নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ। আমি ত্বরীকতপন্থী-মুসলমান। আমি মানুষ বলে আমার ভুলত্রুটি হতেই পারে। বইপড়তে আমার ভালো লাগে। সাহিত্য ভালোবাসি। লেখালেখি আমার খুব শখের বিষয়। বাংলাদেশরাষ্ট্র ও গণমানুষের জন্য আমি লেখনিশক্তিধারণ করেছি।

সাইয়িদ রফিকুল হক

আমি লিখি “দেশ, জাতি, মানুষ আর মানবতার” জন্য। আমার লেখা কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ-নিবন্ধ ও সমালোচনা আমার নিজস্ব ও মৌলিক রচনা। তাই, আমার অনুমতি ব্যতিরেকে এগুলো কপি বা নকল করা আইনতঃ দণ্ডনীয় অপরাধ। পৃথিবীর সকল মানুষের প্রতি আমার ভালোবাসা। জয় মানবের জয়।

সাইয়িদ রফিকুল হক › বিস্তারিত পোস্টঃ

কথিত-রাষ্ট্রবিজ্ঞানী এমাজউদ্দিন কি এতোদিন গোরুবিজ্ঞানী ছিলেন?

০৩ রা আগস্ট, ২০১৬ বিকাল ৩:১৫



কথিত-রাষ্ট্রবিজ্ঞানী এমাজউদ্দিন কি এতোদিন গোরুবিজ্ঞানী ছিলেন?
সাইয়িদ রফিকুল হক

ঢাকা-বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য-নামধারী দেশের আত্মস্বীকৃত-পণ্ডিত ড. এমাজউদ্দিন আহমেদ ইদানীং খুব দৌড়-ঝাঁপ-এর কাজ করছেন—দেশের কথিত-বিশদলীয়-জোট থেকে একাত্তরের যুদ্ধাপরাধীসংগঠন ‘জামায়াতে ইসলামী পাকিস্তান’কে বাদ দিতে। বর্তমানে তার হাবভাব দেখে মনে হয়: তিনি এব্যাপারে খুব আন্তরিক। আর দেশের স্বার্থে বুঝি এসব করছেন! আসলে, তা নয়! তিনি আগেও জাতির সামনে বহুবার এমনতর নাটক করেছেন, আর এখনও তা-ই করে যাচ্ছেন। আর তিনি এসব করছেন বিএনপি’র স্বার্থে। দেশের স্বার্থে তিনি বা তার মতো আত্মস্বীকৃত-পণ্ডিতরা সবসময় স্বাধীনতাবিরোধীদের তল্পিবাহক। আর এতে তাদের কোনোপ্রকার লজ্জা, দ্বিধা বা সংকোচ নেই।

আন্তর্জাতিক-বিশ্বে বিএনপি’র ভাবমূর্তি ষোলোআনাই মাটি হয়েছে। দুই-চারটি বাংলাদেশবিরোধীরাষ্ট্র ব্যতীত আর কেউই স্বাধীনতাবিরোধীদের প্ল্যাটফর্ম বিএনপিকে পছন্দ করছে না। এইসব বিপদ কাটিয়ে ওঠার জন্য অতিসম্প্রতি বিএনপি একাত্তরের চিহ্নিত-যুদ্ধাপরাধীসংগঠন ‘জামায়াতে ইসলামী পাকিস্তান’কে আমাদের দেশের ‘কথিত-বিশদলীয়বিষদলীয়-জোট’ থেকে বাদ দিতে চাইছে। মনে রাখবেন: বিএনপিরা দেশের স্বার্থে নয়—শুধু বিএনপি’র স্বার্থে জামায়াতকে আপাততঃ লোকদেখানোভাবে বাদ দিতে চাইছে। কিন্তু তাদের ভিতরগত ঐক্য ও সংহতি সবসময় অটুট ও অক্ষূণ্ন থাকবে। আর এব্যাপারে দেশের কথিত-আপসহীন-নেত্রী খালেদা জিয়া একেবারে আপসহীন! শুধু বাইরে এদের একটা তালাক-তালাক ভাব থাকবে। কিন্তু ভিতরে-ভিতরে তাদের সম্পর্ক আগের মতোই বহাল থাকবে। আর তাদের সম্পর্কের ‘কাবিননামা’ অক্ষত থাকবে। শুধু দেশের জনগণকে ধোঁকা দিতেই তাদের এই আপসহীন-উদ্যোগ! বিএনপি’রা এখন জঙ্গীনির্মূলে ‘জাতীয় ঐক্যে’র কথা বলছে! এজন্য বাইরে জামায়াতকে বাদ দেওয়ার নাটক করছে! আর এরই সূত্র ধরে বিএনপি’র চেয়ারপার্সন খালেদা জিয়ার বিশ্বস্ত খাদেম ও উপদেষ্টা দেশের আত্মস্বীকৃত-পণ্ডিত ড. এমাজউদ্দিন আহমেদ বলেছেন: “জামায়াত ২০ দলের বোঝা, আর প্রয়োজন নেই।”—কী ভয়ানক কথা! এই জামায়াতকে না ছাড়ার জন্য বিএনপি’র পক্ষে একদিন এমাজউদ্দিনরাই জাতির সামনে কত যুক্তি দেখিয়েছে! এখন দেখছি ‘ভূতের মুখে রাম-নাম’!

