নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জ্ঞানের খুঁজে... জগত মাঝে। যুক্তি,সঠিক তথ্য,কমন সেন্স এবং প্রমাণের উপর বিশ্বাস রাখি..। https://www.facebook.com/getAhsaan/

সোহাগ আহসান

যুক্তি,সঠিক তথ্য,কমন সেন্স এবং প্রমাণের উপর বিশ্বাস রাখি..।

সোহাগ আহসান › বিস্তারিত পোস্টঃ

একজন ডাক্তার কিভাবে মাদ্রাসায় না পড়ে আলেম হয়.?

৩০ শে মার্চ, ২০১৭ রাত ২:৩৬


একজন ডাক্তার কিভাবে মাদ্রাসায় না পড়ে আলেম হয়.? কাঠ মোল্লাদের এমন হাস্যকর প্রশ্নের জবাব...
.
যে ভাবে একজন এতিম রাখাল বালক কে আল্লাহ তার অশেষ রহমত দিয়ে দুনিয়ার সর্ব কালের সর্ব শ্রেষ্ঠ মহা মানবের সম্মান দিয়ে রাসূল করেছেন.. করেছেন অনুকরনীয় সবোর্ত্তম আদর্শ ... যে ভাবে আল্লাহ পিতা ছাড়াই মা মরিয়মের গর্ভে হয়রত ঈসা আঃ কে দুনিয়াতে নবী করে পাঠিয়েছেন....
ঠিক সেভাবেই মহান আল্লাহ যাকে খুশি তাকে দিয়ে তার দ্বীন কে জিন্দা করাতে পারেন..
পেশায় সে ডাক্তার হোক আর উকিল মোক্তার যেই ই হোক না কেনো.. সেটা আল্লাহর কাছে বিবেচ্য বিষয় নয়.... তিনি আলেমের ঘরে জালিম পাঠান .. আবার জালিমের ঘরে আলেম সৃষ্টি করেন... .
-
মহান আল্লাহ তো কোন পীর বা কাঠ মোল্লাদের কাছে জিজ্ঞাসা করে তার ইসলাম প্রচারের দ্বায়িত্ব দিবেন না....
ইসলাম সারা মানব জাতির জন্য আশীবার্দ.. এবং এটা প্রচার করা শুধু মসজিদ মাদ্রাসার কতিপয় মোল্লাদের দ্বায়িত্ব নয়... এটা প্রতিটা মুসলিম নর নারীর জন্য ফরজ... (প্রচার করো যদি একটি মাত্র আয়াত ও হয়....)
আর ডঃ জাকির আল্লাহর দেওয়া সেই মহান দ্বায়িত্বটাই পালন করছেন... এবং তিনি যা করেছেন.. তা আল্লাহর রহমত ছাড়া শুধু মাত্র একজন মানুষের পক্ষে তা কোনদিন করা সম্ভব না..
-

মন্তব্য ২২ টি রেটিং +৯/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ৩০ শে মার্চ, ২০১৭ ভোর ৬:০৪

করুণাধারা বলেছেন:
সহমত।+++

২| ৩০ শে মার্চ, ২০১৭ ভোর ৬:৫৪

রিফাত হোসেন বলেছেন: ঝাঝা +

৩| ৩০ শে মার্চ, ২০১৭ সকাল ৮:০৪

কলাবাগান১ বলেছেন: জেসাস ক্রাইস্ট পিতা ছাড়া উনার ওয়াই ক্রোমোজম কোথা থেকে পেলেন? উনি তো পুরুষ ছিলেন....ক্লোন হলেও তো মেলে না...

