নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন মানুষ হিশেবে সৎ, নির্লোভ, সত্যান্বেষী, সত্যবাদী হওয়াটা জরুরী হয়ে পরে বিশ্বমানবতার জন্য, সমাজের জন্য।একজন মানুষ হিশেবে সৎ, নির্লোভ, সত্যান্বেষী, সত্যবাদী হওয়াটা জরুরী হয়ে পরে বিশ্বমানবতার জন্য, সমাজের জন্য।

মৌতাত গোস্বামী শন্তু

মানুষ বলে ভুল করলেও নিজেকে মানুষই বলব আমি।

মৌতাত গোস্বামী শন্তু › বিস্তারিত পোস্টঃ

কী মজা দেখলাম রে এসে এই বাঁকা নদীর ঘাটে......

০৭ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:৪৪




আজকের এই পবন দাস বাউলের সূচনা কিন্তু আলোড়িত কিছু ছিল না, ছিল না কোন চাকচিক্যময় অতীত। ১৯৬১ সালে পশ্চিম বাংলার মুর্শিদাবাদের মোহাম্মাদ পুরে জম্মগ্রহন করা পবন দাস গান গাওয়া শুরু করে ৫ বছর বয়স থেকেই।অনেকটা দ্বায়িত্ব্যবোধ থেকেই। মার্শাল-আর্টের চাম্পিয়ান আর কন্ঠশিল্পী বাবা মূলত গান গাইতেন জীবন ধারনের জন্যই। কোন এক কারনে বাবা একটা হাত হারালে পবন দাসকেই হাল ধরতে হয়। তার আগে গানে হাতে খরি নেয় সুফিফকিরের কাছ থেকে, পাশা পশি ডুবকি বাজানোর তালিম। মাত্র ১৪ বছর বয়সে তার গানের যাত্রা শুরু হয় সুবল দাস বাউলের সাথে।তার ধ্যান, জ্ঞান, সাধনা, উপাসনার ফলে আজ সারা বিশ্বে এক নামে পরিচিত, আর ডুবকির (ডুগডুগি) মাস্টার পিস খ্যাত। সারা বিশ্বে বাউল শিল্পি হিসাবে তিনি সুখ্যাত। তার সহধর্মীনি উর্মিমালা সেন মিমলু কে নিয়ে দেশ বিদেশে একের পর এক কনসার্ট এ অংশ গ্রহন করে সারা বিশ্বে বাউল গানের প্রচার এবং প্রসার ঘটান। বাউল গানের পরিসর ভেদ করে সমস্ত ধর্ম, বর্ন, জাতির মাঝে, সব বিবেধ, বৈচিত্রতাকে ছাপিয়ে। বিদেশের নামি-দামি শিল্পিদের সাথে যুক্ত হয়ে, গান করা শুরু করে বের করেন নতুন নতুন কিছু অ্যালবাম। আশির দশক থেকেই নিজ দেশের গন্ডি পেরিয়ে যান বাউল গানের প্রচারনায়। ইউরোপের বিভিন্ন দেশে ব্যাপকসাড়া জাগাতে শুরু করে তার গায়কি। বাউল গানের ভক্ত হয়ে উঠে ইউরোপের লক্ষ লক্ষ সংগীত প্রেমি। আর তাদের তাগিদেই মাঝে মাঝেই পাড়ি দিতে হতো ফ্রান্সে। শুধু শ্রতাকুলই না, অনেক নামী-দামী সংগীত শিল্পীও তার গায়কীর ভক্ত হয়ে যায়। আর সেই সুবাদের বিশ্বখ্যাত অনেক শিল্পীদের সাথে গান করেন। আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন সঙ্গীত শিল্পী Sam Mills, Cheick Tidiane-Seick, Jonny Wartel, MarqueGilmore, Jean-Philippe Rykiel, Susheela Raman, State of Bengale সাথে গান করেন তিনি।
৮০ দশকের দিকে বৃটিশ ইনডিপেন্ডের চার্টের শীর্ষে থাকা 23 Skidoo বান্ডেরউন্নতম সদস্য Sam Mills এর সাথে যুক্ট হয়ে বের করেন রিয়াল সুগার। আর এই আ্যালবাম নিয়ে তার মন্তব্য :"REAL SUGAR was a collaboration which involved Paban leaving a rhythmic snippet of a song and we would build the music up around it. He would then record the vocal and we would re-work the music around what he had sung. Some of the music was done to tracks which were already made, but by singing on it Paban would impose his character very strongly. The intention in the record is to produce something which is musically interesting for a global audience, which does not compromise the integrity of the songs and uses whatever musical skills we have to offer. Perhaps because Paban and I have known each other for quite a few years, and got to know each other first rather than just meeting in the studio, there is something in the musical interaction which makes the record special."


