নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুকান্ত কুমার সাহা

I like to seek knowledge.

সুকান্ত কুমার সাহা › বিস্তারিত পোস্টঃ

সাকিবের শাস্তিঃ লেট বেটার দ্যান নেভার!

০৯ ই জুলাই, ২০১৪ রাত ১২:১২

সাকিবের শাস্তি নিয়ে দেখি অনেকেই অনলাইনে অফলাইনে অনেকরকম বিরূপ মন্তব্য করছে। ক্রিকেট বোর্ডের সমালোচনা করছে। কেউ বলছে তার শাস্তি বেশি হয়ে গেছে এটা কমানো দরকার কারণ সে আমাদের সবচেয়ে ভাল ক্রিকেটার। বিশ্বসেরা অলরাউন্ডার। আবার কেউ কেউ বলছে এই শাস্তি আরও আগেই ওর হওয়া উচিত ছিল। তাতে করে আজ সে এই বড় ধরনের শৃঙ্খলা ভঙ্গ করতে সাহস দেখাতো না। কোচের সাথে খারাপ আচরণ করতে পারতো না। ভাল বলে বলে তাকে মাথায় চড়ানো হয়েছে।



যারা তার শাস্তির বিরোধিতা করছেন তাদের বলি-



আপনারা বর্তমান বিশ্বকাপ ফুটবলের খেলাগুলো নিশ্চয় দেখছেন? ব্রাজিলের ক্যাপ্টেনের দ্বিতীয় হলুদ কার্ডটা দেখানোর সময়ও নিশ্চয় দেখেছেন? ব্রাজিলের সমর্থকরা কিন্তু কোন ফাউল দেখেনি সিলভার আচরণে, তারপরেও রেফারি তাকে হলুদ কার্ড দেখিয়েছেন কারণ তার কাছে সেটা ফাউলই মনে হয়েছে! অপরদিকে বিশ্ব ফুটবলের পরাশক্তি ব্রাজিলের ফুটবল ফেডারেশন এই হলুদ কার্ডটা বাতিল করানোর জন্য ফিফার কাছে আবেদন করেছিল; যাতে সিলভা সেমিফাইনাল খেলতে পারে। কিন্তু ফিফা সেটা নাকচ করে দিয়ে তা বহাল রেখেছে। আমি মনে করি, এতে আইনের শাসন প্রতিষ্ঠিত হয়েছে। উরুগুয়ের স্ট্রাইকার সুয়ারেজের শাস্তির কথা নাইবা বললাম!



এবার আসি সাকিবের শাস্তি প্রসঙ্গে-



গত কিছুদিন ধরে যদি আমরা সাকিবের আচরণ খেয়াল করি, তাহলে দেখবো সে ড্যামকেয়ার টাইপের হয়ে গেছে। ধরাকে সরা জ্ঞান করছে। ড্রেসিংরুম থেকে বেরিয়ে এসে দর্শক পেটাচ্ছে, একবার তা স্বীকার করছে আবার পরক্ষনেই তা অস্বীকার করছে। কারো অনুমতি না নিয়ে বিদেশি টুর্নামেন্ট খেলতে যাচ্ছে। এইসবই কিন্তু একধরণের অপরাধ। ক্রিকেটে একে শৃঙ্খলা ভঙ্গ বলা হয়।

আর শৃঙ্খলা ভঙ্গকারীকে অবশ্যই শাস্তি পেতে হবে, না হলে দেখবেন আমাদের ক্রিকেট একদিন আমাদের ফুটবলের মত হয়ে গেছে!



তারপর শুধুই ভারত-পাকিস্তানের দিকে তাকিয়ে হাততালি দিতে হবে; আজ যেমন দিচ্ছি ব্রাজিল–আর্জেন্টিনার দিকে তাকিয়ে রাত জেগে!



