নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুকান্ত কুমার সাহা

I like to seek knowledge.

সুকান্ত কুমার সাহা › বিস্তারিত পোস্টঃ

ভারত ভিসার ই-টোকেন ভেল্কি

২৪ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:৩৪

বাংলাদেশস্থ ভারতীয় দূতাবাস থেকে বারবার বলা হচ্ছে- ভারতের ভিসার ই-টোকেন পূরণ ও ভিসা সংক্রান্ত কোন কাজে দালালের কাছে না যাওয়ার জন্য। পাশাপাশি ভিসা প্রার্থীদের উপদেশ দেওয়া হচ্ছে- এসব দালালদের সাথে কোন প্রকারের টাকা লেনদেনে জড়িত না হতে। এমনকি বলা হয়েছে- এই সংক্রান্ত তথ্য কারো জানা থাকলে তা পুলিশে জানিয়ে দিতে।

আইনত দূতাবাসের এই আহ্বান সঠিক ও ন্যায্য। এসব দালালদের পুলিশেই ধরিয়ে দেওয়া উচিত বলে আমিও মনে করি। কারণ তারা অনেক অঘটনের নায়ক। কিন্তু মানুষ বা একজন ভিসাপ্রার্থী তখনই দালালের কাছে যায় যখন সে সহজ পথে নিজের কাজটা করতে পারে না বা জটিলতার সম্মুখীন হয়। আর এমন নয় যে দালালরা ফ্রি সার্ভিস দেয়? একজন মানুষকে গাঁটের টাকা খরচ করেই এদের কাছ থেকে সার্ভিসটা কিনতে হয়। তাহলে বাংলাদেশের মানুষ কেন তাদের কাছে যায়? আসুন এটা নিয়ে আমরা কিছু তথ্য প্রমাণসহ আলোচনা করি-

সত্যি বলতে কি, আমি গত ২০-২৫ দিন ধরে ভারতের ভিসার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি। এর জন্য প্রয়োজনীয় কাগজ রেডি করে ই-টোকেন পূরণ করতে যেয়ে পড়লাম ফ্যাসাদে। নিজহাতে ফর্ম পূরণ করে কিছুতেই Appointment Date পেলাম না। পর পর কয়েকদিন ব্যর্থ হয়ে রাস্তার মোরে সাইন বোর্ড দেখে গেলাম একটা কম্পিউটার সেন্টারে; সেখানে একটা ছেলের সাথে চুক্তি হলো- সে আমাকে ডেট পাইয়ে দিবে শর্তে। আইনত এটা অপরাধ; আমি তা স্বীকার করছি কিন্তু আমি অপারগ কারণ নিজে ব্যর্থ হয়েছি আর তাদের মাধ্যমেই কিছু কিছু ভিসা প্রার্থীকে তাদের সেই কাঙ্ক্ষিত Appointment Date টা পেতে দেখছি চোখের সামনে, দেখলাম দরদামও।

আমার একটা বিশেষ স্বভাব আছে; সেটা হল- আমি খুব দ্রুত মানুষের সাথে মিশে যেতে পারি, তারা সমাজের যেকোন স্তরেরই হোক না কেন? আর মানুষও আমাকে খুব দ্রুত বিশ্বাস করে। এতে ভাল মন্দ দুই ফলই পাওয়া যায়। সেই কম্পিউটার সেন্টার থেকেই আমি এই সংক্রান্ত তথ্য সংগ্রহ শুরু করলাম, তারপর আমার সর্বদা উৎসুক মন আরও অনেক তথ্য খুঁজে পেলো ভিন্ন ভিন্ন উৎস থেকে যার পুরোটা এখনো প্রকাশ করিনি। যাকগে সেসব কথা- এখানে বলে রাখি আমার সেই ছেলেটাও কিন্তু ডেট পায়নি এখনো! আজ প্রায় ১৫ দিনে যাচ্ছে।

দূতাবাসের উপদেশ ও আমার আগের পোষ্টে করা আমাদের প্রিয় ব্লগার এলডোরাডো ভাইয়ের মন্তব্য/উপদেশ মোতাবেক গত ২২ ডিসেম্বর রাতে ল্যাপটপ পাশে নিয়ে শুলাম আর একটু পর পর চেষ্টা চালালাম নতুন পূরণ করা ই-টোকেনে Appointment Date ফেলাতে। বহুবার চেষ্টা করেও ফেল মারলাম। ভোরের দিকে আবার সার্ভারও ফেল দেখলাম।

আজ, ২৩ ডিসেম্বর ২০১৪ সালের রাত ৯ টায় শুরু করলাম আবার, দেখা যাক কি হয়-

এখন থেকে আর কথা হবে না; হবে স্ক্রিনশট; বন্ধুরা গ্যালারিতে বসুন এর ভেল্কি দেখতে আর বুঝতে থাকুন মানুষ কেন দালালের কাছে যায়? আমি আজ সারারাত অনলাইনে থাকবো আর আপডেট দেবো। ওকে?

বিস্তারিত জানতে ক্লিক করুন >>>

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৪ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:৫০

েনাঙর বলেছেন: ব্যাপারটা খুব সহজেই ভারতীয় দূতাবাস সমাদান করতে পারে। তারা তা না করে বিজ্ঞপ্তি দিচ্ছে কেন? তারা সফটওয়ারটায় কেন তারিখ দেওয়া যাচ্ছেনা; সেটা সমাধান করে দিলেইতো হয়।

২৪ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:২৭

সুকান্ত কুমার সাহা বলেছেন: রাইট

২| ২৪ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:৪০

আবির মাহমুদ ৭৮ বলেছেন: Do not waste your time. You should try at 8:30:00am. Date will release only for 2/3 minutes. If you are lucky enough you will get the appointment date.

৩১ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:২৫

সুকান্ত কুমার সাহা বলেছেন: ওকে!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.