নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্রোতের অজানা টানে সমুদ্র বালিয়াড়ি বেয়ে বোহেমিয়ান- গৃহকোন, জীবন যাপন ফেলে চলে যায়। তুমি দুহাত বাড়িয়ে আলিঙ্গনে বাঁধতে চাও জোছনা গলে হারিয়ে যায় সুখ । আছড়ে পরা ঘূর্ণিজল মনে বাজায় অচেনা সবুজ দিগন্ত ..

রোকসানা লেইস

প্রকৃতি আমার হৃদয়

রোকসানা লেইস › বিস্তারিত পোস্টঃ

সংবাদ শিরোনাম শুনতে শুনতে

২৩ শে জুন, ২০২৩ দুপুর ১:৪১

আঠারো জুন সকাল থেকে ছুটছিলাম। এক রাস্তায় ঘুরে আসতে হলো দুবার তিনবার করে। কয়েকটা এ্যাপয়েনমেন্ট পাশাপাশি। আবার কোথাও পৌঁছে যাচ্ছিলাম সময়ের আগে কোথাও যাওয়ার জন্য দুই এ্যাপয়নমেন্টর সময়ে টানাটানি লেগে যাচ্ছিল।
সকাল থেকে চলতে চলতে রেডিও শুনছিলাম অনেকদিন পর। রাস্তা হাতের রেখার মতন পরিচিত। তাই জিপিএসের দরকার নাই।রেডিও শোনার আগ্রহ ছিল শহরের ভোটের খবর জানার জন্য। ইদানিং এই বিষয়ে বেশি মন দিতে ইচ্ছা করে না। তারপরও জানার ইচ্ছা, কে হচ্ছে শহরের মেয়র আপটু ডেট থাকার জন্য।
রাজনীতি করা, দল করা লোকজনের কাণ্ড কারখানা অদ্ভুত। কখন যে মন বদলে যায় ঠিক নাই। যিনি আগের মেয়র ছিলেন। তার বেশ সুনাম ছিল। চৌদ্দ সাল থেকে জনপ্রতিনিধি আছেন।বাঁধাহীন জিতে আসছেন। পরেরবারও হয়তো জনগন উনাকে প্রতিনিধি বানাত।
কিন্তু মেয়াদ শেষ হওয়ার আগে হঠাৎ ঘোষনা দিলেন তিনি মেয়রের পদ ছেড়ে দিচ্ছেন। বিষয়টা উনার ব্যাক্তিগত। তিনি এখন পরিবারের সাথে সময় কাটাতে চান।
কিন্তু জনপ্রতিনিধিদের জীবনের ব্যাক্তিগত কিছুই আর গোপন থাকে না। তাই জানা হলো উনি অফিসের একজন প্রাক্তন কর্মচারীর সাথে সম্পর্কের কথা স্বীকার করে তার অফিস থেকে সরে দাঁড়াবেন।কলিগের সাথে পরকীয়ায় জড়িয়েছিলেন।
এই অবস্থায় নিজেই তিনি এখন নিজেকে যোগ্য মনে করছেন না। আর ঝড়ঝাপটা যা ঘরে আসছে তা সমলানোর দ্বায়িত্ব নিয়ে তিনি নিজের মুখ লুকাতে চাইছেন জনগনের থেকে।
এত ভালোমানুষ যার কাজ নিয়ে তেমন অভিযোগ ছিল না। ৬৮ বছর বয়সী মেয়র এবং ছেল্লিশ বছরেরও বেশি সময় ধরেে প্রেমের বিবাহিত জীবনযাপন করছেন। তিনি জড়িয়ে গেলেন পরকীয়ায় একত্রিশ বছর বয়সী প্রাক্তন কর্মচারীর সাথে । সম্পর্ক শুরু হয়েছিল যখন তিনি মহিলার বস ছিলেন এবং তিনি নিজেই এটিকে "গুরুতর" অপরাধ বলে অভিহিত করেন।
তিনি নিজের জীবনের বেগতিক অবস্থা করে, নির্বাচনের নয় মাস আগে মধ্যবর্তি সময়ে শহরের মেয়র নির্বচনের জন্য এক বিশাল ব্যয় চাপিয়ে দিয়ে সরে গেলেন।ভিুলের মাশুল নিয়ে।
সেই নির্বাচনের অগ্রীম ভোট হচ্ছে তার খবর শুনছিলাম। এর মধ্যে শুনতে পেলাম একটা হেলিকাপ্টার ক্র্যাশ করে রাতের বেলা নদীতে পরে গেছে। চারজন যাত্রী ছিলেন দুজনকে মৃত পাওয়া গেছে আর দুজন সামান্য আঘাত পেয়েছেন তাদের নিয়ে যাওয়া হয়েছে হাসপাতালে। এরা সবাই ছিলেন এয়াফোর্সের সদস্য।

