নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

চোরের সাক্ষী মাতাল - ভিক্ষুকের টাকায় ভাগ বসিয়ে সমাজ সেবক সাজা

১৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:১১



আগে জনসেবা মূলক, অলাভজনক, অরাজনৈতিক জনকল্যাণের উদ্দেশ্যে ট্রাস্ট কিংবা ফাউন্ডেশন স্থাপন করতেন রাজা, বাদশাহ, জমিদারের রেখে যাওয়া কোন বংশধর কিংবা রাষ্ট্রীয় কোন প্রতিষ্ঠান অথবা বিলিয়ন বিলিয়ন অর্থের মালিক ধনী ব্যক্তিরা। তাদের মূল উদ্দেশ্যে থাকতো সমাজের বঞ্চিত নিপীড়িত,অসহায় জনগোষ্ঠীকে সহায়তা করা । এমন কয়েকটি প্রতিষ্ঠান এখনো বাংলাদেশসহ সারা বিশ্বে পরিচালিত হচ্ছে । তাদের কারো কাছে হাত পাততে হয় না । দারে দারে ভিক্ষার ঝুলি নিয়ে ঘুরে ঘুরে ভিক্ষা করে সেই টাকা গননা করার জন্য সেই টাকায় কর্মচারী রাখতে হয় না ।

কেননা ট্রাস্ট বা ফাউন্ডেশন এর ব্যয় ভার নির্বাহ করা হয় ট্রাস্টির রেখে যাওয়া সম্পদ ও সম্পদের আয় হতে । আর এখন এরা ঘেরা যে কেউ ট্রাস্ট বা ফাউন্ডেশন খুলে জনকল্যাণের নামে নিজেরা বাড়ির গাড়ির মালিক হয়ে দাতা সাজে বসে আছে । আয় রোজগারের হিসাব নাই নিজে সাজেন হাতেম তাই । যাদের নিজেরই পেট চলে না তাদের আবার ভিক্ষা দেবার খায়েশ। এসব আসলে ভারতীয় মন্দিরের আদলে এক ধরনের ব্যবসা। ইংরেজ এই একই পদ্ধতিতে মিশনারিগুলো চালাত। ধর্ম হচ্ছে, পৃথিবীতে বিনা মূলধনে সবচেয়ে বড় ব্যবসা ।

সম্প্রতি সময়ে ঠিক তেমনি একটি ভণ্ড প্রতিষ্ঠানের প্রকৃষ্ট উদাহরণ হচ্ছে বিদ্যানন্দ ৷ এরা ভিক্ষুকের টাকায় ভাগ বসিয়ে ভিক্ষুকদের বঞ্চিত করে জনসেবক সেজে দানের টাকায় নিজেরা জমি জমা ফ্লাট বাড়ি কিনছে অফিসের নামে। সোজা কথায় এরা হচ্ছে ভিক্ষুকদের মধ্যস্বত্ব ভোগী কিংবা দালাল। অন্যান্য পণ্যের মতো এখন ভিক্ষুকদের কপালেও মধ্যসত্বভোগী জুটে গেছে ।

বাংলাদেশি বাঙ্গালি ভাইয়েরা এমনিতেই দুনিয়ার সবচেয়ে আবেগ প্রবণ জাতি। আবেগের ঠেলায় শরীরের কাপড় দান করে দিয়ে ন্যাংটা হয়ে ঘরে ফিরে । সেই সুযোগটাই এরা কাছে লাগাছে। কোলকাতার বাঙ্গালী হলে দান তো দূরের কথা, উল্টো এদের ঘটি, বাটি খুলে নিয়ে যেতো। তাই সময় থাকতে ইসকন,বিদ্যানন্দ এদেরকে বয়কট করুন। প্রয়োজনে মসজিদ,মন্দির,গির্জায় নিজেদের ধর্মীয় রীতিনীতি অনুযায়ী দান করুণ।

