নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন মানুষ হিশেবে সৎ, নির্লোভ, সত্যান্বেষী, সত্যবাদী হওয়াটা জরুরী হয়ে পরে বিশ্বমানবতার জন্য, সমাজের জন্য।একজন মানুষ হিশেবে সৎ, নির্লোভ, সত্যান্বেষী, সত্যবাদী হওয়াটা জরুরী হয়ে পরে বিশ্বমানবতার জন্য, সমাজের জন্য।

মৌতাত গোস্বামী শন্তু

মানুষ বলে ভুল করলেও নিজেকে মানুষই বলব আমি।

মৌতাত গোস্বামী শন্তু › বিস্তারিত পোস্টঃ

লাফিং গ্যাস, মানুষকে হাসানোর কর্মপদ্ধতি

১০ ই মে, ২০১৬ সকাল ৮:০৮



১৭৭৫ সালে জোসেফ প্রিস্টলী প্রথম এই গ্যাসটি আবিষ্কার করেন আবার কারো মতে হামফ্রে ডেভী এই গ্যাসের আবিষ্কারক। তবে একটা ব্যাপার নিশ্চিত যে স্যার হামফ্রে ডেভীই প্রথম এই গ্যাস নিঃশ্বাসের সাথে গ্রহণ করেছিলেন। স্বভাবতই তিনি প্রথম এই গ্যাসের বৈশিষ্ট্য লক্ষ্য করেন। রাসানিকভাবে লাফিং গ্যাস হলো নাইট্রজেনের একটি অক্সাইড যাকে নাইট্রাস অক্সাইড নামে ডাকা হয়। মৃদ্যু মিষ্টি গন্ধযুক্ত বর্ণহীন এই অক্সাইড মানুষ নিঃশ্বাসের সাথে গ্রহণ করলে হাসির উদ্রেক ঘটে। এর প্রধান কাজ মূলত ব্যাথা কমানো হলেও এটি মানুষের মনে চনমনে ভাব তৈরী করে তাই একে আদর করে নাম দেওয়া হয়েছে লাফিং গ্যাস। লাফিং গ্যাসের কাজ করার ধারা নিয়ে মানুষের কৌতুহল দীর্ঘদিনের। পুরোপুরি সঠিকভাবে নাইট্রাস অক্সাইড কাজের ধারা জানা না গেলেও ধারণা করা হয় নিঃশ্বাসের মাধ্যমে যখন নাইট্রাস অক্সাইড গ্রহণ করা হয় তা রক্তের মাধ্যমে কয়েক সেকেন্ডের ভিতর আমাদের মস্তিষ্কে চলে যায় (মজার জিনিস হলো এটি ব্যাপন প্রক্রিয়ায় রক্তের সাথে মিশে হিমোগ্লোবিনের সাথে কোনোরকম বন্ধনে জড়ায়না। আর তাই মানবদেহে এর স্থায়িত্ব অল্প সময়ের জন্য). মস্তিষ্কে গিয়ে এই নাইট্রাস অক্সাইড NMDA (গ্লুটামেট রিসেপটর) এ প্রতিবন্ধকতা সৃষ্টি করে একই সাথে Parasympathetic GABA রিসেপটরকে উত্তেজিত করে তোলে। এই উত্তেজিত Parasympathetic GABA রিসেপটর কিছু নিউরোট্রন্সমিটার ক্ষরণ করে যার ফলে মানুষের হাসির উদ্রেক ঘটে, ব্যাথাবোধ হ্রাস পায় (Endorphins নাকম নিউরোট্রান্সমিটার ক্ষরণে সাহায্য করে লাফিং গ্যাস এটি আমাদের ব্যাথাবোধ কমিয়ে দেয়)।

দীর্ঘদিন যাবৎ লাফিং গ্যাসকে পার্টির অনুসঙ্গ হিসাবে ব্যবহার করা হয় আসছে। লাফিং গ্যাস বা নাইট্রাস অক্সাইড যে শুধু হাসির বোধ তৈরী করে তাই নয়, এর সীমিত ব্যবহার মামুষের মনে ফুরফুরে চনমনে ভাব এনে দেয়। উত্তেজিত Parasympathetic GABA রিসেপটর মনুষের ব্যাথাবোধ কমিয়ে দেয়। আবার ক্লোরোর্ফম আবিষ্কারের আগে একে মৃদু চেতনানাশক হিসাবে ব্যবহার করা হতো। বর্তমানে নাইট্রাস অক্সাইডের সাথে ২০% অক্সিজেন যুক্ত করে একে নেশাদ্রব্য হিসাবেও ব্যবহার করা হয় কেননা বার বার লাফিং গ্যাস গ্রহণ করলে তা আসক্তিতে পরিণত হয়।

কিন্তু বেশি পরিমাণে লাফিং গ্যাস গ্রহণের পরিণাম কী? অল্পমাত্রার লাফিং গ্যাস বড়জোর ৫ মিনিট আমাদের শরীরে থাকে। অল্প লাফিং গ্যাস মানুষের হাসির কারণ হলেও বেশি পরিমাণে লাফিং গ্যাস গ্রহণ করলে তা মস্তিষ্কে অক্সিজেন প্রবাহ বাঁধাগ্রস্ত করে এতে মানুষ সাময়িকভাবে অচেতন হয়ে পড়ে, স্নায়ু কোষের ক্ষতিসাধন হয়, এমনকি মৃত্যুও ডেকে আনে।

মন্তব্য ১৩ টি রেটিং +৬/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ১০ ই মে, ২০১৬ সকাল ৮:১৬

