নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশা আছে বলে এখনো স্বপ্ন দেখি, নিজেকে নির্মাণ করার চেষ্টা করি প্রতিনিয়ত...

সাইন বোর্ড

সব কিছুর উর্ব্ধে উঠা যায় না, তবু মাঝে মাঝে ইচ্ছে হয়...

সাইন বোর্ড › বিস্তারিত পোস্টঃ

হেরে যাওয়াটা যদি ইজ্জত হারানোর প্রশ্ন হয়ে দাঁড়ায় তাহলে খেলাটা অার খেলা থাকেনা

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৪০


ক্রিকেটের ক্ষেত্রে বরাবরই অামরা খুব অাবেগ প্রবণ জাতি, সাধারন একটা ম্যাচ হলেই যেখানে অামরা গুরুত্বপূর্ণ সব কাজকাম ফেলে, নাওয়া খাওয়া ছেড়ে খেলা দেখতে দৌড়ায়, অার যারা যেতে পারিনা তারা টিভির সামনে বসে পড়ি । এবার ফাইনাল খেলা হলে বুঝুন অবস্থা, দু'হাত উঠিয়ে প্রার্থনা করা শুরু করি, বাংলাদেশ যেন জিতে । অামরা ভুলে যায় অামাদের সামর্থের কথা । তাইবলে, অামরা যে একেবারেই জিততে পারিনা, তা না । পারি এবং লড়াই করেই জিতি, অন্য কোন পক্ষ্যের সাহায্য নিয়ে নয় ।

কিন্তু প্রতিপক্ষ্যের মধ্যে যখন হেরে যাওয়া মানে ইজ্জত হারানোর শংকা কাজ করে তখন অামাদের জেতাটা খুব কঠিন হয়ে যায়; কারন তারা খেলার পাশাপাশি তাদের ক্ষমতাকে কাজে লাগায়, যেটা ইতোপূর্বের মত গতরাতের ম্যাচটিতেও অামরা লক্ষ্য করলাম লিটন দাসকে বিতর্কিত অাউট দেয়ার মধ্য দিয়ে । যে কি না অপরাজিত ১০০ রান করার পরও টিকে ছিল । তাকে এভাবে অাউট না দিলে ২২২ রানের সাথে হয়ত অারো কিছু রান যোগ হতো এবং অামাদের জেতার সম্ভাবনাটা উজ্জ্বল হতো ।

লিটন দাসকে এভাবে বিতর্কিত অাউট দেয়ার বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনার ঝড় উঠেছে । অনেকে অনেক রকম মন্তব্য করছে, এদের মধ্যে একজন লিখেছে, গতকালও ভারত ১৪ জন প্লেয়ার নিয়ে খেলেছে । প্রথমে ব্যাপারটা অামি বুঝে উঠতে পারিনি, পরে একটু ভেবে বুঝলাম, বাড়তি কয়েকজন প্লেয়ার বলতে অাম্পায়ারদের বোঝানো হয়েছে । এতে অামার একটু হাসি পেলো । অাসলে এসব সমর্থকদের দোষ দিয়ে লাভ নেই; এরকম উত্তেজনা পূর্ণ ম্যাচে অাগেও তারা এরকম বিতর্কিত অাউট দেখেছে এবং সেটা অাম্পারদের কল্যাণেই হয়েছে । এবং সে সময় অাইসিসি'র পক্ষ্ থেকে সম্ভবতঃ একটা ব্যাখ্যাও অামরা শুনেছি যে, অাইসিসি'তে সব চেয়ে বেশি অর্থের যোগান দেয় ভারত; তাই তাদেরকে দূর্বল টিমের কাছে হারিয়ে দিলে ক্রিকেটের ক্ষতি হবে । এই যদি হয় অবস্থা, তাহলে এত ঢাক-ঢোল পিটিয়ে এসব ম্যাচ বা সিরিজের অায়োজন করার দরকার কি ?

