নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন মানুষ হিশেবে সৎ, নির্লোভ, সত্যান্বেষী, সত্যবাদী হওয়াটা জরুরী হয়ে পরে বিশ্বমানবতার জন্য, সমাজের জন্য।একজন মানুষ হিশেবে সৎ, নির্লোভ, সত্যান্বেষী, সত্যবাদী হওয়াটা জরুরী হয়ে পরে বিশ্বমানবতার জন্য, সমাজের জন্য।

মৌতাত গোস্বামী শন্তু

মানুষ বলে ভুল করলেও নিজেকে মানুষই বলব আমি।

মৌতাত গোস্বামী শন্তু › বিস্তারিত পোস্টঃ

প্রেজেন্টেশন

০২ রা এপ্রিল, ২০১৭ সকাল ৮:২৪



প্রেজেন্টেশনে আর কতো মার্ক? ১০? ১৫? লাইফে প্রেজেন্টেশনে পাত্তা না দেওয়া স্টুডেন্টের সংখ্যা কিন্তু কম না! অথচ প্রায় প্রতিটা কোর্সেই প্রেজেন্টেশন মাস্ট। মূলত আলসেমি এবং লজ্জার কারণ থেকেই স্টুডেন্টরা প্রেজেন্টেশন নিয়ে খুব বেশি উৎসাহ দেখায় না! ১০ বা ১৫ মার্কস অন্য কোনভাবে পুষিয়ে দেবার চেষ্টা করে! তবে কি সত্যিই এই প্রেজেন্টেশন আসলেই দরকার নেই?

স্টুডেন্ট লাইফে শুধু ১০ কিংবা ১৫ মার্কসের জন্যই এই প্রেজেন্টেশনগুলো গুরুত্বপূর্ণ নয়। বরং দারুণ একটি প্রেজেন্টেশনের মাধ্যমে আপনার কমিউনিকেশন স্কিল বাড়ে। সহজেই শিক্ষকরা আপনার কথা বলার দক্ষতায় মুগ্ধ হয়। ভবিষ্যৎ জব লাইফ এবং উজ্জ্বল ক্যারিয়ারের জন্য এই দক্ষতার কোন বিকল্প নেই।

কিভাবে একটি দুর্দান্ত প্রেজেন্টেশন বানাতে পারেন? কিভাবে আপনার প্রেজেন্টেশন মন্ত্রমুগ্ধ করে দিতে পারে দর্শকদের তা নিয়েই আজকের আর্টিকেলটি। জেনে আসা যাক কিভাবে আপনি একটি স্মার্ট প্রেজেন্টেশন দিতে পারেন!

প্রেজেন্টেশন স্লাইড! কি করবেন? কি করবেন না?
প্রেজেন্টেশনের জন্য সবচেয়ে জরুরী হচ্ছে প্রজেক্টর বা ল্যাপটপে যে স্লাইডগুলো দেখাবেন সেগুলো। সাধারণত পাওয়ারপয়েন্টেই এই স্লাইডগুলো দেখানো হয়। কেমন হতে পারে সেই স্লাইডগুলো! চলুন জেনে নেই।

সিম্পল টেমপ্লেটঃ

স্লাইডের জন্য দারুণ একটি টেমপ্লেট ব্যবহার করতে হবে। টপিক সম্পর্কিত কোন টেমপ্লেট দিলে খুব ভালো হয় সেটা মাথায় রাখতে হবে। বিভিন্ন সাইট থেকেই ফ্রি তে পাওয়ারপয়েন্ট টেমপ্লেট পাওয়া যায়।

Templates for powerpoint, Free powerpoint templates প্রভৃতি সাইটগুলো থেকে বিভিন্ন টপিক এবং ক্যাটাগরির টেমপ্লেট পাওয়া যায়। তবে টেমপ্লেটের ভেতরে ইমেজ থাকলে এমন হওয়া উচিত না যা স্লাইডের লেখাকে অস্পষ্ট করে ফেলে। এজন্য সিম্পল টেমপ্লেট ব্যবহার করাই সবচেয়ে নিরাপদ।

