নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্রোতের অজানা টানে সমুদ্র বালিয়াড়ি বেয়ে বোহেমিয়ান- গৃহকোন, জীবন যাপন ফেলে চলে যায়। তুমি দুহাত বাড়িয়ে আলিঙ্গনে বাঁধতে চাও জোছনা গলে হারিয়ে যায় সুখ । আছড়ে পরা ঘূর্ণিজল মনে বাজায় অচেনা সবুজ দিগন্ত ..

রোকসানা লেইস

প্রকৃতি আমার হৃদয়

রোকসানা লেইস › বিস্তারিত পোস্টঃ

ইতিহাস গাঁথা উপন্যাস

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৪০







১৯৭১ এর ২৫ র্মাচ রাত্রি বাঙালীর ইতিহাসে উজ্জ্বল অক্ষরে লেখা এক বর্বরতার কালরাতের কাহিনী। অর্তকিত আক্রমনে ঘুমন্ত নিরিহ মানুষের উপর পাকবাহিনীর নজির বিহীন অত্যাচারের ইতিহাস ।

বাংলাদেশের মুক্তির সংগ্রামের ভয়াবহ নয় মাস, সেই ভয়াবহ দিনগুলো যারা পার করে এসেছেন,যারা র্নিযাতিত হয়েছেন, হারিয়েছেন সহায় সম্বল, প্রিয়জন। এই দুঃসহ বেদনা কষ্টের দিন গুলি মিশে আছে তাদের শরীরের রক্তের প্রবাহমনতায়, তাদের নিঃশ্বাসের সাথে তারা ভুলে যেতে চাইলেও স্মরণ করবেন সারাক্ষণ জীবনের সেই উজ্জ্বল অশান্ত সময়, কষ্ট এবং সার্থকতার গল্প বলে যাবেন প্রজন্ম থেকে প্রজন্মে পৃথিবী যতদিন থাকবে। প্রজন্ম থেকে প্রজন্ম জানবে, গভীর মমতায় ধারণ করবে একটি দেশের জন্ম ইতিহাস। গৌড়বময় সাহসিকতায় প্রতিরোধ, দূর্দান্ত প্রতিরোধ, উজ্জ্বল আনন্দের মুক্তি ছিনিয়ে আনা, স্বাধীনতার, পাশাপাশি শোকগাঁথা হারানোর ব্যাথায়, কষ্টে মুচড়ে উঠবে বুক, ভিজে উঠবে চোখের পাতা। মাতৃভূমি দেশ মাতৃকার প্রতি হবে শ্রদ্ধায় অবনত।

যুদ্ধে সবহারানো কিছু মানুষের কথা। যুদ্ধের ভয়াবহতায় জন্ম নেয়া যুদ্ধশিশুর জীবন। অসম্ভব ভালোবাসায় বুকে ধারনকরা যুদ্ধ অনুভুতিগুলো। খোঁজে পাওয়া বহু বছর পর যুদ্ধে হারিয়ে যাওয়া আপনজন। কষ্ট, অভিমানে দূরে থাকা, দুঃসহ যন্ত্রনার ভয়াবহতা বুকে গোপন করে মুখ ফিরিয়ে থাকা, নিজের দেশ থেকে তবু ফিরে যাওয়ার আগ্রহ বুকের ভিতর ঘুমিয়ে থাকে, সব ভেঙ্গে পড়ে মাতৃভূমির কাছে। নতুন প্রজন্ম লালন করে বুকে দেশকে ভালোবাসার সুপ্ত ইচ্ছা। অচেনাদেশে অজানা মানুষ এক পরিবার হয়ে উঠে ভালবাসার বন্ধনে। পৃথিবীর যে প্রান্তেই বাস করুক না কেন সে বাংলাদেশের মানুষ, ভালোবাসায় হৃদয়ে ধরে রাখবে দেশ, প্রজন্ম থেকে প্রজন্ম। উজ্জ্বল হয়ে উঠবে দূরে বসেও কিছু করার ইচ্ছা সে আপন ভূমির জন্য সে নিজের দেশের অসহায় মানুষের জন্য। চল্লিশ বছর ধরে বয়ে বেড়ান কষ্ট, তেমনি এক সুক্ষ আকাংঙ্খার সৌরভ ছড়িয়ে পড়েছে কথার বুননে দৃপ্তশপথে আলোর যাত্রা উপন্যাসে।

উপন্যাসটি প্রকাশিত হয়েছে ২০১১ এ প্রকাশ করেছেন দ্যা রয়েল পাবলিশার্স। এবারের বইমেলায় স্টল নম্বর ২৮৯/২৯০ বইটি পাওয়া যাচ্ছে।

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:৫০

আমি বাঁধনহারা বলেছেন:
ভালো লাগল+++++++

শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।


ভালো থাকবেন
মনে রাখবেন!!!

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৪৭

রোকসানা লেইস বলেছেন: শুভেচ্ছা ..আমি বাঁধনহারা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.