রুদ্র জাহেদ বলেছেন: চমৎকার তথ্য পড়ে ভালো লাগল

২| ১০ ই মে, ২০১৬ সকাল ৮:৩৬

নীল মনি বলেছেন: পোস্ট পড়তে পড়তে লাফিং গ্যাস ছাড়ায় হেসে নিলাম :)

৩| ১০ ই মে, ২০১৬ সকাল ৮:৫৭

আহলান বলেছেন: কাঁদুনে গ্যাসের ব্যবহার তো আমরা সবাই জানি ... তার বদলে হাসানো গ্যাস ব্যবহার করার জন্য সরকারকে অনুরোধ করা যেতে পারে ... ;)

৪| ১০ ই মে, ২০১৬ সকাল ৯:১১

শামছুল ইসলাম বলেছেন: লাফিং গ্যাস সম্বন্ধে অনেক কিছু জানা হল।

আপনার এই পোস্টের সূত্রে কলেজ জীবনের একটা ঘটনা মনে পড়ে গেল।
নটরডেম কলেজে পড়ার সময় আমাদের এক সহপাঠীর নাম দেওয়া হয়েছিল "লাফিং গ্যাস"।ছাত্রদের সাথে কথা বলার সময় কারণে-অকারণে সে হাসত, এমনকি স্যাররা ক্লাসে প্রশ্ন করলেও হাসত। অনেক সময় স্যাররা তার এই অকারণ হাসির কারণে তাকে শাস্তিও দিয়েছে। ভোলা-ভালা সহজ প্রকৃতির সেই ছেলেটার নাম ভুলে গেছি, কিন্তু ছদ্মনামটা মনে আছে, চেহারাটা এত দিন পরেও স্মৃতিতে ভাসছে।

ভাল থাকুন। সবময়।

৫| ১০ ই মে, ২০১৬ সকাল ৯:৩৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: আহসান ভাইয়ের সাথে সহমত। :)

দৃশ্যটা ভাবতেই হাসি পাচ্ছে। সরকার বিরোধী সমাবেশে সবাই পেট চেপে ধরে হাসছে আর হাসছে। পুলিশ এরেষ্ট করে নিয়ে যাচ্ছে তবু হাসছে!!!!!!! =p~

৬| ১০ ই মে, ২০১৬ সকাল ১০:৫৪

তাশমিন নূর বলেছেন: পড়লাম। জানলাম। ধন্যবাদ, সুন্দর পোস্টটির জন্য। সরকার বিরোধী আন্দোলনে লাফিং গ্যাস ছেড়ে দিলে কী হত সেটা আমিও ভাববার চেষ্টা করছি। :-P

৭| ১০ ই মে, ২০১৬ সকাল ১১:৪৭

ঈশান আহম্মেদ বলেছেন: পোস্টটা ভালো লাগলো।আর সরকারকে সবিনয় আবেদন জানাচ্ছি যে,এখন থেকে কাদুনে গ্যাসের ব্যবহার বাদ দিয়ে লাফিং গ্যাস ব্যাবহার করুন। :D

৮| ১০ ই মে, ২০১৬ দুপুর ২:০৪

চিত্রনাট্য বলেছেন: পার্টির অনুষঙ্গ হিসেবে ব্যবহার হয় এইটা নতুন জানলাম। একটু পাইলে হইতো। একটু হাসা যেতো। =p~ =p~

৯| ১০ ই মে, ২০১৬ বিকাল ৩:৪২

মি. বিকেল বলেছেন: লাফিং গ্যাস নিয়ে অনেক মজা করেছি তবে বিশ্লেষণ করা হয়নি।ভালো লেগেছে।

১০| ১০ ই মে, ২০১৬ সন্ধ্যা ৬:২৬

নতুন বলেছেন: বিদ্রোহী ভৃগু বলেছেন: আহসান ভাইয়ের সাথে সহমত। :)

দৃশ্যটা ভাবতেই হাসি পাচ্ছে। সরকার বিরোধী সমাবেশে সবাই পেট চেপে ধরে হাসছে আর হাসছে। পুলিশ এরেষ্ট করে নিয়ে যাচ্ছে তবু হাসছে!!!!!!!

১১| ১০ ই মে, ২০১৬ সন্ধ্যা ৭:২২

কি করি আজ ভেবে না পাই বলেছেন: নতুন বলেছেন: বিদ্রোহী ভৃগু বলেছেন: আহসান ভাইয়ের সাথে সহমত। :)

দৃশ্যটা ভাবতেই হাসি পাচ্ছে। সরকার বিরোধী সমাবেশে সবাই পেট চেপে ধরে হাসছে আর হাসছে। পুলিশ এরেষ্ট করে নিয়ে যাচ্ছে তবু হাসছে!!!!!!!

১২| ১২ ই মে, ২০১৬ সকাল ১১:৫৩

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
নতুন বলেছেন: বিদ্রোহী ভৃগু বলেছেন: আহসান ভাইয়ের সাথে সহমত। :)

দৃশ্যটা ভাবতেই হাসি পাচ্ছে। সরকার বিরোধী সমাবেশে সবাই পেট চেপে ধরে হাসছে আর হাসছে। পুলিশ এরেষ্ট করে নিয়ে যাচ্ছে তবু হাসছে!!!!!!!

১৩| ২৬ শে মে, ২০১৯ বিকাল ৫:২৮

আর্কিওপটেরিক্স বলেছেন: ভালা পোস্ট B-))

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.