নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

মৃত মানুষ কি তথ্য প্রযুক্তি আইনে মামলা করতে পারে ? পারলে উনি করতেন ।

১৫ ই জুন, ২০২৩ দুপুর ২:০১



নোয়াখালীর জেলা শহরে মা,মেয়েকে ছুরি দিয়ে কুপিয়ে হত্যা করেছে এক যুবক । জনতার হাতে ধরা পরার পর সে পুলিশের কাছে বক্তব্য দিয়েছে, সে ওমানে থাকতে ওই ভদ্রমহিলা অর্থাৎ মায়ের সাথে তার পরকীয়া ছিলো । মহিলা নাকি তাকে ব্যবসা করার জন্য টাকা , থাকার জন্য ফ্লাট দিতে চেয়েছিল । এখন না দেওয়ায় সে খুন করেছে । নিউজটা দেখার পর থেকে স্থির থাকতে পারছি না । মেজাজটা চিরচিরা হয়ে গেছে।

বিশেষ করে নিউজটা যে ভাবে প্রচার করা হচ্ছে তাতে সব দায় গিয়ে পরছে নিহত ওই মহিলার উপর । হত্যাকান্ডের শিকার হলেন আবার অসতি বলে দুর্নামের ভাগিদার ও হলেন ।

আমাদের সমাজে,নারী- পুরুষ ঘটিত বিষয়গুলো হট কেকের মতো খুব যায় । যে কোন অপকর্মের পর নারীর চরিত্রের সাথে জড়িয়ে একটা ঘটনা বলে দিলেই হলো । মুহুর্তে মূল ঘটনা থেকে সকলের নজর সড়ে যায় । সেটা যদি হয় , নারী পুরুষ ঘটিত কোন ঘটনা। তাহলে তো আর কথাই নেই । সবাই বাকা চোখে তাকিয়ে ভিকটিম নারীর দিকে । মনে মনে শতবার বলে, "মরছে ভালো হইছে । এমন মাগীর মরাই উচিত । " হাসপাতালের মর্গে যখন মহিলার শবচ্ছেদ হচ্ছে আমরা তখন তার চরিত্রের ব্যবচ্ছেদ করছি । কি চমৎকার মানবতা আমাদের, তাই না?

বছর দু'য়েক আগে ধানমন্ডিতে ফ্লাটে একা বসবাসকারী ষাট ঊর্ধ্ব এক কলেজ শিক্ষিকা কাজের লোকের হাতে নিহত হন । ধরা পরার পর সেই খুনি অকপটে বলে বেড়াচ্ছিল , ওই শিক্ষিকা নাকি তাকে যৌন হয়রানি করতে । যৌন নির্যাতন থেকে বাচার জন্য সে খুন করেছে । কুচভি ???

সে সময় ঘটনাটি মিডিয়াগুলোতে খুব প্রচার করেছিলো। ওই শিক্ষিকার আত্মীয়স্বজনকে হয়তো ওই নারীর চরিত্রের জন্য এখনও কথা শুনতে হচ্ছে । আমরা এতোটাই নিকৃষ্ট চরিত্রের মানুষ হয়ে গেছি যে, ঝগড়া লাগলে আপন বোনকেও বেশ্যা বলতে দেরি করি না । ছি .।

নোয়াখালির ঘটনায় খুনি সত্য না মিথ্যা বলছে সেটা প্রমাণ হবার আগেই খুনির বক্তব্য প্রচার করে ভিকটিম নারীর চরিত্রে আরেক দফা কলঙ্ক লেপন করে দেওয়া হলো। সাধারণত অপকর্ম করে ধরা পরার পর ভিগটিম নারী হলে খুনিরা নিজেকে বাঁচাবার জন্য খুনিরা খুব সহজেই নারীর চরিত্র নিয়ে নানা বক্তব্য দিয়ে নিজের অপরাধ হালকা করার এই প্রবণতা দেখা যায় । নোয়াখালীর ঘটনাটিও আমার কাছে তেমন মনে হয়েছে ।

যেহেতু মা,মেয়ে একা বাড়িতে থাকতো তাদের সামাজিক অবস্থা ভালো ছিলো তাই তাদের বাড়ি, সম্পদ দখল কিংবা সামান্য পরিচয়ের সূত্র ধরে বাড়িতে প্রবেশ করে মা একা বাড়িতে আছে বুঝতে পেরে ডাকাতির উদ্দেশ্যে এমনটা যে করে নাই তা ওই খুনিই বলতে পারবে । এ তাকে রিমান্ডে নিয়ে নিশ্চিত শতে হবে । নিশ্চিত না হয়ে কোন মহিলা সম্পর্কে খুনির এমন বক্তব্য মিডিয়ায় প্রকাশ করা ঠিক হয়নি । খুনের অনেক মটিভ থাকতে পারে । তাই চট করে কিছু বলে দেওয়া বা প্রকাশ করা একেবারে অনুচিত । এর ফলে নোয়াখালীতে সবাই মা, মেয়ে সম্পর্কে খারাপ ধারণা পোষণ করছে । ওই নারী বেচে থাকলে হয়তো তথ্য প্রযুক্তি আইনে মামলা করতেন । খুনও হলেন আবার অপবাদ ও ঝুটলো কপালে ।

