামারি, অবক্ষয় কিছুতেই বন্ধ করা যাবে না । তাই সকলের স্বার্থে সোশাল মিডিয়া । বিশেষ করে ফেসবুক বাংলাদেশে বন্ধ ঘোষুনা করা হোক । একটি বার চিন্তা করে দেখুন আপনাকে আমাকে , আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে মৃত্যুর মুখে ঠেলে দিয়ে ফেসবুক আয় করছে হাজার হাজার কোটি টাকা । সেই টাকা থেকে কিছু অংশ আউটসোসিং এর নামে আয় করে তৃপ্তির ঢেকুর তোলার কন মানে হয় না । সমাজ রাষ্ট্র ও জাতিকে বাচাতে নীতি নির্ধারকেরা দ্রুত সিদ্ধান্ত নিন । ফেসবুক বন্ধ করুণ । আপনি আমি ফেসবুক থেকে লগ আউট করলেই ফেসবুকের ক্ষতি । তাই ফেসবুক থেকে লগ আউট করুন ভাল থাকুন , সুস্থ থাকুন ।

মন্তব্য ২৪ টি রেটিং +১/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১৪ ই মার্চ, ২০২২ বিকাল ৩:০৪

রানার ব্লগ বলেছেন: আপনার ওই চার ঘটনার বিপরীতে ৪০০ ঘটনা তুলে ধরতে পারি যা ফেইসবুকের মাধ্যমে মানুষ উপকৃত হচ্ছে । ফেইসবুকে ডনেশান বলে একটা অপশান আছে যেখানে লক্ষ কটি টাকা ডোনেশান হচ্ছে । হাজার হাজার নারি উদ্যকতা তার পন্য পৌছে দিতে পারছে মানুষের দ্বারে তার আয়ের উৎস বারাচ্ছে । কিছু রামছাগলের জন্য আপনি একটা প্রতিষ্ঠান কে দায়ী করতে পারেন না ।

১৪ ই মার্চ, ২০২২ বিকাল ৩:১৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: তাহলে তো ভাই আমার আরো চার লাঘ ঘটনা তুলে ধরতে হয় । ডনেশন আর সামাজিক অবক্ষয় এক নয় । সমাজ, রাস্ট্র ধ্বংস করে কত জনের উপকার করবেন আপনি ? মাদকাসক্ত ব্যক্তি কখনো মাদকের কুফল স্বীকার করে না ভাই । ধন্যবাদ ভাল থাকুন । ছেলে,মেয়ে, ভাবি মিলে বেশি বেশি ফেসবুক ব্যবহার করুণ ।

২| ১৪ ই মার্চ, ২০২২ বিকাল ৩:১১

মোহাম্মদ গোফরান বলেছেন: ফেসবুক বন্ধ করলেই কি সমস্যা সমাধান হবে? যখন ফেসবুক ছিলনা তখন কি এই ধরনের ঘটনা ঘটেনি।

১৪ ই মার্চ, ২০২২ বিকাল ৩:১৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ঘটছে, কিন্তু সেটার মাত্রা ছিলো অনেক কম । আমি যতোই বলি না কেন সরকারও ফেসবুক বন্ধ করবে না । কারণ নতুন প্রজন্ম ফেসবুকে ডুবে থাকলে তাদের ও লাভ । শত অন্যায় করলেও আন্দোলনের সম্ভাবনা নাই বললেই চলে । ফেসবুক আসক্তি মাদকের চেয়ে কোন অংশে কম নয় । ফেসবুক থাকলে আন্দোলন থামাতে পুলিশ লাগে না ।

