নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ। আমি ত্বরীকতপন্থী-মুসলমান। আমি মানুষ বলে আমার ভুলত্রুটি হতেই পারে। বইপড়তে আমার ভালো লাগে। সাহিত্য ভালোবাসি। লেখালেখি আমার খুব শখের বিষয়। বাংলাদেশরাষ্ট্র ও গণমানুষের জন্য আমি লেখনিশক্তিধারণ করেছি।

সাইয়িদ রফিকুল হক

আমি লিখি “দেশ, জাতি, মানুষ আর মানবতার” জন্য। আমার লেখা কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ-নিবন্ধ ও সমালোচনা আমার নিজস্ব ও মৌলিক রচনা। তাই, আমার অনুমতি ব্যতিরেকে এগুলো কপি বা নকল করা আইনতঃ দণ্ডনীয় অপরাধ। পৃথিবীর সকল মানুষের প্রতি আমার ভালোবাসা। জয় মানবের জয়।

সাইয়িদ রফিকুল হক › বিস্তারিত পোস্টঃ

বৃষ্টির লজ্জা একটুখানি ভেঙেছে

১৩ ই মে, ২০১৬ বিকাল ৫:৫৯


বৃষ্টির লজ্জা একটুখানি ভেঙেছে
সাইয়িদ রফিকুল হক

বৃষ্টিটা কী দুষ্টু! আর খুব দুষ্টু! তাকে যেন একদণ্ড কাছে পাওয়া যায় না। অথচ তার প্রেমিকগণ তাকে দেখার অপেক্ষায় বসে আছে যেন যুগ-যুগ ধরে। আর তাকে কাছে পাওয়ার আশায় বসে আছে প্রেমিকগণ! কখন বৃষ্টি আসবে? সবাই যেন ভাবছে: কখন আসবে আমাদের বৃষ্টি?
এই শহরে সবাই বৃষ্টিকে ভালোবাসে। বৃষ্টি ছাড়া যেন এই শহরের মানুষ একদণ্ডও বাঁচবে না। তাই, প্রায় সবাই বসে আছে বৃষ্টি আসার অপেক্ষায়। বৃষ্টি আসবে বৃষ্টি। এই শহরে আবার আসবে সবার ভালোবাসার বৃষ্টি। আর বৃষ্টি ছাড়া ভালো নেই মানুষের মন।

ঝিমিয়ে পড়েছে মানুষের দল। আর অধীর আগ্রহে বৃষ্টির অপেক্ষায় প্রহর গুনছে প্রেমিকগণ! সবার মুখে যেন একই সুর আর একই ধ্বনি। এসো বৃষ্টি এসো তুমি। আর কখন আসবে তুমি? তোমার কি একটুও মায়া হয় না আমাদের জন্য?
তবুও বৃষ্টির দেখা নাই। মানুষের ভালোবাসা দেখে বৃষ্টি যেন আড়ালে বসে শুধুই হাসছে। আর যেন সে বলছে: আসবো আসবো, আমার যখন আসার সময় হবে তখন তোমাদের কাউকে কিছু না বলেই হুট করে চলে আসবো। আর এসেই তোমাদের ভাসিয়ে দেবো সুখসাগরে! তোমরা অবগাহন করবে নবসঞ্জীবনীসুধা পান করে।
চাতকপাখির মতো মানুষগুলো বৃষ্টিকে ভালোবেসে বসে আছে। শহরের মানুষ পড়েছে বৃষ্টির প্রেমে! গ্রামেগঞ্জের মানুষ ডুবে আছে বৃষ্টির প্রেমে! আর বন্দরে-নগরে সবখানে আজ বৃষ্টির প্রতি সীমাহীন ভালোবাসা। বৃষ্টি ছাড়া যেন বাঁচবে না অসহায় মানুষগুলো। তবুও কেন আসছে না বৃষ্টি? আর কী হয়েছে তোমার বৃষ্টি? কেন এতো অভিমান তোমার? সবাইতো তোমাকে ভালোবাসে!

অবশেষে আকাশে দেখলাম একটুখানি মেঘের আনাগোনা। আর একটু পরে আজই প্রথম যেন নামলো বছরের কাঙ্ক্ষিত প্রথম বৃষ্টি! আহা, কী শান্তি মানুষের মনে। স্বল্পসময়ের জন্য বৃষ্টি এসেছিলো এই শহরে, তবুও কী শান্তি! আবার কখন আসবে তুমি, বৃষ্টি?
প্রেমিকগণ তোমাকে খুব ভালোবাসে, বৃষ্টি। অবশেষে একটুখানি লজ্জা বুঝি ভেঙেছে তোমার। আর তবে অভিমান কোরো না। এবার থেকে প্রতিদিন না হোক মাঝে-মাঝে দেখা করবে আমাদের সঙ্গে। আর তুমি কখনও ডুমুরের ফুল হবে না। আমরা তোমাকে ভালোবাসি, বৃষ্টি। আর তোমাকে ছাড়া আমাদের চলবে না। তুমি আবার এসো, বৃষ্টি!

সাইয়িদ রফিকুল হক
মিরপুর, ঢাকা, বাংলাদেশ।
১৩/০৫/২০১৬

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.