নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

শাড়ি, লুঙ্গি, জামা কাপড় কিনে চাপিয়ে দিলে যাকাত হবে না।

০৯ ই এপ্রিল, ২০২৩ সকাল ১০:৫৪



যাকাত...
নগদ অর্থ ও সম্পদ হতে যাকাত প্রদান করতে হয় । যাকাত হচ্ছে,ইবাদত৷ ধনীর সম্পদে গরিব মানুষের হক। তাই সেটা কোন প্রতিষ্ঠানে যেমন,স্কুল,কলেজ,মাদ্রাসায় দেওয়া যাবে না।

যাকাতে সবার আগে হক, নিকট আত্মীয় স্বজনের ৷ তারপর বাসা গৃহে নিয়োজিত লোকজন, তারপর পাড়া প্রতিবেশীর। যাকাত গোপনে দান করা সবচেয়ে উত্তম। যাকাতে নগদ অর্থ দেওয়া উত্তম অথবা যাকাত গ্রহীতার ইচ্ছা অনুযায়ী পণ্য কিনে দেওয়া যেতে পারে।

কার কি জরুরত তা না জেনে শাড়ি, লুঙ্গি, জামা কাপড় কিনে চাপিয়ে দিলে যাকাত হবে না। কেননা "যাকাত দাতার জন্য বোঝা, অন্যদিকে গ্রহীতার জন্য স্বাধীনতা।" তাই সে তার ইচ্ছা অনুযায়ী স্বাধীন ভাবে যাকাতের অর্থ খরচ করবে এখানে দাতার কোন বাহাদুরি নেই।

মাদকাসক্ত, খুনি, ছিনতাইকারীকে যাকাত দেওয়া যাবে না। তবে তাদের পরিবারের সদস্যদের দেওয়া যাবে।
লোক লজ্জার ভয়ে কেউ যদি যাকাত চাইতে না পারে, তবে তাকে না জানিয়ে ও তাকে যাকাত দেওয়া যাবে। যাকাত গ্রহণ লজ্জার নয় ৷ এটা ধনীর মালের উপর দরিদ্রের অধিকার৷ যাকাত নিতে কেউ আপনার কাছে আসবে না আপনি যাকাত নিয়ে গ্রহীতার কাছে যাবেন ।

তবে স্বভাব গরীবকে প্রতিবছর যাকাত না দিয়ে প্রকৃত অভাব গ্রস্তকে যাকাত দেওয়া উত্তম ৷ যাকাত এমন ভাবে দেওয়া উচিত,যেন গ্রহীতা স্বাবলম্বী হতে পারে৷ ২য় বার যাকাত গ্রহণ করতে না হয়।

তাই কেউ অভাব গ্রস্ত হলে, লজ্জা না পেয়ে সরাসরি আত্মীয় স্বজনের কাছ থেকে যাকাত চেয়ে নেওয়া উত্তম ও সম্মানের ৷ তাতে দাতা ও গ্রহীতার উভয়ের সম্মান আল্লাহর কাছে বৃদ্ধি পায়।

নিজের পিতা-মাতাকে যাকাত দেওয়া যাবে না। তবে আপন ভাই,বোনকে দেওয়া যাবে। যাকাত দেবার পূর্বে আলেমদের সাথে আলোচনা করে নেওয়া উত্তম। তবে সেটা যেন ফেসবুকি আলেম না হয়। যাকাত দিলে সম্পদ ও মালের নিরাপত্তা স্বয়ং আল্লাহ্ নিশ্চিত করেন ও তার বৃদ্ধি করে দেন । অথচ আমরা যাকাত দিতে গড়িমসি করি । আসুন যাকাত দেই নিরাপদ থাকি ।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৯ ই এপ্রিল, ২০২৩ সকাল ১১:০৯

কিরকুট বলেছেন: বাংলাদেশে যাকাত সিস্টেমে গন্ডগোল আছে।

০৯ ই এপ্রিল, ২০২৩ সকাল ১১:৫৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ঠিক ধরেছেন । মহা গন্ডগোল । যে যার ইচ্ছে মতো যাকাত আদায় করে । তবে ঠিক হয়ে যাবে ইনশাআল্লাহ্

২| ০৯ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:২৮

অধীতি বলেছেন: এটাই হওয়া উচিত একশ জনকে একলক্ষ টাকা না দিয়ে একজনকে দিলে পরবর্তীতে সেও যাকাত দিতে পারবে।

০৯ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৪০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: এমনটাই উত্তম সে ক্ষেত্রে অবশ্য অনেকগুলো বিষয় সামনে চলে আসে । একজনকে সব দিতে গিয়ে অন্যজনকে বঞ্চিত করা যাবে না ।

৩| ০৯ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:৩৬

রাজীব নুর বলেছেন: সহমত।

১০ ই এপ্রিল, ২০২৩ সকাল ৯:৩১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: যাকাতের ব্যাপারে আমাদেয যত্নশীল হতে হবে ।

৪| ১০ ই এপ্রিল, ২০২৩ সকাল ৯:১৮

বিটপি বলেছেন: @অধীতি, একজন মানুষকে এত পরিমাণ যাকাত দেয়া যাবেনা, যাতে তার উপরই যাকাত ফরজ হয়ে যায়। সেই হিসেবে কাউকে ৭৩,০০০ টাকার বেশি যাকাত দেয়া যাবেনা।

১০ ই এপ্রিল, ২০২৩ সকাল ৯:৩২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: অত্যান্ত গুরুত্বপূর্ণ কথাটি তুলে ধরেছেন । আমার লেখায় বিষয়টা বাদ পড়ে গেছে । ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.