৩| ১৪ ই মার্চ, ২০২২ বিকাল ৩:৫৯

রানার ব্লগ বলেছেন: আমি ২০১০ সাল থেকে ফেইসবুক ব্যাবহার করছি, আমার বাসায় সবাই এটা ব্যাবহার করছেন । এর মাধ্যমেই আমরা আমাদের যোগাযোগের কাজ চালাচ্ছি । আমার বন্ধু তার অন লাইন বিজনেস ফেইসবুকের মাধ্যমে চালচ্ছেন, তার স্ত্রী তার ব্যাবসা ফেইসবুকের মাধ্যমে চালাচ্ছেন, করনা কালীন সময়ে তিনি তার ব্যবসার সকল ক অর্মকান্ড ফেইসবুকের মাধ্যমে চালিয়েছেন, আমার সকল বন্ধু মহলের সাথে আমার যোগাযোগ ফেইসবুকের মাধ্যমে হয় ।কিছু পাগল ছাগল কুশিক্ষিত ও অশিক্ষিতের কর্মকান্ড কোন প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যাবহার করা যায় না। ডিজিটাল এই যুগে আপনি ফেইসবুকের দোষ না দিয়ে বেশ কিছু স্ক্রিমিং প্ল্যাটফর্ম আছে সেই গুলাতে উকি মারুন দেখবেন আপনার ফেইসবুক কে শিশু মনে হবে ।

** নিজের ইগো হার্ট হলে পরিবার কে টেনে এনে কমেন্ট করাটা ছোটলোকের পরিচয় !!!

১৫ ই মার্চ, ২০২২ সকাল ১১:০৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: "ভিড় করে ইমারত আকাশটা ঢেকে দিয়ে চুরি করে নিয়ে যায় বিকেলের সোনারোদ / ছোট ছোট শিশুদের শৈশব চুরি করে গ্রন্থকীটের দল বানায় নির্বোধ "

আশা করি নচিকেতার এই গানটি শুনেছেন ভাই । আপনাকে ব্যক্তিগত কোন আক্রমন আমি করিনি । শুধু "শুভ ফেসবুকিং" বলেছি ।

৪| ১৪ ই মার্চ, ২০২২ বিকাল ৪:১৮

মিরোরডডল বলেছেন:




আমি ফেইসবুক ব্যবহার করিনা যদিও বহুকাল আগে ২০০৬ আইডি ওপেন করেছি ।
মাঝে মাঝে ইনবক্স চেক করা ছাড়া একেবারেই ইনেক্টিভ বলা যায় ।

কিন্তু আমি কখনোই বলবোনা যে এই ঘটনাগুলোর জন্য ফেইসবুক বন্ধ হোক । কারন এটা কখনোই সলিউশন না । প্রবলেম ফেইসবুকের না, প্রবলেম ইউজারের । যারা এই ধরণের ঘটনার সাথে সম্পৃক্ত, ফেইসবুক না থাকলেও তারা অন্য মাধ্যম ইউজ করবে , কোনও না কোন ওয়ে বের করে নিবেই । মানুষগুলো বদলাচ্ছে না, এরা এরকম ঘটনা অহরহ করছে, করবে, যেখানেই যাক, যাই ব্যবহার করুক আর নাই বা করুক ।

হিংসা, বিদ্বেষ, শো -অফ, কম্পিটিশন, অসততা, হীনমন্যতা, প্রতিহিংসাপরায়ণ হয়ে মারামারি কাটাকাটি গালাগালি, এগুলো যাদের মধ্যে আছে, ফেইসবুক কেনো, সব ধরণের সোশ্যাল মিডিয়া বন্ধ করে দিলেও এগুলো থাকবে । এখন মিডিয়ার জন্য মানুষ জানতে পারে, আগেও হতো যেটা কম এক্সপোজড হতো ।


১৫ ই মার্চ, ২০২২ সকাল ১১:১৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: সারাদিন ফেসবুক ব্যবহারের ফলে মানুষের মেজাজ মর্জি খিটখিটে হয়ে যাচ্ছে । ধৈর্য শক্তি কমে যাচ্ছে ফলে মারামারি কাটাকাটি বেড়ে যাচ্ছে বহু গুনে ।

৫| ১৪ ই মার্চ, ২০২২ বিকাল ৪:২৪

এল গ্যাস্ত্রিকো ডি প্রবলেমো বলেছেন: মাদ্রাসাগুলিতে ছাত্র ধর্ষণ আর হত্যার ঘটনা ঘটছে। মাদ্রাসা বন্ধ চান না কেন?