তাই আমি মনে করি- ক্রিকেটের স্বার্থেই সাকিবের শাস্তি হওয়া উচিত এবং সেটা আরও আগে হলে ভাল হত! বিসিবি’র উচিত হয়নি তাকে প্রশ্রয় দিয়ে মাথায় তোলাটা।



তবুও বলবো- লেট বেটার দ্যান নেভার!



ধন্যবাদ !!!



৮/০৭/২০১৪, রাতঃ ১১.০০

মন্তব্য ১১ টি রেটিং +১/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুলাই, ২০১৪ রাত ১২:৫০

আবু শাকিল বলেছেন: আমার মনে হচ্ছে সাকিব কে নিয়ে বিসিবি তে অন্য কিছু হচ্ছে।যতদূর জানি শিশিরকে যে ছেলে টিজ করছে তিনি নাকি কোন এক সরকারদলীয় এম,পি র ছেলে।

০৯ ই জুলাই, ২০১৪ রাত ১:১৮

সুকান্ত কুমার সাহা বলেছেন: ধারণা না করাই ভাল ! আবার সঠিকও হতে পারে! তবে এটা তো ঠিক সাকিবের বিহেবিয়ারে প্রবলেম আছে !!! ধন্যবাদ !!!

২| ১০ ই জুলাই, ২০১৪ দুপুর ১২:২২

প্রকৌশলী মোঃ জুলফিকার আলী জুয়েল বলেছেন: "ড্রেসিংরুম থেকে বেরিয়ে এসে দর্শক পেটাচ্ছে, একবার তা স্বীকার করছে আবার পরক্ষনেই তা অস্বীকার করছে"

-আপনার অফিসের রুল যদি হয় আপনি বের হতে পারবেন না, আর আপনার অফিসের সামনে যদি আপনার স্ত্রীকে টিজ করা হয় আপনি কি করবেন? অবশ্যই আঙ্গুল চুষবেন না। অবশ্য অবিবাহিত হলে এই প্রশ্নের উত্তর আপনি দিতে পারবেন না।

"কারো অনুমতি না নিয়ে বিদেশি টুর্নামেন্ট খেলতে যাচ্ছে"

- সাকিবের ভাষ্যমতে আকরাম খান তাকে এনওসি লিখে রেখে যেতে বলেছেন এবং এটাও নিশ্চিত করেছেন চট্রগ্রাম থেকে ফিরে সেটাতে সাইন করবেন। কোচ সাকিবকে জুলাইয়ের শেষ পর্যন্ত খেলার অনুমতিও দিয়েছে।

বাগড়া লেগেছে সাকিন চাচ্ছে পুরা সিপিএল খেলতে।

মিডিয়ার ভুমিকা: মিডিয়া শুধু সাকিবকেই হাইলাইট করেছে। দেশে ফিরে আসার পর সাকিবের সাক্ষাতকার নিছে। বাট আকরাম খানের সাক্ষ্যাতকার বা কোচের সাক্ষ্যাতকার প্রকাশ করেনি। কোচের সাথে কি বিষয় নিয়ে সাকিবের কথা হযেছে ফোনে সেটা কিন্তু আমরা জানিনা। উক্ত বিষয়গুলো হাইলাইট করলে এভাবে সাকিবকে সাজা দেয়া বোর্ডের জন্য সহজ হত বলে আমার মনে হয়না।

* যেই ওয়েস্ট ইন্ডিজে খেলার জন্য প্রস্তুতি নেয়ার কথা বলে সাকিবকে দেশে ফিরে আসতে বলেছেন কোচ সাকিব কিন্তু সেই ওয়েস্ট ইন্ডিজেই খেলতে যাচ্ছিল। দেশে বসে প্রস্তুতি নিলে ভালো হবে নাকি ওয়েস্ট ইন্ডিজের মাঠে ওদের সাথে খেললে সাকিবের প্রস্তুতিটা ভালো হতো সেটা কোচ খুব ভালো করেই জানে বলে আমি বিশ্বাস করি। তার পরও এরকম পরিস্থিতির উদভব কেন হলো তা বোর্ড ই বলতে পারবে। আমাদের কাজ সন্দেহ করা আমরা কিন্তু করবই।

১০ ই জুলাই, ২০১৪ রাত ৯:২৫

সুকান্ত কুমার সাহা বলেছেন: যদি দিয়ে অনেক প্রশ্নই করতে পারবেন কিন্তু বাস্তবে উত্তর মেলাতে পারবেন না !