আমাদের এই মেকি সমাজে নারীদের চরিত্রে খুব সহজেই কলঙ্কের দাগ দিয়ে দেওয়া যায় । কোন নারী বা ব্যক্তি সম্পর্কে নিউজ প্রচার ও প্রকাশে দেশের আইন আরো কঠোর হওয়া উচিত ।


মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুন, ২০২৩ দুপুর ২:৪৭

ধুলো মেঘ বলেছেন: পুলিশের দায়িত্বজ্ঞান নিয়ে আমার প্রশ্ন আছে। তাদের কি আক্কেল যে খুনির স্বীকারোক্তিমূলক কথাবার্তা বাইরে প্রচার করে? এতে অন্য কোন মোটিভ থাকলেও খুনিকে আর সেই মোটিভে ধরা যাচ্ছেনা। সবাই পরকীয়ার কাহিনীই হট কেকের মত খাবে। আমার ধারণা ঝামেলা এড়াতে অথবা খুনির কাছ থেকে টাকা খেয়ে পুলিশই এসব গোঁজামিল প্রচার করে বেড়াচ্ছে।

১৬ ই জুন, ২০২৩ দুপুর ২:৩২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: যাথার্থ বলেছেন। সত্যিই দু:খজনক।

২| ১৫ ই জুন, ২০২৩ বিকাল ৩:৩৮

নাহল তরকারি বলেছেন: পরকীয়া একটি অপরাধ কি?

১৬ ই জুন, ২০২৩ দুপুর ২:৩৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: অবশ্যই অপরাধ। এটা পরিস্কার বিশ্বাস ভঙ্গ। এতে ভাল কিছু আসে না। পৃথিবীতে এ কারণে যতো ম্বনুষ খুন হয়েছে অম্য কিছুতে তা হয়নি।

৩| ১৫ ই জুন, ২০২৩ বিকাল ৫:৪৭

রাজীব নুর বলেছেন: এরকম ঘটনা এ সমাজে ইদানিং খুব বেশ ঘটছে।

১৬ ই জুন, ২০২৩ দুপুর ২:৩৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: এমন ঘটনা সর্ব কালেই ছিলো,থাকবে। তাই সকলের সর্তক থাকা উচিত।

৪| ১৫ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৬:৪২

কামাল১৮ বলেছেন: পরকিয়া যদি অপরাধ হয় দুই জনই সমান অপরাধী।পুরুষতান্ত্রিক এই সমাজ পুরুষকে অপরাধী মনে করে না।এটা যেনো তার অধিকার।

১৮ ই জুন, ২০২৩ দুপুর ১২:৪৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ঠিক বলেছেন ।

৫| ১৫ ই জুন, ২০২৩ রাত ৮:৩৭

হাসান কালবৈশাখী বলেছেন:

মামলাটিকে হালকা করে খুনি যাতে সহজে জামিন পেয়ে যায়
এজন্যই খুনির কাছ থেকে টাকা খেয়ে পুলিশই এসব গোঁজামিল প্রচার করে বেড়াচ্ছে।

এই পুলিশদের চিহ্নিত করে কঠিন শাস্তি দেওয়া উচিত।

১৮ ই জুন, ২০২৩ দুপুর ১২:৪৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: শুনলাম , ধ্রত অপরাধীকে বাদ দিয়ে নাকি অজ্ঞাত নামাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে ।

৬| ১৫ ই জুন, ২০২৩ রাত ৮:৪২

ডার্ক ম্যান বলেছেন: মহিলা খুন হয়েছে বলে কি সাধু হয়ে গেছে?৷
ঐ খুনীর মোবাইল চেক করলে তো ঘটনা পরিস্কার হয়ে যাবে।

২০ শে জুন, ২০২৩ দুপুর ১২:৪০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: সাধু হয়েছে এটা বলা হচ্ছে না । বলা হচ্ছে, কোন কিছু প্রমাণ করার আগে কারো সর্ম্পকে কোন কিছু ধারণা করা এবং সেটা প্রচার করা অন্যায় ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.