নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগ আমার বাসার ড্রয়িং রুমের মত, আমি এখানে যেকোনো কিছু দিয়ে সাজাতে পারি আপনার পছন্দ না হলে বলতে পারেন আমার কোন আসবাবটির অবস্থান বা ডিজাইন আপনার পছন্দ হয় নি এবং কেন হয় নি। তবে তা অবশ্যই ভদ্র ভাষাতে। ভাষার ব্যবহার করতে জানা অনেক বড় একটি গুন

শেখ এম উদ্‌দীন

আমি বাংলাদেশি ....আমি বাঙালী....আমি মুসলিম....আমি বাংলার জন্য জীবন দিতে সর্বদা প্রস্তুত ।

শেখ এম উদ্‌দীন › বিস্তারিত পোস্টঃ

বর্তমানের সমাজের সভ্য এবং তাদের সেবকগণ যেমন হয়ে যাচ্ছেন দিন দিন।

০২ রা জানুয়ারি, ২০১৬ দুপুর ২:২৯

এক ডাক্তার তার গাড়িতে করে চেম্বারে যাচ্ছিলেন। পথের মধ্যে এক জটলা দেখে তিনি গাড়ি হতে নামলেন রাস্তা পরিস্কার করে গাড়ি নিয়ে যাওয়ার জন্য। জটের উৎসস্থলের কাছাকাছি এসে তিনি শুনতে পেলেন এক নারী তার কিছু একটা ছেঁড়ার কথা বলে বিলাপ করছেন। বিলাপের উৎস খুঁজতে গিয়ে দেখলেন এক ব্যাক্তি গায়ের জামা খুলে তার পা থেকে অনবরত বের হতে থাকা রক্ত থামানোর প্রাণপণ চেষ্টা করে যাচ্ছেন। ডাক্তার কাছে গিয়ে হৃদয়বিদারক এক চিৎকার দিয়ে নিজের গাড়ীর পানে ছুটলেন। উপস্থিত জনতা কিছু বুঝে উঠার পূর্বেই তিনি তার গাড়ী থেকে ফার্স্ট এইডের বক্স নিয়ে হাজির। জনতা কিছুটা আশ্বস্ত হয়ে বলল যাক বেচারার রক্ত বের হওয়া অন্তত কমবে। এর পরে সে হাঁসপাতালে গিয়ে চিকিৎসা করাবে।

কিন্তু সবাই কে অবাক করে দিয়ে ডাক্তার তার বক্স থেকে সুঁই সুতা বের করে ঐ মহিলার শখের ছেড়া জুতো, যার জন্য সে বিলাপ করতেছিল, সেলাই করতে বসে গেলেন। সেলাই করতে করতে কিভাবে এমন হল তা জানতে উদগ্রীব হয়ে মহিলাকে জিজ্ঞেস করতে ছিলেন। ওনার এত আগ্রহ দেখে উপস্থিত এক ব্যাক্তি জানালেন এই লোক অপারেশনের রোগী ছিলেন বাসা থেকে একটু হাঁটতে বের হয়েছেন। হাঁটার পথে এই মহিলা জগিং করতে গিয়ে ঐ ব্যক্তি কে ধাক্কা দিয়ে ফেলে দিয়েছেন। এতে করেই ঐ ব্যক্তির পুরনো ক্ষত হতে রক্ত বের হচ্ছে।

ডাক্তার ধমকে ঐ ব্যক্তিকে থামিয়ে দিয়ে বললেন, 'আপনাকে কি এখানে বিচার করতে বলেছি? ঐ লোক দেখে হাঁটবে না? এই যে জুতো গুলোর দাম জানেন আপনি? কিভাবে আপনারা বুঝবেন ভাবির এই জুতো গুলোর জন্য তার হৃদয়ে কত রক্ত ক্ষরণ হচ্ছে? সবাই তো ঐ অসামাজিক, স্পষ্টবাদী ঠোঁট কাটা লোকটার পায়ের রক্ত দেখছেন ওনার কষ্ট কিছু বুঝতে পারবেন?"

উপস্থিত জনতার অনেকেই সায় দিল এবং ভাবল কত নারীবাদী ও নরম হৃদয়ের এক ভালো মানুষ এই ডাক্তার। কেউ কেউ চিন্তা করল উনি যেহেতু ঐ মহিলার জুতোর প্রতি এতো দরদ দেখালেন তাহলে নিশ্চয়ই এই ব্যক্তির পায়ের ক্ষতটিও সেলাই করে দিবেন। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে ডাক্তার ঘোষণা দিলেন তিনি এখন অনেক ক্লান্ত জুতা সেলাই করতে গিয়ে তার অনেক পরিশ্রম হয়েছে তাই এই ব্যক্তিকে যেন কেউ নিকটস্থ হাঁসপাতালে নিয়ে যায়। এতক্ষণে ঐ ব্যাক্তি উপস্থিত এক মহিলার ওড়না নিয়ে নিজের ক্ষতস্থান বেঁধে ফেলেছেন। দুজন লোকের কাঁধে ভর দিয়ে উঠতে উঠতে তিনি বললেন "আমি মারা গেলেও তো আপনার মত লোকের হাতে আমার পা সেলাই করাতাম না, আপনি ভাবলেন কিভাবে যে আপনার মত এমন একজন অর্বাচীনের হাতের সেলাই নিয়ে আমি আমার জীবন বাঁচাব?"

জনতা কিছু বুঝার পূর্বেই ঐ নারী বলে উঠলেন "ভাইয়া আমাকে কি আপনার গাড়ীতে করে একটু বাসায় পৌঁছে দিবেন? আর এই লোকের কথাতে কান দিয়েন না, আপনার মত মহান হৃদয়ের মানুষের মন বা কাজ বুঝার মত জ্ঞান এই সকল লোকদের কখনো হবে না।"

এমন মহান পরোপকারী, উপকার গ্রহণ কারী কিংবা উপস্থিত জনতা যারা হকের পক্ষে কথা বলার পূর্বে কার বিপক্ষে সেই কথা যাবে তা ১০০০ বার বিবেচনা করে নেন তারাই নাকি বর্তমান সময়ের উপযোগী মানুষ। কারন স্তুতি বাক্য শুনে, করে কিংবা হজম করে আপনাদের তারা যে স্তুতিময় জগত তৈরি হয়েছে সেখানে স্পষ্টবাদী অসামাজিক লোক বড়ই বেমানান। কারন জগতকে আপনি যতই রঙ্গিন করে রাখুন না কেন আমাদের মত অসামাজিক ব্যক্তিরা তার সাদা কালো দিকটি ঠিকই বের করে আনবে। যা হয়ত বেশি সময় সহ্য করতে আপনার কষ্টই হচ্ছে। নিজের ভার্চুয়াল জগত হতে যত বাস্তববাদী দের দূর করতে পারবেন ততই আপনার মিথ্যে স্তুতির ঐ জগতের বিশ্বাস যোগ্যতা বাড়বে। সুতরাং নিজের এবং নিজের অনুসারীদের মঙ্গলের জন্য আপনাদের মত শিক্ষিত সমাজ এমন একটি সিদ্ধান্ত নিতেই পারেন। কারন আপনারা চিন্তা না করলে ভার্চুয়াল জগত নিয়ে কে আর চিন্তা করবে বলুন?

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.