নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুকান্ত কুমার সাহা

I like to seek knowledge.

সুকান্ত কুমার সাহা › বিস্তারিত পোস্টঃ

বাঙ্গালীর আচরণে হতাশ হওয়ার যথেষ্ট কারণ আছে!

০৬ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:৪৬

উচিত কথায় বন্ধু বেজার কথাটা আমরা সবাই জানি। মাননীয় প্রধানমন্ত্রী সব জেনেশুনেই, ঝুঁকি নিয়ে সত্য কথা বলায় তা আমেরিকার বিপক্ষে গেছে। আমরা ক্ষমতা কেন্দ্রের অন্তত: কিছু সত্য জানতে পেরেছি; এটা তার নিজের ব্যক্তি জীবনের জন্যও ঝুঁকিপূর্ণ তা সে নিজেও জানে এবং আমি বিশ্বাস করি- তা তিনি মানেনও। বঙ্গবন্ধুর নির্মম হত্যাকাণ্ড তার প্রমাণ। এছাড়াও আছে মধ্যপ্রাচ্যের সাম্প্রতিক ঘটনাবলী ও বিশ্ব ইতিহাস।

কিন্তু আমার প্রশ্ন আমাদের বাঙ্গালীর আচরণ নিয়ে, যে বাঙ্গালী ফিলিস্তিনে ইসরাইলের নির্মম আচরণে সহযোগিতা ও সমর্থন করার জন্য আমেরিকার মুন্ডুপাত করছে। পণ্য বর্জন করার জন্য হাউকাউ করছে, করছে মিশিল মিটিং। মধ্যপ্রাচ্যের দেশগুলো তথা ইরাক, সিরিয়া, লিবিয়াকে প্রায় ধ্বংস করে দেওয়ার জন্য দোষারোপ করছে; তারাই দেখি আমেরিকার জন্য দরদে নিজদেশের প্রধানমন্ত্রীর নিন্দামন্দ করছে করছে; করছে গালমন্দও। কেউ কেউ আবার এক ধাপ এগিয়ে যেয়ে অবৈধ বাঙ্গালী অভিবাসীদের আমেরিকায় আশ্রয় পাওয়ায় সমস্যা হবে বলে চিন্তিতও।

কিন্তু তারা একবারও ভাবছে না এই আমেরিকা যদি ১৯৭১ সালে সফল হতো; তাহলে আজও আমাদের পরাধীন থেকে পাকিস্তানীদের নির্মম আচরণ সহ্য করতে হত। কথায় কথায় লাত্থিগুতা খেয়ে খেয়ে তৃতীয় শ্রেণীর নাগরিক হয়ে বেচে থাকতে হতো এই ভূমিতে। চাই তো মুখের ভাষাটাও পাল্টে যেত; যেটা তারা পারেনি ১৯৫২ সালে। আর মা-বোনদের সম্ভ্রমের কথা না হয় বাদই দিলাম!

বাঙ্গালীর আচরণে হতাশ হওয়ার যথেষ্ট কারণ আছে দেখছি !!!

০৬/১২/২০১৪

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৬ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:৫২

সরদার হারুন বলেছেন: বাস্তব লেখা ।

+++++++++++++++++++++

০৭ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:২০

সুকান্ত কুমার সাহা বলেছেন: ধন্যবাদ !!!

২| ০৬ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:২৯

নীল আকাশ ২০১৪ বলেছেন: আপনার বাস্তব জ্ঞানের অনেক ঘাটতি আছে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ না হলে এখনো আমরা পাকিস্তানের অংশ হয়ে থাকতাম - একথা কোন পাঁড় বেকুবেও বিশ্বাস করবেনা। এরকম কোন রাষ্ট্র কখনও টিকে থাকেনা - সময়ের প্রয়োজনেই এই দেশ একসময় স্বাধীন হত আলাপ আলোচনা ও নিগোশিয়েশনের মাধ্যমে। এক ভুট্টোর ঘাড়ত্যাড়ামির কারণেই স্বাধীনতা আমাদেরকে এত দাম দিয়ে কিনতে হত, নইলে এটা একসময় আমরা ফ্রিই পেতাম। যাই হোক, এতে দেশের ক্ষতি হলেও আওয়ামী লীগ এবং ভুট্টোর অনেক লাভই হয়েছে।

০৭ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:২১

সুকান্ত কুমার সাহা বলেছেন: ফ্রি পেতেন? হেসে দিলাম !!!

৩| ০৬ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:৪২

বলাকাবিহঙ্গ বলেছেন: চাকরি ভারতে করব না পশ্চিমে করব - তাও এখন ভাবতে হবে, ভারত দেবে না- নেবে, কিন্তু গোপনে গোপনে বাংলেদেশে কাজ করে যাচ্ছে।

৪| ০৬ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:৪৭

আহসানের ব্লগ বলেছেন: হুম

০৭ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:২১

সুকান্ত কুমার সাহা বলেছেন: ঠিক !!!

