নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগ আমার বাসার ড্রয়িং রুমের মত, আমি এখানে যেকোনো কিছু দিয়ে সাজাতে পারি আপনার পছন্দ না হলে বলতে পারেন আমার কোন আসবাবটির অবস্থান বা ডিজাইন আপনার পছন্দ হয় নি এবং কেন হয় নি। তবে তা অবশ্যই ভদ্র ভাষাতে। ভাষার ব্যবহার করতে জানা অনেক বড় একটি গুন

শেখ এম উদ্‌দীন

আমি বাংলাদেশি ....আমি বাঙালী....আমি মুসলিম....আমি বাংলার জন্য জীবন দিতে সর্বদা প্রস্তুত ।

শেখ এম উদ্‌দীন › বিস্তারিত পোস্টঃ

রাজনের মৃত্যু, কিছু নরম হৃদয়ের মানুষ এবং কঠিন হৃদয়ের কিছু কথা

১৪ ই জুলাই, ২০১৫ ভোর ৬:১১

আলহামদুলিল্লাহ্‌ রাজনের হত্যাকারী কামরুল গ্রেপ্তার হয়েছে, সে সৌদি আরবের মটিতেও পালিয়ে থাকতে পারে নাই। এই কাজের দ্বারা প্রমাণ হল বাংলাদেশের আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আন্তরিক এবং স্বাধীন ভাবে কাজ করলে যেকোনো অপরাধীদের ২৪-৪৮ ঘণ্টার মধ্যে গ্রেপ্তার করা সম্ভব।

এই ঘটনা প্রমাণ করল সাগর-রুনি হত্যাকাণ্ডের পরে তৎকালীন মাননীয় স্বরাষ্ট্র মন্ত্রী মহোদয়ের দেয়া ৪৮ ঘণ্টার আল্টিমেটাম ভুয়া ছিল না। তিনি তার অধিনস্ত বাহিনী গুলোর সক্ষমতা জেনেই এই ঘোষণা দিয়েছিলেন কিন্তু সিস্টেম লসের হিসেব টুকুন হয়ত তিনি করেন নি। যে কারনে আজো শিশু মেঘ বাবা মা বলতে তাঁদের কবর কেই বুঝলেও তার এই করুন পরিনতির জন্য দায়ী ব্যক্তিরা ধরা ছোঁয়ার বাইরে।


রাজনের ব্যাপারে আমরা অনেক সোচ্চার হলেও ত্বকি, সাগর-রুনি, এম পি পিনুর ছেলের হাতে খুন হওয়া অভাগা দুই মানব অথবা ফেনীর একরাম হত্যার কিংবা ইলিয়াস আলর গুম বা অগণিত বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের বিচারের ব্যাপারে এত সোচ্চার নই। এর অন্যতম কারন হল এদের কোন ভিডিও বাজারে নাই তাই আমাদের নরম হৃদয় পর্যন্ত এদের হাহাকার পৌঁছে না। অনেকেই দেখালাম বলেছেন এই ভিডিও তাঁরা পূর্ণ দেখতে পারেন নাই দুর্বল হৃদয়ের বলে কিন্তু আমি ভিডিও টি টেনে টেনে রাজনের কথাগুলো পরিষ্কার বুঝার জন্য ৪-৫ বার দেখেছি অথচ আমার সহধর্মিণী আমাকে বলে আমি নাকি নরম মনের মানুষ। আরে আমি যদি নরম মনের মানুষ হই তাহলে এই সকল জনগন তো তরল হৃদয়ের যদিও এদের কাউকে কাউকে ব্যাক্তিগত ভাবে চিনি এবং তাঁদের হৃদয়ের নরম স্পর্শ খুব কাছ থেকে দেখেছি তার পরেও তাঁদের বিশ্বাস করলাম কারন কম্পিউটারের কীবোর্ড চেপে মিথ্যা কথা কেউ লিখবে না। এই ঘটনা প্রমাণ করল আমাদের হৃদয়ের অনুভূতি শক্তি ভোঁতা হয়ে গেছে এখন কিছু আমাদের হৃদয়ে দাগ কাটতে হলে এর ভিডিও চিত্র দেখা বা ফেসবুকে ছেড়ে দেয়া অত্যাবশ্যক হয়ে গেছে। এক্ষেত্রে সাগর-রুনি, ত্বকি, একরাম এদের হত্যকারিরা অনেক চতুর কারন তাঁরা ভিডিও ছেড়ে পাবলিক সেন্টিমেন্ট জাগ্রত করেন নি।

কোন এক শাহাবাগের রাজপথ হতে উঠে আশা বিশাল নেতা লিখলেন এই ঘটনা জানার পর তিনি রাতে ঘুমাতে পারেন নাই অথচ সাগর রুনির হত্যার ৩ বছর এর অধিক সময় হতে চলল উনারা ঠিক ভাবেই ঘুমান, ত্বকির বাবা সন্তানের মৃত্যুর বিচার কেন চান এ জন্য তিনি হয়রানির শিকার হলেও ওনাদের তেমন কোন প্রতিক্রিয়া নেই কিংবা রংধনুর সাপোর্টে করুন সুরে ইনিয়ে বিনিয়ে বিভিন্ন কলাম বা ব্লগ লিখে বেড়ান। অথচ রাজন হত্যার অন্যতম কারন এই তাঁদের কথিত মেডিক্যাল ডিজঅর্ডার বা জীনগত ত্রুটি(!!!) টি। আর এই সাগর রুনি আজ জীবিত থাকলে তাঁদের কাছে নিজেদের অনুষ্ঠান কাভারের জন্য ধর্না দিতেও এই লোক গুলো একটুও দ্বিধা করতেন না।