আপনাকে আমার প্রশ্নঃ যদি আপনি আজ মারা যান তাহলে এই ব্লগের উত্তর গুলোকে কে কে পড়বে?

পারবেন উত্তর দিতে? পারবেন না !

যে ঘটনা ঘটেনি তা টেনে এনে সাকিবের অন্যায়কে লুকোনোর চেষ্টা করাও অপরাধ ! আমি কি করবো সেটা এখানে অপ্রাসঙ্গিক !!!

ধন্যবাদ !!!

৩| ১০ ই জুলাই, ২০১৪ দুপুর ১২:২৯

নতুন বলেছেন: প্রকৌশলী মোঃ জুলফিকার আলী জুয়েল বলেছেন: "ড্রেসিংরুম থেকে বেরিয়ে এসে দর্শক পেটাচ্ছে, একবার তা স্বীকার করছে আবার পরক্ষনেই তা অস্বীকার করছে"

-আপনার অফিসের রুল যদি হয় আপনি বের হতে পারবেন না, আর আপনার অফিসের সামনে যদি আপনার স্ত্রীকে টিজ করা হয় আপনি কি করবেন? অবশ্যই আঙ্গুল চুষবেন না। অবশ্য অবিবাহিত হলে এই প্রশ্নের উত্তর আপনি দিতে পারবেন না।


@ লেখক >> আপনি হলে কি করতেন যদি জানতে পারেন যে আপনার স্ত্রীকে কেউ টিজ করছে???

আপনি কি অফিসে বসে থাকবেন >>> কারন এখন বের হবার নিয়ম নাই?

উত্তরটা বিয়ের আগে আপনার হবু বউকে দিয়েন.... বলবেন যে আমি এই রকমের অবস্তায় সাহাজ্য করতে পারবোনা..

এই সাজার পেছনে অবশ্যই অন্য কারন আছে....

১০ ই জুলাই, ২০১৪ রাত ৯:৩২

সুকান্ত কুমার সাহা বলেছেন: আমি প্রকৌশলী মোঃ জুলফিকার আলী জুয়েলকে বলেছিঃ


যদি দিয়ে অনেক প্রশ্নই করতে পারবেন কিন্তু বাস্তবে উত্তর মেলাতে পারবেন না !

আপনাকে আমার প্রশ্নঃ যদি আপনি আজ মারা যান তাহলে এই ব্লগের উত্তর গুলোকে কে কে পড়বে?

পারবেন উত্তর দিতে? পারবেন না !

যে ঘটনা ঘটেনি তা টেনে এনে সাকিবের অন্যায়কে লুকোনোর চেষ্টা করাও অপরাধ ! আমি কি করবো সেটা এখানে অপ্রাসঙ্গিক !!!

ধন্যবাদ !!!

৪| ১০ ই জুলাই, ২০১৪ রাত ১১:২২

নতুন বলেছেন: ঠিক আছে যদির প্রশ্ন নাই করলাম>> এইটার উত্তর দেন...

প‌্রশ্ন:- সাকিব তার স্ত্রীর টিজ করার হাত থেকে বাচাতে গিয়ে নিয়ম ভেঙ্গেছে সে ড্রেসিং রুমের বাইরে গিয়েছে >>>>>

এটা কি তার অন্যায়???

আপনি কি করবেন এই রকমের পরিস্তিতিতে পড়লে?

উ:- ১) পুলিশের কন্টলরুমে ফোন করবেন?

২) পাপনের কাছে ড্রেসিং রুমের বাইরে যাবার জন্য লিখিত অনুমুতি নেবেন ?