আমাদের মনে রাখতে হবে: বাংলাদেশে জঙ্গীবাদের উত্থান বিএনপি-জামায়াতের নেতৃত্বাধীন চারদলীয়জোট নামক দেশবিরোধী অপশক্তির দুঃশাসনামলে। আর সেই সময় বাংলাদেশে ঘাঁটি গেড়েছিলো সিদ্দিকুল ইসলাম (কথিত-বাংলাভাই) আর বোমাসম্রাট শায়খ আব্দুর রহমানগং। আর এদের একমাত্র পৃষ্ঠপোষক ছিল বিএনপি-জামায়াত। আর দেশে এখনও যে-সব জঙ্গীতৎপরতা তার মূলেও এখন এই জামায়াতে ইসলামী পাকিস্তান ও তাদের অঙ্গসংগঠন ছাত্রশিবির। আর এদের একমাত্র আশ্রয়দাতা হলো বিএনপি। আর এর পক্ষে দালালি করার দায়িত্ব এমাজউদ্দিনগংদের।

জামায়াতকে এমাজউদ্দিনরা যদি সত্যি-সত্যি ত্যাগ করতে চায়—তাহলে, ভালো কথা। কিন্তু এই সত্য বুঝতে এমাজউদ্দিনদের ৪০-৪৫ বছর লেগে গেল! কারণ, বিএনপি’র প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানই তো স্বাধীন বাংলাদেশে জামায়াতে ইসলামী পাকিস্তানকে পুনর্জন্ম দিয়ে এর সঙ্গে চিরস্থায়ী মৈত্রীবন্ধন গড়ে তুলেছিলো। আর সেই সময় জামায়াতের প্রধান পৃষ্ঠপোষক ও হেড-আমির ছিল একজন রাজাকারপ্রেমিক জিয়াউর রহমান। আর সেই প্রেম কি এতো সহজে ভাঙ্গে? আর এই প্রেমের একজন নেপথ্য-কারিগর হলেন আজকের খালেদা জিয়ার ডানহাত এমাজউদ্দিন! এদের মুখে এখন জামায়াত-ত্যাগের কথা! আর এতোদিনে দেশের কথিত-রাষ্ট্রবিজ্ঞানী এমাজউদ্দিন বুঝতে পারলেন—এখন জামায়াতকে ত্যাগ করার সময় এসেছে! তবে এতোদিন তিনি কী করেছিলেন? আর এতোদিন কি তিনি গোরুবিজ্ঞানী ছিলেন?

দেশের বিবেকবান যেকোনো মানুষই এর সঠিক জবাব দিতে পারবেন।
আজ আর নয়। সকলের জন্য শুভকামনা।


সাইয়িদ রফিকুল হক
মিরপুর, ঢাকা, বাংলাদেশ।
০২/০৮/২০১৬

মন্তব্য ১৬ টি রেটিং +৬/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৩ রা আগস্ট, ২০১৬ বিকাল ৪:২৮

