নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগ আমার বাসার ড্রয়িং রুমের মত, আমি এখানে যেকোনো কিছু দিয়ে সাজাতে পারি আপনার পছন্দ না হলে বলতে পারেন আমার কোন আসবাবটির অবস্থান বা ডিজাইন আপনার পছন্দ হয় নি এবং কেন হয় নি। তবে তা অবশ্যই ভদ্র ভাষাতে। ভাষার ব্যবহার করতে জানা অনেক বড় একটি গুন

শেখ এম উদ্‌দীন

আমি বাংলাদেশি ....আমি বাঙালী....আমি মুসলিম....আমি বাংলার জন্য জীবন দিতে সর্বদা প্রস্তুত ।

শেখ এম উদ্‌দীন › বিস্তারিত পোস্টঃ

আমজনতার শুভ বুদ্ধির উদয় কবে হবে?

০৭ ই নভেম্বর, ২০১৫ ভোর ৫:৪৭

প্রফেসর আবুল কাসেম ফজলুল হক স্যার বলেছেন, দেশ আজ দুই ভাগে বিভক্ত ।

আমরা আসলে দুই ভাগে না আমাদের মিডিয়া আমাদের যত ভাগে ভাগ করে রাখছে ঠিক তত ভাগে বিভক্ত জাতি হচ্ছি দিন দিন। আর এতে প্রভাবকের ভুমিকা রাখছেন আমাদের মহান বুদ্ধিজীবীগন (!!!) গন।

বিশ্বাস হচ্ছে না? তাহলে ভেবে দেখুন গত অক্টোবর মাসেই দেশে ১৫ জন পিতার সন্তান গুম হয়েছেন কিন্তু ভাগ্যের নিরমম পরিহাস এ ব্যাপারে মিডিয়া ধরি মাছ না ছুই পানি নিতীতে রয়েছে আর তাদের গৃহপালিত *******গন তো এমন কোন ঘটনা শুনেছেন কিনা তা তাদের মনিব গণই ভালো জানেন।

সাম্যবাদ ছিল মুক্তিযুদ্ধের অন্যতম চেতনা তা যদি এই সকল ঘটনাতে ভুলন্ঠিত হয় এতে কোন অসুবিধা নেই কারন যে যাই বলি না কেন আমাদের দেশে এলিট শ্রেনির গুরুত্ব পাবার পরে উচ্ছিস্ট গুরুত্ব টুকুনই কেবল আমরা আমজনতা পাই। আর এর পরেও আমরা আমজনতা "মামাদের আম খুব মিস্টি বলে স্লোগান দিয়ে মিছিল করি" আর কেউ যদি জিজ্ঞেস করে "আম কি খেয়েছিস?" আমরা সহাস্যে নিরলজ্জের মত বলি "নাহ ৪৫ বছর যাবত মামারা ওয়াদা করে যাচ্ছেন আমাদের স্লোগানে উনাদের মন ভরলেই আমাদের নিজেদের গাছের ঐ টসটসে পাকা আম আমাদের পেরে খাওয়াবেন।"

হ্যা আমরা এমনই অভাগা জাতি যাদের নিজেদের গাছের আম মামাদের কাছে প্রতি ৫ বছর পর পর নিঃর্শতে বর্গা দেই কিন্তু সেই আম আর চেখে দেখার সৌভাগ্য আমজনতার হয় না। সুরা আল-আনফালের ৫৩ নম্বর আয়াতে আল্লাহ বলেছেন-

ذَٰلِكَ بِأَنَّ اللَّهَ لَمْ يَكُ مُغَيِّرًا نِّعْمَةً أَنْعَمَهَا عَلَىٰ قَوْمٍ حَتَّىٰ يُغَيِّرُوا مَا بِأَنفُسِهِمْ وَأَنَّ اللَّهَ سَمِيعٌ عَلِيمٌ

"Because Allah will never change the grace which He hath bestowed on a people until they change what is in their (own) souls: and verily Allah is He Who heareth and knoweth (all things)

"তার কারণ এই যে, আল্লাহ কখনও পরিবর্তন করেন না, সে সব নেয়ামত, যা তিনি কোন জাতিকে দান করেছিলেন, যতক্ষণ না সে জাতি নিজেই পরিবর্তিত করে দেয় নিজের জন্য নির্ধারিত বিষয়। বস্তুতঃ আল্লাহ শ্রবণকারী, মহাজ্ঞানী।"

যারা উদাহরন হিসেবে মনিষী গনের কথা শুণতে পছন্দ করেন তাদের জন্য মারটিন লুথার কিং এর একটি ভাষনের সামান্য অংশ দিলাম-
"Now, let me say as I move to my conclusion that we've got to give ourselves to this struggle until the end. Nothing would be more tragic than to stop at this point in Memphis. We've got to see it through. And when we have our march, you need to be there. If it means leaving work, if it means leaving school -- be there. Be concerned about your brother. You may not be on strike. But either we go up together, or we go down together."

