নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমালোচনা

জামিউল আলম

সমালোচনা

জামিউল আলম › বিস্তারিত পোস্টঃ

প্রশংসা+প্রশংসিত+প্রশংসাকারি

২৪ শে নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:২২

প্রশংসিত হতে কে না ভালোবাসে!!!আপনার দুই দিনের টেম্পোরারি বান্ধবি থেকে শুরু করে একেবারে গৃহসঙ্গী বধুও।এতে দোষের কিছুই নেই।এটা একটা অতি সাধারন মানবিক গুন।

আমি প্রশংসা নিয়ে যখন এতো ত্যানা পেচাচ্ছি,তখন একটু নজর দিলেই দেখতে পাবো প্রশংসা পাবার মত কোন গুন আমি এখনও জন্ম দিতে পারি নি।আমি নিজে আসলে অনেক দোষী,গুনের চেয়ে আমার দোষের পাল্লা সহস্র গুন বেশী ভারী।



তবে একটা সত্য কথা কি জানেন!!!!

=প্রশংসা করা যেমন মানুষের অন্যতম এক মহৎ গুন তেমনি এটা সুযোগের অন্বেষণে ভয়াবহ চাটুকারিতাও বটে।

দুই ধরনের মানুষ সাধারনত প্রশংসা করে।

১)একদল সুযোগের আশায়।

২)আরেকদল স্বীয় অবস্থানকে হীন ভেবে।



প্রথমশ্রেণীর প্রশংসাকারীদের জন্য রোমান দার্শনিক সিনেকার একটা উক্তি আছে,___



"যে সর্বক্ষন অন্যের প্রশংসায় পঞ্চমুখ থাকে,

মনে রাখবে সে সুযোগের সন্ধাণী।"



কথা নেই,বার্তা নেই,এক চাটুকার এসেই আপনার গুনকীর্তন করা শুরু করে দিলো।সে হয়তো এটাও জানে যে প্রশংসার প্রতি আপনার তীব্র দুর্বলতা রয়েছে।প্রশংসা শুনে আপনি স্থির থাকতে পারেন না।তার প্রশংসা কখন যে আপনার গলনাঙ্ক অতিক্রম করে ফেলেছে সেটা আপনি গলে যাবার পরেই টের পাবেন।



এবার দ্বিতীয় শ্রেণির প্রশংসাকারীদের কথায় আসি।

আল্লাহ্‌ দুনিয়াতে এক শ্রেণির মানুষ পাঠিয়েছেন শুধুমাত্র অন্যদের প্রশংসা করার নিমিত্তে।দ্বিতীয় শ্রেণিটা এরই উদাহরন।।শুধু প্রশংসিত হয়ে না,প্রশংসা করেও তৃপ্তি পাওয়া যায়।সেটা যারা প্রশংসা না করে তারা জীবনেও উপলব্ধি করতে পারবে না।



আমি নিজেকে সর্বদাই দ্বিতীয় শ্রেণির একজন বানাতে চেয়েছি।বাস্তবে কেমনটা হবে সেটা বলা মুশকিল।তবে অন্ততপক্ষে ভার্চুয়াল জগতে অফুরন্ত প্রচেষ্টার পর দ্বিতীয়টাতেই আছি।কারন ভার্চুয়াল জগতে তো আর প্রশংসা করে সুযোগ মিলবে না।তাই এখানে সুযোগসন্ধানী প্রশংসার কোন মূল্য নেই।চাইলেই সুযোগ পাবো না!!সেটা প্রশংসা করেই হোক আর ধমক মেরেই হোক না কেনো।

সুযোগ পেতে প্রয়োজন বিশ্বাস,প্রশংসা নয়।আর ভার্চুয়াল জগতে বিশ্বাস এতো সস্তা না যে মন খুশি করার দুইটা চাপা মেরেই সেটা অর্জন করে ফেলবো।বরং ভার্চুয়ালি যেই বিশ্বাসের জন্ম সেটা শতবার সামনে এসে গিলিয়ে দিলেও হজম হতে চায় না।



যাহোক,প্রশংসা করতে পেরেই অনেক তৃপ্তিতে আছি।এখানেই সকল সন্তুষ্টি।কারন আমি সুখের চেয়ে তৃপ্তিকেই বেশী প্রাধান্য দিতে চাই।শতহোক,বিনামুল্যেই তো পাচ্ছি।সুখের মত তো বিশ্বাস দিয়ে কিনে আনতে হচ্ছে না।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.