নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ। আমি ত্বরীকতপন্থী-মুসলমান। আমি মানুষ বলে আমার ভুলত্রুটি হতেই পারে। বইপড়তে আমার ভালো লাগে। সাহিত্য ভালোবাসি। লেখালেখি আমার খুব শখের বিষয়। বাংলাদেশরাষ্ট্র ও গণমানুষের জন্য আমি লেখনিশক্তিধারণ করেছি।

সাইয়িদ রফিকুল হক

আমি লিখি “দেশ, জাতি, মানুষ আর মানবতার” জন্য। আমার লেখা কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ-নিবন্ধ ও সমালোচনা আমার নিজস্ব ও মৌলিক রচনা। তাই, আমার অনুমতি ব্যতিরেকে এগুলো কপি বা নকল করা আইনতঃ দণ্ডনীয় অপরাধ। পৃথিবীর সকল মানুষের প্রতি আমার ভালোবাসা। জয় মানবের জয়।

সাইয়িদ রফিকুল হক › বিস্তারিত পোস্টঃ

কোনো-কোনো ব্লগার ব্লগ-পোস্টে আজেবাজে কমেন্ট করছেন! এগুলো কি আসল না নকল?

০৭ ই মে, ২০১৬ রাত ১০:৩৯


কোনো-কোনো ব্লগার ব্লগ-পোস্টে আজেবাজে কমেন্ট করছেন! এগুলো কি আসল না নকল?
সাইয়িদ রফিকুল হক

যেকোনো লেখকের বা ব্লগারের লেখার সমালোচনা হবে—এটা স্বাভাবিক ঘটনা। কিন্তু আজকাল দেখা যাচ্ছে কোনো স্বনামধন্য ব্লগার কারও-কারও পোস্টে খুব আজেবাজে কমেন্ট করছেন! এগুলো কি তাদের কমেন্ট নাকি অন্য কারও করা? কারণ, এই কমেন্টগুলো দেখলেই মনে হয়: এগুলো কোনো সুস্থ-স্বাভাবিক লোকের নয়। আমার কয়েকটি পোস্টেও সম্প্রতি এই ধরনের নোংরা-কমেন্টস লক্ষ্য করেছি। তাই, অনন্যোপায় হয়ে এই পোস্টটি তৈরি করেছি।

কয়েকজন স্বনামধন্য ব্লগার আমার ব্লগে আজেবাজে ভাষায় একাধিকবার কমেন্ট করেছেন। আমি এগুলো দেখার পরপরই সম্মানিত ব্লগ-কর্তৃপক্ষের কাছে ‘আপত্তিজনক’ বাটনে ক্লিক করে সঙ্গে-সঙ্গে তাদের কমেন্টের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছি। আমি এইজাতীয় আজেবাজে-কমেন্ট মুছে দেইনি। কারণ, এগুলো ব্লগ-কর্তৃপক্ষের দৃষ্টিগোচরে আনতে চেয়েছি। এইসব আজেবাজে-কমেন্ট তাঁদের (কর্তৃপক্ষের) দেখার প্রয়োজন আছে বলে মনে করছি। কোনো ব্লগারের ভাষা এতো নোংরা হতে পারে—তা এই কমেন্টগুলো না দেখলে কেউ হয়তো বিশ্বাস করতে চাইবেন না। আসলে, তা-ই হয়েছে। আর যাদের নাম-ব্যবহার করে এইসব আজেবাজে-কমেন্ট করা হয়েছে, এবং এখনও হচ্ছে, তাঁরা ব্লগে রীতিমতো সেলিব্রেটি! আমি তাদের সমীহ করি। কিন্তু তাদের নামে—মানে, তাদের নাম ব্যবহারপূর্বক আমার ব্লগে যে-ধরনের অশোভন-কমেন্ট করা হয়েছে, তাতে আমি যারপরনাই বিস্মিত ও হতবাক!
আসলে, এই ধরনের আজেবাজে কমেন্টস কার? আর কারাই বা কেন এমনটি করছে? আশা করি সম্মানিত ব্লগ-কর্তৃপক্ষ বিষয়টি খতিয়ে দেখবেন। আর এদের ভাষা এতো অসংযত কেন? এরা কারা? আর কেনই-বা তাদের এতো আক্রোশ?