দেবজ্যোতিকাজল বলেছেন: এত কঠিন লেখা আমি হাজার চেষ্টা করলেও লিখতে পারব না

০৪ ঠা আগস্ট, ২০১৬ দুপুর ১২:৫৮

সাইয়িদ রফিকুল হক বলেছেন: অনেক ধন্যবাদ দাদা। শুভকামনা রইলো।

২| ০৩ রা আগস্ট, ২০১৬ বিকাল ৫:০১

নীলাকাশ ২০১৬ বলেছেন: 'একাত্তরের চিহ্নিত-যুদ্ধাপরাধীসংগঠন ‘জামায়াতে ইসলামী' - এই চিহ্নিত করার কাজটি করল কারা? ইন্ডিয়ার মনোনীত তাবেদার সরকার, নাকি সরকারের নিয়োগ করা দালাল উকিল আর তাদের চেতনায় বিশ্বাসী বিচারকেরা? তাদের কথা বিশ্বাস করে আপনি যদি আবল তাবল বকেন, তবে বলতে বাধ্য হচ্ছি, আপনার বিবেক বলেই কিছু নেই।

০৪ ঠা আগস্ট, ২০১৬ দুপুর ১:০০

সাইয়িদ রফিকুল হক বলেছেন: অনেক রাজাকার দেশের ভিতরে অপকর্ম করছে। আর এরা মুখে-মুখে যতোই ইন্ডিয়াবিরোধী-ভাব দেখাক না কেন এরা বাঁচার জন্য কিন্তু ইন্ডিয়ায়ই পালাবে!
ধন্যবাদ আপনাকে।

৩| ০৩ রা আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:০৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ভোটের হিসাব মাথায় না রেখে এসব কথা বলে থাকলে, উনাকে গোরুবিজ্ঞানী বলা যেতেই পারে...

০৪ ঠা আগস্ট, ২০১৬ দুপুর ১:০১

সাইয়িদ রফিকুল হক বলেছেন: ভোটের হিসাব বাদ দিন। তার ইতিহাস মোটেও ভালো নয়।
আপনাকে ধন্যবাদ।

৪| ০৪ ঠা আগস্ট, ২০১৬ দুপুর ১২:০৯

আচার্য বাঙালি বলেছেন: ভালো লিখেছেন দাদা।+++

০৪ ঠা আগস্ট, ২০১৬ দুপুর ১:০২

সাইয়িদ রফিকুল হক বলেছেন: খুশি হলাম। শুভকামনা রইলো।

৫| ০৪ ঠা আগস্ট, ২০১৬ দুপুর ১২:১৪

আমি মিয়াবাড়ির ছেলে বলেছেন: সত্য তুলে ধরার জন্য ধন্যবাদ।

০৪ ঠা আগস্ট, ২০১৬ দুপুর ১:০৩

সাইয়িদ রফিকুল হক বলেছেন: আপনাকেও অশেষ ধন্যবাদ। আর সঙ্গে শুভেচ্ছাও।

৬| ০৪ ঠা আগস্ট, ২০১৬ দুপুর ১২:২৪

ভগবান গণেশ বলেছেন: অনেক ভালো লিখেছেন। সত্য ঘটনা।

০৪ ঠা আগস্ট, ২০১৬ দুপুর ১:০৪

সাইয়িদ রফিকুল হক বলেছেন: কৃতজ্ঞ আপনার কাছে। অসংখ্য ধন্যবাদসহ শুভেচ্ছা রইলো। আর ব্লগে স্বাগতম।

৭| ০৪ ঠা আগস্ট, ২০১৬ দুপুর ১২:৩২

আবুল খায়ের মোহাম্মদ রফিকুল হক বলেছেন: লেখাটা প্রথমে মিস করেছিলাম। পরে মন্তব্যের তালিকায় দেখে পড়ে নিলাম। +++

০৪ ঠা আগস্ট, ২০১৬ দুপুর ১:০৮

সাইয়িদ রফিকুল হক বলেছেন: অনেক খুশি হলাম। পাশের থাকার জন্য ধন্যবাদ বন্ধু।
আর সঙ্গে শুভকামনা।

৮| ০৪ ঠা আগস্ট, ২০১৬ দুপুর ১:১৩

আমি রাজপথের সৈনিক বলেছেন: ভালোলাগার দলে আছি।

০৪ ঠা আগস্ট, ২০১৬ দুপুর ১:৩৯

সাইয়িদ রফিকুল হক বলেছেন: আনন্দিত হলাম। আপনাকে অশেষ ধন্যবাদসহ শুভেচ্ছা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.