নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশা আছে বলে এখনো স্বপ্ন দেখি, নিজেকে নির্মাণ করার চেষ্টা করি প্রতিনিয়ত...

সাইন বোর্ড

সব কিছুর উর্ব্ধে উঠা যায় না, তবু মাঝে মাঝে ইচ্ছে হয়...

সাইন বোর্ড › বিস্তারিত পোস্টঃ

কেউ মনে রাখেনা রক্ত কতটা রক্তের জন্ম দেয়

০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ১০:৪৪


১.
যে শিশু জেনে গেছে তাকে ৪০ কোটি শুক্রানুর সাথে যুদ্ধ করে পৃথিবীতে অাসতে হয়েছে তাকে অার অামরা নেহায়েত শিশু বলতে পারিনা । বাসের চাকায় পিষ্ট না হয়ে সেতাে বাঁচতে চাইবেই সুন্দর ও নিরাপদ বাংলাদেশে । কিন্তু শিশু কি জানে সে তার অধিকার অাদায় করতে গিয়ে কতটা রক্ত নদীতে নেমে পড়েছে ? যারা এখন নিজের ছায়া দেখেও ভয় পায়, মনে করে এই বুঝি কেউ ছুরি হাতে জবাই করতে অাসলো তারা শিশু কেন পথের কোন কাঁটাকেই সহ্য করবে না । ভাগ্য ভাল তাই এখনো সাধারন মানুষ রাস্তায় নামেনি, নামলে ইতোমধ্যে হয়ত অনেককেই জান্নাতবাসী করে দিতো ।

২.
বাংলাদেশের মায়েরা মনে হয় একটু বেশিই অাবেগ প্রবন । গতকাল দেখলাম, একজন মা অান্দোলনরত ছাত্র-ছাত্রীদের জন্য খাবার নিয়ে এসেছে এবং তা সবার মাঝে বিলি করছে । অারেক মা অাজ হাতে ধরে রেখেছে একটি প্লেকার্ড, তাতে লেখা, অামার সন্তানদের উপর হাত উঠাবেন না । কারন এই মা দেখেছে বিগত বছরে কিভাবে কত মায়ের বুক খালি করে দেওয়া হয়েছে ! তাই তার অাশংকা, এই সব শিশু কিশোরদের উপরও যে কোন সময় হিংস্র অাক্রমন হতে পারে । হ্যাঁ, সেটা হয়েছে এবং জঘণ্যভাবেই করা হয়েছে । তাহলে এই মা কি অাগেই জানতো, তার সন্তানদের উপর এরকম হিংস্র অাক্রমন করা হবে ?

৩.
বিএনপি সরকারের সময় একজন স্বরাষ্ট্রমন্ত্রী ছিল, তিনি সব সময় চুলে জেল মেরে খাড়া করে রাখতো অার যত সব পৃথিবী বিখ্যাত ব্র্যান্ডের নতুন নতুন শার্ট পরে প্রতিদিন ক্যামেরার সামনে ভুলভাল ইংরেজিতে বিবৃতি দিতো । চেহারা-ছুরুত যে একেবারে খারাপ ছিল, তা না । সেই বেচারা এখনো জেল খাটছে । অনেক দিন অাগে তাকে একবার টিভিতে দেখেছিলাম, গোঁফ-দাড়িতে একেবারে পাগলা বাবার লাহান হয়ে গেছে । শরীরে মাংস কমেছে, মুখে নেই অার সেই মন্ত্রীত্বের তৈলাক্ত গ্লেজ । উনার নামে এখন কতটা কেস অাছে, সে হিসেব এখন অার কেউ রাখেনা । অামরা চাই, বর্তমানের সব ক্ষমতাধর মন্ত্রীর ভবিষ্য-এ কেস-এর হিসেব কেউ মনে না রাখলেও অন্ততঃ তাদের পাওরুটির মতো ফুলে যাওয়া তুলতুলে মসৃণ গালের কথা মনে রাখুক । কারন তখন এরকম তুলতুলে গাল নাও থাকতে পারে ।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ১০:৪৬

চাডেরনুর বলেছেন: ++++++

০৫ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:১১

সাইন বোর্ড বলেছেন: ধন্যবাদ ।

২| ০৪ ঠা আগস্ট, ২০১৮ রাত ১১:৪০

অর্থনীতিবিদ বলেছেন: বিএনপি আমলের ঐ স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নামের ইডিয়েটটা এসএসসি পাশও করতে পারেনি, ছিলো সন্ত্রাসী, অথচ পেয়েছিলো স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর গুরু দায়িত্ব। এই রকম কুলাঙ্গার আওয়ামী লীগ বা বিএনপিতে যত আছে, তাদের সবাইকে জেল-ফাঁসির আওতায় আনা হোক।

০৫ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:১৪

সাইন বোর্ড বলেছেন: অতীতের গুলোকে জেল-ফাঁসির অাওতায় অানা গেলেও বর্তমানের গুলোকে কে অানবে ? অামরা শুধু সতর্ক বার্তা দিতে পারি । ধন্যবাদ ।

৩| ০৫ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৩৯

ইব্‌রাহীম আই কে বলেছেন: ৩ নম্বর পরিণতিটা খুব মর্মান্তিক!

০৫ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:১৫

সাইন বোর্ড বলেছেন: সেটা কি অার উনারা মনে রাখে ? ধন্যবাদ ।

৪| ০৫ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:৪৬

রাজীব নুর বলেছেন: কোন-কোন দলের ছাত্র নেতাদের কি সব সময় দায়িত্ব থাকে, যারাই আন্দোলন করবে তাদের কে আক্রমন চালানো ও বিভিন্ন হয়রানি করা? এসব অসুস্থ রাজনীতির ফল।

শিক্ষার্থীদের উপর হামলা ন্যাক্কারজনক ও স্টুপিডিটি।

০৫ ই আগস্ট, ২০১৮ দুপুর ১২:২৯

সাইন বোর্ড বলেছেন: এখন ন্যায্য কোন দাবী নিয়ে কেউ রাস্তায় নামলেই সেটা সরকারের বিপক্ষে যাচ্ছে, তখন সেটা ছাত্রলীগ দিয়ে দমন করার চেষ্টা করা হচ্ছে অনেকটা বর্বর কায়দায় । ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.