নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগ আমার বাসার ড্রয়িং রুমের মত, আমি এখানে যেকোনো কিছু দিয়ে সাজাতে পারি আপনার পছন্দ না হলে বলতে পারেন আমার কোন আসবাবটির অবস্থান বা ডিজাইন আপনার পছন্দ হয় নি এবং কেন হয় নি। তবে তা অবশ্যই ভদ্র ভাষাতে। ভাষার ব্যবহার করতে জানা অনেক বড় একটি গুন

শেখ এম উদ্‌দীন

আমি বাংলাদেশি ....আমি বাঙালী....আমি মুসলিম....আমি বাংলার জন্য জীবন দিতে সর্বদা প্রস্তুত ।

শেখ এম উদ্‌দীন › বিস্তারিত পোস্টঃ

অ্যালকোহল কি পান করতেই হবে?

০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:২১

জাপান আশার পরে মুসলিম হিসেবে বাঁচতে আমাকে প্রধানত দুটি বস্তুর সাথে সর্বদা লড়াই করতে হচ্ছে। এগুলো হল প্রথমত- শূকর এবং অন্যটি অ্যালকোহল।



মুটামুটি সকল খাবারেই এই দুটি বা দুটির একটি আছেই। আরেকটি সমস্যা হল যেকোনো আয়োজনে অ্যালকোহল থাকবেই এবং কেউ না কেউ তোমাকে অফার করবেই। যখন বলি আমি মুসলমান তখন সে তার জীবনের কোন এক বন্ধুর তুলনা দিবে যে মুসলমান কিন্তু ওয়াইন খেত এবং ঐ মুসলিম তাঁকে বলেছে যে অল্প খাওয়া যাবে। এমন এক উদাহরনের পরে নিজে খুব বিব্রত বোধ করি এবং বলি সে যা বলেছে টা সঠিক নয়। সে ইসলাম সম্পর্কে গভীর জ্ঞান তো ভালো কথা সামান্য জ্ঞান ও নাই।



অ্যালকোহল শুধু ইসলামে নয় অন্যান্য সকল ধর্মেই নিষিদ্ধ। খৃস্টান ধর্মের ধর্ম গ্রন্থ বাইবেলের বুক অফ ইফেসিয়ান্স (৫ঃ১৮)বলা আছে “ওয়াইন (অ্যালকোহল) খেয়ে মাতাল হইও না”।

হিন্দু ধর্ম গ্রন্থ মনুস্ম্রিতি এ (৫ঃ২২৫-২২৮) এ ও অ্যালকোহল কে নিষিদ্ধ বলা হয়েছে।



এখন আসি আমাদের ইসলাম ধর্মের কথাতে-

সূরা আল বাকারাহ এর ২১৯ নম্বর, সূরা মাঈদাহ এর ৯০ নম্বর আয়াত এ সরাসরি অ্যালকোহল নিষিদ্ধ করা হয়েছে। শুনানে ইবন মাজাহ এর ৩ নম্বর খণ্ডের ৩০ তম অধ্যায় এর ৩৮৭২ এবং ৩৩৮১ দুইটি হাদিছে এ ব্যাপারে বলা হয়েছে। অ্যালকোহল সকল পাপের মা এবং এটা সবচেয়ে নির্লজ্জ খারাপ কাজ (৩৮৭২)। যেকোনো বস্তু যা বেশী পরিমানে গ্রহনে তোমার মস্তিষ্ক বৈকল্য হয় তার খুব সামান্য একফোঁটাও তোমাদের জন্য নিষিদ্ধ, এক্ষেত্রে কোন ওজর আপত্তি খাটবে না (৩৩৮১)।



এবার আমাদের বৈজ্ঞানিক ও সামাজিক প্রেক্ষাপটে আসি-

মানুষ যে গুনের জন্য অন্যান্য জন্তু জানোয়ার থেকে আলাদা টা হল তাঁর মস্তিস্কে একটা অংশ আছে যা তাঁকে খারাপ কাজ বা অসামাজিক কার্যকলাপ থেকে বিরত রাখে। ইংরেজিতে একে Inhibitory Center বলে। অ্যালকোহল মস্তিস্কের এই অংশ টুকুন এর কার্যকলাপ এ বাধা দান করে। যার ফলে এটা পাণের পরে আমাদের হিতাহিত জ্ঞান থাকে না।



আমরা যদি পরিসংখ্যানে যাই তবে দেখব, ১৯৯০ সালের এফ বি আই এর অপরাধ সংক্রান্ত রিপোর্টে উল্লেখ আছে যে ঐ বছর প্রতিদিন ১৭৫৬ জন মহিলা ধর্ষণের শিকার হয়েছিলেন (অ্যামেরিকাতে) এর মধ্যে ৫০ ভাগের উপর কেস এর জন্য দায়ী ছিল অ্যালকোহল পান। আমাদের মধ্যে এখন নতুন এক ধারা এসেছে যে আমি সামাজিকতার মধ্যে থেকে পান করি অর্থাৎ এতটুকুন পান করি যেন আমার নার্ভ একটিভ থাকে। এটা আসলে পুরো বোতল বিষ না খেয়ে এক দানা পটাশিয়াম ছাওয়ানাইড খেলাম।



এই সকল সামাজিক পানকারীর জন্য ই আজ অমুসলিম গন আমাদের বলতে পারে অমুক তো মুসলমান ও কীভাবে অ্যালকোহল পান করে?



