নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ফেসবুক লিংক:-https://www.facebook.com/SyedAlFahad.BD

সৈয়দ আল ফাহাদ

টুকটাক লেখালিখি করি!

সৈয়দ আল ফাহাদ › বিস্তারিত পোস্টঃ

"কোনো কিছু ভাইরাল করার আগে সেটার সত্যতা যাচাই করে নিবেন।"

১৪ ই জুন, ২০১৭ দুপুর ১:৪৩

ইস্যু, উইকিপিডিয়া মতে ইস্যু হচ্ছে বিতর্ক বা আলোচনার জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় বা সমস্যা। আর বাঙালিপিডিয়া (গবেষণা চলছে, খুব শীঘ্রই পাবলিশ হবে সারা গেলাক্সি জুরে) মতে ইস্যু হচ্ছে যে বিষয় টা মানুষ ফেসবুকে খাবে বেশি, শেয়ার কমেন্ট লাইক পরবে বেশি সেটাই ইস্যু। ইস্যু আবার খুবই বেকায়দা টাইপের। ইস্যু কে পুঁজি করে কিছু মানুষ ফেমাস হয়। আর কিছু মানুষ সত্যি সত্যি ই সেটাকে ইস্যু করে, আন্দোলন করে। রিসেন্ট ইস্যু গুলো হলো, পাকিস্তানের খেলোয়াড়ের বাংলাদেশ নিয়ে কটুক্তি, তাসকিনের কিস, ভারতের প্লেয়ারের বাংলাদেশ নিয়ে মশকরা, ধর্ষণ, আর কমু না। সব ইস্যু র নাম লিখলে পোষ্ট আর করা লাগবে না।
.
ফেসবুকে যেই ইস্যু গুলো ভাইরাল হয় সেগুলা তে মানুষ দুই ভাবে রিয়েক্ট করে। প্রথমত মানুষ নতুন একটা ইস্যু পেলে সেটাকে প্রথমে ইচ্ছা মতো পচায়। এক কথায় হোম পেজ গরম করে ফেলে। তারপর কয়েক ঘন্টা পর যারা এসব পচায়ছে তারাই আবার সেই ইস্যুর পক্ষ নেয়। অকে চলেন দুই টা এমন কাহিনী বলি। রিসেন্ট একটা ইস্যু হচ্ছে "পাকিস্তানি ক্রিকেটার ইমরান খান বাংলাদেশ সেমিতে উঠা নিয়ে কটুক্তি করছে!" যথারীতি প্রথমে পুরা ফেসবুক কাঁপছে ঘটনা টা। সবাই নিন্দার ঝড় তুলছে ইস্যু টা নিয়ে। গালাগালি, রাজাকার, ব্লা ব্লা ব্লা.... তারপর শুরু হল ইমরান খানের পক্ষ নিয়ে কথা, যারা সারাদিন ইমরান খানকে গালোইছে তারাই তার সাপোর্ট নিয়ে বললো ইমরান খানের নিউজ সূত্রহীন। আরেকটা কয়েকদিন আগের ইস্যু "সাবিলা নূরের লিক ভিডিও" ঐ আগের মতো সবাই প্রথমে ভিডিও টা দেখলো,ভাইরাল করলো, সাবিলারে গালি দিলো, আরো অনেক কিছু করলো, তারপর আবার বিকেল বেলা নিলো সাবিলার পক্ষ। সবাই বললো এটা সাবিলা না, সাবিলা অনেক ভালো মেয়ে। কিন্তু ওরাই সকালে সাবিলার বারোটা বাজায়ছে। এরকম সব, না সব না বেশিরভাগ ইস্যুতেই ঘটে। প্রথমত পক্ষ বা বিপক্ষ পরে তার উল্টো। এরকম করেই চলছে ইস্যুগুলো।
.
ইস্যুগুলো ভাইরাল করতে মোটামুটি কাজ করতেছে ১৮+ এড দিয়ে টাকা কামানো নিউজ পোর্টাল গুলো। তারা পায় খবর অল্প , আর বানায় পুরা দু তিন পেজের আর্টিকেল। আর কিছু মূর্খ সেসব শেয়ার করে ভাইরাল করে দেয়। আবার ফেবু ছোলাব্রেটিরাও ঐসব নিয়ে লিখে ফেমাস হওয়ার চেষ্টা করে। কিন্তু এটা কি ঠিক? যেসব ইস্যু র ভিত্তি নাই সেসব ইস্যু নিজের বোকামিতে ভাইরাল করতেছি। আর দেশের ভাবমূর্তি বাইরের দেশের কাছে নষ্ট করতেছি।
.
সকলের কাছে আমার একটাই অনুরোধ, "কোনো কিছু ভাইরাল করার আগে সেটার সত্যতা যাচাই করে নিবেন।"
-ধন্যবাদ

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৪ ই জুন, ২০১৭ দুপুর ১:৫৭

দ্যা ফয়েজ ভাই বলেছেন: এই দেশে একটা ফটো এডিটর এ্যাপ পর্যন্ত ভাইরাল হয়।অন্যকিছু তো দূরের কথা।আমাদের একটা স্বভাব স্রোতে গা ভাসানো।কিছু ভাইরাল হলে তা নিয়ে পোষ্ট না দিলে নিজেরই কেমন কেমন লাগে। :(
এই হচ্ছে আমাদের সুশীল ফেসবুকারের অবস্থা

২| ১৪ ই জুন, ২০১৭ দুপুর ২:০৯

শায়মা বলেছেন: ইস্যুগুলো ভাইরাল করতে মোটামুটি কাজ করতেছে ১৮+ এড দিয়ে টাকা কামানো নিউজ পোর্টাল গুলো। তারা পায় খবর অল্প , আর বানায় পুরা দু তিন পেজের আর্টিকেল। আর কিছু মূর্খ সেসব শেয়ার করে ভাইরাল করে দেয়। আবার ফেবু ছোলাব্রেটিরাও ঐসব নিয়ে লিখে ফেমাস হওয়ার চেষ্টা করে। কিন্তু এটা কি ঠিক? যেসব ইস্যু র ভিত্তি নাই সেসব ইস্যু নিজের বোকামিতে ভাইরাল করতেছি। আর দেশের ভাবমূর্তি বাইরের দেশের কাছে নষ্ট করতেছি।
.

ঠিক তাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.