৩) স্ত্রী যাতে আপনাকে আর ফোন করে ডিস্টাব না করতে পারে তাই ফোন বন্ধ করে রাখবেন?

১১ ই জুলাই, ২০১৪ বিকাল ৫:৫০

সুকান্ত কুমার সাহা বলেছেন: এবার আমি ‘যদি’ দিয়ে শুরু করি-

যদি আমি আম আদমি হই; তাহলে অবশ্যই আমার স্ত্রী'র অপমান কারীদের পেটাবো বা সাধ্যমত সেইরকম কিছু একটা করার চেষ্টা করবো এবং আইন নিজের হাতে তুলে নেব বা নেওয়ার চেষ্টা করবো। তারপর, “যা হওয়ার তা হবে” - সেটা নিয়ে ভাববো।

আর যদি সাকিবের মত একজন খ্যাতিমান হই; তাহলে অবশ্যই ড্রেসিং রুমে এসে তাদের পেটাবো না এবং আইন নিজের হাতে তুলে নেব না। সেই পরিস্থিতিতে স্ত্রীকে সরে আসতে বলবো বা তাকে সেখান থেকে সরিয়ে নিতে কাউকে পাঠাবো বা নিজে আসবো অনুমতি নিয়ে এবং অবশ্যই পুলিশকে জানাবো বা অন্য কাউকে বলবো পুলিশকে জানাতে। সবার আগে যেটা করবো, সেটা হল ওর ড্রেসিং রুমে বসে খেলা দেখাটা নিরাপদ কিনা- সেটা নিয়ে ভাববো।

কারণ একজন “আম সুকান্ত” আর একজন “বিখ্যাত সাকিব” এর মধ্যে অনেক পার্থক্য! আমার কাজ রেফারেন্স হবে না কিন্তু সাকিবের কাজ রেফারেন্স হবে। সারা বিশ্ব জানবে। মানুষ আইন নিজের হাতে তুলে নেওয়ার উৎসাহ পাবে। এই যেমন আমরা সবাই জানি ঘটনাটা কিন্তু আমি করলে কেউ জানতো না এবং আপনিও না।

এটাই পার্থক্য। আশাকরি বোঝাতে পেরেছি।

ধন্যবাদ !!!

৫| ১১ ই জুলাই, ২০১৪ সকাল ১০:৪৯

প্রকৌশলী মোঃ জুলফিকার আলী জুয়েল বলেছেন: নতুনের সাথে সহতম। @লেখক: আপনি আমার প্রথম প্রশ্নের মধ্যেই সীমাবদ্ধ আছেন। পরবর্তী অংশের বিষয়ে কোনো মন্তব্য আছে কি আপনার?

"যদি আপনি আজ মারা যান তাহলে এই ব্লগের উত্তর গুলোকে কে কে পড়বে?" আপনার এই প্রশ্নের সাথে আমার প্রশ্নের কোনো মিল নাই।

"যে ঘটনা ঘটেনি তা টেনে এনে সাকিবের অন্যায়কে লুকোনোর চেষ্টা করাও অপরাধ"
সেটা যদি মনে করেন তাহলে আমি সেই অপরাধে অপরাধী, তবু্ও এটা বলতে পারবো না যে আমার বউকে কেউ টিজ করলে আমি আঙুল চুষবো।

১১ ই জুলাই, ২০১৪ সন্ধ্যা ৬:৫২

সুকান্ত কুমার সাহা বলেছেন: আপনার পূর্বের কমেন্টের উত্তরঃ

অনুমতি প্রসঙ্গে:

‘অনুমতি’ প্রসঙ্গে আপনি কিন্তু সাকিবের কথা “পুরোপুরি বিশ্বাস” করছেন। অপরদিকে জিজ্ঞাসাবাদে সে তার স্ত্রী’র অপমান কারিদের ‘পেটানো’র কথা অস্বীকার করেছিলেন কিন্তু সেটা আপনি “অবিশ্বাস করছেন” এবং ধরে নিয়েছেন যে, সাকিব আসলেই পিটিয়েছেন।