মন্তব্য ২২ টি রেটিং +০/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৪৮

বাকপ্রবাস বলেছেন: অর্থের কাছে হেরে যায় আধুনিক বিশ্ব। তার প্রাপ্তির মাপকাঠিতে চলে আইন আদালত ন্যায় অন্যায় ইত্যাদির হিসেব নিকেশ

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৫৩

সাইন বোর্ড বলেছেন: সহমত জানায় অাপনার ভাবনাকে, বর্তমান পৃথিবীতে ক্ষমতা এবং অর্থই হলো অাসল । অসংখ্য ধন্যবাদ ।

২| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৪৮

নতুন বলেছেন: আমরা ঐ সিদ্ধান্তের কারনে হারিনাই।

আমাদের এমন একটা শুরুর পরে বাকী ব্যাটসম্যানদের ব্যথ`তাই ২২২ রানের জন্য দায়ী এবং সেটা নিয়ে ভাবা দরকার।

যদি টোটাল স্কোর ২৫০-২৭০ হতো ( যেটা খুবই সাভাবিক ছিলো ২০ ওভার পযন্ত খেলায় এবং ভারতও সেটাই আশা করছিলো) তবে আরো ৪ জন আম্পেয়ার ওদের সমথ`ন করলেও কিছুই করতে পারতো না।

অন্যের দোষ না দেখে নিজেদের দোষ গুলি খুজে সেটা সামাল দিতে হবে তবেই আমরা উন্নতি করতে পারবো।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৫৮

সাইন বোর্ড বলেছেন: অামি কিন্তু বলিনি যে, ২২২ রানই অামাদের জেতার জন্য যথেষ্ট ছিল । অবশ্যই ২৫০ এর উপরে রান হলে জেতার সম্ভাবনা উজ্জ্বল হতো । তবে বিতর্কিত অাউট দেয়াটাকেউ উপেক্ষা করা যায় না । অসংখ্য ধন্যবাদ অাপনাকে ।

৩| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:০৮

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ২য় মন্তব্যে সহমত।


ওপেনিং জুটি বাদ দিলে টাইগাররা বাজে ব্যাটিং করেছে। সত্যি কথা বলতে বাংলাদেশের ব্যাটিং স্টাইলাই আমার পছন্দ নয়। তবে বলিংএ দারুন করেছে। ২২২ রানেও ইন্ডিয়ার ঘাম ছুটেছে, এটা কি কম কথা!!!!

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৪৮

সাইন বোর্ড বলেছেন: ঠিক বলেছেন, শুরুটা খুব ভাল করেছিল কিন্তু পরের কোন ব্যাটসম্যানই ঠিক মত দাঁড়াতে পারেনি, সেই তুলনায় বোলাররা অনেক ভাল করেছে । অসংখ্য ধন্যবাদ অাপনাকে ।

৪| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৪৮

মাহমুদুর রহমান বলেছেন: তাইবলে, অামরা যে একেবারেই জিততে পারিনা, তা না । পারি এবং লড়াই করেই জিতি, অন্য কোন পক্ষ্যের সাহায্য নিয়ে নয় ।
এটাই হচ্ছে মেইন কথা।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৫০

সাইন বোর্ড বলেছেন: পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

৫| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৪৫

শিমুল_মাহমুদ বলেছেন: ইন্ডিয়া এমন কিছু সুবিধা পাবে সেটা ধরে নিয়েই ওদের সাথে খেলতে হবে। তবে ওপেনিং জুটি ছাড়া ব্যাটিং যাচ্ছেতাই ছিল।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:০৪

সাইন বোর্ড বলেছেন: সেটা তো অামরা অনেকবারই দেখেছি, তবে এত কম রান নিয়ে ইন্ডিয়ার মত একটা টিমের সাথে লড়াই যায় না । ধন্যবাদ অাপনাকে ।

৬| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৭

চাঁদগাজী বলেছেন:


ঘুরেফিরে অভিযোগ; আমাদের বাকী ব্যাটমেনরা কেমন খেললো?