কিন্তু এক টাকাও কেউ বিদ্যানন্দের কোন ফান্ডে দিবেন না। দিলে তাতে সোয়াব তো হবেই না উলটা পাপ হবে। কারণ এরা না হিন্দু না মুসলিম । এরা সোজাসপটা ভাষায় ভিক্ষুক , দরিদ্র মানুষের হকের টাকা মেরে দেওয়া মধ্যসত্বভোগী একটা শ্রেনী । বাংলাদেশের মানুষের দানের দাত অনেক বড় সে সুযোগটাই এরা কাছে লাগাচ্ছে ।

কারণ এদের আয় ব্যয়ের কোন হিসেব নেই। দানের টাকায় জমি, অফিসের নামে ফ্লাট কিনছে। হয়তো আরো গভীরে গেলে দেখা যাবে তারা অর্থ পাচার করছে। কিংবা তলে তলে বিজিপির কোন এজেন্ডা বাংলাদেশে বাস্তবায়ন করছে । এসব বিষয়গুলো ভেবে দেখে খোজ খবর নিয়ে ব্যবস্থা নিতে হবে৷

মন্তব্য ২৮ টি রেটিং +১/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ১৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:২০

নতুন বলেছেন: বিদ্যানন্দের সাথে ধর্মের কি সম্পর্ক?

প্রতিস্ঠাতা হিন্দু বলেই তার প্রতিস্ঠানও হিন্দু হয়ে গেলো? =p~

আর আপনি যেই অভিযোগ গুলি করেছেন সেগুলি কি প্রমানিত অভিযোগ? না কি শোনা কথার উপরে ভিক্তি করেই লেখা?

যাকাতের টাকায় ভাগে কম পাবে বলে কিছু মানুষ কান্নাকাটি শুরু করেছে বলে বিদ্যানন্দের মতন একটা প্রতিস্ঠানের পেছনে সবাই আদাজল খেয়ে লেগেছে মনে হচ্ছে... B-)

১৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:২৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: বিদ্যানন্দের সাথে যদি ধর্মের সর্ম্পক খুজে না পান তাহলে বলতে হয় আপনার সাথে কথা বলার অর্থ হচ্ছে উলু বনে মুক্ত ছড়ানো । ১ টাকায় আহার করানোর কথা বলে হাজার হাজার টাকা তুলবেন কিন্তু কোথায় করাবেন সেটা বলতে পারবেন না । আবার এক গরু বারবার জবাই করে এক মজিদ চাচার মাথা ১০ বার কাঠাল ভেঙ্গে খাবেন আর কেউ কিছু বলবে না ?

কথায় কথায় মসজিদ বা মাদ্রাসার দোষ ধরার আপনি কেহে ভাই ? কোন ক্ষেতের মূলা আপনি ? যাকাত কাকে, কোথায় কিভাবে দিতে সে সংক্রান্ত আমার একটা পোস্ট ব্লগেই আছে পড়ে দেখুন ।

২| ১৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:৩৬

প্রামানিক বলেছেন: বিষয়টি ভেবে দেখতে হবে। চট করে ভালো মন্দ মন্তব্য করা যাবে না।

১৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:২৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: অবশ্যই ভেবে দেখতে হবে । এবং দ্রুত ব্যবস্থা নিতে হবে । এরা গেরা যে কেউ জন কল্যাণের নামে প্রতারণা করে পার পেতে পারে না । আপনিই চিন্তা করুণ একজন থেকে দানের টাকা নিয়ে সেই টাকায় জমি কিনছেন কি করে ? আমার কাছ থেকে দানের টাকা নিয়েছেন সেটা পৌঁছেন বলে । সার্ভিস চার্জ হাসাবে ১০০ টাকায় ১০ টাকা দান করে ৯০ টাকা রেখে দিবেন সেটা তো বলেন নাই ।