কম বুলেট পয়েন্টস এবং টেক্সটঃ

স্লাইডে খুব বেশি বুলেট পয়েন্ট এবং টেক্সট দেওয়া মোটেও উচিত নয়। এতে দেখতে হিজিবিজি লাগে। দর্শক যারা দেখে তারা অতো পড়ার ধৈর্য রাখে না। বরং আসল পয়েন্ট তুলে ধরে বাদবাকি কথা আপনি প্রেজেন্টেশন দেবার সময় বলে দিবেন।

আর বেশি পয়েন্টস থাকলে আরেকটি সমস্যা। একের পর এক স্লাইড সরিয়ে নেওয়ার সময় অনেক পাঠকই এড়িয়ে যাবেন বেশি লেখাকে। আপনার প্রেজেন্টেশন স্লাইডটি তখন সব দর্শকের মনোযোগ কাড়তে ব্যর্থ হবে।

স্লাইডে বেশি Transitions না থাকাই ভালো

হুট করে বুলেট ঘুরে এলো স্লাইডে। একঘেয়েমির মধ্যে দেখতে ভালোই লাগলো। কিন্তু সঙ্গে সঙ্গে লেখাটাও যদি ডান বাম থেকে ঘুরে আসে বারবার তাহলে কিন্তু ভালো লাগবে না। মোট কথা স্লাইডে transitions একঘেয়েমিতা দূর করে। কিন্তু এতো বেশি transitions দেওয়া উচিত না যে সেটাই একঘেয়েমিতা সৃষ্টি করে।

রঙিন চার্ট ব্যবহার অনেক কথা কমিয়ে দেয়ঃ

পরিসংখ্যান, শতকরা প্রভৃতি দেখানোর জন্য চার্টের আশ্রয় নেওয়া ভালো। এতে কম টেক্সটে বেশি কথা প্রকাশ পায়। তবে এসব ক্ষেত্রে appropriate chart ব্যবহার করাটা জরুরী। সঙ্গে প্রয়োজনীয় রং।

ফন্ট ইউজ করুন ভেবে চিন্তেঃ

ফন্ট সম্পর্কে অনেকের ধারণাই খুব কম। সাধারণত দুই ধরনের ফন্ট ব্যবহার করা হয়। একটি Serif (Times New Roman) এবং Sans-Serif font (Helvetica or Arial)। সাধারণত ডকুমেন্ট লেখার জন্য Serif ফন্ট ব্যবহার করা হয়। আর Sans-Serif ফন্টটি ব্যবহার করা হয় পাওয়ারপয়েন্ট স্লাইডে। স্লাইড ব্যবহারের সময় এদিকে খেয়াল রাখা লক্ষণীয়।

স্লাইডের সংখ্যা কম রাখুনঃ

Segmentation Principle of multimedia learning theory এর অনুযায়ী যতো কমের মধ্যে আপনি আমার পুরো টপিক তুলে ধরতে পারবেন তত দর্শক আগ্রহী হবে। তাই অল্প সংখ্যক স্লাইডে পুরো প্রেজেন্টেশন ফ্লো তুলে ধরুন।

অসংখ্য sample presentation পাওয়া যায় যে ওয়েবসাইটগুলোতেঃ

বিভিন্ন ধরনের ওয়েবসাইট রয়েছে যেখান থেকে আপনি খুব সহজে সব ধরনের টপিকের জন্য Sample presentation পেতে পারেন। এসব স্লাইডে আপনার তৈরি করা প্রেজেন্টেশনও আপলোড করতে পারেন ভবিষ্যৎ কোন শিক্ষার্থী যাতে উপকৃত হয়।

তবে একটা কথা হুবুহু স্লাইড কপি করা থেকে দূরে থাকুন। বরং এইসব স্লাইড দেখে বানিয়ে নিন আপনার নিজস্ব প্রেজেন্টেশন স্লাইডটি। এমনই কিছু ওয়েবসাইট এর নাম দেখা যাক!

