নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুকান্ত কুমার সাহা

I like to seek knowledge.

সুকান্ত কুমার সাহা › বিস্তারিত পোস্টঃ

খাদ্যে ভেজালের দেওয়ার জন্য অপরাধ প্রতি ১০০ বেত চাই !!!

২৫ শে মে, ২০১৪ বিকাল ৪:৪৬

খবরটা পড়ে পুনরায় আঁতকে উঠলাম! জানলাম, এখন মাছে শুধু ফরমালিনই ব্যবহার করা হচ্ছে না, মাছকে তাজা দেখানোর জন্য সেটার কান্তার মধ্যে কাপড়ের লাল রঙও ব্যবহার করা হচ্ছে। পাশাপাশি মাছে ঢেঁড়সের রস- যা কিছুটা পিচ্ছিল ও আঠালো, তাও ব্যবহার করা হচ্ছে। এই রস মাছের গায়ে লাগিয়ে দেওয়া হচ্ছে- মাছে তাজা ভাব ফুটিয়ে তোলার জন্য। এইসবই করা হচ্ছে আবার “বেশী দামে ভাল মাছ খাওয়ার” বিজ্ঞাপন টাঙ্গিয়ে! মানে যে দোকানে এই ভেজাল মিস্ত্রিত মাছ ভ্রাম্যমাণ আদালত ধরেছে, সেই “মামা–ভাগিনা ইলিশ মাছের দোকানে”র সাইনবোর্ডে লেখা আছে “যার মান ভালো, তার দাম ভালো’।





আমি বাজার থেকে সাধারণত: এইসব মাছ গুলোই কিনে থাকি কিছুটা ভেজাল ফ্রি মাছ খাওয়ার জন্য। এখন দেখছি, এতে আরও বেশি ভেজাল! ফরমালিন তো আছেই, সাথে ডায়িং কেমিক্যাল ফ্রি !!!



শুধু মাছই নয়, ফরমালিন আছে আম, লিচু সহ বাজারের সবধরনের মৌসুমি ফলেও!



আসলে জাতি হিসেবে আমরা এতটাই পচে গেছি যে, কোন আর্থিক আইন বা জেল জরিমানা দিয়ে এসব থেকে আর আমাদের আর মুক্তি মিলবে না। তাই চাই টরট আইন (Tort Law)! মানে শাস্তি হিসেবে নগদে মাইর !!!



প্রতি অপরাধ ১০০ বেত চাই, প্রকাশ্যে !!!



২৫/০৫/২০১৪, বিকাল ৪.১৪

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৫ শে মে, ২০১৪ বিকাল ৫:১২

রাঘব বোয়াল বলেছেন: সরকার যদি চায় ১ মাসেই বাজারের অবস্থা পরিবর্তন করতে পারে।

২৫ শে মে, ২০১৪ রাত ১০:১৭

সুকান্ত কুমার সাহা বলেছেন: কিন্তু হচ্ছে কোথায় ???

২| ২৫ শে মে, ২০১৪ বিকাল ৫:৩১

মদন বলেছেন: ১০০০০০০০০০০০০০০০০০০% একমত

২৫ শে মে, ২০১৪ রাত ১০:১৮

সুকান্ত কুমার সাহা বলেছেন: ধন্যবাদ !!!

৩| ২৫ শে মে, ২০১৪ সন্ধ্যা ৬:১১

শাহ আজিজ বলেছেন: রংএর ব্যাবহার অনেক আগে ছিল , ফরমালিন চেনারও আগে । তখন মাছ বিক্রেতা বেশ ভয়ে থাকত , বড় কারো ধোলাইএর ভয়ে । এখন উলটো ঘটে । মাছ কেনার সময় দুটি জিনিশ খেয়াল কবেন ১, মাছের চোখ উজ্জ্বল কিনা ২, মাছের লেজ ভেঙ্গে গেছে কিনা । ইলিশের শরীরে উজ্জ্বল একটি আভা দেখলেই বোঝা যায় ওটা তাজা। দীর্ঘদিন কোল্ড স্টোরেজে রাখা ইলিশ মাছের শরীর হলদে হয়ে যায় , চোখ নিস্প্রভ ইত্যাদি । ঢেঁড়স নয় পানবাহারের মত প্যাকেটে ঘন ফরমালিন মিশ্রিত জেল ব্যাবহার হয় উজ্জলতা বাড়ানোর জন্য ।

পাবলিককে উস্কে দিলে একদিনে সব সাইজ । কিন্তু কে দেবে ??

২৫ শে মে, ২০১৪ রাত ১০:২৩

সুকান্ত কুমার সাহা বলেছেন: রঙের ব্যবহারটা কিছুটা জানতাম কিন্তু পানবাহারের বিষয়টা একেবারেই অজানা একটু ভাল্ ভাবে ব্যাখ্যা করলে ভাল হত যদি আপনার হাতে কিছুটা সময় থাকে !!!

আমি মাছে মধু ব্যবহারের কথা জানি যা করে মাছিকে আকৃষ্ট করা হয়। আবার মাছ জীবন্ত রাখার জন্য ওর স্যালাইন জলে মেশাতে দেখেছি !

ধন্যবাদ !

৪| ২৫ শে মে, ২০১৪ সন্ধ্যা ৬:১৪

সিকদারভাই বলেছেন: %%%%%%%%%%%%%%ব স হমত।

২৫ শে মে, ২০১৪ রাত ১০:২৩

সুকান্ত কুমার সাহা বলেছেন: ধন্যবাদ !

৫| ২৬ শে মে, ২০১৪ রাত ১২:৪৭

সুমন কর বলেছেন: চাই টরট আইন (Tort Law)! মানে শাস্তি হিসেবে নগদে মাইর !!!

প্রতি অপরাধ ১০০ বেত চাই, প্রকাশ্যে

৬| ২৬ শে মে, ২০১৪ রাত ৩:৩২

কানা দাজ্জাল বলেছেন: না খালি বেতের বারিতে চলবে না সেই সাথে ওই বিক্রেতাকে গু খেতে হবে। পাশের কাউকে বলতে হবে ভাই আপনে হাগু করেন। উনি হেগে উঠে চলে গেলে ওই বিক্রেতা বেটার ওই হাগু খাবলে খাবলে খেতে হবে। আমরা তো বিষ খাচ্ছি আর ওই বেটা গু খেতে পারবে না? এমন ভাবে খাওয়াতে হবে যাতে সরকারের মুখে গিয়েও লাগে তার ছিটে ফোটা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.