ব্লগে সকলেরই মানুষের ভাষা ব্যবহার করা অপরিহার্য। আমরা মানুষ। আমাদের ভুলত্রুটি হতে পারে। তাই বলে এতো নোংরা-ভাষায় আক্রমণ করতে হবে? ব্লগে কমেন্ট বা সমালোচনার ভাষা শিখতে হবে। আর সবাইকে মানুষ ভাবতে হবে।

সাইয়িদ রফিকুল হক
মিরপুর, ঢাকা, বাংলাদেশ।
০৭/০৫/২০১৬

মন্তব্য ৭ টি রেটিং +৪/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৭ ই মে, ২০১৬ রাত ১০:৪৮

পরিবেশ বন্ধু বলেছেন: সচেতনমুলক পোস্টের জন্য ধন্যবাদ । যারা বাজে পোষ্ট ও কমেন্ট করে তারা আসলে ব্লগার নয় । এদের বিরুদ্ধে বিশেষ ব্যবস্থা নেওয়া দরকার । এ বিষয়ে সামু কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ জরুরী ।

০৭ ই মে, ২০১৬ রাত ১১:০০

সাইয়িদ রফিকুল হক বলেছেন: ঠিকই বলেছেন, ভাই।
সুন্দর মতপ্রকাশ করায় আপনাকে অসংখ্য ধন্যবাদ।
আর সঙ্গে রইলো একগুচ্ছ শুভেচ্ছা।

২| ০৭ ই মে, ২০১৬ রাত ১১:৪৫

মার্ক টু বলেছেন: ছবিতে লিখে হাইলাইট করা, ভুলভাল বানান, নিজের পোস্টের একটাও আপত্তিকর কমেন্ট না মুছার মত কাজ জনমদাসী করতো। তুমি সেই দাসী গ্যাং এর কেউ নাকি ভায়া? ক্যাচাল বজায় রাইখা মজা লও?

০৮ ই মে, ২০১৬ রাত ১২:১২

সাইয়িদ রফিকুল হক বলেছেন: আমার বিশ্ববিদ্যালয়-জীবনের স্বনামধন্য শিক্ষকগণ আমাকে বানান শিখিয়েছেন।
আর আমি স্বাধীন।
ধন্যবাদ আপনাকে।

৩| ০৮ ই মে, ২০১৬ রাত ১২:১৬

আমি মিয়াবাড়ির ছেলে বলেছেন: ভালো লিখেছেন ভাই। এদের বিরুদ্ধে আরও লিখুন।
আপনাকে ধন্যবাদ।

১০ ই মে, ২০১৬ রাত ৮:১৬

সাইয়িদ রফিকুল হক বলেছেন: সহমতপ্রকাশ করায় আপনাকে অসংখ্য ধন্যবাদ। আর সঙ্গে রইলো একরাশ শুভেচ্ছা।

৪| ০৮ ই মে, ২০১৬ রাত ১২:২৫

আচার্য বাঙালি বলেছেন: ভালোলাগা রেখে গেলাম গুরু। আর সঙ্গে শুভেচ্ছা।

৫| ০৮ ই মে, ২০১৬ দুপুর ২:৩৭

লাল আমস্ট্রং বলেছেন:


একটা মহা ইডিয়টকে নিয়ে মাল্টিবাজি করছে আরও কিছু ইডিয়ট। এটা নিয়ে পোস্ট দেয়ার কি আছে? ঐ স্বঘোষিত সেলেব্রিটিরে জুতিয়ে ব্লগ থেকে খেদানো দরকার, তা না করলে এরকম সমস্যা হবেই রোজ রোজ।

-

আমি নিশ্চিত আমার মন্তব্য দেখলে ইডিয়টটা ল্যাদিয়ে যাবে আপনার পোস্টে, বলে যাবে যে আমি নিরাশ হয়ে হারিয়ে যাব আর ঐ ইডিয়টটা মানুষের লাত্থিউস্টা খেয়ে থেকে যাবে। ভিলেজ ইডিয়ট একটা।

০৯ ই মে, ২০১৬ ভোর ৬:১৫

সাইয়িদ রফিকুল হক বলেছেন: দেখুন ভাই, আমি ব্লগে নতুন। আর কতকগুলো আদর্শবর্জিত-মূর্খব্লগার আমার পিছনে লেগেছে। বিষয়টি সবার দৃষ্টিগোচর করার করার জন্যই পোস্টটি দিয়েছি।
আপনাকে অসংখ্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.