তারপর পরই টাইটানিক দেখতে যাওয়া সাবমেরিন টাইটানের খবর। টাইটানিক দেখতে গেছেন টাইটানে করে পাঁচজন যাত্রী। এদের একদিনের অক্সিজেন আছে তার মধ্যে যদি উদ্ধার করা যায় তাহলে হয়তো বেঁচে যাবে মানুষগুলো। তবে সমুদ্রের এত তলে ডুবে গেছে সাবমেরিনটির সব সংযোগ বিচ্ছিন্ন।
আজ জানা গেল সাবমেরিনটি বিস্ফোরিত হয়েছে, রোবট পাঁচটি টুকরা খুঁজে পেয়েছে সাবমেরিনের।

কানাডায় টাইটানিক মিউজিয়াম: টাইটানিক ভক্তদের জন্য একটি অবশ্যই দেখার বিষয়। কানাডার টাইটানিক মিউজিয়াম নোভা স্কটিয়ার হ্যালিফ্যাক্সে অবস্থিত। জাদুঘরটি টাইটানিক জাহাজ এবং এর যাত্রী এবং ক্রুদের স্মৃতিতে উত্সর্গীকৃত। জাদুঘরে টাইটানিকের গ্র্যান্ড সিঁড়ির একটি প্রতিরূপ, সেইসাথে জাহাজের নির্মাণ, ডুবে যাওয়া এবং উদ্ধারের প্রদর্শনী রয়েছে। অনেক যুদ্ধ জাহাজ মিউজিয়াম দেখলেও হেলিফেক্সে খুব কাছ দিয়ে ঘুরে ফিরে বেড়ালেও টাইটানিক মিউজিয়ামে যাওয়ার ইচ্ছা আমার হয়নি। গল্পটাকেই নিজের মধ্যে ধারন করে রেখেছি।
এমন অদ্ভুত সব দূর্ঘটনার খবর শুনতে শুনতে ছুটছিলাম আমি সেদিন। একটার পর একটা কাজ সেরে ফেলার জন্য এদিক থেকে ওদিকে।
সাগরের জলের নিচে অদ্ভুত রহস্য আছে। এই রহস্য আমাকে খুব টানে। কয়েকবার স্কুবা করেছি । সাবমেরিনে চড়ে জলের গভীরে সমুদ্রের জলের নিচে, সমুদ্রের তলদেশ দেখতে আমিও একবার গিয়েছিলাম, ভাবছিলাম পরিবারের সবাই মিলে আমরা বেশ মজা করে ঘুরে এসেছিলাম। সাবমেরিনে দূর্ঘটনা ঘটতে পারে এমন ভাবনা মনে আসেনি।
টাইটানিকের কাছে কি রহস্য ঘটে গেলো। টাইটান কি ডুবো আইসবার্গে বাড়ি খেলো নাকি খুদ টাইটানিকের সাথেই।



মন্তব্য ২২ টি রেটিং +৪/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুন, ২০২৩ দুপুর ২:০২

সাড়ে চুয়াত্তর বলেছেন: কত টাকা ব্যয় করে মরতে হোল এই পাঁচজনকে।

২৪ শে জুন, ২০২৩ রাত ১:৩৩

রোকসানা লেইস বলেছেন: টাইকুনরা টাইটানে চড়ে টাইটানিক দেখতে গিয়েছেন। টাকার হিসাব তাদের জন্য কিছু না । আটদিনের জন্য ঘুরতে নিয়ে যায় ২৫০০০০ ইউ এস ডলার প্রাইজ একজনের জন্য। পাকিস্থানি বাবা ছেলে তাহলে ৫০০০০০ইউ এস ডলার খরচ করেছে। এইটাকা ছাড়াও তাদের বহু টাকা আছে নিশ্চয়। নিজে কামাই করে খরচ করার মধ্যে কোন দোষ দেখি না।
অনেকে মঙ্গলগ্রহে ওয়ানওয়ে টিকেটে যাওয়ার জন্য টিকেট কিনছে লাইন দিয়ে, ফিরে আসবে না জেনেও।
এই সাবমেরিনে দেখলাম, জানলা নাই। চেয়ার নাই পা মুড়ে বসতে হয়। ছোট একটা টয়লেট আছে।মাত্র পাঁচজনই যেতে পারে চালক সহ।
মানুষের ইচ্ছাগুলো অনেক অন্য রকম এখন।

