নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগ আমার বাসার ড্রয়িং রুমের মত, আমি এখানে যেকোনো কিছু দিয়ে সাজাতে পারি আপনার পছন্দ না হলে বলতে পারেন আমার কোন আসবাবটির অবস্থান বা ডিজাইন আপনার পছন্দ হয় নি এবং কেন হয় নি। তবে তা অবশ্যই ভদ্র ভাষাতে। ভাষার ব্যবহার করতে জানা অনেক বড় একটি গুন

শেখ এম উদ্‌দীন

আমি বাংলাদেশি ....আমি বাঙালী....আমি মুসলিম....আমি বাংলার জন্য জীবন দিতে সর্বদা প্রস্তুত ।

শেখ এম উদ্‌দীন › বিস্তারিত পোস্টঃ

লিটন দাশের ছবি, কাট মোল্লা এবং তাহাদের সমগোত্রীয় বাঙালেরা

০৩ রা অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৫৩

৬৩৭ খ্রিঃ জেরুজালেমের শাসনকর্তা Patriarch Sophronius খালেদ বিন ওয়ালিদ (রাঃ) এবং আমর বিন আল আস (রাঃ) নেতৃত্বে থাকা মুসলমান সৈন্যদের দ্বারা বেষ্টিত অবস্থাতে থাকা সত্ত্বেও ঘোষণা দিলেন যে তিনি একমাত্র খলীফা ওমর (রাঃ) এর নিকটই আত্মসমর্পণ করবেন!

এ ঘটনা জানতে পেরে মুসলিম জাহানের দ্বিতীয় খলীফা ওমর ইবনুল খাত্তাব (রাঃ), অমুসলিম গণের নিকট যিনি আজও একজন অনুকরণীয় শাসক এবং ধারণা করা হয় পৃথিবী ধ্বংসের পূর্বে মানব জাতি এমন সদাচারী সাশক আর পাবে না সেই অর্ধ পৃথিবীর শাসনকর্তা শুধু মাত্র একজন ভৃত্য এবং একটি গাধা নিয়ে রওয়ানা হয়ে গেলেন জেরুজালেমের পথে। পথিমধ্যে ভৃত্য কে গাধার পিঠে উঠিয়ে নিজে হেটে যাওয়ার ঘটনা আমাদের অনেকেরই জানা, তাই ঐ বিষয়ে আলোকপাত করলাম না।

জেরুজালেম পৌঁছানর পর Patriarch Sophronius তাঁকে শহর ঘুড়িয়ে দেখানোর এক পর্যায়ে Sophronius ওমর (রাঃ) কে বিখ্যাত Sophronius চার্চ দেখাতে নিয়ে গেলেন। এমতাবস্থাতে নামাজের সময় চলে আসল এবং তা অনুমান করতে পেরে Sophronius খলিফাকে চার্চের মধ্যেই নামাজ আদায় করে নিতে আহ্বান জানালেন। খলীফা ওমর (রাঃ) তার এ আহ্বানে সাড়া না দিয়ে চার্চের বাইরে গিয়ে নামাজ আদায় করলেন এবং সেখানে পরবর্তীতে মসজিদে ওমর নামে একটি মসজিদ প্রতিষ্ঠিত হয়। উনি চার্চে নামাজ পড়লে নামাজ হবে না এমন কোন অলীক ওজুহাত দেন নি উনি নামাজ পরেন নি এই কারনে যে ওনার অবর্তমানে মুসলমানগণ যদি ওমর এর স্মৃতির অজুহাতে খৃস্টানদের এই পবিত্র চার্চখানা দখল করে মসজিদ হিসেবে চালিয়ে দেয় তাহলে আল্লাহ্‌র দরবারে ওমর (রাঃ) দায়ী হবেন! কারন ইসলাম একমাত্র ধর্ম যা মানুষ কে স্বাধীনতা দিয়েছে ধর্মের বিষয়ে। এমনকি মুসলিম শাসক নয় প্রতিটি মুসলমানের দায়িত্ব অন্য ধর্মাবলম্বীদের উপাসনার স্থানের বা তাঁদের ধর্মীয় অনুভূতির মূল্য দেয়া।