সুতরাং সাম্যের বাংলাদেশের জন্য নিজেদের চেষ্টা নিজেরা না করলে ধীরে ধীরে উপরোক্ত এলিট শ্রেনি আপনাকে নিজেদের গোলাম বানানোর পূর্ব পর্যন্ত এই আমের গল্প শুনিয়েই যাবে।

পরিশেষে আবুল কাসেম ফযলুল হক স্যারের সকল অনুভতির প্রতি শ্রদ্ধা রেখেই বলব
কলিমদ্দির বাপের কলিমদ্দি গুম হয়ে গেলে তার বাবার অনুভুতি আর স্যারের অনুভুতি একই। রহিমার বাবার রহিমাকে ধর্ষনের পরে হত্যা করলে রহিমার বাবার যে কষ্ট তার সাথে ফজলুল হক স্যারের কষ্টের রঙের কোন পার্থক্য নেই। যাদের চোখে এই সকল পিতার বেদনা কে বিভিন্ন রঙের দেখায় বা যারা এই নিলাভ কষ্টগুলোকে বিভিন্ন রঙ মেখে আলাদা প্রমান করতে চায় তিনিই ধুরন্ধর এবং মুক্তিযুদ্ধের চেতনার বিরোধী শক্তি।

একতাবদ্ধ হয়ে সকল অশুভ শক্তির (মিথ্যাচারি মিডিয়া এবং ঐ সকল ******* সহ) বিরুদ্ধে রুখে দাড়িয়ে আমাদের লাখো প্রানের বিনিময়ে অর্জিত সোনার বাংলাকে আবার সাম্যের সোনার বাংলাতে রুপান্তরিত করি। যেখানে কলিমদ্দির বাবা, রহিমার বাবা কিংবা দিপনের বাবা কেউ কখনো এমন অনাকাঙ্খিত, অযাচিত ভাবে সন্তানের লাশ কাঁধে বয়ে বেড়াবেন না।

মন্তব্য ১৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ৮:৩৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: সহমত

একতাবদ্ধ হয়ে সকল অশুভ শক্তির (মিথ্যাচারি মিডিয়া এবং ঐ সকল ******* সহ) বিরুদ্ধে রুখে দাড়িয়ে আমাদের লাখো প্রানের বিনিময়ে অর্জিত সোনার বাংলাকে আবার সাম্যের সোনার বাংলাতে রুপান্তরিত করি। যেখানে কলিমদ্দির বাবা, রহিমার বাবা কিংবা দিপনের বাবা কেউ কখনো এমন অনাকাঙ্খিত, অযাচিত ভাবে সন্তানের লাশ কাঁধে বয়ে বেড়াবেন না।
+++

০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:১২

শেখ এম উদ্‌দীন বলেছেন: :(

২| ০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:০২

মোঃ খুরশীদ আলম বলেছেন: এতো হত্যাকান্ডে যিনি চুপ ছিলেন, সন্তান হারানোর পরে তিনি সরব হলেন। আস্থা অনাস্থা নিয়ে কথা বলাবলি শুরু করে দিলেন, এতো দিন কোথায় ছিল ওনার বোধ। আজ এনার গেল, কাল আপনার, পরশু আমার যাবে। এভাবে একা কথা না বলে সবাইকে কন্ঠে কন্ঠ মিলিয়ে আগাতে হবে।

৩| ০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:০৪

মোঃ খুরশীদ আলম বলেছেন: এতো হত্যাকান্ডে যিনি চুপ ছিলেন, সন্তান হারানোর পরে তিনি সরব হলেন। আস্থা অনাস্থা নিয়ে কথা বলাবলি শুরু করে দিলেন, এতো দিন কোথায় ছিল ওনার বোধ। আজ এনার গেল, কাল আপনার, পরশু আমার যাবে। এভাবে একা কথা না বলে সবাইকে কন্ঠে কন্ঠ মিলিয়ে আগাতে হবে।