২| ২৩ শে জুন, ২০২৩ দুপুর ২:৫০

জিনাত নাজিয়া বলেছেন: লেখা টা ভালো করে পড়লেই উত্তর টা জেনে যাবেন।অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

২৪ শে জুন, ২০২৩ রাত ১:৩৪

রোকসানা লেইস বলেছেন: মন্তব্যটা দেখে আশ্চর্য হয়েছিলাম।

৩| ২৩ শে জুন, ২০২৩ দুপুর ২:৫৯

জিনাত নাজিয়া বলেছেন: আপু আমি খুবই দুঃখীত।অন্য একটা লেখার কমেন্ট এই লেখা টায় চলে গেছে। আমার এই অনিচ্ছাকৃত অপরাধ টুকু আশা করি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।ভালো থাকবেন।

২৪ শে জুন, ২০২৩ রাত ১:৩৫

রোকসানা লেইস বলেছেন: সমস্যা নাই জিনাত নাজিয়া ভুল হতেই পারে। আমার লেখাটায় মন্তব্য দিলে ভালো লাগত।

৪| ২৩ শে জুন, ২০২৩ বিকাল ৩:৪৩

শেরজা তপন বলেছেন: অদ্ভুত কিংবা উদ্ভট সব দুর্ঘটনা! ঠিক বলেছেন।
মেয়রের জন্য খারাপ লাগছে। একটু আধটু পরকিয়ায় জড়ালে এটা আর তেমন কি দোষের। :)

২৪ শে জুন, ২০২৩ রাত ১:৪৬

রোকসানা লেইস বলেছেন: আসলে কত বিচিত্র বিষয় জানতে হয়।
মেয়রের জন্য কোন দিক থেকে খারাপ লাগছে? পদ ছেড়ে দেয়ার জন্য নাকি পরকিয়ায় জড়িয়ে যাওয়ার জন্য।

একটু আধটু পরকিয়ায় জড়ালে এটা আর তেমন কি দোষের।

আমাদের দেশের হিসাবে হয়তো সমস্যা নাই। কিন্তু মেয়র যে নিজের নৈতিকতায় পদ ছেড়ে দিয়েছেন এটা কিন্তু কাজের জায়গায় তার পদস্খলনের অপরাধ নিজে বুঝতে পেরেছেন। এই হিসাবটা ভালো। প্রেসিডেন্ট ক্লিনটনও অপরাধী হয়েছিল।

৫| ২৩ শে জুন, ২০২৩ বিকাল ৩:৪৮

মনিরা সুলতানা বলেছেন: টাইটানের আপডেট আমাকে খুব ভাবিয়েছে। ভেবে কূলকিনারা পেলাম না।

২৪ শে জুন, ২০২৩ রাত ১:৪৭

রোকসানা লেইস বলেছেন: আসলে দূর্ঘটনা হিসাবেই নিতে হবে। কখন যে কিভাবে ঘটে যায় বলা যায় না।

৬| ২৩ শে জুন, ২০২৩ বিকাল ৫:৩৫

রাজীব নুর বলেছেন: এই আধুনিক যুগে একটা আধুনিক যান কিভাবে ধ্বংস হলো, সেটাই বুঝে আসে না।

২৪ শে জুন, ২০২৩ রাত ১:৫০

রোকসানা লেইস বলেছেন: বিকল হতে পারে যন্ত্রপাতি তো।
তারপর ঠিক কি ঘটেছিল আধুনিক প্রযুক্তিতে খুঁজে বের করে ফেলবে নিশ্চয়।

৭| ২৩ শে জুন, ২০২৩ সন্ধ্যা ৬:৩০

কামাল১৮ বলেছেন: এটাকে মানুষ পরকিয়া কেন বলে আমার বুঝে আসে না।আমার মনে হয় এটা আপন কিয়া।দুই জনই আপন ইচ্চায় মিলিত হয়।অন্য কিছু নাম দেয়া দরকার।