এই হল ইসলাম। অথচ একদল ইস্লামের নামে অন্য ধর্মের অনুসারিদের অযথা আক্রমন করে যাচ্ছে। এই সকল কাট মোল্লা কিংবা এদের অনুসারিরা কি হজরত ওমর (রাঃ) এর চেয়ে বেশী ইমানদার? নিশ্চয়ই না। এরা ইসলাম জানে শুধু পবিত্র কুরআন আরবি দেখে পড়তে কিংবা না দেখে পড়তে, অথচ পবিত্র কুরআন অর্থসহ বুঝে পড়তে পারা মুসলমান হিসেবে একটি অন্যতম দায়িত্ব।


এই অন্যতম দায়িত্ব পালনে অপরাগ দের তুলনা দিয়ে আবার তাদের সম মানের জ্ঞানী বাঙলার সেক্যুলার (ইসলাম বিষয়ে বিশেষ ভাবে অজ্ঞ) সমাজ ইসলাম বিদ্ধেষ ছড়িয়ে যাচ্ছে অনলাইন থেকে শুরু করে প্রতিটি প্লাটফর্মে! তা হোক ৫ বছর আগের ঘটনা তাতেও এই পঙ্গপালের দলের কোন সমস্যা নেই! কাট মোল্লা আর এই বাঙলার তথাকথিত সেক্যুলার দের মধ্যে লেবাস ব্যাতিত আর কোন পার্থক্য অদ্যাবধি চোখে পরল না!

আগেও বলেছি আবারও বলেছি, ইসলামের সমালোচনা করার আগে ইসলাম সম্পর্কে জানতে হবে, এবং সেই জানা নিজে পড়ে বুঝে জানতে হবে। সামান্য এক বিজ্ঞানের টপিক নিয়ে সমালোচনা বা আলোচনা করার আগেও অনেক কিছু জানতে হয়। যেমন এবারের ফিজিওলজির নোবেল পুরস্কার নিয়ে আমার অনাস্থা আছে, কিন্তু সময়ের অভাবে সব জানতে পারছি না দেখে লিখতে পারতেছি না! সামান্য এক নোবেল এর বিষয় নিয়ে আলোচনা করার দুঃসাহস দেখাতে পারছি না পড়ার সময়ের অভাবে অথচ বিশ্ব মানবতার মুক্তির সনদ ইসলাম নিয়ে পাতার পর পাতা লিখে ফেলছেন সুরা ফাতিহার অর্থ না জেনেই! এটা কেমন যেন আপনাদের যুক্তিতেই স্যাব্লামো মনে হয় না?

জ্ঞানীর জন্য ইশারাই যথেষ্ট। আল্লাহ্‌ আমাদের সকলকে বুঝার তৌফিক দান করুন। আমীন।

#ISLAM #ReligionOfRespect #Liton_Das and #PropagandaOfStupids

মন্তব্য ১৬ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৩ রা অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৩১

আরোগ্য বলেছেন: এসব কাটমোল্লামগুলিই ইসলামের বারোটা বাজায়। খুবই দুঃখজনক।

২| ০৩ রা অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৫

শাহিন বিন রফিক বলেছেন:



সুন্দর আলোচনা।
খুবই ভাল লাগলো।

৩| ০৩ রা অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:২০

প্রশ্নবোধক (?) বলেছেন: এই কাট-মো্ল্লাদের বিভিন্ন কথার সুত্র দিয়ে ইসলাম বিদ্বেষীরা নাস্তিকতার লেবাস পরে ইসলামের নামে বিভিন্ন অপ-কালচার হালাল বলে চালিয়ে দেয়। ব্লগেও কয়েকটা আছে। এদেরকে ইসলাম নিয়ে স্টাডির কথা বললে এমন ভাব করে যেন তারা ইসলামের সব কিছু জানে। আসলে তারা মুলত ইসলামকে পৃথিবী থেকে মুছে দেওয়ার চক্রান্তের অংশ। তারা জানেনা যে, তারা যতই ষড়যন্ত্র করুক সফল হওয়া সম্ভব নয়। তারা প্রকৃত পক্ষে জড়-বাদী এবং জায়নিষ্টদের একটি অংশ। কাট-মোল্লা্রা শুধু সেই নরকাগ্নির ফুয়েল মাত্র।

০৩ রা অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৫

শেখ এম উদ্‌দীন বলেছেন: ধন্যবাদ ইসলাম বিদ্ধেষীদের দোষ আমার মনে হয় অনেক কম তাদের তুলনাতে যারা মুসলিম হয়েও ইসলামের ক্ষতি করতে উদ্ভুদ করছে। যদিও ইহা অসম্ভব ইন শা আল্লাহ্‌।

৪| ০৩ রা অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৯

সনেট কবি বলেছেন: ভাল লিখেছেন।

৫| ০৩ রা অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৫২

উদাসী স্বপ্ন বলেছেন: এবারের ফিজিওলজির নোবেল যে পাইছে সে কি করছে? শিশুকামী ছিলো না বানু কুরায়জার গনহত্যার বিরুদ্ধে মুখ খুলছে? রিদ্দা জরুরী?

