নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন মানুষ হিশেবে সৎ, নির্লোভ, সত্যান্বেষী, সত্যবাদী হওয়াটা জরুরী হয়ে পরে বিশ্বমানবতার জন্য, সমাজের জন্য।একজন মানুষ হিশেবে সৎ, নির্লোভ, সত্যান্বেষী, সত্যবাদী হওয়াটা জরুরী হয়ে পরে বিশ্বমানবতার জন্য, সমাজের জন্য।

মৌতাত গোস্বামী শন্তু

মানুষ বলে ভুল করলেও নিজেকে মানুষই বলব আমি।

মৌতাত গোস্বামী শন্তু › বিস্তারিত পোস্টঃ

কুমার কী নদী না নদ? (হানিফ সংকেতও ভুল করলেন!)

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ২:৫৩

বিটিভি আর হানিফ সংকেতের ইত্যাদি কবে থেকে দেখি হিসাব করতে গেলে ঝামেলায় পড়তে হবে। পরিশুদ্ধ সংস্কৃতি, সুস্থ ধারার বিনোদন, শুদ্ধতার চর্চা তিনি করেই যাচ্ছেন। গত ২৯ জানুয়ারীর অনুষ্ঠানটা ক'জন দেখেছেন জানি না, তবে ইউটিইউবে চাইলেই দেখতে পারেন। হানিফ সাহেব 'কুমার' নামের পদ্মা নদীর উপজলাধারের পরিচয় দিতে গিয়ে 'কুমার নদী' শব্দদয় ব্যবহার করেছেন। দুঃখ পেয়েছি, কষ্ট লেগেছে আর হতবাকও হয়েছি কোন দর্শকই তেমন কিছুই বলেন নি।
'কুমার নদী' - র প্রয়োগ যে একই সাথে অশুদ্ধ এবং অপপ্রয়োগ তা নিয়ে কল্পকাহিনীসহ উচ্চমাধ্যমিক পর্যায়ে পড়লেও বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষার সাথে সাথেই যে শেষ হয়ে যায় তা এরপরও বলার অপেক্ষা রাখে না।
‪ধিক্কার অসহায় শিক্ষা ব্যবস্থাকে‬।

শুদ্ধ হবে - 'কুমার নদ'।
কারণ - (নিজের মত করে নিয়ম)
পুরুষ বাচক শব্দ (সাধারণত যেসকল শব্দের অন্তে 'আ/ই/ঈ' কার অর্থাৎ া/ি/ী থাকে) নিয়ে যদি এমন কোন জলাধারের নামকরণ করা হয় যা অন্য একটি বড় অথবা ছোট জলাধরের সাথে সংযুক্ত থাকে তার সাথে 'নদী'-র পরিবর্তে 'নদ' যুক্ত হবে।
উদাহরণ - ব্রহ্মপুত্র নদ, কুমার নদ ইত্যাদি।


কল্পকাহিনী -
উপরিলিখিত কারণ ছাড়া অনেকেই অনেক কারণ দেখান নদী , নদ ব্যবহারের নিয়ম হিশাবে। যেমন- শাখা থাকলে নদী না থাকলে নদ ..........ইত্যাদি ইত্যাদি।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৭:০১

পঞ্চগড় জয় বলেছেন: রাইট

২| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৭:০৬

কল্লোল পথিক বলেছেন: কুমার নদী নয় নদ।
হানিফ সংকেত অধ্যাপক নয় উপস্থাপক।যেখানে আমাদের বড় বড় গুনীজনেরা সর্বদা ভুল বলে যাচ্ছে সেখানে হানিফ সংকেতর মত একজন উপস্থাক মাত্রের ভুল হতে পারে। আর আপনি যেটাকে কল্প কাহিনী বলছেন সেটা কল্প কাহিনী নয় এটা ভূবিজ্ঞানের কথা।ধন্যবাদ।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৮:২০

মৌতাত গোস্বামী শন্তু বলেছেন: ড. বিশ্বজিৎ ঘোষ এটাকে কল্পকাহিনী বলেছেন। আর আট-দশজন উপস্থাপক আর হানিফ সংকেত এক নন। তার শুদ্ধচর্চার প্রতি শ্রদ্ধা রেখেই উল্লেখ করেছিলাম।

৩| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:১৬

নতুন বলেছেন: ভুল মানুষের হতেই পারে... এটাও তার খেয়াল ছিলো না... থাকলে অবশ্যই কুমার নদ ই বলতেন...

৪| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:১৮

অগ্নি কল্লোল বলেছেন: সমুদ্রের মধ্যে এক বাল্তি চিনি দিলে পানি মিষ্টি হয় না।।
ধন্যবাদ।।
সঠিক করে দেওয়ার জন্য।।

৫| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:২০

অগ্নি কল্লোল বলেছেন: তার ভূলের মাত্রাটা খুব সামান্য।।এ নিয়ে সংকেত ভাইকে অবহেলা না করাই ভাল।।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৪৪

মৌতাত গোস্বামী শন্তু বলেছেন: ভূল নয় ভুল।

৬| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:৫৫

ভারসাম্য বলেছেন: শাখা/উপশাখা হলে নদ/নদী হবে এটা ভূ-বিজ্ঞানের কথা নয় মোটেও, এটা স্রেফ ভাষাগত একটা ব্যাপার। ইংরেজীতে সবই রিভার। আমরা নীল নদ বলি যেটাকে, ইংরেজিতে সেটা Nile river. @ কল্লোল পথিক

বাংলায় নদ-নদী আলাদা হিসেবে বলাটা কেবল নামের পুরুষ বা নারীবাচকতার উপর নির্ভর করে, যা আহমরি কোন গুরুত্বপূর্ণ ভুল/শুদ্ধ বিষয় না। কাজেই হানিফ সংকেত যদি কুমারকে নদী বলে থাকে, সেটাও এমন বিশেষ কোন ভুল না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.