নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্রোতের অজানা টানে সমুদ্র বালিয়াড়ি বেয়ে বোহেমিয়ান- গৃহকোন, জীবন যাপন ফেলে চলে যায়। তুমি দুহাত বাড়িয়ে আলিঙ্গনে বাঁধতে চাও জোছনা গলে হারিয়ে যায় সুখ । আছড়ে পরা ঘূর্ণিজল মনে বাজায় অচেনা সবুজ দিগন্ত ..

রোকসানা লেইস

প্রকৃতি আমার হৃদয়

রোকসানা লেইস › বিস্তারিত পোস্টঃ

আকাশের চিঠি; নয়

২৯ শে আগস্ট, ২০১৩ রাত ১১:১৩



২৫ অক্টোবর ০৯

এত রঙ লেগেছে চারপাশে.... এত রঙ যেন ফাগুয়ার রঙ খেলা চলছে পৃথিবী জুড়ে। হলুদ লাল কমলা খয়েরী গোলাপী মনে হয় দোল হলি খেলার রঙ, ভালোবাসার জোয়ার আকাশে বাতাসে। অকারণ ভালোলাগায় ভরে মন। অকারণ খুশী যেন চারপাশ । হাওয়ায় উড়ছে রঙিন পাতা আনন্দ উল্লাশে মাতোয়ারা। শুধু চোখের জলের নদী বইয়ে আমি একাকী এই উজ্জ্বলতায় অন্ধকারে ঘিরে থাকি। মনে পড়ে আর কষ্ট বাড়ে তবু বারেবারে-স্মৃতির কাছেই ফিরে যাই।

তোমার মনে আছে নীল,

প্রথম আমরা যখন এখানে এলাম সে বছর ঠিক এই সময় এসেছিলাম। প্লেন থেকে নেমে ভীষণ আধুনিক এয়ারর্পোটের সাজসজ্জা দেখে আমরা মুগ্ধ, আরো মুগ্ধ সুশৃঙ্খল নিয়ম কানুনের ধারায়। শব্দ নেই হৈ চৈ নেই নিরবে হাজার হাজার মানুষ নিজেস্ব যাত্রা পাথে চলে যাচ্ছে, ফিরে আসছে। টানাটানি হৈ হুল্লোর যাত্রী হয়রানীর কোন নজির চোখে পরল না। র্নিবিঘ্নে সব কাগজ পত্রের কাজ সেরে আমরা বেড়িয়ে এলাম বাইরে। ভাড়া করা ট্যাক্সি নিয়ে শহর থেকে মাইল পঞ্চাশ দূরে চলেছি। খানিক ব্যস্ত শহর পেরুতেই শুরু হলো খোলা প্রকৃতির খেলা। বাড়িঘর তাও মনে হয় যেন সাজানো যথাযথ। বাংলো টাইপের বাড়িগুলো অদ্ভুত সুন্দর, ছবি হয়ে আছে। হাইরাইজ এ্যার্পাটমেন্ট তেমন চোখে পরল না।

সব চেয়ে মন কাড়া বিষয় ছিল রাস্তার দুপাশে বনানী লালে লাল হয়ে আছে। হলুদ কমলা, লাল, খয়েরী, বেগুনী বাসন্তী মনে হয় কত নাম না জানা রঙের খেলা যতদূর দৃষ্টি যায়। আকাশের সীমানায় দিগন্ত রেখায় পৌঁছে গেছে যেন বনভূমি। আমরা ভীষণ আকুল হয়ে দেখছিলাম সেই নতুন প্রকৃতি। দুজনেই চাইছিলাম হারিয়ে যেতে আগুন রঙ বনের ভিতর। আমরা ভুলে গিয়েছিলাম দীর্ঘ পথযাত্রার ক্লান্তি। কিন্তু আমাদের সীমিত সাধ্য বাধা হয়েছিল আমাদের আবেগের। আমরা হঠাৎ থেমে যেতে পারিনি পথে যা আমাদের অনেক কষ্ট দিচ্ছিল। আমরা তিথু হয়েই প্রতিদিন বেড়াতে যেতাম রঙিন বনের ভিতর হাঁটতে। বেশ শীত করত তবু আমরা প্রতিদিন ঘুরে বেড়াতাম আর রঙিন পাতা কুড়াতাম। আমাদের নাম লিখতাম বিভিন্ন রঙের সেই পাতার বুকে। তোমার মনে আছে সে সব নীল?

আমার সেই কারুকার্যময় চন্দনের বাক্সে এখনো স্বযত্নে সাজানো আছে সেই সংগ্রহ।

অনেক বছর বাদে এবার তেমনি রঙিন হয়ে আছে পৃথিবী। আমি ঝরা পাতার মাঝে বসে থাকি। রঙিন পাতায় তোমার নাম লিখি আর উড়িয়ে দেই বাতাসে। একটি পাতাও কি পৌঁছে না তোমার কাছে আমার খবর নিয়ে? বাতাস আমার সাথে এমন করে কেন বলতে পারো?

নীল তুমি আসো নীল, দুজনে মিলে ঝরাপাতা মাড়িয়ে দৌড়াই আবার সেই আগের দিনের মতন।









মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৯ শে আগস্ট, ২০১৩ রাত ১১:১৮

মাহমুদুর রহমান সুজন বলেছেন: সুন্দর অনেক সুন্দর

০১ লা সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:০৩

রোকসানা লেইস বলেছেন: অনেক ধন্যবাদ মাহমুদুর রহমান সুজন

২| ৩০ শে আগস্ট, ২০১৩ রাত ১২:০৮

টুম্পা মনি বলেছেন: সুন্দর! আকাশ চিঠি।

০১ লা সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:০৩

রোকসানা লেইস বলেছেন: ধন্যবাদ টুম্পা মনি

৩| ৩০ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৪২

মোঃ খালিদ সাইফুল্লাহ্‌ বলেছেন: আজকের চিঠিতে আগের সেই বাঁধভাঙা আবেগে বোধহয় একটু রাশ টানা হল। পর্বের পাঠক আগ্রহ এই নতুনত্বে যেন আরও বেড়ে গেল। আজকের চিঠিটা বর্ণনায় শোভায় যেন নতুন মাত্রা পেল! আপনার উপস্থাপনার কৌশলের প্রশংসা করতেই হয়।

০১ লা সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:০৫

রোকসানা লেইস বলেছেন: আপনার নিবিড় অবলোকন ভালোলাগা দিচ্ছে।
সাথে থাকুন।
শুভ থাকুন

৪| ৩০ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:৩১

মোঃ খালিদ সাইফুল্লাহ্‌ বলেছেন: এখানে কৌশল কথাটা ঠিক খাপ খাচ্ছে না! হতে পারে আপনার অনুভূতির স্বঃতস্ফুর্ত প্রকাশ। অনেক অনেক সুন্দর!!!

০১ লা সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:০৫

রোকসানা লেইস বলেছেন: :D :D ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.