নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশা আছে বলে এখনো স্বপ্ন দেখি, নিজেকে নির্মাণ করার চেষ্টা করি প্রতিনিয়ত...

সাইন বোর্ড

সব কিছুর উর্ব্ধে উঠা যায় না, তবু মাঝে মাঝে ইচ্ছে হয়...

সাইন বোর্ড › বিস্তারিত পোস্টঃ

এখনো কেন আমরা বিদেশী মিডিয়ায় প্রচারিত সংবাদকে সত্য বলে ধরে নিই ?

১২ ই আগস্ট, ২০১৮ দুপুর ১:৫৩


এরশাদ এবং তার পরবর্তি কয়েকটি সরকারের সময় আমরা দেখেছি দেশে বড় ধরণের কোন সংঘাত হলে পাড়া, মহল্লা বা চায়ের দোকানে মানুষ জটলা ধরে বসে বিবিসি রেডিওতে প্রচারিত সংবাদ শুনছে। কারণ দেশে এখন যেমন সরকার টিভি, রেডিওকে নিয়ন্ত্রন করছে, তখনও করতো। কিন্তু এখন আর তখনকার সময়ের পার্থক্য হলো, টিভি বলতে তখন দেশে শুধু বিটিভি ছিল, এ ছাড়া বেসরকারি আর কোন টিভি চ্যানেল ছিল না। রেডিওর ক্ষেত্রেও ছিল একই অবস্থা, সবগুলোই ছিল সরকারী নিয়ন্ত্রনে। সরকারের ইচ্ছার বাইরে কোন কিছু প্রচার করার সুযোগ ছিল না, যেমনটা এখনো নেই।

তাহলে মানুষ প্রকৃত সত্য জানতে কেন বিবিসির সংবাদ শুনবে না ? তখনকার প্রেক্ষাপটে এটাই ছিল একমাত্র উপায়। আর এখন ? যতদূর জানি, বর্তমানে ২০টা বা তারও বেশি প্রাইভেট টিভি চ্যানেল এবং রেডিও স্টেশনের সংখ্যাও নেহায়েত কম না। তার উপরে আছে ফেসবুকের মতো একটা সহজ ও দ্রুতগামী সামাজিক যোগাযোগের মাধ্যম, যা ব্যবহার করে যে কেউ যে কোন জায়গা থেকে যখন তখন সব ধরণের সংবাদ শেয়ার করতে পারে এবং লাইভ-এ এসে বলতেও পারে। অথচ কি দূভার্গ্য আমাদের, ঝিগাতলায় সংঘটিত নির্মম শিক্ষার্থী পেটানোর প্রকৃত ছবি ও সংবাদ পেতে আমাদেরকে আলজাজিরা, বিবিসি, সিএনএন কিংবা অস্ট্রেলিয়ান টিভির দিকে তাকিয়ে থাকতে হলো। এখন প্রশ্ন, কেন এমনটা হলো? কারণটা পরিস্কার, ঘটনার খুব গভীরে না গিয়েও বলা যায় যে, প্রথমত: অনেককেই সেদিন ছবি উঠাতে বাঁধা দেওয়া হয়েছে, কোন কোন ক্ষেত্রে সাংবাদিকদের ক্যামেরা ভাংচুর করা হয়েছে, পকেট থেকে যারাই মোবাইল বের করে ছবি তোলার চেষ্টা করেছে, তাদেরকে হুমকি, ভয়ভীতিসহ মোবাইল কেড়ে নেওয়া হয়েছে। এত কিছুর পরও একমাত্র ফেসবুকে ছাত্র পেটানোর কিছু ভয়াবহ ছবি এসেছে; যা দেখে দেশের আম-জনতা সবাই বুঝেছে ওখানে কি হচ্ছে ।

কিন্তু এটা যখন নির্যাতনকারী গোষ্ঠি বুঝতে পেরেছে, তখন তারা ভিন্ন কৌশল অবলম্বন করে এটাকে গুজব বলে উড়িয়ে দেয়ার জন্য যা যা করা দরকার, সব করেছে। তাহলে প্রকৃত সংবাদ পেতে কেন মানুষ বিদেশী মিডিয়ায় প্রচারিত সংবাদকে বিশ্বাস করবে না ?

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১২ ই আগস্ট, ২০১৮ দুপুর ১:৫৮

বিজন রয় বলেছেন: কারণ আমরা শংকর জাতি।

১২ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:১৫

সাইন বোর্ড বলেছেন: হয়ত তাই, ধন্যবাদ অাপনাকে ।

২| ১২ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:০৩

জুনায়েদ বি রাহমান বলেছেন: সরকার টিভি চ্যানেল তথা মিডিয়াকে সত্য প্রচারে বাধা দিয়ে গুজব তৈরির কাজ এগিয়ে দিয়েছে। পাব্লিক যখন দেশি নিউজ চ্যানেলে নিউজ পায় না তখন ফেইসবুক অন্যান্য বিদেশি চ্যানেলে চোখ রাখে।

ফাক ফুঁকুরে কেউ কেউ গুজব রচনা করে পাব্লিককে গিলায়। সুতরাং, এসব গুজব টুবজ তৈরির দায় সরকার এড়াতে পারে না।

১২ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:১৭

সাইন বোর্ড বলেছেন: অন্যকে ফেলে দেওয়ার জন্য সেই কুয়ো খুড়ার মত অবস্থা, খননকারী ভাবছে সে অাবার কেন কুয়োতে পড়তে যাবে ? ধন্যবাদ অাপনাকে ।

৩| ১২ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:৩৮

ভুয়া মফিজ বলেছেন: মানুষ এখনও বিদেশী মিডিয়াকে নিরপেক্ষ ভাবে, তা সে যে দলই সাপোর্ট করুক না কেন। দেশী চ্যানেলগুলো বেশীরভাগ কিংবা সবগুলোই কোন না কোন দলের মুখপাত্র। কিংবা মালিকের সাথে কোন না কোন দলের দহরম-মহরম আছে। তাই বস্তুনিষ্ঠ খবরের জন্য এখনও বিদেশী নির্ভরযোগ্য।

১২ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:৪৮

সাইন বোর্ড বলেছেন: অাপনার ধারণা সঠিক, অসংখ্য ধন্যবাদ ।

৪| ১২ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:৫৬

রাজীব নুর বলেছেন: আমাদের মিডিয়া তাদের নিজের ইচ্ছা মতো চলতে পারে না।

১২ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:২০

সাইন বোর্ড বলেছেন: চলতে পারেনা বললে ভুল হবে, চলতে দেওয়া হয় না । ধন্যবাদ ।

৫| ১২ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:০৩

মাশকুর চৌধুরী বলেছেন: দেশীয় টিভি চ্যানেলগুলো একযুগে বিটিভি হয়ে যায় তাই।

১২ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:২২

সাইন বোর্ড বলেছেন: অাসলে তাদেরকে বিটিভি হয়ে যেতে বাধ্য হতে হয় । অনেক ধন্যবাদ অাপনাকে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.