৫| ০৬ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০৬

আহলান বলেছেন: আমেরিকার মতো বড় একটি দেশের প্রতি আমরা কটাক্ষ করছি, আমরা কি আসলেই সুপার পাওয়ার হয়ে গেছি, নাকি অন্য কোন পাওয়ারের উপর বরসা করে এমেরিকাকে বুড়ো আঙুল দেখাচ্ছি সেটা ভাবা দরকার। যদি নিজেদের পাওয়ারের উপর দাড়িয়ে থাকি তাহলে ওয়েল এন্ড গুড , কিন্তু যদি অন্য কোন দেশের ঘাড়ে পা রেখে পাওয়ার দেখাই, তাহলে সেটা ভীমরতি ছাড়া আর কিছু নয়।

০৭ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:২৪

সুকান্ত কুমার সাহা বলেছেন: মুখে তো আমরা গণতন্ত্র বলে ফেনা তুলে ফেলি, তাহলে সত্য কথায় এত ভয় কেন?

৬| ০৭ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:৪১

সরদার হারুন বলেছেন: ভাই নীল আকাশ,

আমার বাস্তব জ্ঞানের ঘাটিত থাকতে পারে । আপনি যা বললেন তাওকি
বাস্তব ? ।

পাকিস্তান ছিল তিন পাওয়ালা গাড়ি কারণ রাস্ট্র গঠনের একটি উপাদান
অখনন্ড ভুখন্ড ছিলনা তবুও ২৪ বছর ছিল ।যুদ্ধ না হলে কবে স্বধীন হতো
তা শুধু আল্লাহই জানেন ।

০৭ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:২২

সুকান্ত কুমার সাহা বলেছেন: ঠিক !

৭| ০৭ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:৫৯

নীল আকাশ ২০১৪ বলেছেন: আমি বলেছি সুশান্ত সাহার পোস্টের জবাবে, পালটা জবাব দিলেন আপনি, তাই ধরে নিলাম সরদার হারুন সুশান্তের মাল্টি। এখন আপনার প্রশ্নের জবাবে আসি।

স্বাধীনতার জন্য আপনাকে বেশিদিন অপেক্ষা করতে হতোনা। ৭০ সালের নির্বাচন নিয়ে যে টানাপোড়েন সৃষ্টি হয়েছিল, তার একমাত্র পরিণতিই হত একটি স্বাধীন ভূখণ্ড হিসেবে বাংলাদেশের আত্মপ্রকাশ। কিভাবে? শেখ মুজিবকে যদি পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে ডিক্লেয়ার করা হত, তবে পিপিপি সেটা সহ্য করত না, তাহলে কি হত? অবশ্যই পাকিস্তানের এ্যাসেম্লিতে ব্যাপারটা যেত। আর সেখানে গেলেই ভোটাভুটির মাধ্যমে একটা সুন্দর সমাধানের দিকে এগিয়ে যেত ব্যাপারটা। কিন্তু সেরকম কিছু হলে তো ভারতের ক্ষতি। তাই তারা কি করল? ভুট্টোকে হাত করল, তাকে হাতের পুতুল বানিয়ে নিজের ফায়দা পুরোপুরিভাবে তুলে নিল। পাকিস্তান আর বাংলাদেশের অস্তিত্ব যতদিন থাকবে, নিকৃষ্ট শয়তান হিসেবে ভুট্টোর নাম ইতিহাসে লেখা হয়ে থাকবে।

০৭ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:২৫

সুকান্ত কুমার সাহা বলেছেন: সে আমার মাল্টি না! আমি নিজ নামে ব্লগিং করি এবং একটা করে নিক সব জায়গায় !!!

৮| ০৮ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ৮:২৭

সরদার হারুন বলেছেন: "বাস্তব লেখা" কথাটা আমিই বলে ছিলেম তা হলে কেমন করে বুঝব যে আপনি আমাকেবলেন নি ।

যাহোক আমর মনে হয় আপনি যা বলেছেন তা আপনার নিজের ভাবনা।

৯| ০৮ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:২৮

অপূর্ণ রায়হান বলেছেন: ট্যাক্টিক্যাল কিছু ব্যাপার আছে। যেখানে আপনি গায়ের জোড়ে পারবেন না, সেখানে বুদ্ধির জোড় খাটান। তালে তালে তাল মিলিয়ে স্বার্থ হাসিল করে নিন। আমাদের তো গায়ের জোড়ও নেই, আছে শুধু গলার জোড়। আর সেই জোড় মেঝো বেকুবের মতো এখানে সেখানে দেখাতে গিয়ে চড় চাপড় খাই। যে মেঝো ভাইর' হাওয়াই পালকীতে চড়ে বড় ভাইকে অপমান করা হল, সেই বড় ভাই যখন আমাদের চেয়েও সমৃদ্ধশালী দেশকে বাঁশ দিয়ে গেলো, আমাদের মেঝো ভাই, সেঝো ভাই কি কিছু করতে পেরেছিল? পারবে আদৌ? তাহলে, কেন তাদের উপর ভরসা করে অযথাই ঢাল আর তলোয়ার নিয়া ট্যাঙ্কের সামনে দাঁড়িয়ে ইয়া আলি/খাইসি তোরে জাতীয় আত্মঘাতী মূল্যহীন বাক্যব্যায় করা?



বুদ্ধিমানের ও জ্ঞানী মানুষের বুঝতে বেশী বাক্য প্রয়োজন হয় না, ইশারাই যথেষ্ট।

০৯ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১০:১৮

সুকান্ত কুমার সাহা বলেছেন: আপনার না বলা কথাটা বুঝেছি!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.