নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগ আমার বাসার ড্রয়িং রুমের মত, আমি এখানে যেকোনো কিছু দিয়ে সাজাতে পারি আপনার পছন্দ না হলে বলতে পারেন আমার কোন আসবাবটির অবস্থান বা ডিজাইন আপনার পছন্দ হয় নি এবং কেন হয় নি। তবে তা অবশ্যই ভদ্র ভাষাতে। ভাষার ব্যবহার করতে জানা অনেক বড় একটি গুন

শেখ এম উদ্‌দীন

আমি বাংলাদেশি ....আমি বাঙালী....আমি মুসলিম....আমি বাংলার জন্য জীবন দিতে সর্বদা প্রস্তুত ।

শেখ এম উদ্‌দীন › বিস্তারিত পোস্টঃ

নিজে বদলাই দেশ এমনিতেই বদলে যাবে

১৫ ই জুলাই, ২০১৮ সকাল ৯:৫৮

আপনি বা তুমিই বাংলাদেশ

২০১৬ সালের ডিসেম্বর মাসের শেষের দিকের কথা। ল্যাবে বসে লাঞ্চ করছিলাম। আমাদের ল্যাবে সাধারণত সবাই একত্রে লাঞ্চ করতাম। সেই ২০১৩ সাল থেকে একটি বিষয় নিয়ে ভাবতাম, আর তা হল জাপানের রেল ষ্টেশনে কিছু মানুষের ছবি এবং প্রত্যেকের নামের পাশে একটি বড় অঙ্কের টাকা দেয়া। বুঝতে অসুবিধা হয় নি ধরিয়ে দিন টাইপের বিজ্ঞাপন। আমার মনে প্রশ্ন ছিল এমন একটি দেশে এই মানের খারাপ লোক আসলেই কি আছে?

জাপানিজরা খুবই আবেগি মানুষ, অল্পতেই মাইন্ড করে বসতে পারে কিন্তু আপনি বুঝতেও পারবেন না। তাই সাহস করে কাউকে জিজ্ঞেস করি নি। ওইদিন খাবার মাঝে হঠাৎ করে এক মেয়েকে জিজ্ঞেস করলাম "আচ্ছা বল তো এই যে এত টাকার অফার দেয়া এগুলো কেন, এরা কি করেছে" ও আমাকে বলল এই লোক গুলো হয় মাফিয়া নয়ত কাউকে খুন করেছে। সে আমাকে আরও বলল এমন কাউকে দেখলেই আমি পুলিশে কল দিব। আমি বললাম তাহলে তো তুমি একবারেই মিলিওনিয়ার, নাকি বল? বলে হাসলাম। উত্তরে আমার ছাত্রি বলল, নাহ হয়ত টাকাও নিব না কিন্তু একজন অপরাধীকে আইনের হাতে তুলে দেয়ার শান্তিটা মিস করতে চাইব না।

আমি বুঝলাম, কেন ওরা উন্নত আর আমরা অবনত জাতি। সে যাই হোক, মজা করার জন্য বললাম মনে কর এমন একটি পোষ্টারে আমার ছবি তখন কি করবে। ছাত্রী বলল, এমন কোন কাজ তুমি করবেই না। আর যদিও কর আমি তোমাকে চাইব পুলিশের হাত থেকে বাঁচাতে! আমি বললাম উল্টা হয়ে গেল না তোমার বক্তব্য? ও আমাকে অবাক করে দিয়ে বলল, "মাহাতাব তোমাকে ৩ বছরের বেশী সময় ধরে দেখছি, তুমিই আমার কাছে বাংলাদেশ এবং আমি বিশ্বাস করি তোমরা অকারনে কারো সাথে খারাপ ব্যবহারও করবে না। সুতরাং তুমি যদি কাউকে খুনও কর তা অত্যান্ত যৌক্তিক খুন হবে কিংবা তুমি খুন করতে বাধ্য হয়েছিলে বলেই আমি বিশ্বাস করব। এটা আমি তোমাকে খুশি করতে বলি নি মন থেকেই বলছি এবং আমার এই তিন বছরের অভিজ্ঞতা থেকেই বলছি"!

