নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ফেসবুক লিংক:-https://www.facebook.com/SyedAlFahad.BD

সৈয়দ আল ফাহাদ

টুকটাক লেখালিখি করি!

সৈয়দ আল ফাহাদ › বিস্তারিত পোস্টঃ

"মেসে বা হোস্টেলে থাকা ছেলে মেয়েগুলো ভালো থাকুক,যেখানে থাকুক!"

০৯ ই জুন, ২০১৭ রাত ১:০২

"মা আজও খেতে পারি নি ঠিকমতো, খাবারে একটা টিকটিকির বাচ্চা পাইছি। মা, মিস করি তোমার হাতের খাবার, অনেক কষ্ট হয় এখানে থাকতে। তারপরও তোমাকে সবসময় বলি ভালো আছি। মিথ্যা বলার জন্য সরি মা।" - কোনো এক হোস্টেলে থাকা ছেলে বা মেয়ের দৈনিক পুঞ্জিকা থেকে সংগ্রহীত !
.
হোস্টেল বা মেসে থাকা ছেলে মেয়েদের কষ্ট যারা আমার মতো, আম্মা এক গ্লাস পানি দাও, টি শার্ট টা ধুয়ে দেও টাইপের ছেলে মেয়ে গুলো কখোনো বুঝবে না। কষ্ট বললে ভুল হবে অনেক বেশি কষ্ট তে থাকতে হয়। তারা ই বুঝে জীবন টা কতো কঠিন। তারা চাইলেও করতে পারে না অনেক কিছু। তাদের নিজের কাজ নিজেই করতে হয়। ঘর গুছানো থেকে শুরু করে কাপড় চোপড় ধুয়া সব কাজই করতে হয় তাদের নিজেদের। মায়ের আদর, বাবার শাসন, ভাই বোনদের স্নেহ মারামারি সবকিছু মিস করে তারা। খাওয়া দাওয়া র কষ্ট, গোসলের কষ্ট, কোন কষ্ট বাকি থাকে তাদের? কোনো কষ্ট ই বাকি থাকে না। যেই ছেলে মেয়ে কখোনো বাসি পচাঁ খাবার খেতে পারে না, সে ও খাওয়া শিখে যায়। অপছন্দনীয় খাবার খাওয়া শিখে যায়। তারা বুজে কিভাবে অল্প টাকায় চলতে হয়। কিভাবে হিসাব করতে হয়। তারা বুঝে এখন রাত ৯ টা বাজে নেট কিনলে একদিন কম মেয়াদ পাবো। তারা বুঝে কিভাবে রান্না করতে হয়। তারা অনেক কিছুই বুঝে যা আমরা যারা ফেমিলির সাথে থাকি তারা কখোনোই বুঝবো না।
.
মেস লাইফে যে শুধু কষ্ট আর কষ্ট তা নয় কিন্তু। এখানে আছে হ্যাপিনেসের অনেক কিছু। মেসে থাকলে স্ট্রাগল শিখতে পারবেন। বাপ মা র কমতি টা বুঝতে পারবেন। ভালো বন্ধু পাবেন কিছু। জীবন টাকে অন্যভাবে দেখতে পারবেন। জগৎ টাকে চিনতে পারবেন। কিভাবে একত্রে অনেক মানুষ থাকতে হয় শিখতে পারবেন। স্বাধীন ভাবে থাকতে পারবেন।
আমি যতো যা ই বলি মেস লাইফ অভিশাপ না আর্শিবাদ তা যারা মেস বা হোস্টেলে থাকে তারাই ভালো বুঝবে। আমরা যারা পরিবারের ছাতার নিচে থাকি তারা কখোনো বুঝবো না।
"মেসে বা হোস্টেলে থাকা ছেলে মেয়েগুলো ভালো থাকুক,যেখানে থাকুক!"
-ধন্যবাদ

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুন, ২০১৭ রাত ১:৩১

দ্যা ফয়েজ ভাই বলেছেন: আসলে একটা কথা বলতে কি,মেসে থাকা ছেলেগুলো
জীবনটাকে বুঝতে পারে।তাদের খাওয়ার যে,"মীল"নামক একটা শব্দের মধ্যেই সীমাবদ্ধ নয় তা জানতে পারে।এই মীল শব্দটায় হয়ত হয়ত জড়িয়ে আছে,কোন বাবার ঘাম।এটা ভালো উপলব্ধি করতে পারে।সবচাইতে বড় কথা,মেসে থাকা মানুষগুলো কিছু রুমমেট পায়,যারা তাদের ভাই হয়ে যায়।আর সেই ছেলেগুলো,জীবন সংগ্রামের অনেক কিছু দেখতে পারে তার রুমমেটের থেকে।

২| ০৯ ই জুন, ২০১৭ রাত ২:৪৬

ওমেরা বলেছেন: সব কিছুর ই পজেটিভ - নেগেটিভ দুইটা দিক থাকে । ধন্যবাদ আপনাকে ।

৩| ০৯ ই জুন, ২০১৭ রাত ২:৫১

নাগরিক কবি বলেছেন: একাকী জীবন যে শিক্ষা আপনাকে দিবে তা কোন বিশ্ববদ্যালয় আপনাকে দিতে পারবে না।

৪| ০৯ ই জুন, ২০১৭ রাত ৩:৪৮

সচেতনহ্যাপী বলেছেন: বিচ্ছিন্ন জীবনের কথামালা।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.