৩| ১৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৫২

বিটপি বলেছেন: এরা যে কবে কোন জায়গায় এক টাকায় আহার করায়, খুঁজে পাওয়া যায়না। উদ্যোগটা ভালো ছিল, কিন্তু ফেঁসে গেল মূলত তিনটি কারণেঃ
- এক গরু দুইবার জবাই করায়, বঙ্গবাজার নিয়া আবেগের ব্যবসা করায়, মজিদ চাচা সিরিজ ফ্লপ খাওয়ায়

আর এই রিলেটেড পোস্টগুলো করে ধরা খাবার পর ডিলিট করে দেওয়ায়।

১৮ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:২০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: অনেক জিজ্ঞাসাবাদের পরে এমন একটা গ্রামের কথা বলেছে যেখানে যেতে মানুষের ২০০০ হাজার টাকা খরচ হয়ে যাবে । বুঝুন অবস্থ :)

৪| ১৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:১৯

ফুয়াদের বাপ বলেছেন: প্রান্তিক পর্যায়ের দরিদ্র মানুষদের নিয়ে কাজ করে বিদ্যানন্দের মতো এমন প্রতিষ্ঠানকে তাদের কার্যক্রম বয়কট বা থামিয়ে দেওয়া ঠিক হবে না। বরং তাদের আয়-ব্যায়ের সচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

- দারিদ্রতার সমস্যাকে পুঁজি করে দূর্নীতি প্রমানিত হলে সম্পৃক্ত ব্যাক্তিবর্গকে আইনের আওতায় আনা যেতে পারে।
- কোন ধর্মই দরিদ্রকে সেবা দেওয়ার বিপক্ষে নয় তাই সমাজসেবা মূলক কাজকে ধর্মের রঙ না লাগানোই ভালো।

১৮ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:২১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: মানবিক দিক বিবেচনা করে আপনি যতো সরলভাবে বিষয়টা দেখছেন বিষয়টা আসলে ততো সরল না ।

৫| ১৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:৪১

নতুন বলেছেন: লেখক বলেছেন: বিদ্যানন্দের সাথে যদি ধর্মের সর্ম্পক খুজে না পান তাহলে বলতে হয় আপনার সাথে কথা বলার অর্থ হচ্ছে উলু বনে মুক্ত ছড়ানো । ১ টাকায় আহার করানোর কথা বলে হাজার হাজার টাকা তুলবেন কিন্তু কোথায় করাবেন সেটা বলতে পারবেন না ।

হুজুগে মাতাল যারা তারা তো কথা বলতে চাইবেনা।

আরেকটা জিনিস হইলো বাঙ্গালী হুজুগে জাতী, আপনি যে একজনের নামে দোষ গাইছেন তার দোষের প্রমান আপনার কাছে আছে কি? নাকি ফেসবুকে পোস্ট দেখেছেন সেটাই আপনার প্রমান??? ;)

নিচে এক টাকায় আহারের কয়েক বছরের অডিট রিপোট আছে.... দেখুন আপনার পরিচিত কয়টা প্রতিস্ঠান আয়ব্যায়ের অডিট রিপোট পাবলিকেরে সেয়ার করে...
https://onetakameal.org/audit-report

৬| ১৭ ই এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:০৫

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




নতুন বলেছেন: বিদ্যানন্দের সাথে ধর্মের কি সম্পর্ক? প্রতিস্ঠাতা হিন্দু বলেই তার প্রতিস্ঠানও হিন্দু হয়ে গেলো? আর আপনি যেই অভিযোগ গুলি করেছেন সেগুলি কি প্রমানিত অভিযোগ? না কি শোনা কথার উপরে ভিক্তি করেই লেখা? যাকাতের টাকায় ভাগে কম পাবে বলে কিছু মানুষ কান্নাকাটি শুরু করেছে বলে বিদ্যানন্দের মতন একটা প্রতিস্ঠানের পেছনে সবাই আদাজল খেয়ে লেগেছে মনে হচ্ছে।

নতুন ভাই, আপনি কি কিছুই দেখেননি, নাকি দেখেও না দেখার ভান করে আছেন?