আমি সকল বিবেকবান মানুষ কে অনুরধ করব (আপনি হন খৃস্টান, হিন্দু অথবা মুসলমান)ধর্মে বিশ্বাস করুন এবং এর আদেশ নিষেধ মেনে চলুন। অ্যালকোহল খাওয়া হতে বিরত থাকুন।



আল্লাহ্‌ আমাদের অ্যালকোহল বর্জনের মত মানষীক শক্তি দান করুন।

মন্তব্য ১১ টি রেটিং +২/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৪৪

ঢাকাবাসী বলেছেন: আমাগো দ্যাশের ৯০% সরকারী মাল মাল খায়না, কমিশন আর ঘুষ খায়। কোনটা ভাল?

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৩৯

শেখ এম উদ্‌দীন বলেছেন: সকল হারাম কাজই নিষিদ্ধ হওয়া উচিৎ তা হক ঘুষ, কমিশন অথবা মদ।

সক্রেটিস বলেছিলেন "নিজেকে জান" এই কথার মাধ্যমে হয়ত তিনি এটাও বুঝাতে চাইছিলেন যে সমাজের পরিবর্তনের পূর্বে নিজের পরিবর্তন জরুরী। ঢাকাবাসী ভাই/বোন, আমরা এক এক করে যদি নিজেকে পরিবর্তন করিয়ে নেই তবেই ঘুষ বা দুর্নীতি অথবা যেকোনো খারাপ কাজ সমাজ হতে চিরতরে বিদায় নিবে।

২| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৪৯

নীল আকাশ ২০১৪ বলেছেন: মুসলিম অধ্যুষিত এলাকায় বসবাস না করলে অথবা আশেপাশে ইসলামের চর্চা না থাকলে একসময় দেখবেন এ্যাল্কোহল আর শুকর খাওয়ার মধ্যে কোন পাপ খুজবেন না।

রাসুল (স) ঐ প্রকার মানুষের কাছ থেকে দূরে থাকতে নির্দেশ দিয়েছেন, তারা নিজে নিজে বিধান তৈরি করে এবং মানুষের কাছে তা ব্যাপকভাবে প্রচার করে।

৩| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৫০

জামান শেখ বলেছেন: আমাদের দেশের এমন লোক আছে রমজান মাসে রোজা রাখার সময় ঘুষ নেয় না, ইফতারের পর নেয়। তার মানে সে ধর্ম মেনে চলার দোহাই দিচ্ছে আবার পাপ কাজও করছে।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৪১

শেখ এম উদ্‌দীন বলেছেন: জামান শেখ ভাই কষ্ট করে ঢাকা বাসিকে দেয়া উত্তর টুকুন পরে নিবেন।
যারা এমন করছে তাঁরা তো শয়তানের অনুসারী সৃষ্টিকর্তার নয়।

৪| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:৫৪

সোহানী বলেছেন: ভালো লিখা।

@ ঢাকাবাসী- কোনটাই ভালো না বাট শুনছে কে??? দেশে কি কেউ কারো কথা শুনে??? সবাইতো দেখি কানে তুলা দিয়ে বলতেই থাকে !!!!!! :( :( :( :( :(

৫| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:২৫

সরদার হারুন বলেছেন: আমার ধর্মে নিশেধ আছে আমি খাবনা তাতে যে যাই বলুকনা কেন ।

৬| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:৩৭

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: আল্লাহ আপনাকে হেফাজত করবেন অবশ্যই।

৭| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:৫৬

জনাব মাহাবুব বলেছেন: আমার মতে এইরকম প্রতিষ্ঠানে চাকরি করা থেকে যেমন বিরত থাকবে হবে তেমনি এই ধরনের সমাজ থেকেও দুরে থাকতে হবে।

ইসলামে যেটা নিষিদ্ধ বা হারাম করা হয়েছে তা চিরজীবনই হারাম থাকবে। পৃথিবীর যে কোন প্রান্তে থাকুন বা যে কোন সোসাইটিতেই বসবাস করুন না কেন সব জায়গায় তা নিষিদ্ধ থাকবেই।

এখন এইসব শুয়োর বা এ্যালকোহল থেকে বাচার একমাত্র হাতিয়ার হলো নিজের ঈমানকে শানিত করা।

৮| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৪:২৭

আবদুস সাত্তার হোসাইন আনান ব্যাড মান বলেছেন: আপনি আন্তরিক ভাবে চেষ্টা করতে থাকেন।নিশ্চয় আল্লাহ আপনাকে রক্ষা করবেন..... আপনার জন্য শুভ কামনা রইল...

২৪ শে মে, ২০১৫ দুপুর ২:৩৯

শেখ এম উদ্‌দীন বলেছেন: আল্লাহ্‌ আমাকে আলহামদুলিল্লাহ্‌ আজ অবদি রক্ষা করে রেখেছেন
আমি আসলে মুসলমান যারা অ্যালকোহল খান তাঁদের জন্য এই লেখা লিখেছি।

৯| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:০৭

নাভিদ কায়সার রায়ান বলেছেন: খারাপ জিনিষ না খাওয়াই ভালো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.