এখানে দেখতে পাচ্ছি- আপনি সাকিবের একটা কথাকে ‘সত্য’ বলে ধরে নিচ্ছেন আবার আর একটা কথাকে ‘মিথ্যা’ বলে বিশ্বাস করছেন। আবার অন্যভাবে যদি দেখেন, তাহলে দেখবেন- সাকিব একটা সত্য বলেছে আর একটা মিথ্যা বলেছে অর্থাৎ তার বিশ্বাস যোগ্যতা ৫০%। যে মানুষের ২টি কথার ১টা মিথ্যা তাকে কিভাবে আপনি সত্যবাদী হিসেবে মেনে নিবেন? কিভাবে বিশ্বাস করবেন সে যা বলছে তাই সত্য, বাকি সবাই মিথ্যা বলছে?

যাক, আকরাম খান যদি তার এক্তিয়ারের বাইরে যেয়ে অনুমতি দেয় বা ক্ষমতার অপব্যবহার করে থাকেন তাহলে বিসিবি’র আইন অনুযায়ী তারও বিচার হওয়া উচিত। একজনের অপরাধকে ব্যবহার করে আর একজনের অপরাধ ডিফেন্ড করাটাকে আমি সঠিক বলে মনে করি না। আপনি আকরাম খানের বিচার চান কিন্তু সাকিবকে নিরপরাধ ভাববেন না। আমি মনে করি সেটাই সঠিক পন্থা।

মিডিয়া প্রসঙ্গে:

এই বিষয়ে আমি কেউ না, আমি এক আম আদমি।

ওয়েস্ট ইন্ডিজ প্রসঙ্গে:

এবার আমি ‘যদি’ দিয়ে শুরু করি-

“ধরুন এই বিশ্বকাপ ফুটবল শুরুর এক মাস আগে ব্রাজিলের একটা ক্লাব স্থানীয় একটা টুর্নামেন্ট খেলার জন্য মেসিকে আহ্বান করলো এবং মেসি দলের সাথে প্রাকটিস করা বাদ দিয়ে এবং ক্লাব কোচের সাথে কথা না বলে বা না জানিয়ে চলে গেল”। - এটা কি আর্জেন্টিনার মানুষ মানবে? বোর্ড মানবে? ম্যারাডোনা মানবে? বা আপনি মানবেন?

যদি আপনি “পরিবেশের ধুঁয়া” তুলে এটাকে মেনে নেন তাহলে আমার কোন কথা নেই! কিন্তু যদি না মানেন তাহলে অবশ্যই বলবো সাকিবকে সমর্থন প্রত্যাহার করুন এবং তাকে তার প্রাপ্য সাজা ভোগ করতে দিন এতে তার ভাল হবে, দেশের ক্রিকেটের ভাল হবে।

ধন্যবাদ !!!

বিঃদ্রঃ এই কমেন্টের উত্তর নতুনকে দেওয়া হয়েছে উপরে >>>

১১ ই জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:০৫

সুকান্ত কুমার সাহা বলেছেন: পড়ুন ( সংশোধনী ) >>>>

“ধরুন এই বিশ্বকাপ ফুটবল শুরুর এক মাস আগে ব্রাজিলের একটা ক্লাব স্থানীয় একটা টুর্নামেন্ট খেলার জন্য মেসিকে আহ্বান করলো এবং মেসি আর্জেন্টিনা জাতীয় দলের সাথে প্রাকটিস করা বাদ দিয়ে এবং নিজ দলের কোচের সাথে কথা না বলে বা তাকে না জানিয়ে ব্রাজিলে চলে গেল ক্লাব টুর্নামেন্ট খেলতে”। - এটা কি আর্জেন্টিনার মানুষ মানবে? বোর্ড মানবে? ম্যারাডোনা মানবে? বা আপনি মানবেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.