১৮ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:২২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: এরা অন্ধ মুক ও বধির শুনেও শুনে না , দেখেও দেখে না ।

৭| ১৭ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:২৪

এম ডি মুসা বলেছেন: বর্তমানে ভিক্ষুক কে টাকা দেয় ইউটিউব চ্যানেলে ভিডিও করার জন্য আর িই্‌উটিউব ভিউ দিয়ে কোটি টাকা কামানোর নাম হলো বর্তমান ব্যবসা

১৮ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:২৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: যথার্থ বলেছেন

৮| ১৭ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:১৮

কিরকুট বলেছেন: হা হা হা! সুনিশ্চিত ভাবে আপনার এমন একখানা পোস্ট আম আশা করছিলাম। যার কাছে ভাষা আন্দলন অহেতুক তার কাছে বিদ্যানন্দ চোর হবে এটা খুন স্বাভাবিক বিষয়। আপনি এমন একটা উন্নতমানের মস্তিষ্ক নিয়ে কেনো আমাদের নগন্য দেশে আছেন আপনার উচিত নারী লোভী সাত ঘাটের পানি খাওয়া মেছো বিড়াল ইমরান খানের উপদেষ্টা হওয়া। প্লেনের টিকিট কেটে রাখুন নতুবা পরে চান্স নাও পেতে পারেন। কারন এই দেশের মানুষ পরগাছা বেশিদিন রাখে না।

১৮ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:২৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: "আপনি লিখেছেন , এই দেশের মানুষ পরগাছা বেশিদিন রাখে না" এ জন্যই বুঝি জন্মদাতা পিতা মাতার দেওয়া নাম ফেলে দিয়ে ইরকুট কিরকুট এইসব নিকে ব্লগিং করছেন :) , কি লজ্জা তাই না ....... :(

৯| ১৮ ই এপ্রিল, ২০২৩ রাত ৩:৪৭

তানভির জুমার বলেছেন: বিদ্যানন্দ দ্বারা প্রতারিত এমন ৬টি প্রমান সহ কমেন্ট করেছি একটি পোষ্টে। তাদের মধ্যে ঢাবির শিক্ষক, স্থানীয় স্বেচ্ছাসেবী পরিচিত ব্যক্তি, জমি দিয়ে প্রতারিত হওয়া ব্যক্তি, দীর্ঘদিন শ্রম দিয়ে প্রতারিত হওয়া ব্যক্তিরাও আছে, সবাই নিজ মুখে তথ্য প্রমানসহ বক্ততব্য দিয়েছে। তাপরও ব্লগে কিছু জ্ঞানপাপী, আর কুলাঙ্গার বিদ্যানন্দের পক্ষে সাফাই গায়।

এটা ঢাবির আইন বিভাগের একজন ব্যক্তির বক্ততব্য কিভাবে তার কাছের লোকেরা প্রতারিত হয়ে হত্যার হুমকি পর্যন্ত পেয়েছে বিদ্যানন্দের কাছ থেকে.

১৮ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:০৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: দারুণ চপটাঘাত করেছেন আশা করি তাদের এবার হুশ হবে । ব্লগার @ নতুন আপনার দৃষ্টি আকর্ষণ করছি ;)

১০| ১৮ ই এপ্রিল, ২০২৩ সকাল ৯:৩৪

নাহল তরকারি বলেছেন: বিদ্যানন্দ কি RAW এর এজেন্ট?

