নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জ্ঞানের খুঁজে... জগত মাঝে। যুক্তি,সঠিক তথ্য,কমন সেন্স এবং প্রমাণের উপর বিশ্বাস রাখি..। https://www.facebook.com/getAhsaan/

সোহাগ আহসান

যুক্তি,সঠিক তথ্য,কমন সেন্স এবং প্রমাণের উপর বিশ্বাস রাখি..।

সোহাগ আহসান › বিস্তারিত পোস্টঃ

ছাত্রজীবন সুখের জীবন যদি না থাকতো ..... পরীক্ষা

৩১ শে আগস্ট, ২০১৬ রাত ১০:৩২


অধিকাংশ ছাত্রের জীবনে যেন এক মূর্তিমান আতঙ্ক। শুনলেই মনে হয় এই বুঝি হালুম করে হামলে পড়বে ঘাড়ের ওপর। অথচ পরীক্ষা মানে কিন্তু সুযোগ। নিজের যোগ্যতাকে প্রমাণ করার, ওপরের ক্লাসে উন্নীত হবার। একবার ভাবুন আপনাকে কোনো পরীক্ষা দিতে হবে না। সারাবছর আরামসে ঘুরে বেড়াবেন। কিন্তু বিনিময়ে বছরের পর বছর আদু ভাইয়ের মতো পড়ে থাকবেন একই ক্লাসে। কেমন লাগবে তখন? নিশ্চয়ই খুব ভালো না।
পরীক্ষা কে কেন ভয় পাই আমরা?
প্রথম কারণটাই হলো আমাদের প্রস্তুতির অভাব। আর এর সমাধান একটাই । তাহলো বছরের প্রথম থেকে রুটিন করে পড়া। ভালো রেজাল্টের জন্যে করণীয়গুলো অনুসরণ করা। মেডিটেশনে এ রেজাল্টের মনছবি দেখা। এজন্যে ফাউন্ডেশনের ‘শিক্ষার্থী মনছবি’ মেডিটেশন সিডি/ ক্যাসেটটি সংগ্রহ করতে পারেন। বা ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারেন। ওয়েবসাইটের সফল শিক্ষার্থী বিভাগটি পড়ে দেখতে পারেন। আর অংশ নিতে পারেন ফাউন্ডেশনের কোয়ান্টাম শিক্ষার্থী কোর্সে।
দ্বিতীয় কারণটি হলো এক ধরনের অমূলক ভয়। অনেক ভালো প্রস্তুতির পরও আমরা নার্ভাসনেসে ভুগি। ভাবি, কি জানি কেমন হবে? এর জন্যে অটোসাজেশন ও প্রত্যয়ন ব্যবহার করতে পারেন। ফাউন্ডেশন প্রকাশিত ‘জীবন বদলের চাবিকাঠি- অটোসাজেশন’ বইটি দেখতে পারেন। এছাড়া অটোসাজেশনের ওপর বেশ কয়েকটি কণিকা আছে। সেগুলোও দেখতে পারেন।
ভয়টা অনেক সময় আশপাশ থেকেও সংক্রমিত হতে পারে আপনার মনে। এটা সাধারণত হয় খুব ভালো বা খুব খারাপ প্রস্তুতি যাদের, তাদের সাথে কথা বললে। যদি এমন হয় যে আপনি এ ধরনের ছাত্রছাত্রীদের দ্বারা সহজেই প্রভাবিত হন তাহলে এদের এড়িয়ে চলাই ভালো।কারো কারো ক্ষেত্রে ভয়টা আসে প্রচণ্ড মানসিক চাপ থেকে। যদি পরীক্ষায় ভালো না করি, তাহলে, তো ঢি ঢি পড়ে যাবে! আমাকে সবাই কী ভাববে! - এ জাতীয় ভাবনা যখন মারাত্মক আকার ধারণ করে, তখনই আমরা পরীক্ষাভীতিতে আক্রান্ত হই। এজন্যে নেতিচিন্তার মেডিটেশনটি করতে পারেন। পরীক্ষা অবশ্যই গুরুত্বপূর্ণ। কিন্তু পরীক্ষাটাই সব নয়।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ৩১ শে আগস্ট, ২০১৬ রাত ১০:৩৯

বিজন রয় বলেছেন: হা হা হা ।
জীবন তো পুষ্পসজ্জা নয়।

২| ৩১ শে আগস্ট, ২০১৬ রাত ১১:০০

সোহাগ আহসান বলেছেন: হুম

৩| ৩১ শে আগস্ট, ২০১৬ রাত ১১:০০

সোহাগ আহসান বলেছেন: হুম

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.