০৩ রা অক্টোবর, ২০১৮ রাত ৮:১১

শেখ এম উদ্‌দীন বলেছেন: অযথা অপ্রাসঙ্গিক কথা না বলাই উত্তম আমি তার বৈজ্ঞানিক কাজের বিস্তার নিয়ে বলেছি তার ব্যাক্তিগত জীবন নিয়ে আমার আগ্রহ নাই।

৬| ০৩ রা অক্টোবর, ২০১৮ রাত ৯:০৩

উদাসী স্বপ্ন বলেছেন: ইমিউনোথ্রাপী একটা প্রতিষ্ঠিত বিষয় । এবং এটা প্রয়োগ করার পূর্বে যদি আইবিএম ওয়াটসনের মাধ্যমে নির্নয় করা কিভাবে ইমিউনোথেরাপী করা যাবে তাহলে আরোগ্যের সম্ভবনা ৩০ ভাগ বৃদ্ধি পায়। যদিও সাম্প্রতিক এক ডকুমেন্টে ওয়াটসনের কিছু সমস্যা ধরা পড়েছে তার মানে এই নয় যে ওয়াটসনের সম্ভাবনা শেষ। এরপর পরই আরো শীর্ষস্হানীয় ১০০ স্পেশালিস্ট নিয়ে আইবিএম ডেভেলপাররা কাজ করা ঘোষনা দিছে।

আমার নিজে দেখা ফেজ তিন এ আছেন জরায়ুর ক্যান্সারে ইমিউনোথেরাপী নিচ্ছেন বয়স ৫৮ম জার্মানীতে। তারক্ষেত্রে যে সফলতা সেটা কেমোতেও নেই।

এখন আপনার বক্তব্য শিল্পার জন্য উদগ্রীব। আর যেহেতু আপনি খালিদ বিন ওয়ালিদের কথা বললেন, উমর তার নাফরমানি কথার জন্য তাকে পদচ্যুত করেন। তার যুদ্ধ জয়ের অহমবোধ এতই বেশী ছিলো যে সে সব জয়কে ব্যাক্তিগত অর্জন মনে করতেন। যেখানে উমর সব আল্লাহর বলতেন

তার মানে আপনি যে উদাহরন দিলেন ইসলাম অনুযায়ী সে ফিগার বিতর্কিত

আপনার ইমিউনোলজির ব্যাপারে জানতে আগ্রহী এখন

০৩ রা অক্টোবর, ২০১৮ রাত ১১:৪৪

শেখ এম উদ্‌দীন বলেছেন: আমি ক্যান্সার নিয়ে ছোট খাট গবেষণা করছি গত দেড় বছর। সুতরাং কিছু জানি মনে হয় এই ফিল্ডের।
সে যাই হোক ইসলামের জ্ঞানেও আপনি আবার সেই একই কাজ করেছেন। খালিদ বিন ওয়ালিদ (রাঃ) এর নফরমানি (নাউজুবিল্লাহ) নয়। মানুষের মধ্যে একটি ভ্রান্ত ধারণা প্রতিষ্ঠিত হয়ে পরেছিল যে খালিদ বিন ওয়ালিদ (রাঃ) যেদিকে যান সেদিকেই বিজয়! অথচ আল্লাহ্‌ ছাড়া বিজয় দেয়ার কারো ক্ষমতা নেই সেই সত্য প্রতিষ্ঠা করেতেই ওমর (রাঃ) খালিদ বিন ওয়ালিদ (রাঃ) কে সেনাপতির পদ থেকে বিশ্রামে যেতে বলেন এবং এই বিশ্রামে থাকা কালীনই আল্লাহ্‌ তরবারি খ্যাত খালিদ বিন ওয়ালিদ (রাঃ) মৃত্যু বরন করেন যার একটি সুন্দর ব্যখ্যা হল আল্লাহ্‌র তরবারিকে কেউ যুদ্ধের ময়দানে নিহত করতে পারে নি এবং এটা খালিদ বিন ওয়ালিদ (রাঃ) নিজের বানী।
আমি এখানে হজরত উমর (রাঃ) উদাহরণ দিলাম আর উনি বিতর্কিত ঐ সকল কাট মোল্লাদের নিকট। সুতরাং এর সুফল বা কুফল কোনটিই ইসলাম কে স্পর্শ করতে পারবে না ইনশা আল্লাহ্‌।
ভালো থাকবেন।

