নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দি এমপেরর

দি এমপেরর

দি এমপেরর › বিস্তারিত পোস্টঃ

শিক্ষা না কি সততা? আমাদের দেশের প্রেক্ষাপটে কোনটি বেশি প্রয়োজনীয়?

১১ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:০০





শিক্ষা না কি সততা? আমাদের দেশের প্রেক্ষাপটে কোনটি বেশি প্রয়োজনীয়?

একটি জাতির ভাগ্য পরিবর্তন ও উন্নতির স্বর্ণশিখরে পৌঁছুনোর জন্য শিক্ষা ও সততার মধ্যে কোন জিনিসটি বেশি প্রয়োজনীয়?

জানি অনেকেই বলবেন- শিক্ষা। কিন্তু আশ্চর্যের বিষয় হচ্ছে, পৃথিবীর ইতিহাসে এমন অনেক জাতির কথা জানা যায়, যেখানে শিক্ষার চেয়ে সততা দিয়ে তারা উন্নতির স্বর্ণশিখরে পৌঁছুনোর গৌরব অর্জন করেছে। তারমধ্যে সিম্পল দুটো উদাহরণ- একটি হচ্ছে মুসলিম জাতি আর আরেকটি হচ্ছে সিঙ্গাপুরিয়ান জাতি।

শিক্ষা থাকলেই মানুষ সভ্য হয় না। ইতিহাস সাক্ষী, যত বড়বড় দুর্নীতি আর পুকুরচুরি হয়েছে সবগুলোর পেছনে দায়ী তথাকথিত শিক্ষিত লোকজন। অশিক্ষিত লোকজনের দ্বারা ছিটেফোঁটা ব্যতিক্রম হলেও শিক্ষিত লোকজনই মূলত দুর্নীতি আর দেশের সম্পদ কুক্ষিগত ও দেশের বাইরে পাচার করার ব্যাপারে একমেবাদ্বিতীয়ম। অশিক্ষিত আর সহজ-সরল লোকদেরকে সাত-পাঁচ বুঝিয়ে বোকা বানিয়ে রেখে দিনের পর দিন চুরির মাধ্যমে অবৈধ সম্পদের পাহাড় গড়ার কারিগর সেই মহান শিক্ষিত লোকজন। একটি বইয়ে পড়েছিলাম- একজন পিস্তলধারী গুণ্ডার চেয়ে একজন ব্রিফকেসধারী উকিল অনেক বেশি টাকা লুটে নেওয়ার সামর্থ্য রাখে।

মুসলিম জাতির ইতিহাসের দিকে দৃষ্টিপাত করলে দেখা যায়- ইসলামের স্বর্ণযুগে শিক্ষিত মানুষের সংখ্যা তুলনামূলক কম থাকা সত্ত্বেও তাঁরা উন্নতির স্বর্ণশিখরে পৌঁছুতে পেরেছিলেন শুধুমাত্র খোদাভীরুতা আর সততার দ্বারা।

অপরদিকে মাত্র আড়াইশ বর্গমাইলের দ্বীপরাষ্ট্র সিঙ্গাপুরের ইতিহাস ঘাঁটলে দেখা যায়, ১৯৬৫ সালে সিঙ্গাপুরের জনগণের প্রবল জনমত উপেক্ষা করে সিঙ্গাপুরকে যখন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী টেংকু আব্দুর রহমান মালয়েশিয়া থেকে আলাদা করে দিলেন, তখন হৃদয় ভাঙ্গা একবুক হাহাকার নিয়ে প্রেসিডেন্ট লি কুয়ান ইউ ৯ অগাস্ট সিঙ্গাপুরের স্বাধীনতার ঘোষণা দিতে বাধ্য হলেন।