৪| ৩০ শে মার্চ, ২০১৭ সকাল ৮:৫৮

মোস্তফা সোহেল বলেছেন: আমাদের দেশে কিছু অন্ধ আলেম আছে যারা শুধু বাপ দাদাদেরই অনুসরন করে। আল্লাহ আর তার রাসূল কি বলল তাতে তাদের কিছু যায় আসে না।

৫| ৩০ শে মার্চ, ২০১৭ সকাল ৯:১৯

কি করি আজ ভেবে না পাই বলেছেন: টু কলাবাগান১ঃ
এডাম বা হযরত আদম(আ.) উনার এক্স-ইয়াই ক্রোমোজম কোথা থেকে পেয়েছিলেন?উনিতো মানুষই ছিলেন?

৬| ৩০ শে মার্চ, ২০১৭ সকাল ৯:৫৩

জগতারন বলেছেন:
ইসলামের প্রাথমিক যুগেতো কোন মাদ্রাসা, স্কুল, কলেজ ছিলনা তখন যারা আলেম হয়েছিলেন, তারা নিজের প্রচেষ্টায় পড়াশুনা করেই আলেম হয়েছিলেন। ঠিক তেমনি শ্রদ্ধেয় জাকির নায়েক নিজ প্রচেষ্টায় পড়াশুনা করেই আলেম হয়েছেন।

৭| ৩০ শে মার্চ, ২০১৭ সকাল ১০:০৬

নতুন নকিব বলেছেন:



সোহাগ আহসান,
পোস্টে ধন্যবাদ।
আপনি ভুল বুঝতে যাবেন না, আশা করি। এজন্য প্রথমেই বলে নিচ্ছি, আপনার উদ্দেশ্য যে একটি ভাল বিষয়কে তুলে ধরা, আমরা সেটা অনুধাবন করতে পেরেছি। সুতরাং ভুল বুঝার কারন দেখছি না।

তবে ভাই, আমাদের বোধ হয়, আরও সংযত হয়ে কথা বলা প্রয়োজন। আরও শ্রদ্ধা, আন্তরিকতা এবং একে অপরের মর্যাদার দিকে লক্ষ্য রেখে চলাকেই তো 'হুসনে খুলক' বলে। তো, যার চরিত্র যত উত্তম, তিনি তত ভাল মানুষ।

আমরা জাকির নায়েককে সম্মান করি। শ্রদ্ধা রাখি তার কাজের প্রতি। কিন্তু এরকম আক্রমনাত্বক ভঙ্গিতে যাদের আপনি 'কাঠ মোল্লা' বলে প্রতিপক্ষে দাঁড় করিয়ে দিলেন। আপনি কি নিজেকে তাদের সমালোচনা করার মত যোগ্যতার অধিকারী মনে করেন? আপনি কি তাদের স্তরে তাদের পর্যায়ে নিজেকে উন্নীত করতে পেরেছেন?

জাকির নায়েক তার দাওয়া প্রোগ্রামের প্রাথমিক পর্যায়ে তুলনামূলক ধর্মতাত্ত্বিক আলোচনায় ব্যাপক সাফল্য লাভ করেন। এটি দিবালোকের ন্যায় পরিস্কার। আলেম না হয়েও এ কাজটি তার পক্ষে করা সম্ভব ছিল। এবং এতে যতটুকু জানি, ভারত কিংবা বর্তমান বিশ্বের শীর্ষস্থানীয় আলেম ওলামাগন কোন আপত্তিও তোলেন নি।

