নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগ আমার বাসার ড্রয়িং রুমের মত, আমি এখানে যেকোনো কিছু দিয়ে সাজাতে পারি আপনার পছন্দ না হলে বলতে পারেন আমার কোন আসবাবটির অবস্থান বা ডিজাইন আপনার পছন্দ হয় নি এবং কেন হয় নি। তবে তা অবশ্যই ভদ্র ভাষাতে। ভাষার ব্যবহার করতে জানা অনেক বড় একটি গুন

শেখ এম উদ্‌দীন

আমি বাংলাদেশি ....আমি বাঙালী....আমি মুসলিম....আমি বাংলার জন্য জীবন দিতে সর্বদা প্রস্তুত ।

শেখ এম উদ্‌দীন › বিস্তারিত পোস্টঃ

#‎No_VAT_On_EDUCATION‬ আন্দোলন এবং কিছু কথা

১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১০:১৩

বাংলাদেশের ইতিহাসের সফল ছাত্র আন্দোলন গুলোর মধ্যে অন্যতম হল- ১৯৫২, ১৯৬৬, ১৯৬৯, ১৯৯০ এবং ২০০৭ সালের আন্দোলন। এই সবগুলো আন্দোলনের নেতৃত্বে ছিল ঢাবি এর শিক্ষার্থীগণ। প্রতিটি আন্দলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের দাবীর সাথে গলা মিলিয়েছিল সকল ছাত্র জনতা। এর পরেও ঢাকা বিশ্ববিদ্যালয় কখনো বলে না সকল আন্দোলন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্জন কিংবা ঢাবি শিক্ষার্থীরাই এই সকল আন্দোলনের সফলতার একমাত্র মূল নায়ক।

মুদ্রার ওপিঠে সদ্য সমাপ্ত ভ্যাট বিরোধী আন্দোলন কে যদি দেখি- এই আন্দোলনের সূত্রপাত করে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীগণ কিন্তু এই আন্দোলনের প্রতি সমর্থন ছিল সকল স্তরের মানুষের। বিশেষ করে ঢাবি শিক্ষার্থীরা তাঁদের সমর্থনে মিছিল এবং শাহাবাগে অবস্থান কর্মসূচী প্রদান করে। এমনকি আমরা প্রাক্তন যারা ঢাবি শিক্ষার্থী তারাও অন্যদের সাথে এই আন্দলনে গলা মিলাই। যার ফলে গতকাল এই উচ্চশিক্ষার উপরে ভ্যাট প্রত্যাহারের সিদ্ধান্ত হয়। অর্থাৎ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনটি সফল হয়।

এই সফলতাতে সর্বস্তরের মানুষ তাঁদের অভিনন্দন জানায়। আসলে এখানে কোন এক গোষ্ঠীভুক্ত শিক্ষার্থীদের বিজয় হয়েছে বললে ভুল হবে। এখানে বিজয় হয়েছে ছাত্রত্বের (studentship)। কিন্তু দুর্ভাগ্য জনক হলেও সত্যি কিছু কিছু পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী যেমন তাদের আন্দোলন চলাকালে তাদের নিয়ে কটূক্তি করেছে তেমনি আন্দোলন সফল হবার পরে এর চেয়ে মিনিমাম ২০-৩০ গুন বেশি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ঢাবি বা পাবলিক বিশ্ববিদ্যালয়কে কটাক্ষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোষ্ট দিচ্ছে। এটা অত্যন্ত দুঃখজনক। এই ভাবে চলতে থাকলে ভবিষ্যতে আমাদের ছাত্র সমাজ আবার বিভক্ত হয়ে যাবে যার ফলাফল ভোগ করবে তাঁরা যারা মনে প্রানে “Divide and rule” কে সমর্থন করে।

তাই সকলকে বলব কাউকে হেয় করে কথা বললেই আপনি বড় হয়ে যেতে পারবেন না। আনন্দ সকলের মাঝে ভাগ করে নিলে তা বাড়ে। সুতরাং নিজেদের অর্জনকে একান্ত নিজেদের সম্পদ ভাবা জ্ঞানীর কাজ নয়। সারা দেশের মানুষের মাঝে নিজেদের এই অর্জনকে ছড়িয়ে দিন।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১০:৫০

অলস শয়তান বলেছেন: যথার্থ বলিয়াছেন .....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.