অশিক্ষিত আর বেকার লোকজনে ভরা ছোট্ট দ্বীপদেশ। নেই কোনো প্রাকৃতিক সম্পদ। প্রায় সবাই জেলে, মাছ ধরে জীবিকা নির্বাহ করে। প্রেসিডেন্ট অসম সাহসে বুক বাঁধলেন।
প্রথমে বাছাই করলেন কিছু মেধাবী মানুষ। প্রেসিডেন্ট এই মানুষগুলোর যে গুণটিকে সবচেয়ে বেশি প্রাধান্য ও গুরুত্ব দিলেন, সেটি হলো 'সততা'। সিঙ্গাপুরের প্রতিটি মানুষের মধ্যে তিনি এই সততাকে গেঁথে দিয়েছিলেন। তারপর অসম সাহসে বুক বেঁধে একটি পশ্চাতপদ আর দরিদ্র জাতিকে নিয়ে দুস্তর পারাবার পাড়ি দেওয়ার সংকল্পে এগিয়ে যেতে থাকলেন। তারপরের ইতিহাস, সিঙ্গাপুরের অভূতপূর্ব উন্নয়নের ইতিহাস। কালক্রমে সিঙ্গাপুর আজ এশিয়ার অর্থনৈতিক পরাশক্তি। পৃথিবীর যে কোনো উন্নত দেশের সাথে একসারিতে বুক ফুলিয়ে দাঁড়াবার যোগ্যতা রাখে। তারা এত উন্নত হওয়ার পরও আজও সততাকে বিসর্জন দেয়নি। সততাই তাদের মূল চালিকাশক্তি।

তাই বলছিলাম, একটি জাতির ভাগ্য পরিবর্তন ও উন্নতির স্বর্ণশিখরে পৌঁছুনোর জন্য শিক্ষার চেয়ে সততার গুরুত্ব অনেক বেশি। কথায় আছে দুর্জন বিদ্বান হলেও পরিত্যাজ্য। যে শিক্ষায় সততা নেই, সে শিক্ষা গরীবকে শোষণের হাতিয়ার হিসেবে পরিগণিত হবে। আজও আমরা লক্ষ্য করলে দেখতে পাই, যাদেরকে আমরা সভ্য ও উন্নত জাতি হিসেবে স্বীকৃতি দেই, তারা তাদের সততা দিয়েই গোটা পৃথিবীর মানুষের সম্মান ও শ্রদ্ধা কুড়িয়ে নিয়েছে। জাপান তার প্রকৃষ্ট উদাহরণ। আমাদের দেশের জাপান প্রবাসী কেউ একজন কোথাও লিখেছিলেন- জাপানে আপনি কোনো কিছু হারিয়ে ফেললে নিশ্চিত থাকতে পারেন যে, জিনিসটি আপনার বাসায় পৌঁছে যাবে। খোয়া যাওয়ার কোনো ভয় নেই।

আজ যদি আমরা সততাকে প্রাধান্য দিতাম, বিদ্যাপীঠগুলোতে পাঠ্যপুস্তক মুখস্ত না করিয়ে, পুস্তকগুলোতে লেখা নৈতিকতা আর সততার শিক্ষাটাকে বেশি গুরুত্ব দিতাম, তাহলে হয়ত গরীব দেশটা আরও উন্নত হতো। কিন্তু আফসোস! আমরা আমাদের প্রজন্মকে সততার পাঠটা কচি মনের ভেতর প্রোথিত না করে চাকরি আর অর্থ উপার্জনের মুলো সামনে ঝুলিয়ে দিয়ে মুখস্তবিদ্যা আর নকলের যে প্রাণঘাতি শিক্ষায় শিক্ষিত করতে প্রাণপাত করছি- সে শিক্ষা পরিবার, সমাজ আর দেশের কতটুকু উপকার করবে সেটা একমাত্র আল্লাহই বলতে পারেন।

তবুও আশার প্রদীপ এখনও জ্বালিয়ে রেখেছি। হয়ত একদিন আমাদের বোধোদয় হবে।



ছবি: অন্তর্জাল

মন্তব্য ১৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:৩১

ঋণাত্মক শূণ্য বলেছেন: সততা ইমপ্লিমেন্ট করতে সেই রকম পজিশনে তেমন কিছু সৎ মানুষ দরকার।

লেখার ম্যাসেজটা ভালো লেগেছে।

আমার হিসাব সেই শিক্ষাই শিক্ষা, যেটা সুশিক্ষা।

১১ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৭

দি এমপেরর বলেছেন: ধন্যবাদ আপনাকে। আমিও সেটাই বোঝাতে চেয়েছি 'সেই শিক্ষাই শিক্ষা, যেটা সুশিক্ষা।'

২| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:০৫

নতুন বলেছেন: নেতৃত্বে যখন দেশপ্রেমিকা থাকে তখন তারা দূনিতি বন্ধে সিসটেম তৌরি করে। তখন ইচ্ছা করলেও মানুষ দূনিতি করতে পারেনা।