কিন্তু, জাকির নায়েক সাহেব যখন পরবর্তীকালে তুলনামূলক ধর্মতাত্ত্বিক আলোচনার পাশাপাশি ইসলামের মৌলিক বিষয়াদিতে ফতোয়ার দায়িত্বও নিজ কাঁধে টেনে নিয়ে নিলেন। তখনই শুরু হল সমস্যাটা। মুসলিম সমাজে বিভেদ ফেতনা বাড়তে লাগলো। ৮ রাকাত ২০ রাকাতের ঝগড়া থেকে শুরু করে মাযহাব হারাম না হালাল ইত্যাদি নিয়ে এমন ব্যাপক হানাহানি ইতিপূর্বে আমরা কখনও প্রত্যক্ষ করি নি। সউদি আরবের তথাকথিত সালাফি মতবাদের প্রবক্তা জাকির নায়েক এই অঞ্চলে বিগত হাজার বছরের ইসলাম প্রচার যাদের মাধ্যমে হয়ে এসেছে, পাক ভারত উপমহাদেশে যাদের জান-প্রান কোরবানী দেয়ার বিনিময়ে ইসলামের আলো জ্বলেছিল সেই আলেম-ওলামা-পীর-মাশায়েখ-বুযুর্গানে দ্বীনকে শুধু পরিত্যাগই করেন নি, তাদের অসামান্য অবদানের প্রতি সামান্য স্বীকারোক্তিও কখনও করেছেন বলে শুনি নি। দন্ধের শুরুটা এখান থেকেই। একদিকে প্রচলিত ধারার মাদ্রাসা-মসজিদ আর তা'লিম-তা'আল্লুমে রত আলেম সমাজ অন্যদিকে শক্তিশালী হাতিয়ার তথা প্রচারযন্ত্র হাতে টিভি মিডিয়াপন্থী জাকির নায়েক।

এ বিষয়ে বিশ্বের বরেন্য ওলামায়ে কেরাম এবং বিখ্যাত ইসলামিক প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে প্রদত্ত বক্তব্যগুলো বই আকারে একটি মলাটে যুক্ত করা হয়েছে। ইচ্ছে করলে নিচের লিঙ্ক থেকে দেখে নিতে পারেন। আশা করি ধারনা পরিষ্কার হবে। বিভ্রান্তি বিদূরিত হবে। আল্লাহর কাছে পানাহ চাচ্ছি-
বিখ্যাত দ্বীনি প্রতিষ্ঠান ও বিশ্ববরেণ্য উলামা মাশায়েখের দৃষ্টিতে ডাঃ জাকির নায়েকের হাকিকত
আমরা তার দুর্দিনে আল্লাহ পাকের দরবারে প্রার্থনা করছি, তিনি যেন জাকির নায়েককে দুনিয়া আখিরাতে মঙ্গল দান করেন। আমরা আল্লাহ পাকের কাছে আমাদের হেদায়েত কামনা করছি। আল্লাহুম্মা আমীন।

এতক্ষন সঙ্গে থাকায় কৃতজ্ঞতা। ভাল থাকবেন।

৮| ৩০ শে মার্চ, ২০১৭ সকাল ১১:০৮

ধ্রুবক আলো বলেছেন: আপনার কথা যৌক্তিক, ও সুন্দর বলেছেন, আমি সহমত আপনার সাথে,
আর, ৭ নং কমেন্টকারি কোনো তথ্যই ভালো করে জানেন না।

৯| ৩০ শে মার্চ, ২০১৭ সকাল ১১:১১

ধ্রুবক আলো বলেছেন: কি করি আজ ভেবে পাই না ভাই কলাবাগান ১ কে জোরালো এবং যতার্থ উত্তর দিয়েছেন।
কিছু দুইদিনের বৈরাগী না জেনে না বুঝে লাফালাফি করে।

১০| ৩০ শে মার্চ, ২০১৭ সকাল ১১:২৫

নতুন নকিব বলেছেন:



ধ্রুবক আলো,
দয়া করে পোস্ট এবং মন্তব্যটি আবার পড়ুন। পাক ভারত বাংলাদেশ তথা এ উপমহাদেশে ইসলামের আগমন এবং এ সংক্রান্ত ইতিহাস জানা থাকলে আমার উপস্থাপনকৃত বিষয়টি বুঝতে সহজ হবে।