১৮ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:১০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: জানি না, তবে হলে অবাক হবো না ।

১১| ১৮ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:২২

রাজীব নুর বলেছেন: এসব অতি তুচ্ছ বিষয়। আমি এসব বিষয় নিয়ে কমেন্ট করতে চাই না।

১৮ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:১৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: অন্যায় যতোই ছোট হোক না কেন তা তুচ্ছে নয় । আর এটা তো মহা দুনীতি । দানের টাকা মানুষের কাছে না পৌছে দিয়ে সেই টাকায় ইতিমধ্যে ১৩০ বিঘা জমি নিজেদের নামে কিনে ফেলেছে বিদ্যানন্দ । আরো কি করেছে খোজ নিলে বের হয়ে আসবে । চোর বাটপারদের সুযোগ দিতে নেই । প্রতিবাদ করুণ ।

১২| ১৮ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:৩৩

কিরকুট বলেছেন: আহা রে! আপনার দুঃখে গাছের সব পাতা শুকিয়ে গেলো। তো ও হে পরগাছা আপিনাকে কোন মৌলোভী এসে বললো ইহা আমার জন্মদাতা কর্তৃক দেয়া নাম নয়। আপনার জন্য দুঃখ হয়। কারন পৃথীবির সকল ছাগলের চোখে সবুজ মানে কাঠাল পাতা।

১৮ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:১৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: @ "কারন পৃথীবির সকল ছাগলের চোখে সবুজ মানে কাঠাল পাতা " এতো ব্যস্ততার মধ্যে আপনার দৃষ্টির খরব আমার জানা ছিলো না । ভাল ডাক্টার দেখান ।

১৩| ১৮ ই এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:৩৫

নীলসাধু বলেছেন: ভালো আমাদের টানে না, শুভ সুন্দর কিছুতে আর আরাম পাই না আমরা। কী ভয়ানক মানসিক রোগী আমরা দিনদিন হয়েছি দুদিন থেকে সেটাই ভাবছি।

মন্দ কিছুতে, অন্যের কাপড় খুলে ফেলায় আমাদের এই আগ্রহ কেন? নিজেরা মানসিক ভাবে এতোটাই দীনহীন হয়ে গেছি যে কারো ভালো নয় তার মন্দে, অনিষ্টে মন নেচে উঠে।
কেন?

নিজেরা ল্যাংটা বলেই কি আমরা অন্যদের ল্যাংটা দেখতে চাই? প্রাণপণে অন্যের লুঙ্গি খুলে ফেলতে চাই??

২০ শে এপ্রিল, ২০২৩ রাত ১২:৪৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ন্যাংটাকে নাংটা বলা যাবে না বললেই তার ইজ্জতের সাথে সাথে সুযোগ সুবিধাও চলে যাবে চলে যাবে৷

১৪| ২০ শে এপ্রিল, ২০২৩ রাত ১২:২৭

কিরকুট বলেছেন: আরে আপনি বাংলা জানেন দেখছি??!! সর্বনাশ!! অন্যকে কারো এজেন্ড বললে বুঝি বংশের পরিচয় খুব উন্নত হয়? নাকি নিজের ধান্দাবাজির জায়গা খানা মজবুত হয়?
আর জন্মের কথা বললেন? সে তো আপনি বলেই দিয়েছেন ভাষা আন্দলন অযৌক্তিক। এইবার নিজ দায়ীত্বে খুজে নিন জন্মখানা কোন খান সাহেবের মাধ্যমে হলো।

২০ শে এপ্রিল, ২০২৩ রাত ১২:৫৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনার জন্ম খান সাহেব নাকি ভারতীয় বীর্যে সেটা আপনার মার কাছ থেজে জেনে নিলে ভালো হয় না কি? অবশ্য জন্ম পরিচয় না পাওয়াই যেতে পারে সেক্ষেত্রে কোন আবুলকে বাপ ডেকে যে চালিয়ে দিচ্ছেন,সেটা তো নিকই বলে দিচ্ছে৷:)

ধন্যবাদ নিজের জন্ম পরিচয় তুলে ধরার জন্য :) :) বাসা বাড়ির মতো ব্লগেও এমন চারপায়ে দু একটা থাকলে দারোয়ানের প্রয়োজন হয় না। কুকুর পাহারাদার হিসাবে বিশ্বস্ত একটি প্রাণী। ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.