২৪ শে জুন, ২০২৩ রাত ১:৫৭

রোকসানা লেইস বলেছেন: আপন সংসার রেখে যখন পরের সাথে ক্রিয়া করতে শুরু করে তখন পরকিয়া হয়ে যায়।
যদি আপন মানুষ একা একা দুজন থাকে এবং মিলে তা হলে তাকে প্রেম বলে।
প্রেম অন্ধ বলা হয় তবে প্রেমের মানুষদেরও আবার সামজিক অবস্থানে মাপা হয়। প্রেমের সায় মেলে না প্রায় সময়।
আমার মনে হয় পরকিয়াই ঠিক আছে এবং দ্বিতীয়বার যারা এই সম্পর্কে জড়ায় তাদের তো আরো সাবধান হওয়া দরকার হিসাবে।

৮| ২৪ শে জুন, ২০২৩ সকাল ৮:৩৯

শেরজা তপন বলেছেন: আপনি যখন ক্লিনটনের ব্যাপারটা সামনে আনবেন তখন ট্রাম্পের ব্যাপারটাও আনতে হবে।
এমন চমৎকার চরিত্রবান সৎ মানুষ ক্যামনে আমেরিকার প্রেসিডেন্ট হয় বলুনতো? এহেন কোন অপকর্ম নেই যা তিনি করেননি। ভাল করে খোঁজ নিয়ে দেখলে হয়তো তাঁর ড্রাগ কার্টেল কিংবা হিউম্যান ট্রাফিকিং-এ জড়িত থাকার প্রমান পাওয়া যেতে পারে। ক্ষমতায় থাকার সময়ে ওই কয়েক বছর কোন কলিগের সাথে শারিরিক সম্পর্ক না হলেই সে ভাল মানুষ- আজব নিয়ম নীতি!!!!
স্যরি লেখার টপিক-এর বাইরে উটকো বিতর্কে যাবার জন্য।

২৪ শে জুন, ২০২৩ দুপুর ১২:৩১

রোকসানা লেইস বলেছেন: সমস্যা নাই কথা যা মনে হয়েছে বলে ফেলেছেন।
মনে হয় আমেরিকায় মানুষের অভাব । ঘুরে ফিরে সেই ট্রাম্প চলে আসছে। আর তো তেমন কোন প্রার্থী দেখছি না।
আপনি যা বলেছেন তা সত্য হওয়ার সমুহ সম্ভাবনা আছে। একটা ছবি দেখুন আশি নব্বই সালে দারুণ দোস্তি ছিল দুজনে।

বয়স কম ছিল তখন ট্রাম্পের অনেক কিছু ঘটলে ঘটতে পারে।
অনেকগুলো প্রশ্ন আছে কিন্তু রাজনীতির জন্য কিছু সামনে আসে আর কিছু ধামাচাপা পরে থাকে। খোলাসা কিছুই হয় না।
ওহ আঠারো তারিখের আরেকটা খবর ছিল বাইডেনের ছেলে হান্টার বাইডেন ট্যাক্স না দেয়ার জন্য অভিযুক্ত অভিযুক্ত হয়েছে। এখবরে বাইডেনের বক্তব্য ছিল ছেলের পক্ষে। অন্তত আমার মনে হয়েছে চুপ করে থাকলেও ভালো হতো।

৯| ২৪ শে জুন, ২০২৩ সকাল ১১:০২

রানার ব্লগ বলেছেন: প্রথমতো আমার ব্যক্তিগতভাবে পরকিয়া শব্দে যথেষ্ট পরিমানে এলার্জি আছে । ভালোবাসা বা প্রেমে পরার কোন সময় বা নিয়ম নাই । মানুষ যখন খুশি তখন যে কারু প্রেমে পরতে পারে । এখন বিবাহিত হলেই যে তার প্রেম পরার জঘন্য অন্যায় এমনটা আমরা মানুষ বানিয়েছি , নাম দিয়েছি পরকিয়া । মানুষের জীবন বড্ড অদ্ভুত । আমরা সবাই চেষ্টা করি সাহজ সরল জীবন চালাতে কিন্তু আসলেই কি পারি ?