অনেক তথ্য আমার অজানা থাকতেই পারে।

টিভি রেডিও আর ইন্টারনেটে ভর করে এখানে ইসলাম আসে নি। শাহজালাল রহ. শাহ মাখদূম রহ. শাহ সুলতান মাহীশাওয়ার বলখি রহ. শাহ পরান রহ. খানজাহান আলী বাগদাদী রহ. মুঈনুদ্দিন আজমেরী চিশতী রহ. সহ হাজারো লক্ষ আউলিয়াদের প্রানের ছোঁয়ায় ধন্য এ মাটিতে ইসলামের বীজ বপন হয়েছিল। তাঁদের এবং তাঁদের উত্তরসূরী আলেম ওলামাদের পরিত্যাগ করে নতুন সালাফি মতবাদ এ অঞ্চলের ধর্মপ্রানদের কাঁধে চাপিয়ে দেয়ার মিশন সফলতার মুখ দেখেনি, তাতে এক শ্রেনি দু:খ প্রকাশ করলেও আমাদের আল্লাহ পাকের শোকর করতেই হয়। তিনিই হেফাজত করার মালিক।

তারপরেও যদি দয়া করে আমাদের 'অজানাগুলো' ক্লিয়ার করে দিতেন তাহলে জেনে কৃতজ্ঞতা প্রকাশের সুযোগটা হয়তো পেয়ে যেতাম।

১১| ৩০ শে মার্চ, ২০১৭ দুপুর ১২:৩৩

শাহজালাল হাওলাদার বলেছেন: একটি বাক্য শ্রবণে করোনা বিচার কথা যদি থেকে যায় আরও,
শুনে তারে প্রয়োজনে বার বহুবার বিচার তারে নিয়ে কর।
সোহাগ আহসানের দেড় লাইনের পোস্ট পড়ে সহমত পোষণ কারীদের উদ্দেশ্যে বলছি- মাথা ঠাণ্ডা করে নতুন নকিবের কমেন্টস পড়ুন।

১২| ৩০ শে মার্চ, ২০১৭ বিকাল ৪:২৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: নকীব ভাইয়ার সাথে আমিও বলি জাকির নায়েককে আমিও শ্রদ্ধা সম্মান করি এবং তার ওয়াজ শুনতাম যখন পিচ টিভি ছিল।

আপনার বক্তব্যও সুন্দর শুধু নিচের বাক্যটি কাঠমোল্লা ....

১৩| ৩০ শে মার্চ, ২০১৭ বিকাল ৫:৩৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: তিনি আহলে হাদীসদের আলেম। তাঁর প্রতি আমাদের কোন আগ্রহ নেই।

১৪| ৩০ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:০১

অতঃপর হৃদয় বলেছেন: একজনের কাছে শুনেছিলাম, মেডিকেলে না পড়ে ডাক্তার হয়েছেন কেম্নে!!!!!১১ হ্যায় কয় আমি তো হাতুড়ি ডাক্তার!!! :)

১৫| ৩০ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:১৫

একজন আহমদী মুসলিম বলেছেন: আলেম হতে মাদ্রাসার ডিগ্রি লাগে? আমি তো জানতাম আলেম মানে জ্ঞানী।

১৬| ৩০ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৪৪

একজন আহমদী মুসলিম বলেছেন: যাহোক, জাকির নায়েকের ব্যপারে আমি নিজেও আগ্রহী নই, তিনি আমাদের বহু বইয়ের তথ্য নিজের নামে চালিয়েছেন এবং আমাদের জামাতের সম্যক বিরোধীতা করেছেন। বর্তমানে তিনি কোথায় আছেন জানিনা।
তবে আলেম মানে জ্ঞানী, আরবী ইলম শব্দ থেকে এর উৎপত্তি। এটা কোনও মাদ্রাসার ডিগ্রির ওপরে নির্ভর করেনা।

১৭| ৩০ শে মার্চ, ২০১৭ রাত ৮:৪৮

কলাবাগান১ বলেছেন: টু @কি করি আজ ভেবে না পাই

এক শব্দ: বিবর্তন

১৮| ৩০ শে মার্চ, ২০১৭ রাত ১১:০৮

মোঃ আল-হাসান মৃধা বলেছেন: কলাবাগান১ বলেছেন: জেসাস ক্রাইস্ট পিতা ছাড়া উনার ওয়াই ক্রোমোজম কোথা থেকে পেলেন? উনি তো পুরুষ ছিলেন....ক্লোন হলেও তো মেলে না...
দুই শব্দ: আল্লাহ দিয়েছেন