আমি চাইলে ক্রেডিট নিয়ে চলে আসতে পারতাম কিন্তু আমি পারিনি, কারন ও আমাকে দিয়ে বাংলাদেশকে মূল্যায়ন করছে যদিও আমার দেশের চালাকেরা কখনো এই মেয়েকে পেলে তার সর্বনাশের অন্ত রাখবে না, তাই বললাম আমাকে দিয়ে আমাকে মূল্যয়ণ কর সারা দেশে ১৭ কোটি মানুষ তাদের অন্তত আমাকে দিয়ে বিচার করিও না, তবে আমাদের দেশের অধিকাংশ মানুষই তুমি যে ধারনা রাখ ঐ রকম কিন্তু গুটিকয়েক এত খারাপ যে তুমি কল্পনাও করতে পারবে না। সুতরাং কখনো অন্ধ বিশ্বাসের আগে নিজে তাকে মূল্যায়ন করে নিবে। মাহতাবের দেশের তাই সে ভালো এমন কিছু ভাবার কারন নেই।

আমি লজ্জিত বোধ করতেছিলাম শেষের কথা গুলো ওকে বলতে, কিন্তু আমার কিছুই করার ছিল না। কারন দিন শেষে আমি তো আমার দেশের মানুষকে জানি। তবে আমাদের নিজ নিজ পরিবর্তনের বা ব্যাবহারের মাধ্যমেই আমরা ঐ ছাত্রীর মনের মত করে বাংলাদেশকে সাজাতে পারি। আর এ জন্য দরকার সদিচ্ছা এবং রাজনৈতিক দুর্বৃত্তায়নের অবসান। এই দুটোর সমন্বয় হলে আসলেই এমন দেশটি কোঁথাও খুঁজে পাবে নাকো তুমি সকল দেশের রানি হবে যে আমার জন্মভুমি। আমরাই হলাম আমাদের দেশের প্রকৃত এ্যাম্বাসেডর।

#নিজে_বদলাই দেশ এমনিতেই বদলে যাবে ইনশা আল্লাহ্‌।

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুলাই, ২০১৮ সকাল ১০:২৫

রাজীব নুর বলেছেন: মাঝে মাঝে মনে হয় চারপাশে মানুষ দেখতে পাচ্ছিনা। জন্তু জানোয়াররা মানুষের বেশে ঘোরাফেরা করছে। কি ভয়ংকর অনুভূতি....!

১৫ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৪৯

শেখ এম উদ্‌দীন বলেছেন: কি করার রে ভাই, ৪৮ বছরের জঞ্জাল আস্তে আস্তে সড়াতে হবে। অমানুষ গুলোতো আবার জ্যামিতিক এবং গুণোত্তর ধারাতে বৃদ্ধি পায়। :(

২| ১৫ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৫৮

সোহাগ তানভীর সাকিব বলেছেন: কিন্তু দুঃখের বিষয় হলেও সত্য আমাদের দেশে প্রকৃত ভালো মানুষের চেয়ে মুখোশধারী ভালো মানুষের সংখ্যা-ই বেশী।

১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:১২

শেখ এম উদ্‌দীন বলেছেন: হতে পারে। নিজের মুখোশ টা খুলে ফেললেই তো অন্তত একজন মুখশধারী কমে তাই নয় কি? এই কথাটাই লেখাতে বলতে চাচ্ছিলাম।

৩| ১৫ ই জুলাই, ২০১৮ সকাল ১১:১০

ক্স বলেছেন: আমাদের দেশ সম্পর্কে এতটুকু নিশ্চয়তা দিতে পারি যে, প্রতিটি মানুষ যদি আধ পেট খেয়ে রাত্রে ঘুমাতে যআবার নিশ্চয়তা পায়, এ দেশ থেকে অপরাধ ৯০% কমে যাবে।

১৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:১১

শেখ এম উদ্‌দীন বলেছেন: সহমত

৪| ১৫ ই জুলাই, ২০১৮ সকাল ১১:১৪

এ.এস বাশার বলেছেন: ভালবাসি দেশ ! হাইরে দেশের মানুষ......