জবাবদিতিহা তৌরি হয়, দেশ উন্নত হয়।

এই জিনিসটাই মালোয়েশিয়া, দুবাইতে দেখেছি।

আমাদের দেশের মানুষের ভন্ডামী বন্ধ করতে হবে, নামে সবাই ভালোমানুষ, র্ধামিক কিন্তু সবাই নিজের জায়গাতে নিজের জন্য সুবিধা নিতে সব কছুই করতে পারে।

এই অবস্থা থেকে বের না হতে পারলে দেশের উন্নতি হবেনা।

১১ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:০১

দি এমপেরর বলেছেন: নেতৃত্বে থাকা সেই দেশপ্রেমিক মানুষগুলো দেশপ্রেমিক তখনই হবে যখন তাদের ভেতর দেশপ্রেম তথা সততা থাকবে। অসৎ লোক, যারা নিজের আখের গোছাতে ব্যস্ত তারা আর যাই হোক দেশপ্রেমিক হবে না। তাই শুধু শিক্ষা থাকলেই দেশপ্রেমিক হওয়া যায় না, শিক্ষার সাথে সততাও থাকতে হয়।

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

৩| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:০৯

রাজীব নুর বলেছেন: আগে দরকার শিক্ষা। সঠিক শিক্ষা পেলে মানুষ এমনিতেই সৎ হয়ে যাবে।

১১ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:১৩

দি এমপেরর বলেছেন: শুধু শিক্ষা নয় বরং সুশিক্ষা (শিক্ষা+সততা) পেলে মানুষ দেশপ্রেমিক হবে।

৪| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:১৩

কামাল১৮ বলেছেন: একটাকে বাদ দিয়ে অন্যটা অর্থহীন।শিক্ষা ও লাগবে সত্যতাও লাগবে।

১১ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:০১

দি এমপেরর বলেছেন: অর্থাৎ সুশিক্ষা লাগবে। আমিও সেটাই বোঝাতে চেয়েছি। শিক্ষা আর সততার সমন্বয়েই গড়ে উঠতে পারে একটি সমৃদ্ধ জাতি।

৫| ১১ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:৫৮

ইফতেখার ভূইয়া বলেছেন: আমার কাছে সততা বেশী প্রয়োজন বলে মনে হয়েছে। এটা এমনই একটা মানবিক গুণ যা সবার মাঝে থাকে না। অনেক স্বল্প শিক্ষিত, অর্ধ শিক্ষিত ও শিক্ষাহীন মানুষের মাঝেও এই গুণ থাকতে পারে। আবার অনেক শিক্ষিত মানুষের মাঝেও এই গুণ থাকা সম্ভব। শিক্ষা-ও জরুরী তবে সবাই শিক্ষিত হবে এমনটা আশা করা অনেকটাই বোকামি।

সৃষ্টির আদি থেকে সৎ লোক ছিলো, আছে আর থাকবে হয়তো সংখ্যা কম-বেশী হবে। শিক্ষা বা শিক্ষার মান নিয়েও আলোচনা হতে পারে, সততা নিয়ে খুব বেশী আলোচনার অবকাশ নেই।

সততার ব্যাপারে আমেরিকান ধনাঢ্য ব্যবসায়ী ওয়ারেন বাফেট একবার বলেছিলেন, "Honesty is a very expensive gift. Don’t expect it from cheap people." আমারও তাই মনে হয়। ধন্যবাদ।

১১ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:০৫

দি এমপেরর বলেছেন: ধন্যবাদ। যদিও বর্তমান যুগে আমরা শিক্ষাকেই প্রাধান্য দিই তবে সততা ছাড়া শিক্ষা মানুষকে মানুষ হিসেবে গড়ে তুলতে পারবে না কিন্তু শিক্ষা ছাড়াও সততা মানুষকে উন্নতির স্বর্ণশিখরে পৌঁছে দিতে পারবে। যার উদাহরণ আমি পোস্টে দিয়েছি। তবে দুটোর সমন্বয় হলে সোনায় সোহাগা।