টাইটান ইতিহাসে একটি মর্মান্তিক দুর্ঘটনা হয়ে রইলো । এর পরিচালনা সিস্টেমেই যথেষ্ট গলদ ছিলো । সামান্য একটা গেইম স্টিক দিয়ে একে পরিচালনা করা হতো । এতো গুলো মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলার জন্য টাইটান কর্তৃপক্ষকে শাস্তি দেয়া উচিৎ ।

২৪ শে জুন, ২০২৩ দুপুর ১২:৪৬

রোকসানা লেইস বলেছেন: নিয়মগুলো মানুষ বানিয়েছে আবার মানুষ ভাঙ্গছে। বিয়ে সামাজিকতা এসব কিছুই মানুষের নিয়ম ছিল না। বৈধ অবৈধ সম্পর্ক বাচ্চা জারজ এসব কিছু ভাব হতো না।
সভ্য হতে হতে নিয়ম করা হয়েছে সুস্থ থাকার জন্য।
আগে যেমন রাক্ষস বিয়ের প্রচলন ছিল। পছন্দ হলে তুলে নিয়ে যেত। যেমন সীতাকে রাবন পছন্দ হওয়ার জন্য তুলে নিয়ে গিয়েছিল। অন্য সংসারের স্বামী বাচ্চা জীবন কি হলো কিচ্ছু ভাবার দরকার নাই।
এখন পরকিয়া হয় সেখানে নারীদের তুলে নিয়ে যাওয়া হয় না নারীরাও অনেক সময় সংসার রেখে অন্যের সংসারে হামলে পরেন।
প্রেমে পরতেই পারে যে কোন বয়সে। কিন্তু যার সাথে জীবন যাপন করছেন একটা চুক্তিতে আছেন নিয়ম মেনে। তার কাছে কিছু দায়বদ্ধতা থাকে । সেটা শেষ না করে সঙ্গীর কথা না ভেবে নিজের ভালোলাগায় পরকিয়ায় জড়াবেন এমন সম্পর্ক এলার্জির মতনই জ্বালাবে।

প্রযুক্তি এত হালকা কিছু হবে মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলা এমনটা হতে পারে না। আর দুচারদিন অপেক্ষা করি বিশেষজ্ঞরা কি বলেন সেটা শোনার অপেক্ষা করছি আমি।

১০| ২৪ শে জুন, ২০২৩ দুপুর ১:০৪

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম। কে কি মন্তব্য করেছেন সেটা জানতে।

২৯ শে জুন, ২০২৩ রাত ১২:৩৫

রোকসানা লেইস বলেছেন: বেশ কি পেলে মন্তব্যে ঘুরে।
তোমার মতন সময় যদি পেতাম অনেক লেখার অনেক পড়া এবং মন্তব্য দেয়ার। খুব ইচ্ছা হয় কিন্তু সময়ের সাথে মিলানো সম্ভব হয় না।
ঈদ কেমন হচ্ছে

১১| ০৮ ই জুলাই, ২০২৩ রাত ১২:৫৬

ঠাকুরমাহমুদ বলেছেন:



সাবমেরিন ব্রাস্ট হওয়ার রহস্য আমরা সাধারণ মানুষ কোনোদিন জানতে পারবো না। এটি এক রহস্য হয়েই থাকবে - আমার ধারণা।

এখন ঈদে আর তেমন কোনো আনন্দ নেই। ছেলে মেয়েরা আশ্চর্য হয়, তাঁদের কাছে আমাদের কথা রূপকথা মনে হয়। আমাদের সময়ের ঈদে আমাদের সামান্য নতুন জামা, সামান্য নতুন জুতো মানে বিশাল ব্যাপার ছিলো এটি তাঁদের কাছে সত্যি সত্যি আশ্চর্যের বিষয়।

১২| ০৮ ই জুলাই, ২০২৩ রাত ১:৫০

রোকসানা লেইস বলেছেন: অনেক কিছু রহস্যই থেকে যাবে এটা সঠিক।
দিন বদলের সাথে বদলে যাচ্ছে ভাবনা চিন্তা অনুভুতি।
ঈদের আনন্দগুলো এখন আমরা বছরে অনেক দিন উপভোগ করি তাই মনে হয় একদিনের আনন্দটা অনেক হালকা হয়ে গেছে। আর নতুনদের ভাবনা আমাদের ছোটবেলার চেয়ে অনেক অন্য রকম যে দিন আমরা পেরিয়ে এসেছি সেদিন তাদের কাছে রূপকথার গল্পের মতনই।
ভালো থাকুন সব সময়

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.