৭| ০৩ রা অক্টোবর, ২০১৮ রাত ৯:৩৪

রাজীব নুর বলেছেন: আমরা মনে করি আমরা অন্যায় করছি না, তবু আমাদের কোনও কোনও ব্যবহারে অন্য কেউ আঘাত পেতে পারে।

০৩ রা অক্টোবর, ২০১৮ রাত ১১:৫২

শেখ এম উদ্‌দীন বলেছেন: হুম
প্রত্যেকরই তার কথার হিসাব দিতে হবে, এজন্যই মুসলমানদের চিন্তা করে কথা বলতে অনুরোধ করেন সকল স্কলারগণ।

৮| ০৩ রা অক্টোবর, ২০১৮ রাত ১১:৫৪

উদাসী স্বপ্ন বলেছেন: না ভাই, তার ওপর ক্ষ্যাপার আরেক কারন ছিলো ১০০০০ দেরহামের ঘোটালা। ওমরের কাজিন দেইখা বাইচ্চা যায়। যদি সে স্বীকার নাও করতো আবু উবায়দার হাতের কব্জি যাইতো কিন্তু উমর কিছুই করে নাই। খালি তারে পদচ্যুত করে আরেক এলাকায় নিয়ে াসে মনেহয় সে এলাকার নাম এমিস।

আর শিয়ারা তাকে কসাই বলতো কারন মুত্তাহ যুদ্ধে ব্যাটা নিরস্ত্র শিয়াদেরকে অমুসলিম বা রিদ্দা করার অপরাধে শ্রেফ হত্যা করছে। আপনে ভালো ঘটনাটা বললেন কিন্তু রিদ্দার গনহত্যায় তার নিষ্ঠুর রূপ নিয়ে বললেন না কেমনে কি?

তবে আমি বুঝেছি আপনি ক্যান্সার নিয়ে কাজ করেন পেশায় ডাক্তার। সেজন্যই বলছি আপনার উত্তরের অপেক্ষায় থাকবো। এসব ব্যাপারে আমি জানতে ইচ্ছুক

৯| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ রাত ১২:০৩

উদাসী স্বপ্ন বলেছেন: খালিদের গনহত্যা আর টাকা পয়সা নিয়া ঘোটালার বই লাগলে বইলেন। নাম দিয়া দিবোনে। সেখানে সুন্নী ইসলামিক স্কলার আর থিওলজিয়ানদের যেসব বই থেকে এই ঘটনা জানা গেছে সব ডিটেলসে লেখা


জাযাকাল্লাহ

০৪ ঠা অক্টোবর, ২০১৮ রাত ১২:৫২

শেখ এম উদ্‌দীন বলেছেন: ভাই নিজে মুসলমান হিসেবে কত টুকুন গ্রহণযোগ্য সেই চিন্তাতে আছি সাহাবিগণের ভুল খুঁজার মত যোগ্যতা এখনও হয় নাই। শয়তানের ধোঁকা থেকে আল্লাহ্‌ আমাদের সকলকে রক্ষা করুন। আমীন
আমি হজরত ওমর (রাঃ) এর উদাহরণ দিয়েছিলাম খালিদ (রাঃ) তখন একজন সেনাপতি ছিলেন মাত্র।
সে যাই হোক লেখার উদ্দেশ্য আর বিধেয় বুঝাতে হয়ত আমি পারি নাই।

১০| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ রাত ১:২৪

উদাসী স্বপ্ন বলেছেন: সমস্যা নাই। তবে আপনার ইমিউনোথেরাপীর পোস্টের আশায় থাকলাম প্লিজ

১১| ০৪ ঠা অক্টোবর, ২০১৮ সকাল ১০:০০

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: হুম
প্রত্যেকরই তার কথার হিসাব দিতে হবে, এজন্যই মুসলমানদের চিন্তা করে কথা বলতে অনুরোধ করেন সকল স্কলারগণ।


ধন্যবাদ। ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.