Slideshare

Slideshare ওয়েবসাইটের মটোই হচ্ছে Discover, share and present। বিভিন্ন ধরনের টপিকের উপর এখানে বিভিন্ন documents, infographic এবং প্রেজেন্টেশন স্লাইড আছে। সাইটে রেজিস্ট্রেশন করে আপনি আপনার নিজের স্লাইড শেয়ার করতে পারেন এখানে। এইখানে প্রেজেন্টেশনগুলো অনলাইনের দেখা যায়। আবার চাইলে ডাউনলোড করেও রাখা যায়।

Slideshare এর লিংক হচ্ছে http://www.slideshare.net/

Slideserve

Slideserve রয়েছে স্লাইড শেয়ার সাইটগুলোর মধ্যে দ্বিতীয় অবস্থানে। এটি হচ্ছে Professional Powerpoint Presentations এর সাইট। Business, Fashion, Science, Health, News নিয়ে প্রচুর প্রচুর প্রেজেন্টেশন স্লাইড বানানো আছে এই সাইটে। সার্চ দিয়ে আপনি আপনার চাহিদামত স্লাইড খুঁজে পেতে পারেন। তবে ডাউনলোড ছাড়া এই স্লাইডগুলো আপনি দেখতে পারবেন না।

Slideserve এর লিংক http://www.slideserve.com/

Authorstream

Do more with the presentations! এমনটাই বলা আছে এই সাইটে। নিজের পছন্দের টপিক অনুযায়ী বিভিন্ন পিডিএফ ফাইল এবং পাওয়ারপয়েন্ট স্লাইড খুঁজে পাবেন এখানে। শুধু তাই নয় টপিক রিলেটেড বিভিন্ন পাওয়ারপয়েন্ট টেম্পলেট এবং ডায়াগ্রাম পাওয়া যাবে এই সাইটে।

Authorstream এর লিংক http://www.authorstream.com/

এরকম আরও কিছু সাইটের লিংক

Slideboom: http://www.slideboom.com/

Powershow: http://www.powershow.com/

প্রেজেন্টেশন দেবার ৬টি স্মার্ট পদ্ধতিঃ
শুধু স্লাইড ভালো বানালেই হবে না। অনেক অনেক দর্শকদের সামনে সেই স্লাইডের উপর ভিত্তি করে প্রেজেন্টেশনটাও ঠিকঠাকভাবে দিতে হবে। প্রেজেন্টেশন দেবার স্মার্ট কিছু পদ্ধতি নিয়ে নিচে আলোচনা করা হল।

১. গল্পের ভঙ্গিতে প্রেজেন্টেশন শুরু করা

গল্পের ভঙ্গিতে যদি প্রেজেন্টেশন শুরু হয় তবে কেমন হবে? ধরুন যে বিষয়ে আপনি প্রেজেন্টেশন দিচ্ছেন সে বিষয়ে দর্শক কিছুই জানে না। সেক্ষেত্রে গল্পের ভঙ্গিতে প্রেজেন্টেশন দিলে লোকে আপনার টপিক সহজে বুঝতে পারবে।

২. খুব বেশি ইনফরমেশন নয়

যে টপিকের উপর কথা বলছেন শুধু সেই টপিকের মধ্যেই আবদ্ধ রাখুন আপনার ইনফরমেশন। আশেপাশের আনুষঙ্গিক বিষয়ে বেশি ইনফরমেশন আনার কোনই যৌক্তিকতা নেই।

৩. স্লাইডের দিকে তাকিয়ে নয়, দর্শকের দিকে তাকিয়ে

অনেককেই দেখা যায় স্লাইডের দিকে তাকিয়ে গড়গড় করে রিডিং পড়ে চলেছে। এটা কখনোই উচিত না। এটা প্রেজেন্টেশন নয়। প্রেজেন্টেশন তখনই বলা হয় যখন স্লাইডের কম ইনফরমেশনকে দর্শককে বুঝিয়ে বর্ণনা করা হয়।