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:০৭

সাইন বোর্ড বলেছেন: খুব খারাপ, বলা যায় একদম বাজে । এরপরও কি অাম্পায়ারের এরকম অাচরণ সাজে ?
..............ধন্যবাদ এবং শুভ কামনা রইল ।

৭| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৩৪

রাকু হাসান বলেছেন: শিরোনামটা চমৎকার দিয়েছেন । ঐ সিদ্ধান্তটা হলে আমরা স্কোর বোর্ডে অনন্ত আরও ১০ বারো টা রান বেশি পেতাম । সে হিসাবে জেতা হয়ে যেত এটা একটা ফ্যাক্ট । দ্বিতীয়ত আমাদের মিডল ওডার এমন না খেললে আরও ভালো কিছু হত ।
যাক তবু ভালো খেলেছি ,ক্রিকেটীয় মজা পেয়েছি ।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৪১

সাইন বোর্ড বলেছেন: হ্যাঁ, এখন পর্যন্ত এটুকুই অামাদের শান্তনা যে, অামরা অন্ততঃ ফাইনাল খেলেছি । ধন্যবাদ এবং শুভ কামনা রইল ।

৮| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৩

রাজীব নুর বলেছেন: সব কিছু মেনে নিতে পারাটা অনেক বড় গুন।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩০

সাইন বোর্ড বলেছেন: তাতো বটেই । অসংখ্য ধন্যবাদ ।

৯| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৩

ঢাবিয়ান বলেছেন: ইন্ডিয়ার সাথে জেতাটা অনেক কারনেই অত্যন্ত গুরুত্বপুর্ন হয়ে উঠেছে আমাদের জন্য। আমির খানের লাগান মুভিটা একটা ভাল দৃষ্টান্ত আমাদের জন । ইংরেজদের বিরুদ্ধে ভারতের ক্রিকেটে বিজয়টা যে কারনে গুরুত্বপুর্ন , আমাদের জন্য ইন্ডিয়ার বিরুদ্ধে জেতাটাও সেই একই রকম ব্যপার হয়ে দাড়িয়েছে।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৮

সাইন বোর্ড বলেছেন: গ্রুপ পর্বের ম্যাচ কিংবা অন্য যে কোন ছোট খাটো ম্যাচের চেয়ে ফাইনাল ম্যাচটা একটু অালাদা, কারণ এ ধরনের সিরিজে ফাইনালে যাবার সুযোগটা অামাদের কম হয় । যাইহোক, এই সিরিজে অনেকেই অাশা করেছিল শ্রীলংকা এবং পাকিস্তানকে হারানোর পর ভারতকেও অামরা হারিয়ে দেবো, কিন্তু অামাদের ব্যাটসম্যানদের ব্যর্থতা এবং অাম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্ত সেটা করতে দেয়নি । এখন শুধু ভবিষ্যৎতের দিকে চেয়ে থাকা....। অসংখ্য ধন্যবাদ অাপনাকে।

১০| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৮

নজসু বলেছেন: ক্রিকেট নিয়ে আমাদের একটা বাজে অভ্যাস আছে।
আমাদের দেশ যখন জয় লাভ করে, তখন আমরা প্রয়োজনের তুলনায় অতিরিক্ত বলে অনেককে গাছে তুলে দেই।
দল কখনও খারাপ করলে আজে বাজে অনেক কিছুই বলে ফেলি।

আর্থিক সহযোগিতার লোভে আমাদের সাথে অন্যায় করে থাকলে তার জবাবদিহি করবে কার কাছে?

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:০৩

সাইন বোর্ড বলেছেন: যাদের কাছে জবাবদিহি করা যায় তারা হয়ত ব্যপারটাকে খুব বেশি পাত্তা দেবেনা, কারন ঐ একটাই । তারমানে এসব অন্যায় অামাদেরকে নিরবে মেনে নিতে হবে বছরের পর বছর । অার অামাদের অাচরণের যে ব্যাপারটা সেটা ক্রিকেটের প্রতি অতি অাবেগের বহিঃপ্রকাশ । অসংখ্য ধন্যবাদ অাপনাকে ।

১১| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৩৬

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ব্যাটসম্যানরা খারাপ করছে বলে একপাক্ষিক বাজে সিদ্ধান্ত মেনে নেওয়া যায়না।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৩৭

সাইন বোর্ড বলেছেন: একপাক্ষিক বাজে সিদ্ধান্ত তারা ক্ষমতার অপব্যবহার করে দিচ্ছে কিংবা কাউকে দিয়ে দেয়াচ্ছে । অামরা জানি, অভিযোগ করলেও বিচার পাবো না, তাই এসব বিতর্কিত সিদ্ধান্ত অামাদের মেনেই নিতে হচ্ছে । অসংখ্য ধন্যবাদ অাপনাকে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.