ওয়ারেন বাফেট যথার্থই বলেছেন।

৬| ১২ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:৫৪

রিদওয়ান খান বলেছেন: সততা এটা মানুষের জিনগত আদত। আর শিক্ষা যেটা মানুষ অর্জন করে। কখনো দেখা যায় মানুষ তার জিনগত আদত 'সততা' কে বিসর্জন দেয় পরিমিত শিক্ষা না থাকার কারণে আবার কখনো দেখা যায় মানুষ শিক্ষিত হয়ে তার সততাকে কলমের খোচায় বিসর্জন দেয় ঘুষ নামক বিষপানের মাধ্যমে। কাজেই এই দুইটাকে আসলে আলাদা করা যায়না বরং একটা আরেকটার পরিপূরক।

তবে আপনি যদি এই দুইটা থেকে কোন একটা দ্বারা উন্নত হতে চান তাহলে অবশ্যই 'শিক্ষা' এগিয়ে থাকবে। শিক্ষা ছাড়া আসলে উন্নত হওয়া সম্ভব না। আর এই শিক্ষার কথাই ইসলামে সর্বপ্রথম বলা হয়েছে 'ইক্বরা' ।

১২ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:৫১

দি এমপেরর বলেছেন: রিদওয়ান খান বলেছেন: তবে আপনি যদি এই দুইটা থেকে কোন একটা দ্বারা উন্নত হতে চান তাহলে অবশ্যই 'শিক্ষা' এগিয়ে থাকবে। শিক্ষা ছাড়া আসলে উন্নত হওয়া সম্ভব না। আর এই শিক্ষার কথাই ইসলামে সর্বপ্রথম বলা হয়েছে 'ইক্বরা' ।

শিক্ষা অবশ্যই প্রয়োজন, তবে সেটা হতে হবে শিক্ষা ও সততার সমন্বয়ে- অর্থাৎ সুশিক্ষা। শিক্ষা যদি শুধু বড় বড় ডিগ্রি অর্জন করে চাকুরি বা কর্মসংস্থানের লোভে হয় আর যদি সেখানে সততা না থাকে তাহলে আমাদের দেশের দুর্নীতিবাজদের মত লুটেরা তৈরী হবে। ইসলামে সর্বপ্রথম ইক্বরা বলা হয়েছে, কিন্তু ইতিহাস সাক্ষী- সাহাবায়ে কেরাম অতটা শিক্ষিত না হয়েও প্রায় অর্ধেক পৃথিবী শাসন করেছেন শুধুমাত্র খোদাভীরুতা আর সততার মাধ্যমে।
মূল্যবান মতামতের জন্য আপনাকে ধন্যবাদ।

৭| ১২ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১:২৪

জ্যাক স্মিথ বলেছেন: আমার মনে হয় সততার সাথে প্রথাগত শিক্ষার তেমন কোন সম্পর্ক নেই। একজন শিক্ষিত মানুষ ভয়ানক অসৎ হতে পারে আবার একজন মূর্খ মানুষ খুব সৎ হতে পারে। এ ব্যাপারে পারিবারিক শিক্ষাটা হয়তো ভালো কাজে দেয়।

১২ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:৫৩

দি এমপেরর বলেছেন: যথার্থই বলেছেন। পারিবারিকভাবে শিক্ষার সাথে সাথে সততাটাও মনে গেঁথে দিতে হবে, তাহলেই একটি সুন্দর জাতি গড়ে উঠবে।

৮| ০৩ রা অক্টোবর, ২০২৩ বিকাল ৪:০৮

মিরোরডডল বলেছেন:




দুটোই দরকার।
প্রকৃত শিক্ষায় শিক্ষিত হলে, সততা সেখান থেকেই শিখবে।

০৩ রা অক্টোবর, ২০২৩ বিকাল ৫:০৪

দি এমপেরর বলেছেন: মিরোরডডল-কে এমপেরর-এর ব্লগে স্বাগতম।

মিরোরডডল বলেছেন:




দুটোই দরকার।
প্রকৃত শিক্ষায় শিক্ষিত হলে, সততা সেখান থেকেই শিখবে।


অর্থাৎ সুশিক্ষা লাগবে। আমিও সেটাই বোঝাতে চেয়েছি। প্রকৃত শিক্ষায় শিক্ষিত না হলে সুনাগরিক তৈরী না হয়ে লুটেরা তৈরী হবে। শিক্ষা আর সততা, দুটোর সমন্বয়েই গড়ে উঠবে একটি সমৃদ্ধ ও সুসভ্য জাতি।
ধন্যবাদ আপনাকে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.