১৯| ৩১ শে মার্চ, ২০১৭ সকাল ৮:৪০

কি করি আজ ভেবে না পাই বলেছেন: টু কলাবাগান১ঃ

হা হা হা হা হা হা হা হা হা হা হা

মতে মিলি বা না মিলি
ব্যপারটা ব্যক্তিক;
প্রিয় সখা জবাবটা
দিলে বেশ পোয়েটিক। :P ;) B-)

২০| ০১ লা এপ্রিল, ২০১৭ সকাল ১১:০৬

নতুন নকিব বলেছেন:



এই একজন বামহাতি মুসলিমের যন্ত্রনায় সামু ব্লগ কিছু দিন যাবত নরক তুল্য। অসহ্য হয়ে উঠেছে পরিবেশ। প্রত্যেক জায়গায় ঘুরঘুর করে। কত লোকের হাতে যে কানমলা খেল; গু খাওয়া কাদিয়ানীর জাতের শরম থাকলে ওর মরে যাওয়া ভাল ছিল। নির্লজ্জ ধর্মত্যাগী মুরতাদের জন্মের মুরতাদ।

কুুত্তার লেজ বার বছর চুঙ্গায় ঢুকিয়ে রাখার পরেও যেমন সোজা হওয়ার আশা করা যায় না, এগুলোর সত্যের পথে ফিরে আসাটাও সেই রকম দুরূহ দুর্গম দুরাশায় পরিনত হয়েছে।

সারা পৃথিবীর মুহাক্কিক আলেম ওলামাদের সম্মিলিত ফতোয়া হচ্ছে- ভন্ড, প্রতারক, বৃটিশদের ব্যবস্থাপনায় স্বঘোষিত নবী গোলাম আহমদ কাদিয়ানী এবং তার অনুসারীগন মুসলিম নন, তারা নিসন্দেহে কাফির। এদের কাফির হওয়ার ব্যাপারে কেউ সন্দেহ পোষন করলে তারও ঈমান নষ্ট হবে।

তবু আল্লাহ পাক এই বিভ্রান্তদের হেদায়েত দিন।

২১| ০১ লা এপ্রিল, ২০১৭ রাত ৮:৪৪

একজন আহমদী মুসলিম বলেছেন: আমাদের নকিব ভাইয়ের জন্মের সময়ে পাছায় ছাপ্পা মারা ছিলো যে তিনি মুসলমান। ঈমান কাকে বলে তিনি খুবই ভালো জানেন। তিনি গালাগালি, মিথ্যাচার, নোংরা ভাষা ও গলাবাজীর জোরে জান্নাতে যাবেন, আর কিছুই লাগবে না। নামাজ না পড়লেও, কুরআনের অনুযায়ী আমল না করলেও, রাসূলুল্লাহ (সা) এর সুন্নতের পরোয়া না করলেও তিনিই সাচ্চা মুসলিম। তিনি জান্নাতে নিজের জায়গা পাকা করেছেন।
আপনারা সবাই নকিব ভাইয়ের মত হন।

২২| ১৬ ই এপ্রিল, ২০১৭ সকাল ৯:৩২

নতুন নকিব বলেছেন:



এই ব্যাটারে কে বোঝাবে, আগে ঈমান। তারপরে নামাজসহ অন্যান্য ইবাদত। আপনাদের তো ঈমানই নেই। আপনারা তো ঈমান এনেছেন, ভন্ড মসীহ দাবীকারী বৃটিশ দাবার ঘুঁটির প্রতি। সুতরাং আগে ঈমান ঠিক করুন। পরে ফরজ সুন্নাত ইত্যাদি আামলের প্রশ্ন আসবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.