১৫ ই মার্চ, ২০২২ সকাল ১১:০৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: কিসের মধ্যে কি টেনে আনলেন ? হুজুরেরাও ফেসবুক ব্যবহার করে আবার চাড্ডিরাও ব্যবহার করে । কে যে কখন কারে চিপায় নিয়ে যায় বলা যায় না । মাদ্রাসাগুলো সামাজিক অবক্ষয় ঘটাচ্ছে না । কিন্তু ফেসবুক ঘটাচ্ছে ।

৬| ১৪ ই মার্চ, ২০২২ বিকাল ৪:৩৭

শাহ আজিজ বলেছেন: দুর্ঘটনা যেমন ঘটছে উপকার হচ্ছে তেমন আরও বেশি । আমার পেশার লোকজন যারা পৃথিবীব্যাপী ছড়িয়ে আছে তাদের কাজ কর্ম দেখতে পাচ্ছি , যোগাযোগ হচ্ছে , প্রচার হচ্ছে তেমনি । বন্ধু হবার সময় খুব দেখে শুনে অ্যাড করলে ঝামেলা হয়না । শিক্ষণীয় বিষয়ের যোগাযোগ কিন্তু এই ফেবুকের মাধ্যমে পাচ্ছি । আপনার ভাল লাগেনা তো আপনি সাইন আউট করে নিন । সিদ্ধান্ত আপনার ।

১৫ ই মার্চ, ২০২২ সকাল ১১:১২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: " ভিড় করে ইমারত আকাশটা ঢেকে দিয়ে চুরি করে নিয়ে যায় বিকেলের সোনারোদ
ছোট ছোট শিশুদের শৈশব চুরি করে গ্রন্থকীটের দল বানায় নির্বোধ " - নচিকেতা ।

উপকারের চেয়ে অপকার বেশি । যারা গর্ব ভরে বলছে , ফেসবুক এই, এই উপকার করছে তারাই আবার ফেসবুক কে গালি গালাজ করছে । সবাইকে উপর দিয়ে ফিটফাট ভেতর দিয়ে সদরঘাট বানিয়ে ছেড়েছে ফেসবুক ।

৭| ১৪ ই মার্চ, ২০২২ রাত ৯:৩৬

সোবুজ বলেছেন: পৃথিবীতে এমন কোন বিষয় নাই যার ভাল মন্দ নাই।এসব ঘটনা আগেও ঘটতো,ফেসবুক ছিল না বলে প্রচার পেত না।

১৫ ই মার্চ, ২০২২ সকাল ১১:১৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: এতোটা অবক্ষয় ছিলো না । বিশ্ব ব্যাপি ফেসবুক বন্ধের দাবী উঠলো বলে । গত দু মাসে ফেসবুক , দুই কোটি ইউজার হারিয়েছে ।

৮| ১৪ ই মার্চ, ২০২২ রাত ১১:৫৫

তানীম আব্দুল্লাহ্ বলেছেন: কোভিড এসে এই নেশা বাড়িয়ে দিয়ে গেছে । উচ্চমাধ্যমিক পাস ২০ বছর বয়স না হওয়া অব্দি কাউকে এই ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করতে দেয়া উচিত না ।

সর্বপরি এর অসামাজিক ব্যবহারের বিনাশ ঘটুক ।

১৫ ই মার্চ, ২০২২ সকাল ১১:১৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: হ্যা , কিন্তু মানে কে ? পরিবারের বাবা মা যদি ফেসবুকে আসক্ত হয় সন্তান তো হবেই । আগে মা বাপের ভাল হতে হবে । নিজের সন্তানের ক্ষয়ক্ষতি বুঝতে হবে ।

৯| ১৫ ই মার্চ, ২০২২ রাত ১২:২৭

রাজীব নুর বলেছেন: ফেসবুক বন্ধ করার মতো পরিস্থিতি দেশে এখনও আসেনি।
মসজিদের ভিতর গণ্ডগোল হলে কি মসজিদ বন্ধ করে দিতে বলবেন?

