নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

।লিখুন শীরোনাম সুন্দর একটি ব্লগের আপনার

সৈয়দ ইসলাম

আগত প্রজন্মের সাক্ষী!

সৈয়দ ইসলাম › বিস্তারিত পোস্টঃ

আমেরিকান গণতন্ত্রের কালো মুখোশ 

১২ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১:২৪


আমাদের আমেরিকান গণতন্ত্র সম্পর্কে অনেকেই সুন্দর সুন্দর গুণগান গেয়ে থাকেন। এই গুণগান গাওয়ার মধ্যে বাঙালি, ইন্ডিয়ান ও আরবেরা সবচেয়ে বেশি এগিয়ে। অথচ এ লাল ও কৃষ্ণাঙ্গের দেশে গণতন্ত্রের নাম করে খুবই চতুরতার সাথে জনমনকে নিয়ন্ত্রণ করা হয়। এই জনমনকে নিয়ন্ত্রণ করতে আমেরিকান সরকার প্রতি বছর বিলিয়ন বিলিয়ন টাকা খরচ করে। এটা যে শুধু ট্রাম্পই করে যাচ্ছেন তা না, বরং আমেরিকান সরকার ব্যবস্থায় যে দলই এসেছে তাকেই এটা করতে হয়েছে; তাদের বিশ্বাস, ক্ষমতা টিকিয়ে রাখতে হলে এটা করতেই হবে ।

আমেরিকান সরকার কখনো তাদের জনগণকে সঙ্ঘবদ্ধ হতে দেয় না। 'জনগণকে সঙ্ঘবদ্ধ হতে দেয়া মানে গণগন্ত্রের জন্য হুমকি নিয়ে আসা'; এমনটাই এদের গণতন্ত্রের বিশ্বাস। কিন্তু মজার বিষয় হচ্ছে, এরা আবার জনগণকে এক হওয়ার জন্য অনুরোধ করে এবং নামকা ওয়াস্তে সংঘবদ্ধতার প্রশংসা করে; বিশ্বকে নিজেদের নিষ্পাপত্ব দেখায়। আর বিশ্ববাসী তাই দেখে যা আমেরিকান সরকার মহল তাদেরকে দেখতে দেয়। এটা দেখে বিশ্ববাসী আমেরিকান গণতন্ত্রের জন্য উন্মাদ হয়ে পড়ে। আমেরিকানরা গণতন্ত্রের নাম দিয়ে জনমনকে যেভাবে নিয়ন্ত্রণ করছে গণতন্ত্র কখনো এমনটা করার অধিকার তাদেরকে দেয়নি। বিংশ শতাব্দিতে আমেরিকান সরকার ব্যবস্থায় যতগুলো দল এসেছিল সবগুলোই তাদের জনমনকে তাদের সকল কুকাজের প্রতি সম্মত করে বিশ্বে সংঘাত লাগিয়ে বিশ্বকে নিয়ন্ত্রণ করেছে, সেই ধারাবাহিকতা এখনো রয়েগেছে।

বিংশ শতাব্দীতে আমেরিকা যতগুলো যুদ্ধ সংঘটিত করেছিল সেখানে তাদের দাবী ছিল, বিশ্বে শান্তি প্রতিষ্ঠা ও অবৈধ ভূমি দখলদারিদের উচ্ছেদ। এখনো সেটা চলছে, আর সেটার জন্য যে জনমতের প্রয়োজন সেটাও তারা ধারাবাহিকভাবে আদায় করে নিচ্ছে। বিশ্ববাসী দেখছে অবৈধ ভূমি দখল ও অরাজকতা সৃষ্টিকারীদের আর আমেরিকান জনগণ দেখছে শান্ত-বিশ্ব(!) যে শান্ত-বিশ্ব প্রতিষ্ঠায় তাদের গণতন্ত্রের ভূমিকা আকাশচুম্বী(?)


New York
8-24 pm
11-11-18

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১২ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:২৯

কাওসার চৌধুরী বলেছেন:



আমেরিকার গণতন্ত্রের কালো দিকটা কিছুটা হলেও জানা হলো। ধন্যবাদ, সৈয়দ ইসলাম ভাই। আমেরিকার জীবনটা আরো সুন্দর হোক এই আশীর্বাদ রইলো।

১২ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২৪

সৈয়দ ইসলাম বলেছেন: আমেরিকান সরকার তার জনগণকে বিনোদনময় জীবন ভোগ করতে দিচ্ছে কিন্তু সম্রাজ্য চিন্তায় নাগরিকের মনকে নিয়ন্ত্রণ করে চলছে।
আপনাকে অনেক অনেক ধন্যবাদ, এতো সুন্দরভাবে আশীর্বাদ করার জন্য।

২| ১২ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:৪৬

বিজন রয় বলেছেন: আপনি কি আমেরিকায় যেতে চান?

১২ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২৮

সৈয়দ ইসলাম বলেছেন: city hall park এ যামু বিজন ভাই।

আপনি ভাল আছেন তো?

৩| ১২ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৩:৪২

নজসু বলেছেন:



আমেরিকা নামটা শুনলেই ভয় লাগে।
মনে হয় আমাদের কর্তা।

১২ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৭

সৈয়দ ইসলাম বলেছেন: আমেরিকা নামটা শুনলেই ভয় লাগে। এই ভয়টা সৃষ্টি করতেই তারা তাদের দেশের জনমনকে নিয়ন্ত্রণ করে সাম্রাজ্যবাদী হয়েছে। তারা চায়, যেন বিশ্ববাসী তাদেরকে কর্তা ভাবে। এতে তারা সফলও হয়েছে।

৪| ১২ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১১

আরোগ্য বলেছেন: কলিযুগ ! সব জায়গায় দুই নাম্বারি।

১২ ই নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

সৈয়দ ইসলাম বলেছেন: ঘুমাইলাম দেরিতে উঠলাম দ্রুত, উঠে দেখি বার্সার খেলা শুরু হয়েগেছে। অবশেষে বার্সায় খেল ৪টা গোল আর আমরা নষ্ট করলাম শান্তির ঘুম! সবই দুই নাম্বারি!

৫| ১২ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:০৬

রাজীব নুর বলেছেন: সত্য উপলব্ধি

১২ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:২৪

সৈয়দ ইসলাম বলেছেন: হু, সেটাই প্রিয় ভাই।

৬| ১২ ই নভেম্বর, ২০১৮ রাত ১০:১৮

ইফতেখার ভূইয়া বলেছেন: দ্বিতীয় বিশ্ব যুদ্ধ আর বসনিয়ার ইস্যু বাদ দিয়ে আপনার সাথে ঐক্যমত পোষণ করছি। ধন্যবাদ।

৭| ১৯ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

ইসিয়াক বলেছেন: ভালো লাগলো

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.