আমাদের প্রতিক্রিয়ার নতুন রূপ হল “ক্ষমা কর অমুক” বা “লজ্জিত” কি লাভ এই সব লিখে? একটা কাজ করুন না, একটা রুমে ঢুকে রুমের দরজা জানালা সব বন্ধ করে দিয়ে চোখ বন্ধ করে ভাবুন বিগত ৫ বছর আপনার কোন কোন কাজ এই সকল ঘটনা সংগঠনের জন্য দায়ী। আমি নিশ্চিত আমাদের নেতৃস্থানীয় ব্যক্তিরা ১ মিনিট ও ভাবতে পারবেন না চিৎকার করে রুম ছেড়ে বের হয়ে আসবেন। কারন যে পুলিশ অফিসার ১২ লাখ টাকার বিনিময়ে কামরুলকে ছেড়ে দিয়েছিল সেও হয়ত এই ফেসবুকে লজ্জিত বা ক্ষমা কর টাইপের স্ট্যাটাস দিয়েছিল, সে কি পারবে ৩০ সেকেন্ড এভাবে বসে একান্তচিত্তে নিজের পাপকে স্মরণ করতে? পারবে না। মেঘের বাবা মায়ের কবরের কাছে তোলা ছবি দেখে আমাদের দু এক জন হয়ত কষ্ট পান কিন্তু কেউ চিন্তা করুন তো এমন একটি পরিস্থিতিতে আপনি বা আপনার সন্তানকে, খুব কষ্ট লেগে উঠল মনে তাইত। আচ্ছা আবার চিন্তা করুন তো ইলিয়াস আলির সন্তানেরা ঈদে আনন্দ ফুর্তি করল তার কিছুদিন পরে জানল ঐ ঈদের দিনই তাঁদের পিতাকে হত্যা করা হয়েছে, কেমন হবে ঐ সন্তানের মনের অবস্থা? আপনি নারীবাদী ভালো এক বার ভাবুন তো ইলিয়াস আলির বউ বিধবা নাকি সধবা এটা জানার অধিকারও তার নাই। খুব বেশী পেইন দিচ্ছি এই তো? তাই ওয়াল এ এত লজ্জা না রেখে সত্যি সত্যি নিজের কৃত অপকর্ম গুলোর জন্য নিজেরা লজ্জিত হয়ে সেই অপরাধ করা ছেড়ে দিলেই বাংলাদেশ সোনার বাংলাতে রূপান্তরিত হবে।

আইনস্টাইন বলেছিল “আমি ভয় পাই প্রযুক্তি হয়ত একদিন মানুষের ভাব আদান প্রদানকে নষ্ট করে দিবে, যার ফলে নির্বোধ একটি জাতি জন্মাবে”। উনি যে কত নির্মম সত্য বলে গেছেন তা কি এই সকল ঘটনাগুলো প্রমাণ করে না?

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৪ ই জুলাই, ২০১৫ ভোর ৬:৩৬

দর্পণ বলেছেন: রাজন হত্যা এই দেশে সংগঠিত সকল নির্মমতাকে ছাড়িয়ে গেছে।

১৪ ই জুলাই, ২০১৫ ভোর ৬:৪৫

শেখ এম উদ্‌দীন বলেছেন: নাহ ভাই এর চেয়েও অনেক নির্মম হত্যা হয়েছে এই দেশে একটু বিগত দিনের পত্রিকা দেখেন।
সাগর রুনির হত্যা কি নির্মমতা নয়? ঐ বাচ্চা ছেলেটা বাবা বা মা ডাকার কেউ নাই এটা কি নির্মমতা নয়?
নির্মম সবই রাজনের টা নির্মম বেশি মনে হচ্ছে কারন এটার ভিডিও আমাদের চোখে এসেছে। সাগর রুনি হত্যার ভিডিও আসলে ওটাকেও আমরা বিভীষিকাময় বলতাম। কিংবা একটা মৃত লাশ কে ২৬-২৭ রাউন্ড গুলি করার দৃশ্য ধারন করে দেখালেও একই কথা বলতাম।
আমরা এই সকল বিভীষিকা মুক্ত বাংলাদেশ চাই যেখানে কোন বিচার বহির্ভূত হত্যাকাণ্ড থাকবে না।

২| ১৪ ই জুলাই, ২০১৫ সকাল ১০:২৬

াজার বলেছেন: এত লজ্জা না রেখে সত্যি সত্যি নিজের কৃত অপকর্ম গুলোর জন্য নিজেরা লজ্জিত হয়ে সেই অপরাধ করা ছেড়ে দিলেই বাংলাদেশ সোনার বাংলাতে রূপান্তরিত হবে।

১৪ ই জুলাই, ২০১৫ সকাল ১০:৩৮

শেখ এম উদ্‌দীন বলেছেন: এই সামান্য কাজ টুকুন আমরা করতে পারব কিনা জানি না তবে করতে পারলেই আর বৃহৎ কিছু করা লাগবে না। :)

৩| ১৪ ই জুলাই, ২০১৫ সকাল ১০:৩৬

মাঘের নীল আকাশ বলেছেন: সহমত!

১৪ ই জুলাই, ২০১৫ দুপুর ২:০১

শেখ এম উদ্‌দীন বলেছেন: :) :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.