৪. হ্যান্ডআউট রেডি করে রাখুন

প্রেজেন্টেশনের সময় কি বলবেন সেটা একটা কাগজে লিখে নিন। কাগজে থাকবে প্রেজেন্টেশনের সব কন্টেন্টের নাম, গুরুত্বপূর্ণ শব্দ এবং লাইন। ভুলে গেলে চট করে কাগজের দিকে মনে করে নিলেন। তবে অবশ্যই কাগজের দিকে নয়, পুরোটা সময় দর্শকের দিকে তাকিয়ে বলার চেষ্টা করবেন।

৫. দর্শককে ইনভলভ করুন আপনার প্রেজেন্টেশনে

মাঝে মাঝে দর্শকের উদ্দেশে চমৎকার কিছু প্রশ্ন রাখতে পারেন। মাঝে মাঝে দর্শক হাসানোর জন্য প্রাসঙ্গিক কিছু হিউমার কথা বলতে পারেন। এতে দর্শক আপনার প্রেজেন্টেশনের সঙ্গে পুরোপুরি একাত্ম হয়ে যাবে।

৬. ড্রেস কোড এবং অন্যান্য প্রস্তুতি

সারা বছর উরাধুরা থাকলেও প্রেজেন্টেশনের দিন ফর্মাল ড্রেস কোড মেইন্টেইন করুন। এটা সব ভার্সিটি বা ইন্সটিটিউটের জন্য এক না। তাই শিক্ষককে এই বিষয়ে আগেই জিজ্ঞেস করে নিন। প্রেজেন্টেশনের দিন কথা বলার জন্য কমপক্ষে ২ থেকে ৩ দিনের একটি প্রস্তুতি নিতে পারেন। প্রতিদিন এক ঘণ্টা সময় দিলেই ভালো একটা প্রেজেন্টেশন এর জন্য প্রস্তুতি নিতে পারেন।

ক্লাসরুম বা অন্যত্র স্থানে প্রেজেন্টেশন দেবার আগে পেনড্রাইভ থেকে ফাইল কপি করে ল্যাপটপের ফোল্ডারে রাখুন। ল্যাপটপের চার্জ দেখে নিন। রুমের পেছন থেকে প্রজেক্টরে ফন্ট দেখা যাচ্ছে কিনা চেক করে নিন। এবং অবশ্যই সাউন্ড সিস্টেম চেক করুন।

যদি সাউন্ড সিস্টেম না থাকে, তাহলে অবশ্যই উঁচু গলায় প্রেজেন্টেশন দেবার চেষ্টা করুন। যাতে পেছনের ব্যক্তিটিও স্পষ্টভাবে আপনার কথা শুনতে পারে। সুতরাং প্রেজেন্টেশন নিয়ে আর খামখেয়ালি নয়। দুর্দান্ত প্রেজেন্টেশনে মুগ্ধ করুন আপনার বন্ধু এবং সহকর্মীদের।

ল্যারিফেরল্যাজো, গ্যারিনল্ড এবং ফোর্বস অবলম্বনে BDyouth থেকে সংগৃহীত।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০২ রা এপ্রিল, ২০১৭ সকাল ৮:৩৬

লর্ড অফ দ্য ফ্লাইস বলেছেন: এগুলি নিয়ে ক্লাসে টিচারদের আলোচনা করার কথা। প্রাইভেটে প্রেজেন্টেশন নিয়ে অনেক গ্রুমিং হলেও পাব্লিকের আমরা নেট ঘেটে বড়ভাইদের সাহায্য নিয়ে শিখি। কিন্তু পান থেকে চুন খসলে ঝাড়ি দিতে ছাড়ে না। একারণে অনেকে উতসাহ হারিয়ে ফেলে।

২| ০২ রা এপ্রিল, ২০১৭ সকাল ১১:৫৩

ধ্রুবক আলো বলেছেন: প্রেজেন্টেশন বন্দনা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.