০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:১৪

শেখ এম উদ্‌দীন বলেছেন: রাজনৈতিক নেতাদের সাথে থাকতে থাকতে কি আমরা ও নেতাদের মত হয়ে যাচ্ছি ভাই।
যার সন্তান হারিয়েছে তাঁর অনুভূতি নিয়ে প্রশ্ন তুলার মত মানসিক দৃঢ়তা আমার নাই।

৪| ০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:৫৩

চাঁদগাজী বলেছেন:

কোন সুরাহে কি বলা হয়েছে যে, আমরা একত্রিত হয়ে পড়বো, আমরা সবার জন্য চাকুরী সৃস্টি করবো, আমরা সবার জন্য ঘর বাঁধবো, সবার চিকিৎসা করাবো?

থাকলে উল্লেখ করবেন; না থাকলে কি করতে হবে?

০৯ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:৫৫

শেখ এম উদ্‌দীন বলেছেন: মুক্তি যুদ্ধের একটি চেতনা ছিল সাম্যবাদ। মুক্তিযুদ্ধ সংগঠিত হবার অন্যতম একটি কারন ছিল পশ্চিমের তুলনাতে পূর্ব পাকিস্তানের জনগনের প্রতি বৈষম্য। আর সাম্যবাদ এর মানে আপনাকে বুঝানোর মত আতেল আমি না ভাই কারন আমি যতদূর জানি আপনি আরও ভালো জ্ঞান রাখেন এই বিষয়ে। :)

সুরাহে মানে কি বুঝি নাই ভাই।

৫| ০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:৫৫

চাঁদগাজী বলেছেন:

"আমি বাংলার জন্য জীবন দিতে সর্বদা প্রস্তুত । " ( আপনার প্রোফাইল থেকে )

-বাংলা জীবন চাহে না, বাংলার দরকার ইনটেলিজেন্স।

০৭ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:০৯

শেখ এম উদ্‌দীন বলেছেন: আমার জানামতে চাদ্গাজি একজন ইন্টেলিজেন্ট ব্যাক্তি।
আমার এই লাইনের অরথ হল আমি আমার দেশের জন্য আমার দেওয়ার মত সরবচ্চ টুকুন দিতে প্রস্তুত।

এটা উনি সহজেই বুঝার কথা।

৬| ০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:৪৭

সাদী ফেরদৌস বলেছেন: তা অন্যান্য ব্লগার মারা যাবার সময় তোমাগো এই দুঃখ কই ছিল ??? যেই দেখা গেলো দিপনের বাপ বি এন পি করে আর খালেদা তো কইল দিপন ছিল জিয়া পাঠাগারের সভাপতি এইটা শুইনাই তোমাদের পুরাই কান্নাকাটি অবস্থা ।


নয়া দিগন্তের তো পুরাই কান্নাকাটি অবস্থা ।

০৭ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:১৪

শেখ এম উদ্‌দীন বলেছেন: কস্ট করে আমার সকল লেখাগুলো পড়ে তার পরে বলবেন আজই কান্না করছি নাকি পুরবেও করেছি।

বি এন পি কি বলল এটা তাদের ব্যাপার। এটা নিএ আর কার কার মাথা ব্যথা তা জানি না তবে আমার যে নাই এটা ১০০% সিওর থাকেন। যাদের পুত্র /কন্যা মারা গেছে আমি সকলের জন্য সমব্যাথি এই কথা টুকুন একটু কস্ট করে মনোজগ দিএ এই লেখা পরলেই পবেন।

বানান ভুলের জন্য দুখিত। কিবরডে সমস্যা।

৭| ২৮ শে নভেম্বর, ২০১৫ রাত ৩:১১

বাংলার ফেসবুক বলেছেন: সুতরাং সাম্যের বাংলাদেশের জন্য নিজেদের চেষ্টা নিজেরা না করলে ধীরে ধীরে উপরোক্ত এলিট শ্রেনি আপনাকে নিজেদের গোলাম বানানোর পূর্ব পর্যন্ত এই আমের গল্প শুনিয়েই যাবে।

২৮ শে নভেম্বর, ২০১৫ ভোর ৬:০২

শেখ এম উদ্‌দীন বলেছেন: এবং আমরাও শুনেই যাচ্ছি এই আমের গল্প একটুও বিরক্ত হচ্ছি না !!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.