১৯৭৯ সালে তার জীবন/বাউলদের জীবন নিয়ে পুরো একটা ছিনেমা/ডকুমেন্টারী বানিয়ে ফেলেন ফরাসী সরকার। ১৯৭৭ সালের শুরু করেন সেই ছিনেমার চিত্রগ্রহন। ছিনেমাটিতে দেখানো হয় ৭ বছরের ছেলে কার্তিক কিভাবে বাউলদের কাছ থেকে তালিম নেয়। এখানে পবন দাস ছাড়াও আরো অনেক বাউল শিল্পি অংশ নেয়। ১৯৭৯ সালে ছিনেমাটি "Le Chants Des Fou' (বাউলের গান/ Songs of the Mad People) টাইটেলে ফ্রান্সে মুক্তি পায় এবং ফ্রান্স ছাড়াও ইউরোপের অনেক দেশেই টেলিকাস্ট করে। যা মূলত পাবন দাস বাউলের প্রতি ফরাসীদের কৃতজ্ঞতার বর্হিঃপ্রকাশ।ফরাসিদের ভালোবাসার প্রতি শ্রদ্ধা জানতেই সম্ভবত ১৯৮০ সাল থেকে, তাকে নিয়ে বানানো ছিনেমাটি মুক্তি পাওয়ার পরেই ফ্রান্সে স্থায়িভাবে বসবাস শুরু করে, যদিও বছরে ২/১ বার কলকাতা গিয়ে যায়।১৯৯৪ সালের শেষ দিকে পবন দাস গিয়েছিলো বাংলাদেশে, সে সময় ঢাকায় একটি কনসার্ট ও করে। ব্যাপক সাড়া জাগানো সেই কনসার্ট প্রমান করে বাংগালীরা বাউল গানের কত ভক্ত। বাউল গানের প্রতি আমাদের দুর্বলতারো বর্হিঃপ্রকাশ ঘঠে। সে সময় ডেইলি স্টারে দেয়া এক সাক্ষাতকারে তার স্ত্রি মিমলু জানায় "ব্লাক মারিয়া" (black maria) নামে সে একটি নতুন ছিনেমার জন্য গল্প লেখা শুরু করছে, যা সে নিজেই পরিচালনাও করবে।পবন দাস বাউলের অ্যালবামগুলো:
রিয়াল সুগার (Real Sugar) - ১৯৭৯
ইনার নোলেজ (Inner Knowledge) - ১৯৯৮
টানাটানি (Tanatani) - ২০০৪

পবন দাস বাউল শুধু একজন বাউল শিল্পীই নন, বাউল আগনের সাধকের আপশাপশি একজন চিত্র শিল্পিও। তার আকা তৈল চিত্রের বেশ কিছু প্রদর্শিনীয় হয়েছে ইতিমধ্যে।

বাউল গানের সাধনা আরো অনেকেই করেছে, করছে। কিন্তু আন্তর্জাতিক ভাবে তার মতো খ্যাতি আর কেউ অর্জন করেছেন বলে জানা নেই।বাউল গানের একনিষ্ঠ সাধক, যার নামেই রয়েছে বাউলের ছোয়া। এক নামেই গোটা বিশ্বেপরিচিতি ধারন করেছে তার নিরলস চেষ্টায়, হয়ে উঠেছে বাউল গানের একনিষ্ঠ উপাসক। ভক্তি থেকেই সাধনা আর সাধনা থেকেই ধ্যান-জ্ঞান। বাউল গানের কথা আসলেই যে ক জনের মুখ চোখে ভাসে তাদের মধ্যে পবন দাস উন্নতম একজন। যাকে বাউল গানের মডেল বললেও বাড়িয়ে বলা হবে না। পরিশেষে বাউল গানের এই সাধকের প্রতি অগাধ শ্রদ্ধা, ভালোবাসা এবং কৃতজ্ঞতা।

যে গান দিয়ে শুরু করেছিলাম তা দিয়েই শেষ করি :-

এক ব্যাটা মাথা কাটা
বল্‌ শালা মালসা চাটা
কামাই নাই রাস্তা হাঁটা
দাদুর খাটা ভাদর দড়’এ

এক ব্যাটা মাথা কাটা
বল শালা মালসা চাটা
কামাই নাই রাস্তা ঘাটা
দাদুর ঘাঁটা ভাদর দড়’এ

তার বিল গাবানো স্বভাব বটে
তার বিল গাবানো স্বভাব বটে
ঢিল পেয়ে ডুব মারে ঘাটে
তার বিল গাবানো স্বভাব বটে
ঢিল পেয়ে ডুব মারে ঘাটে
নীল করে সে ষাঁড়ের পিঠে
কিল মারে বাবা শিবের ঘাড়ে
কি মজা দেখলাম রে
এসে এই বাঁকা নদীর ধারে(২)

আর এক কথা সুধাই যখন
মেয়ে দীর্ঘ নিঃশ্বাস ছাড়ে তখন
আর এক কথা সুধাই যখন
মেয়ে দীর্ঘ নিঃশ্বাস ছাড়ে তখন

নদীর জল শুখায় তখন
ঢুকায় রাখে পুত আমারে
কি মজা দেখলাম রে
এসে এই বাঁকা নদীর ধারে(২)

জলে’তে জ্বলছে আগুন
তার রা তে দগ্ধ বেগুন
আকাশে উড়ছে সুদূর
ময়না নামে কো ভাগাড়ে
হরিনারায়ণ তলিয়ে গেল(২)
গলিয়ে মাথা বেড়িয়ে এলো
এলো সে এলোমেলো
বাঁকা নদীর মাঝবা খানে

কি মজা দেখলাম রে
এসে এই বাঁকা নদীর ধারে
কি মজা দেখলাম রে
এসে এই বাঁকা নদীর ধারে।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:৫৫

প্রামানিক বলেছেন: চমৎকার পোষ্ট। ধন্যবাদ

২| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:০৫

মৌতাত গোস্বামী শন্তু বলেছেন: ধন্যবা.....

৩| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:১৩

বাকপ্রবাস বলেছেন: চমৎকার

৪| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:১৫

মৌতাত গোস্বামী শন্তু বলেছেন: ধন্যবাদ

৫| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৫৮

কল্লোল পথিক বলেছেন: কি মজা দেখলামরে এসে
এই বাঁকা নদীর ধারে।

৬| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:৫৯

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: কাজের পোস্ট

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.