নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জগতের সব প্রানী সুখি হোক

স্বামী বিশুদ্ধানন্দ

স্বামী বিশুদ্ধানন্দ › বিস্তারিত পোস্টঃ

পুরানো বোতলে নতুন মদ

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৭:৩৩

একটি সংবাদপত্রে পড়লাম নতুন নাম আত্মপ্রকাশ করতে যাচ্ছে জামায়াত । পড়েই প্রথমে যে কথাটি মনে হলো তা হলো "পুরানো বোতলে নতুন মদ " ! স্বাধীনতার পরে জন্মানো জামাতের নেতা কর্মীদের জন্য এটা তাহলে বিকল্প পথ ? হাসি পায় বর্তমান ক্ষমতাসীনদের অপরিপক্ক এবং স্ববিরোধী কার্যকলাপ দেখে ! কোনো দলকে নিষিদ্ধ করে লাভ কি - যদি সেই দলের নেতাকর্মীরা আরেকটি দল গঠন করে কাজকর্ম চালিয়ে যেতে পারে ? এই অপরিপক্ক সিদ্ধান্তে মনে হয় না জামাতের নেতা কর্মীদের কোন ক্ষতি হবে । বরং ক্ষতি হবে গণতন্ত্রের - একটি রাজনৈতিক দলকে নিষিদ্ধ করার মধ্য দিয়ে । যেরকম ক্ষতি আরেকবার হয়েছিল রাজনৈতিক দলগুলোর বিলুপ্তি ঘটিয়ে বাকশাল কায়েম করার মধ্য দিয়ে । জামায়েতের অধিকাংশ কার্যকলাপই বিতর্কিত, তাদের একাত্তরের কর্মকান্ড খুবই ঘৃণ্য। কিন্তু তারপরও একটি দলটি যতই বিতর্কিত হোক না কেন, গণতন্ত্রের স্বার্থে ওই সকল দলকে রাজনৈতিক ভাবে মোকাবিলা করা উচিত, নিষিদ্ধ ঘোষণার মাধ্যমে নয় ! ভারতের কথা চিন্তা করুন । নরেন্দ্র মোদির মত বিতর্কিত এক ব্যক্তি যাকে মানবতা বিরোধী অভিযোগে একসময় কোনো কোনো দেশে ভিসা পর্যন্ত দেয়া হয় নি, আজ ভারতের প্রধানমন্ত্রী ! বিজেপির মতো একটি অতি সাম্প্রদায়িক দল যা সারা ভারতে হিংসার প্রসার ঘটাচ্ছে আজ সেখানে ক্ষমতায় আসীন ! ভারতের রাজনৈতিক দলগুলো গণতন্ত্রের প্রতি শ্রদ্ধার কারণেই বিজেপির মতো দলকে নিষিদ্ধ করার মতো হটকারী পদক্ষেপ কখনো নেই নাই ।

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:৩৩

বিজন রয় বলেছেন: জামাত সুষ্ঠুভাবে রাজনীতি করুক।

২| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:০২

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: কোনো দলকে নিষিদ্ধ করে লাভ কি - যদি সেই দলের নেতাকর্মীরা আরেকটি দল গঠন করে কাজকর্ম চালিয়ে যেতে পারে ?

৩| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:১০

জনি চৌধুরী বলেছেন: জামায়াতকে শুধু একটি দোষে দোষেন বড় দল গুলো তাদের একটাই অপরাধ একাত্তরের তাদের ভূমিকা! নয়তো অন্য বড় দল গুলো থেকে জামায়াত তাদের দলকে সুসংগঠিত করছে, অন্য দলের মত হানাহানি মারামারি অন্ত কোন্দল নেই। তাদের আদর্শ একটাই কোরআন হাদিস এবং আল্লাহ্‌ ও তার রাসূলের নির্দেশিত পথ।

৪| ০৯ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ৮:০০

খায়রুল আহসান বলেছেন: রাজনীতিতে বাংলাদেশ আজ এগোচ্ছে না পেছাচ্ছে বলে মনে করেন?

০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ৯:২৪

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: এই একটি বিষয়ে বাংলাদেশ নিঃসন্দেহে অনেক পিছিয়ে যাচ্ছে | শুভ নববর্ষ খাইরুল আহসান ভাই |

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.