১৫ ই মার্চ, ২০২২ সকাল ১১:৩১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: উদাহরণটি ঠিক নয় । উদাহরণটি গুড়ের সাথে গুয়ের তুলনার মতো হয়ে গেছে ।

সামাজিক অবক্ষয় আর মসজিদে গন্ডগোল এক নয় ।

১০| ১৫ ই মার্চ, ২০২২ রাত ৩:২১

নাহিদ ২০১৯ বলেছেন: আমিও ফেইসবুক বন্ধের পক্ষে তবে তার বিপরীতে আমি একই ধরনের দেশীয় একটি প্লাটফর্ম চাই। ফেইসবুক,ইউটিউব,হোয়াটসঅ্যাপ ইত্যাদি প্লাটফর্মের বিপরীতে আমাদের দেশীয় মাধ্যমের প্রয়োজন আছে যেগুলোর সার্ভার আমাদের দেশের থাকবে। অনেকটা চীনা মডেলের মত ইন্টারনেট দুনিয়া প্রয়োজন। কিন্তু সেখানেও ডাটা চুরির বিষয়টি থেকেই যায়।

১৫ ই মার্চ, ২০২২ সকাল ১১:৩২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ভাল বলেছেন । ধন্যবাদ

১১| ১৫ ই মার্চ, ২০২২ সকাল ১০:২৬

নতুন বলেছেন: আপনি যেই কারনে ফেসবুক বন্ধ করতে চেয়েছেন সেটা ভুল ধারনা। ফেসবুকের কারনে অনেক উপকার হচ্ছে।

যেটা করা দরকার নতুন প্রজন্মকে সোসাল মিডিয়ার এর ব্যবহার সেখানো যাতে এতে বেশি সময় নস্ট না করে।

পরকিয়া, মারামারি, বকাঝকার জন্য আত্নহত্যা, ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর ফেসবুক কোন দোষ নাই। এটা একটা মাধ্যম মাত্র। এটা অতীতেও ছিলো, ভবিষ্যতেও থাকবে।

যেই কারনে আমি ফেসবুকের ব্যবহার সিমিত করতে বলি সেটা হইলো, জনগন ফেসবকুরে এতো সিরিয়াস নিয়েছে যেটা ঠিক না। এতে সময় দেবার ফলে জুকারবার্গের কোটি টাকা আয় হয় এটা তার ব্যবসা।

তাই আমাদেরও ফেসবুক আমাদের ব্যবসায় কাজেই ব্যবহার করতে হবে। এর জন্য নিজের সময় নস্ট করে অন্যের জন্য টাকা আয়ের পথ তৌরি করা ঠিক না।

১৫ ই মার্চ, ২০২২ সকাল ১১:৩৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: যখন বলা হয়েছিলো , সূর্য নয় পৃথিবী সূর্যের চারপাশে ঘুরে সেটা অনেকেই মানতে পারেনি । সামাজ সন্তানকে ধ্বংস করে অথনৈতিক মুক্তি হচ্ছে । জনগনকে না খাইয়ে রেখে উন্নয়নের মতো । ধন্যবাদ , মতের অমিল হতেই পারে ।

১২| ১৫ ই মার্চ, ২০২২ দুপুর ২:১৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
চূড়ান্ত অবক্ষয়ের আগেই পদক্ষেপ নেয়া জরুরী।

১৫ ই মার্চ, ২০২২ দুপুর ২:২৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: কেউ তো স্বীকার ই করতে চায় না ফেসবুক অবক্ষয় ঘটাচ্ছে । খুব কড়া নেশা ভাই ।
শুভ কামনা ....।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.