৫| ১৫ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:২৫

সিগন্যাস বলেছেন: ৩ নং মন্তব্যের সাথে সহমত

৬| ১৫ ই জুলাই, ২০১৮ রাত ১১:৩৪

রিফাত হোসেন বলেছেন: সোহাগ তানভীর সাকিব বলেছেন: কিন্তু দুঃখের বিষয় হলেও সত্য আমাদের দেশে প্রকৃত ভালো মানুষের চেয়ে, মুখোশধারী ভালো মানুষের সংখ্যা-ই বেশী।
ঠিক বলেছেন যারা তলে তলে দেশকে, মানুষকে, পরিবেশকে ভুলন্ঠিত করে চলেছে। কিন্তু তারা নাকি ভাল মানুষ! জনদরদী! মানবতার অগ্রদূত!, তারাই আবার চালকের আসনে!

১৬ ই জুলাই, ২০১৮ রাত ১:০১

শেখ এম উদ্‌দীন বলেছেন: কি আর করা, নিজেদের বদলানোর চেয়ে ভালো কোন উপায় কি আছে?

৭| ১৬ ই জুলাই, ২০১৮ রাত ১:৪৩

আলআমিন১২৩ বলেছেন: সরি জনাব-মানতে পারলাম না। আপনার কথাটা এ দেশের জন্য ঠিক না।আপনি ভাল হলে আপনাকে অধিকাংশ মানুষ বলদ টাইপ মনে করবে।সো-নিজের সেইফটির জন্য বুঝে চলুন। বিদেশী মেয়েটি ইমোশানাল। ধন্যবাদ।

৮| ১৬ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৫৪

টারজান০০০০৭ বলেছেন: দ্বিতীয় বিশ্বযুদ্ধে পরাজিত হইয়া পিশাচ টাইপের জাপানি জাতি নিজেগো বিষ এমুন নামানো নামাইছে যে ইহাদের আখলাক দেখিলে এখন সাহাবীদের রা. আখলাকের কথা মনে হয় !

নিজে ভালো হওয়া অবশ্যই ভালো ! ছোট ছোট বালুকণা আর বিন্দু বিন্দু জলই তো মহাদেশ, সাগর গড়িয়া তোলে ! সুতরাং নিজে ভালো হইলে অন্ততঃ একটা কণাতো ভালো হইল !

তবে হওয়া উচিত সাহাবীদের রা. মতন সার্বিক ভালোই। জাপানিদের মতন আখলাক সাহাবীদের রা. আর চরিত্র আমেরিকানদের মতন এমন জাতির নহে !

৯| ২২ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৫৫

গরল বলেছেন: জাপানে এখনও বাংলাদেশীদের সম্বন্ধে উচ্চ ধারণা বজায় রয়েছে, অন্তত আমি যতদিন ছিলাম ২০০৮ পর্যন্ত। আমার সাথে পরিচিত হওয়ার পরপরই দেখতাম যে তারা বলত "আআআআ বাঙ্গুরাজিন দেছ, আতামা ঈঈঈ দেছুনে, সুগোই নাআআআ"। আমি ইঞ্জিনিয়ার (সফটওয়ার) হিসাবে জাপানে গিয়েছিলাম সফটওয়ার ডেভলপার হিসাবে কাজ করতে।

০৮ ই আগস্ট, ২০১৮ সকাল ৭:১১

শেখ এম উদ্‌দীন বলেছেন: এখনও একই আছে। তবে কিছু ব্যতিক্রম তৈরি হচ্ছে ইদানীং

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.